কুতিনিয়োর পর নেইমার-ফাবিনিয়োকে নিয়েও ব্রাজিলের শঙ্কা

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ১৬:৩৪, অক্টোবর ২৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৬:৩৮, অক্টোবর ২৯, ২০২০

কুতিনিয়ো ও নেইমার। ছবি: সিবিএফ৩-১ গোলে হারা মৌসুমের প্রথম এল ক্লাসিকোটা পুরো ৯০ মিনিট খেলার পর জানা গেল হ্যামস্টিংয়ে চোট পেয়েছেন ফিলিপ্পে কুতিনিয়ো। বার্সেলোনা অবশ্য জানাতে পারেনি তাদের ব্রাজিলিয়ান ফরোয়ার্ড কতদিনের মধ্যে সেরে উঠবেন। তবে ব্রাজিলের মেডিকেল টিম চোট পর্যবেক্ষণ করে দেখেছে কম করে হলেও ১৭ নভেম্বর পর্যন্ত লেগে যাবে কুতিনিয়োর সেরে উঠতে। তাতে বিশ্বকাপ বাছাই পর্বে ১৪ নভেম্বর ভেনেজুয়েলা ও ১৭ নভেম্বর উরুগুয়ে ম্যাচে তাকে পাবে না ব্রাজিল। শুধু কুতিনিয়োই নন, এ দুই ম্যাচে নেইমার ও ডিফেন্সিভ মিডফিল্ডার ফাবিনিয়োকে নিয়েও শঙ্কায় আছে ব্রাজিল।

কুতিনিয়োর অভাব হয়তো সামলে নেওয়া যেত। কিন্তু নেইমার ও ফাবিনিয়োকে না পাওয়াটা বিশ্বকাপের বাছাই পর্বে ফর্মে থাকা ব্রাজিলকে ভোগাতে পারে। তবে সন্দেহাতীতভাবেই এ কথা বলা যায় যে, প্রায় চার সপ্তাহ কুতিনিয়োর অনুপস্থিতি ভালোই প্রভাব ফেলবে বার্সেলোনায়। লা লিগায় বার্সেলোনার সূচনা এবার ভয়াবহ রকমের খারাপ, পাঁচ ম্যাচে মাত্র ৭ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকায় তারা ১২তম স্থানে। সামনের কোনও ম্যাচে হোঁচট খেলে অবস্থা আরও সঙ্গীন হয়ে পড়বে কোম্যানের দলের।

বুধবার অ্যানফিল্ডে ডেনিশ ক্লাব মিজুল্যান্ডকে ২-০ গোলে হারিয়েছে লিভারপুল। তবে এই জয়ের আনন্দেই একটা বিষাদ মিশে গেছে। হ্যামস্ট্রিংয়ে চোট পেয়েছেন ফাবিনিয়ো। লিভারপুলের মেডিকেল স্টাফ প্রথমে ধারণা করেছিল এটি গ্রেড-থ্রি চোট যা তাকে মাঠের বাইরে ছিটকে দিতে পারে ছয় মাসের জন্য। পরে স্ক্যান করে দেখা গেছে গ্রেড ১ বা গ্রেড ২ গোছের চোট। তাই আশা নভেম্বরের আন্তর্জাতিক বিরতির পরই ফিরতে পারবেন ফাবিনিয়ো। তাতে হয়তো তিনটি ম্যাচে তাকে পাওয়া যাবে না।

এদিকে ইস্তাম্বুলে চ্যাম্পিয়নস লিগের গ্রুপ ম্যাচে ইস্তাম্বুল বাসাকসেহিরের বিপক্ষে ২-০ গোলে জেতা ম্যাচের ২৬ মিনিটেই নেইমারকে মাঠ ছাড়তে হয় খুঁড়িয়ে খুঁড়িয়ে। বুধবার ম্যাচের শেষে পিএসজির কোচ টমাস টুখেল বলেন, ‘আশা করি ইনজুরি সিরিয়াস নয়। আগামীকাল স্ক্যান করার পর বোঝা যাবে, এটা হয়েছে তার অ্যাবডাকটরে। প্রচণ্ড ব্যথা নয়, তবে অস্বস্তি বোধ করছিল। ঠাসা সূচিতে সে (নেইমার) হয়তো কয়েকটি ম্যাচ মিস করতে পারে, তবে আমি নিশ্চিত নই।’ বাসাকসেহিরের বিপক্ষে দুটি গোলই করেছেন এভারটন থেকে ধারে আনা ইতালিয়ান তরুণ ফরোয়ার্ড মোইজ কিন।

/পিকে/

লাইভ

টপ