X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

সাত কর্মকর্তাকে উদ্যোক্তা হওয়ার সুযোগ দিলো রবি

মাহবুবুর রহমান
০৮ জুলাই ২০১৮, ১৯:৪৭আপডেট : ০৮ জুলাই ২০১৮, ১৯:৪৭

অতিথিদের সঙ্গে সাত কর্মকর্তা রবির আর্থিক সহায়তা ও ব্যবস্থাপনাগত পরামর্শ পাবে রবির সাত কর্মকর্তা। অপারেটরটির উদ্ভাবনী ডিজিটাল উদ্যোক্তা তৈরির প্ল্যাটফর্ম ‘আর-ভেঞ্চারস’-এর আওতায় নিজ নিজ ব্যবসায়িক ধারণা বাস্তবায়নের জন্য প্রাথমিক পর্যায়ের কাজ শুরু করলেন রবির এই কর্মকর্তারা।
রবিবার (৮ জুলাই) রাজধানীর একটি হোটেলে এক অনুষ্ঠানের মাধ্যমে ‘আর-ভেঞ্চারস’ প্রকল্পের আওতায় রবির যে কর্মকর্তারা তাদের ব্যবসায়িক ধারণা বাস্তবায়নের জন্য কাজ শুরু করতে যাচ্ছেন তাদের পরিচয় করিয়ে দেওয়া হয়।অনুষ্ঠানে জানানো হয়, আগামী ১২ মাস উদ্যোক্তারা ওই ব্যবসায়িক ধারণাগুলো নিয়ে বাজারে আসার জন্য কাজ করে যাবেন। বাছাই করা ৬টি ব্যবসায়িক ধারণা বাস্তবায়নের লক্ষ্যে প্রত্যেকটির জন্য ১ কোটি টাকা পর্যন্ত অর্থায়ন করবে রবি।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসস) সভাপতি সৈয়দ আলমাস কবীর, রবির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মাহতাবউদ্দিন আহমেদসহ আরও অনেকে।
মোস্তাফা জব্বার বলেন, আজ অবধি আমি কোনও প্রতিষ্ঠানকে দেখিনি নিজের কর্মীবাহিনীকে উদ্যোক্তা বানাতে। রবি তা করে দেখালো। তিনি এই ধরনের উদ্যোগ অন্যান্য প্রতিষ্ঠানকেও নেওয়ার আহ্বান জানান, যাতে
উদ্ভাবনী আইডিয়া বাস্তবায়ন করে উদ্যোক্তা হওয়ার পথ সহজ হয়। 

মাহতাবউদ্দিন আহমেদ বলেন, ডিজিটাল সমাজের অগ্রগতির সঙ্গে সঙ্গে ডিজিটাল সলিউশনের জন্য ব্যবসার নতুন নতুন দিগন্ত উন্মোচিত হচ্ছে। রবি একটি কাঠামোবদ্ধ কোম্পানি। কিন্তু এ ধরনের ব্যবসা প্রতিষ্ঠার জন্য প্রয়োজন বাজারের চাহিদা বুঝে নতুন উদ্যোক্তা, যারা নিজেদের মতো করে ব্যবসার ধারাটি তৈরি করতে পারবেন। আমরা আর-ভেঞ্চারস প্ল্যাটফর্মটি তৈরি করেছি যাতে এক্ষেত্রে যারা আমাদের চেয়ে উপযুক্ত তারা যেন ডিজিটাল উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত হওয়ার সুযোগ পান।

রবির সাত কর্মকর্তা হলেন ডিজিটাল সার্ভিস ম্যানেজার মোহাম্মাদ আব্দুল হাদি ভূঁইয়া, ইনফরমেশন টেকনোলজির ভাইস প্রেসিডেন্ট মো. আশিক নূন, এন্টারপ্রাইজ প্রোগ্রাম ম্যানেজমেন্ট অফিসের জেনারেল ম্যানেজার মুহাম্মাদ মোহসিউল হক, মার্কেট অপারেশনন্সের জেনারেল ম্যানেজার শাকিল ফারহান মিঠুন, মার্কেট অপারেশন্সের ম্যানেজার মো. হাসিবুল করিম, মার্কেট অপারেশন্সের স্পেশালিষ্ট রিয়াসাত চৌধুরী ও নেটওয়ার্ক অ্যাসুরেন্সের জেনারেল ম্যানেজার মোহাম্মাদ মোস্তাফিজুর রহমান

সাত কর্মকর্তা এখন থেকে আর-ভেঞ্চারসের আওতায় এক বছর তাদের ব্যবসায়িক ধারণা বাস্তবায়নের জন্য কাজ করে যাবেন। তারা এই ১২ মাস নিয়মিত বেতন ভাতাসহ সব সুযোগ সুবিধা পাবেন এবং এসময় রবিতে তাদের নির্দিষ্ট দায়িত্বও পালন করতে হবে না।

প্রাথমিকভাবে ২১২টি ব্যবসায়িক ধারণা জমা দিয়েছিলেন রবির কর্মকর্তারা। কয়েক ধাপের প্রক্রিয়া শেষে দ্বিতীয় পর্বের জন্য ৫০টি ধারণা বাছাই করা হয়। ৫০টি থেকে সেমিফাইনাল পর্বে যায় ১৫টি ধারণা। এরপর চূড়ান্তভাবে ছয়টি ধারণা বাছাই করা হয়েছে যেগুলো বাস্তবায়নের জন্য এখন প্রয়োজনীয় পদক্ষেপ নেবেন সংশিষ্ট উদ্যোক্তারা। 

 

/এইচএএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে জাতীয় লজিস্টিক্স নীতি প্রণয়ন
টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে জাতীয় লজিস্টিক্স নীতি প্রণয়ন
গ্রিনপিন সেবা চালু করলো এনসিসি ব্যাংক
গ্রিনপিন সেবা চালু করলো এনসিসি ব্যাংক
রাজনৈতিক সংশয়ের মুখোমুখি নেতানিয়াহু
গাজায় যুদ্ধবিরতি নাকি রাফাহতে হামলারাজনৈতিক সংশয়ের মুখোমুখি নেতানিয়াহু
‘জেসির অভিজ্ঞতা বড় ম্যাচে আম্পায়ারিং করার মতো নয়’
‘জেসির অভিজ্ঞতা বড় ম্যাচে আম্পায়ারিং করার মতো নয়’
সর্বাধিক পঠিত
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
আজ কি বৃষ্টি হবে?
আজ কি বৃষ্টি হবে?