রোনালদো বললেন, ‘অবশেষে…’

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ০২:১১, জুলাই ০৬, ২০২০ | সর্বশেষ আপডেট : ০২:১৬, জুলাই ০৬, ২০২০

ক্রিস্টিয়ানো রোনালদোম্যাচটি শেষ হওয়ার পরে তিনি বললেন, ‘অবশেষে… অ্যাট লাস্ট…।’ কোচ মরিজিও সারি কাছাকাছি ছিলেন বলেই শুনতে পেরেছিলেন তার চ্যাম্পিয়ন খেলোয়াড়টির কথা। বুঝতে পেরেছিলেন দীর্ঘ হতাশা-মুক্তির আনন্দ। শনিবার জুভেন্টাসের হয়ে ফ্রি-কিকে প্রথম গোল করে ক্রিস্টিয়ানো রোনালদোর প্রথম প্রতিক্রিয়া ছিল এরকম।

স্প্যানিশ লিগের সঙ্গে ইতালিয়ান লিগের অনেক ব্যবধান। স্প্যানিশরা অনেকটাই উন্মুক্ত ফুটবল খেলে। আক্রমণ এবং গোল স্প্যারিশ ক্লাবগুলোর প্রথম কথা। কিন্তু ইতালিয়ান ফুটবলের দর্শন হলো সতর্ক থেকে জেতার চেষ্টা করো। নিজেদের পোস্ট বাঁচিয়ে তবেই প্রতিপক্ষকে আক্রমণ করো। এমনিই তো ‘রক্ষণ-শিল্প’ কাতানেসিওর উদ্ভাবক বলে নাম হয়নি ইতালিয়ানদের! তো ইতালিতে এসে মুড়িমুড়কির মতো গোল পাওয়াটা অসম্ভব এটা রোনালদো জানতেন।

তাই রিয়াল মাদ্রিদের চেয়ে অনেক বেশি গোল বানিয়ে দেওয়ার দিকে ঝুঁকেছেন জুভেন্টাসে এসে। ৩৫ বছর বয়সী পর্তুগিজ তারকা সর্বশেষ ১৬ ম্যাচে হয় গোল করেছেন নতুবা গোল বানিয়ে দিয়ে অবদান রেখেছেন।

কিন্তু ম্যানচেস্টার ইউনাইটেডে বা রিয়াল মাদ্রিদে যেভাবে ফ্রি-কিক থেকে গোল করতেন সেটি হচ্ছিল না অদ্ভুতভাবে। বক্সের বাইরে থেকে সেটপিসে একটাই গোল করেছেন জুভেন্টাসে এসে, সেটি প্রাক-মৌসুম প্রীতি ম্যাচে ইন্টার মিলানের বিপক্ষে। প্রায় দুই বছর গেছে, ৪৩ বার ফ্রি-কিক নিয়েছেন, গোল হয়নি। অবশেষে শনিবার ফ্রি-কিকে গোল পেলেন। বক্সের ২২ মিটার দূর থেকে তার কিক হাওয়ায় বাঁক নিয়ে ঢুকে গেল পোস্টে। এই গোল নগর প্রতিদ্বন্দ্বী তুরিনোর বিপক্ষে ৪-১ ব্যবধানে জিততে সাহায্য করলো দলকে। তাতে তাদের টানা নবম শিরোপা জয়টাই এখন উজ্জ্বলতম সম্ভাবনা।

ফ্রি-কিক থেকে গোল করার এই দীর্ঘ ব্যর্থতা রোনালদোকে যে ভেতরে ভেতরে কুঁরে কুঁরে খাচ্ছিল, সারি তা বুঝলেন ম্যাচের পরে। ‘সত্যি বলছি, আমি ভাবতে পারিনি এটা তাকে খুব যন্ত্রণা দিচ্ছিল, কিন্তু সে যখন ম্যাচ শেষে বললো, “অবশেষে!” তখনই বুঝলাম’- সাংবাদিকদের পরে বলেছেন জুভেন্টাসের কোচ সারি।

রোনালদো অবশ্য নিজেও বলেছেন, জুভেন্টাসে আসার পর থেকে বেশিরভাগ ফ্রি-কিক নিচ্ছিলেন তিনি, কিন্তু গোল না পাওয়াটা বড় বোঝা হয়ে চেপে বসেছিল কাঁধে, সেটি এখন সরে গেল, ‘আত্মবিশ্বাস ফিরে পেতে ফ্রি-কিক থেকে গোল পাওয়াটা আমার জন্য জরুরি ছিল।’

শনিবার তুরিনোর বিপক্ষে রোনালদোর এই ফ্রি-কিক গোল তার নামের পাশে লিখিয়েছে ২৫ গোল। নিকট অতীতে সিরি আ-তে এত বেশি গোল আর কেউ করতে পারেনি। পরিসংখ্যান ঘেটে দেখা গেল ৫৯ বছর আগে সর্বশেষ সিরি আ-তে ২৫ গোল করেছিলেন প্রয়াত আর্জেন্টাইন-ইতালিয়ান ওমার সিভোরি। এই ছোট শরীরের আর্জেন্টাইন স্ট্রাইকার (৫ ফুট ৪ ইঞ্চি) পরে ইতালির নাগরিকত্ব নিয়ে খেলেছেন ইতালি দলেও।

 ২৫ গোলে সিভোরিকে ছুঁয়ে আরও অনেক দূরই যাওয়ার সম্ভাবনা আছে রোনালদোর। এখনও যে ম্যাচ বাকি আছে আটটি।

/পিকে/

লাইভ

টপ