X
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪
১৯ বৈশাখ ১৪৩১

নারী ই-কমার্স উদ্যোক্তাদের নিয়ে সম্মেলন শেষ হচ্ছে শনিবার

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৬ অক্টোবর ২০২৩, ২২:৪৯আপডেট : ০৬ অক্টোবর ২০২৩, ২২:৪৯

ই-কমার্স নির্ভর নারী উদ্যোক্তাদের নিয়ে ‘উইমেন ই-কমার্স এন্ট্রাপ্রেনিউরশিপ সামিট (উই সামিট)’ শুরু হয়েছে। নারী উদ্যোক্তাদের নিয়ে কাজ করা সংগঠন উইমেন অ্যান্ড ই-কমার্স ট্রাস্ট’র (উই) উদ্যোগে সারাদেশ থেকে আসা নারী উদ্যোক্তা ও খাত সংশ্লিষ্ঠদের অংশগ্রহণে এই দুই দিনের এই সামিট শেষ হবে শনিবার। সামিটে সহযোগিতা করছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, কন্ট্রোলার অব সার্টিফাইং অথরিটিজ ও উইমেন এন্ট্রাপ্রেনিউরস ফিন্যান্স ইনিশিয়েটিভ (উই-ফাই)।

শুক্রবার (৬ অক্টোবর) রাজধানীর কুড়িলে ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় ‘উইমেন ই-কমার্স এন্ট্রাপ্রেনিউরশিপ সামিট ২০২৩’ উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। বিশেষ অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।  

উই প্রতিষ্ঠাতা ও সভাপতি এবং এবারের উই সামিটের আহ্বায়ক নাসিমা আক্তার নিশার সভাপতিত্বে অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন উই ট্রাস্ট’র উপদেষ্টা জাহানুর কবির সাকিব। তিনি বলেন, ‘এক বছর পর আমরা আবার এক পেরেছি। এটা খুব আনন্দের।’ উই-এর যাত্রা শুরুর কথা তুলে ধরার পাশাপাশি তিনি এ সময় উই সামিটকে সহযোগিতা করায় বিভিন্ন প্রতিষ্ঠানকে ধন্যবাদ জানান।

প্রধান অতিথির বক্তব্যে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, ‘দেশের নারীদের মধ্যে উই এখন অন্তত ৫-৬ লাখ নারীকে একত্রিত করেছে। যদি এটা কোনোভাবে আর ছয়-আট গুণ হয়, তাহলে সেটা কী হবে একবার ভেবে দেখুন। সারা দেশে এখন তারা কাজ করছেন। এটা তখন বিশ্ব দরবারে পৌঁছাতে সময় লাগবে না। ’

ভিডিও বার্তায় তথ‌্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ‘কোভিড সময়ে আমাদের লাইফলাইন ছিল ই-কমার্স। তখন থেকে এই পর্যায়ে এসে একটা সফল উদ্যোগও বলা যায় দেশের ই-কমার্স। তিনি বলেন, উই মানে আমরা। আমরা সবাই মিলে সামনে এগিয়ে যাওয়ার চিন্তা করি। সেটা বাস্তবে রূপ দেন উই প্রতিষ্ঠাতা নাসিমা আক্তার নিশা। তিনি দেশের নারী উদ্যোক্তাদের একত্রিত করেছেন। তাদের বিভিন্ন পণ্য দেশ বিদেশে পরিচিত করিয়েছেন।’

বিশেষ অতিথির বক্তব‌্যে ওয়ার্ল্ড ব্যাংকের অপারেশন অফিসার গায়লে মার্টিন বলেন, ওয়ার্ল্ড ব্যাংকও বাংলাদেশের উদ্যোক্তাদের জন্য কাজ করছে। প্রান্তিক পর্যায়ের ই-কমার্স থেকে শুরু করে এসএমই উদ্যোক্তাদের জন্য ডিজিটাল প্ল্যাটফর্ম সহজলভ্য করে দিতে কাজ করছে।

