এবার ফুটবলের দলবদল ভিন্নভাবে

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২২:৪০, অক্টোবর ৩১, ২০২০ | সর্বশেষ আপডেট : ২২:৪৬, অক্টোবর ৩১, ২০২০

 আগামীকাল থেকে ফুটবলারদের দলবদল              -ছবি: বাফুফেকরোনাভাইরাসের প্রাদুর্ভাবে গত মৌসুমের প্রিমিয়ার ফুটবল লিগ পরিত্যক্ত হয়েছে। এবার কবে যে ফুটবল মাঠে গড়ায় তা নিয়ে ফুটবলাররা ভীষণরকম অনিশ্চয়তায় ভুগতে শুরু করেছিলেন। অবশেষে ফুটবলের কাঙ্ক্ষিত দলবদল বা নিবন্ধন প্রক্রিয়া আগামীকাল রবিবার থেকে শুরু হচ্ছে। চলবে ১৫ ডিসেম্বর পর্যন্ত। এই সময়ের মধ্যে স্থানীয় ও বিদেশি খেলোয়াড়দের নিবন্ধন সম্পন্ন করতে হবে। দলবদল শেষে ১৯ ডিসেম্বর থেকে ফেডারেশন কাপ ফুটবল দিয়ে মাঠে গড়াবে খেলা।

দলবদল সাধারণত মাসব্যাপী হয়ে থাকে। তবে এবার ব্যাপ্তি দেড়মাস। এ প্রসঙ্গে বাফুফের কম্পিটিশন কমিটির ম্যানেজার জাবের বিন তাহের আনসারী বাংলা ট্রিবিউনকে বলেছেন, ‘করোনার কারণে বিদেশি কোচ ও খেলোয়াড়দের আসতে সমস্যা হচ্ছে। কোনও কোনও ক্ষেত্রে সময় লাগছে। তাই সবার কথা চিন্তা করে দলবদলের সময় আগের চেয়ে ১৫দিন বেড়েছে।’ দলবদল বা নিবন্ধন প্রক্রিয়াটাও এবার একটু ভিন্নভাবে হচ্ছে। করোনার কারণে গত মৌসুমের লিগ পরিত্যক্ত হয়েছে প্রায় গোড়াতেই। এবার তাই গত মৌসুমে অংশ নেওয়া খেলোয়াড়দেরই নতুন মৌসুমে পুরোনো দলের সঙ্গে থাকতে হবে। তবে কেউ যদি দলবদল করতে চান তাকে আগের ক্লাবের সঙ্গে সমঝোতা করে যেতে হবে।

খেলোয়াড়দের পারিশ্রমিক একরকম বেঁধেই দেওয়া হয়েছে। আগের মৌসুমের পারিশ্রমিকের ৩৫ ভাগ টাকা পাবেন ফুটবলাররা। এ নিয়ে অবশ্য তাদের মধ্যে কিছুটা চাপা ক্ষোভ রয়েছে। দলবদল শুরুর আগে অবশ্য বসুন্ধরা কিংস,সাইফ স্পোর্টিং,মোহামেডান,শেখ রাসেল,মুক্তিযোদ্ধা,আরামবাগ ও উত্তর বারিধারা কিছু খেলোয়াড়দের ছেড়ে দিচ্ছে। এরইমধ্যে তারা বাফুফের কাছে লিখিতভাবে জানিয়েও দিয়েছে। মোহামেডান যেমন ৯ জন খেলোয়াড় ছেড়ে দিচ্ছে। দলের অস্ট্রেলিয়ান কোচ শন লেন এ বিষয়ে বাংলা ট্রিবিউনকে বলেছেন, ‘আরও ভালো দল গড়ার জন্য আগের ৯ জন ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। দেখা যাক, কতুটুকু কী হয়।’ আরামবাগও ১৭ জন খেলোয়াড় বদল করতে যাচ্ছে। ভারতীয় কোচের অধীনে ভালো করার জন্যই তাদের নতুন রূপে ফেরার প্রতিজ্ঞা।

তবে ছেড়ে দেওয়া খেলোয়াড়েরা অন্য দলে যাওয়ার সুযোগ না পেলে আগের ক্লাবেই থাকবেন। এমন নিয়ম করেছে দিয়েছে বাফুফেই। একটি ক্লাব সর্বোচ্চ ৩৫ জন খেলোয়াড় নিবন্ধন করতে পারবে। কিছু ক্লাবে খেলোয়াড় বদল হলেও বেশিরভাগ ক্লাবে আগের মৌসুমের খেলোয়াড়ই থাকছে। বিদেশি খেলোয়াড়দের মধ্যেও কিছু পরিবর্তন আসছে। বসুন্ধরা কিংসের তো চার বিদেশিই নতুন। শেখ রাসেল ও আরামবাগ নতুন খেলোয়াড় আনছে। আবাহনী লিমিটেড ও মোহামেডানে আগের বিদেশি খেলোয়াড়দেরই থেকে যাওয়ার সম্ভাবনা আছে। কোচদের মধ্যে পরিবর্তন আসছে কমই। সাইফ স্পোর্টিং ও আরামবাগ ছাড়া এই মুহূর্তে অন্য ক্লাবে কোচ পরিবর্তন হয়নি। দলবদল শুরু হবে যদিও আগামীকাল, বসুন্ধরা কিংস তার আগেই অনুশীলন শুরু করে দিয়েছে। অন্য দলগুলো মাঠে নেমে পড়বে নভেম্বরেই।

/টিএ/পিকে/

লাইভ

টপ