বলে থুতু ব্যবহার বন্ধের সুপারিশ করেছে ক্রিকেট কমিটি

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ১২:৩৫, মে ১৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ১২:৪৯, মে ১৯, ২০২০

i (2)

ক্রিকেটের নিয়ম কানুন পাল্টাতে বড় একটা ভূমিকা থাকে আইসিসির ক্রিকেট কমিটির। তাদের সুপারিশ থেকে পরবর্তী পদক্ষেপ নেয় আইসিসি। তাই করোনাকালে সাময়িকের জন্য কিছু নিয়ম পাল্টানোর সুপারিশ করেছে অনিল কুম্বলের নেতৃত্বাধীন এই কমিটি। এর মধ্যে অন্যতম হচ্ছে বলে থুতু ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা।

করোনাভাইরাসের এই সময়টাতে বলে থুতু ব্যবহার নিয়ে পেসারদের মাঝে রয়েছে মিশ্র প্রতিক্রিয়া। তার পরেও সংক্রমণের ভয় থাকাতে বলের ঔজ্জ্বল্য রক্ষায় প্রাচীন এই কৌশলটি রক্ষা করা যাবে কিনা, তা নিয়ে সংশয় ছিলই। এসবের স্বাস্থ্য ঝুঁকি নিয়েই সোমবারের ভার্চুয়াল সভায় বিস্তারিত তুলে ধরেছেন আইসিসির প্রধান মেডিক্যাল কর্মকর্তা পিটার হারকোর্ট।

এর পরেই আইসিসি বিবৃতিতে জানিয়েছে, ‘আইসিসির প্রধান মেডিক্যাল কর্মকর্তার পরামর্শগুলো ক্রিকেট কমিটি শুনেছে। সংক্রমণের উচ্চঝুঁকি থাকায় সর্বসম্মতিক্রমে থুতু ব্যবহারের নিষেধাজ্ঞার পক্ষে কমিটি রায় দিয়েছে। কমিটি আরও জেনেছে ঘাম থেকে সংক্রমণের সম্ভাবনা একেবারে নেই বললেই চলে। তাই বলের ঔজ্জ্বল্য রক্ষায় ঘাম ব্যবহারের ওপর নিষেধাজ্ঞার প্রয়োজন নেই। তবে সেক্ষেত্রে মাঠে স্বাস্থ্যবিধি অনুসরণের সুপারিশ করেছে কমিটি।’

এছাড়াও ক্রিকেট কমিটি আরও বেশ কিছু নিয়ম শিথিলের ব্যাপারে সুপারিশ করেছে। ২০০২ সাল থেকে নিরপেক্ষ আম্পায়ারের মাধ্যমেই টেস্ট ম্যাচ পরিচালিত হয়ে আসছে এতদিন। কিন্তু ভ্রমণ নিষেধাজ্ঞা থাকায় এ নিয়মেও শিথিলতা চাওয়া হয়েছে। অবশ্য ওয়ানডে ও টি-টোয়েন্টিতে আয়োজক দেশ থেকেই আম্পায়ার রাখার নিয়মটা প্রচলিত। আইসিসি বলেছে, ‘আন্তর্জাতিক সফর নিষিদ্ধ ও সীমান্ত বন্ধ থাকায়, স্বল্প সময়ের জন্য স্থানীয় ম্যাচ অফিসিয়ালদেরই নিয়োগ দেওয়ার সুপারিশ করা হয়েছে।’

এদিকে ফিফা বদলি খেলোয়াড় বাড়ানোর সিদ্ধান্ত নিলেও ক্রিকেটের ক্ষেত্রে বদলি রাখার প্রয়োজন নেই বলে মত দিয়েছে ক্রিকেট কমিটি। এছাড়া করোনাকালে যে কোনও ফরম্যাটে ইনিংস প্রতি বাড়তি একটি রিভিউ বাড়ানোরও সুপারিশ করা হয়েছে।

ক্রিকেট কমিটি আরও জানিয়েছে, এই সুপারিশগুলো শুধু মাত্র অন্তর্বর্তীকালীন সময়ের জন্যই নেওয়া হয়েছে। এখন এই সুপারিশগুলো আইসিসি বোর্ডের কাছে পাঠানো হবে। আইসিসির সভা হওয়ার কথা ২৮ মে। ভিডিও কনফারেন্সের মাধ্যমে চূড়ান্ত করা হবে সব কিছু।

/এফআইআর/

লাইভ

টপ