উই ট্রাস্টের প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট নাসিমা আক্তার নিশা বলেন, গত তিন মাস ধরে দেশের বিভিন্ন প্রান্তে গিয়ে নারী উদ‌্যোক্তাদের নানা সুবিধা অসুবিধাগুলো শুনেছি। দু’দিনের এই আয়োজনে সেগুলো সমাধানের লক্ষে বেশ কিছু প্যানেল আলোচনা থাকবে, আপনারা সেগুলো নোট করবেন। সেখান থেকে আপনারা জানতে পারবেন সমস্যার সমাধান কীভাবে পাবেন। 

আয়োজনের দ্বিতীয় দিনে থাকছে দুটি কর্মশালা, একটি সেমিনার। এছাড়া অন্যতম আকর্ষণ হিসেবে এবার দেশের বিভিন্ন খাতে অবদান রাখা ১০ জন নারীকে জয়ী সম্মাননা দেওয়া হচ্ছে। পাশাপাশি উইয়ের সদস্যদের মধ্য থেকে ১০ নারী উদ্যোক্তাকে জয়ী পুরস্কার দেওয়া হচ্ছে। সারা দেশ থেকে যেসব নারীরা ই-কমার্সের মাধ্যমে তাদের পণ্য দেশ ও বিশ্ববাজারে তুলে ধরতে অসামান্য অবদান রাখছেন তাদের এই বিশেষ সম্মাননা পুরস্কার দেওয়া হচ্ছে। সামিটের দ্বিতীয় দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই পুরস্কার তুলে দেবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

/এইচএএইচ/ইউএস/
সম্পর্কিত
লালবাগে নারীর মরদেহ উদ্ধার
৮ ঘণ্টা শ্রম ৮ ঘণ্টা বিনোদন ৮ ঘণ্টা বিশ্রাম কোথায়
আনারসের পাতা থেকে তৈরি হবে সিল্ক জামদানি শাড়ি
সর্বশেষ খবর
অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক হচ্ছে
অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক হচ্ছে
বিদেশফেরত যাত্রীকে নিয়ে ফেরার পথে ট্রাকচাপায় ৫ জন নিহত
বিদেশফেরত যাত্রীকে নিয়ে ফেরার পথে ট্রাকচাপায় ৫ জন নিহত
মালবাহী ট্রেন লাইনচ্যুত, রাজবাড়ীতে রেল যোগাযোগ বন্ধ
মালবাহী ট্রেন লাইনচ্যুত, রাজবাড়ীতে রেল যোগাযোগ বন্ধ
ড. ইউনূসের বিরুদ্ধে বিচার শুরু হবে কিনা, জানা যাবে আজ
অর্থ আত্মসাতের মামলাড. ইউনূসের বিরুদ্ধে বিচার শুরু হবে কিনা, জানা যাবে আজ
সর্বাধিক পঠিত
শিশু ঝুমুরকে ধর্ষণ ও হত্যার বর্ণনা দিতে গিয়ে চোখ মুছলেন র‌্যাব কর্মকর্তা
শিশু ঝুমুরকে ধর্ষণ ও হত্যার বর্ণনা দিতে গিয়ে চোখ মুছলেন র‌্যাব কর্মকর্তা
মিল্টন সমাদ্দার আটক
মিল্টন সমাদ্দার আটক
আজও সর্বোচ্চ তাপমাত্রা যশোরে, পথচারীদের জন্য শরবত-পানির ব্যবস্থা
আজও সর্বোচ্চ তাপমাত্রা যশোরে, পথচারীদের জন্য শরবত-পানির ব্যবস্থা
একজন অপরাধীর গল্প বলতে চেয়েছিলেন তিশা
একজন অপরাধীর গল্প বলতে চেয়েছিলেন তিশা
সিয়াম-পরীর গানের ভিউ ১০০ মিলিয়ন!
সিয়াম-পরীর গানের ভিউ ১০০ মিলিয়ন!