গত আট বছরে এতটা ফিট গ্রিজমান!

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ২২:২৩, জুলাই ১৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ২২:২৮, জুলাই ১৩, ২০২০

তাকে নিয়ে প্রত্যাশা ছিল অনেক। সেটা পূরণ করতে না পারলেও প্রতিনিয়ত চেষ্টা করে যাচ্ছেন আঁতোয়ান গ্রিজমান। আক্রমণভাগে যেমন মেসি-সুয়ারেজদের সাহায্য করছেন, তেমনি নিচে নেমে রক্ষণভাগে রাখছেন গুরুতপূর্ণ ভূমিকা। তবে লা লিগার এবারের মৌসুমে সম্ভবত বার্সেলোনা আর পাচ্ছে না ফরাসি ফরোয়ার্ডকে। মাংসপেশীর চোটে বাকি থাকা দুই ম্যাচে তার না খেলার সম্ভাবনাই বেশি।

সত্যিই যদি এবারের লা লিগায় আর নামতে না পারেন গ্রিজমান, তাহলে আট বছর পর প্রথমবারের মতো চোটের কারণে একাধিক ম্যাচ মিস করবেন তিনি। মাঠের ফুটবলের সঙ্গে ফিটনেস লেভেল এতটা ভালো রেখেছেন যে, চোট তাকে সেভাবে গ্রাস করতে পারেনি। কখনও ইনজুরিতে পড়লেও বড় জোর এক ম্যাচ থাকতে হয়েছে মাঠের বাইরে।

সেই গ্রিজমানই এবার অন্তত দুই ম্যাচ মিস করার শঙ্কায়। গত রবিবার রিয়াল ভায়াদোলিদের বিপক্ষে চোটে পড়েছেন বিশ্বকাপ জয়ী ফরাসি ফরোয়ার্ড। বিরতিতে যাওয়ার আগেই ডাগআউটে সংকেত দিয়েছিলেন তাকে তুলে নেওয়ার। পরবর্তীতে বার্সেলোনা নিশ্চিত করেছে তার মাংসপেশীর ইনজুরির খবর।

যদিও কাতালান ক্লাবটি জানায়নি ঠিক কতদিন মাঠের বাইরে থাকতে হতে পারে এই ফরোয়ার্ডকে। মাদ্রিদভিত্তিক ক্রীড়া দৈনিক মার্কা অবশ্য ছেপেছে, এই ধরনের চোট থেকে সেরে উঠতে তিন সপ্তাহের মতো সময় লাগে। এর মানে, লা লিগার শেষ দুই রাউন্ডে তাকে পাচ্ছে না বার্সেলোনা। চ্যাম্পিয়নস লিগের জন্যই হয়তো প্রস্তুতি নেবেন সাবেক আতলেতিকো মাদ্রিদ তারকা। ৮ আগস্ট ঘরের মাঠ ন্যু ক্যাম্পে শেষ ষোলোর দ্বিতীয় লেগে বার্সা আতিথ্য দেবে নাপোলিকে।

চোটে খেলতে না পারা গ্রিজমানের ক্যারিয়ারে বিরল ঘটনাই। মিস করলেও এক ম্যাচের বেশি হয়নি। চোটের কারণে তিনি সবশেষ খেলতে পারেননি ২০১৭ সালে, যখন খেলতেন আতলেতিকোয়। মাদ্রিদের ক্লাবটিতে কাটানো পাঁচ বছরে ওই একবারই কেবল ইনজুরি তার খেলার পথে বাধা হয়ে দাঁড়িয়েছিল। হ্যাঁ, অনেকবারই ডিয়েগো সিমিওনি ফরাসি তারকাকে খেলাননি, তবে সেটা তার ট্যাকটিকস কিংবা পরিস্থিতি বিবেচনায় নিয়ে।

গ্রিজমানের ফিটনেস বরাবরই দুর্দান্ত। বার্সেলোনায় যোগ দেওয়ার পর থেকেও সেটা ধরে রেখেছিলেন এতদিন। এর আগে আতলেতিকোর গতিশীল কিংবা রক্ষণাত্মক ফুটবলে পরিশ্রমী খেলোয়াড় ছিলেন সবসময়। এরপরও ফিটনেসের জায়গায় কখনও আঘাত লাগতে দেননি। সবশেষ ২০১২ সালে, যখন রিয়াল সোসিয়েদাদের হয়ে খেলতেন, তখন একাধিক ম্যাচ মিস করেছিলেন গ্রিজমান। সেবার মাংসপেশীর সমস্যায় খেলতে পারেননি তিন ম্যাচ।

/কেআর/

লাইভ

টপ