কোহলির চেয়ে বাবরকে খুব পিছিয়ে রাখেন না ইনজি

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ১৯:২০, জুলাই ০৪, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৯:২৬, জুলাই ০৪, ২০২০

ইনজামাম-উল-হকবিরাট কোহলি বনাম বাবর আজম বিতর্কই বলুন আর আলোচনা, সেটি একেবারে চূড়া ছুঁয়েছে। বছর দুই হলো বাবর আজম বিশ্ব ক্রিকেটে দারুণ সম্ভাবনা জাগিয়ে উঠে এসেছেন। টি-টোয়েন্টির র‌্যাঙ্কিংয়ের শীর্ষে তিনি। আইসিসির বর্তমান র‌্যাঙ্কিং অনুযায়ী তিন সংস্করণেই সেরা পাঁচে জায়গা ধরে রাখা একমাত্র ব্যাটসম্যান ২৫ বছর বয়সী পাকিস্তানি।

প্রায় সব কন্ডিশনেই রান করে চলেছেন বাবর, তবে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে তার ধারাবাহিকতা তুলনা টেনে আনছে এই সংস্করণের সেরা ব্যাটসম্যান ভারতের অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে। এই বিতর্কে যোগ দিয়ে ইনজামাম-উল-হক ঘি ঢালেননি। পাকিস্তানের সাবেক অধিনায়ক ও প্রধান ক্রিকেট নির্বাচক বলেছেন, বাবর বিরাট কোহলির চেয়ে বড় ব্যাটসম্যান হয়ে উঠবেন কি না সেটি বলবে সময়। তবে এটি নিশ্চিত করে বলা যায় যে পাকিস্তানের ব্যাটিং আকাশে অনাগত অনেক বছর ধরে আলো ছড়াবেন বাবর।

৭৪টি ওয়ানডে ম্যাচ থেকে বাবরের রান এখন ৩৩৫৯। ওয়ানডেতে তৃতীয় দ্রুততম হিসেবে ৩ হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন। সেই তুলনায় বিরাট কোহলি তার চেয়ে অনেক এগিয়ে আছেন। তবে পাকিস্তানের কয়েকজন সাবেক ব্যাটসম্যান একটু এগিয়ে থেকে বলছেন, বর্তমান ফর্ম বিবেচনায় বাবরকে কোহলির চেয়ে ভালো মনে হচ্ছে। কোহলি অবশ্য বাবরের চেয়ে বয়সে প্রায় ছয় বছরের বড়, তিন সংস্করণেই তার রানের গড় ৫০-এর ওপর। ওয়ানডের রানমেশিন এবং এই সংস্করণের বেশ কয়েকটি রেকর্ড তার অধিকারে।

ইনজামাম এক টিভি চ্যানেলের কাছে বাবর সম্পর্কে বলেছেন, ‘টেস্ট ক্রিকেটে শুরুর দিকে বাবরকে সংগ্রাম করতে দেখেছি। তবে তার সামর্থ্য নিয়ে কোনও সংশয় ছিল না বলেই আমরা তাকে খেলিয়ে গেছি, আর আজ তো দেখাই যাচ্ছে সব ফরম্যাট মিলিয়ে সে কোথায় আছে।’

আগেরদিন বাবর বলেছিলেন ভারতের বিরাট কোহলির সঙ্গে তুলনা হওয়াটা তার পছন্দ নয়, তিনি চান পাকিস্তানের ব্যাটিং কিংবদন্তি জাভেদ মিয়াঁদাদ, ইনজামাম-উল-হক ও ইউনিস খানদের সঙ্গে তার তুলনা চলুক। কোহলির সঙ্গে তুলনার সূত্র ধরেই ইনজি বলেছেন, ‘বাবরকে সবসময় কোহলির সঙ্গে তুলনা করা হচ্ছে। কিন্তু কোহলি তো ওর চেয়ে অনেক বেশি ক্রিকেট খেলেছে। তবে আপনি যদি ওদের দুজনের পরিসংখ্যান ও পারফরম্যান্স দেখেন, মনে হয় না বাবর কোহলির চেয়ে খারাপ করেছে।’

তবে ইনজির আসল কথা ওটাই, কোহলির চেয়ে বড় ব্যাটসম্যান বাবর হতে পারলো কি পারলো না তার চেয়েও গুরুত্বপূর্ণ পাকিস্তানের আগামীদিনের মূল ব্যাটিং নির্ভরতাই হবেন বাবর।    

/পিকে/

লাইভ

টপ