জয়তু শেখ হাসিনা দাবার উদ্বোধন, ভবিষ্যৎ নিয়ে আশাবাদ

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২২:০৩, সেপ্টেম্বর ২৪, ২০২০ | সর্বশেষ আপডেট : ২২:১১, সেপ্টেম্বর ২৪, ২০২০

জয়তু শেখ হাসিনা দাবার উদ্বোধন করলেন আইজিপি              -সৌজন্য ছবিপ্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন উপলক্ষ্যে প্রথমবারের মতো অনলাইন আন্তর্জাতিক দাবা প্রতিযোগিতা শুরু হয়েছে। প্রতিযোগিতার নাম জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক অনলাইন দাবা। বৃহস্পতিবার এই প্রতিযোগিতার উদ্বোধন করেছেন বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি)  ড.বেনজির আহমেদ যিনি একাধারে বাংলাদেশ দাবা ফেডারেশন ও  দক্ষিণ এশীয় দাবা কাউন্সিলের (এসএসিসি) সভাপতি।

কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের অডিটরিয়ামে আয়োজিত প্রতিযোগিতার উদ্বোধনী দিনে বাংলাদেশের দাবাকে আরও ছড়িয়ে দেওয়ার অঙ্গীকার ব্যক্ত করেছেন বেনজির আহমেদ। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেছেন, ‘আমাদের ছেলেমেয়েরা, আমাদের যুব সমাজ ও আমাদের শিক্ষার্থীরা দেশে-বিদেশে বিভিন্নভাবে বিভিন্ন জায়গায় সুনামের সাথে খ্যাতির সাথে কাজ করে যাচ্ছে। দেশের হয়ে বিভিন্ন আন্তর্জাতিক পুরস্কার নিয়ে আসছে। এই প্রক্রিয়াকে আমরা অধিকতর ত্বরান্বিত করতে পারি, যদি আমরা দাবা খেলাকে আরো বেশি ছড়িয়ে দিই।’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করে দাবা ফেডারেশনের সভাপতি বলেছেন, ‘আমরা অত্যন্ত সৌভাগ্যবান জাতি। আমরা উন্নয়নবান্ধব, ভবিষ্যৎমুখী ও খেলোয়াড় বান্ধব একজন প্রধানমন্ত্রী পেয়েছি। অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি বুদ্ধিবৃত্তিক মানবিক বিকাশ আমাদের এই অপ্রতিরোধ্য উন্নয়ন অগ্রযাত্রাকে অধিকতর টেকসই করবে যার সুবিধাভোগী হবে দেশের কেন্দ্র থেকে প্রত্যন্ত অঞ্চলের সকল নাগরিক।’

দাবা নিয়ে আইজিপি তার ভবিষ্যৎ পরিকল্পনাও জানিয়েছেন, ‘মানসিক চাপ ও অবসাদ দূরীকরণে দাবা খেলার সুফল রয়েছে। বাংলাদেশেও আগামী প্রজন্মের সুকোমল বৃত্তি ও বুদ্ধিবৃত্তিক উন্মেষের জন্য দাবা খেলাকে ছড়িয়ে দিতে ও জনপ্রিয় করতে স্কুলভিত্তিক দাবার প্রশিক্ষণ ও প্রতিযোগিতার আয়োজন হবে।’ ফেডারেশনের নিজস্ব ভবন নির্মাণের উদ্যোগ ও উন্নতমানের প্রশিক্ষণ উদ্যোগের কথা বলেছেন তিনি। দাবা খেলায় বড় বড় করপোরেট প্রতিষ্ঠানগুলোকে এগিয়ে আসার আহবান জানিয়েছেন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের চেয়ারম্যান ও বাংলাদেশ দাবা ফেডারেশনের সহ-সভাপতি চৌধুরী নাফিস শরাফত ও ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোহা: শফিকুল ইসলামসহ অনেকেই। এ প্রতিযোগিতায় ১৫টি দেশের ১৭ জন গ্র্যান্ডমাস্টারসহ মোট ৭৪ জন প্রতিযোগী অংশ নিচ্ছে।

 

/টিএ/পিকে/

লাইভ

টপ