X
শনিবার, ০৪ মে ২০২৪
২১ বৈশাখ ১৪৩১

অগ্রসর প্রযুক্তি ব্যবহারেও এগিয়ে যাচ্ছে দেশ

হিটলার এ. হালিম
০৬ মার্চ ২০১৭, ০০:২২আপডেট : ০৬ মার্চ ২০১৭, ০০:২৫

অগ্রসর প্রযুক্তি ব্যবহারেও এগিয়ে যাচ্ছে দেশ দেশে চলমান প্রযুক্তি ব্যবহারের পাশাপাশি অগ্রসর প্রযুক্তির ব্যবহার ও গবেষণা বাড়ছে। অগমেন্টেড রিয়েলিটি, মোশন পিকচার ও আইওটির (ইন্টারনেট অব থিংস) ব্যবহার ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণকে আরও তরান্বিত করবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।
দেশে আইওটি নিয়ে কাজ শুরুর পাশাপাশি ল্যাব প্রতিষ্ঠা হয়েছে, পরীক্ষামূলক ভবন নির্মাণ হয়েছে। অন্যদিকে অগমেন্টেড রিয়েলিটি প্রযুক্তি ব্যবহার করে তৈরি করা হচ্ছে অ্যাপস। মোশন পিকচার নিয়েও চলছে বিস্তর গবেষণা। নতুন ধরনের অ্যানিমেশন তৈরির পরিকল্পনা হচ্ছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।
সংশ্লিষ্টরা বলছেন, এসব প্রযুক্তি ব্যবহারের বিশাল সুফল রয়েছে। এসবের বিশাল বাজারও রয়েছে। তৈরি হয়েই আমাদের সেই বাজার ধরতে হবে। প্রোগ্রামিংয়ের মতো তৈরি করতে হবে তরুণদের।
এ বিষয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, আমাদের দেশে অগ্রসর প্রযুক্তি নিয়েও কাজ হচ্ছে। অগমেন্টেড রিয়েলিটি, মোশন পিকচার, ইন্টারনেট অব থিংস (আইওটি) ইত্যাদি নিয়ে আমাদের কাজের সুযোগ আছে। এরই মধ্যে এসব নিয়ে আমাদের দেশে কিছু সফল কাজের চিত্রও আমরা পেয়েছি।
তিনি আরও বলেন, এসবের অর্থ হলো অগ্রসর প্রযুক্তিতেও আমাদের ছেলেমেয়েদের কাজ করার সামর্থ্য রয়েছে। কিছু কিছু ক্ষেত্রে সাফল্যও দেখা দিয়েছে।
ইন্টারনেট থেকে জানা গেছে, অগমেন্টেড রিয়েলিটিতে বাস্তব কোনও দৃশ্যের সংশ্লিষ্ট শব্দ, ভিডিও, গ্রাফিকস বা জিপিএস ডাটা ব্যবহারের মাধ্যমে কম্পিউটারে তৈরি করা যায় দৃষ্টিনন্দন কোনও দৃশ্য। এই প্রযুক্তি ব্যবহার করে ব্যবহারকারী তার চারপাশের তথ্য প্রভাব বিস্তারকারী হিসেবে তুলে ধরতে পারে। এমনকি ডিজিটাল মাধ্যমে ম্যানিপুলেটও করতে পারে। কৃত্রিম তথ্যও এই প্রযুক্তির মাধ্যমে জীবন্ত করে তোলা যায়। আরও জানা গেছে, ২০২০ সালের মধ্যে বিশ্বের ৩ হাজার ৪০০ কোটি ডিভাইসে ইন্টারনেট সংযোগ দেওয়া হবে। এই প্রযুক্তি ব্যবহারের ফলে উৎপাদনশীলতা বাড়ে, ব্যয় সংকোচন হয়। মানুষের জীবনযাত্রার মানও বেড়ে যায় একই সঙ্গে।
অন্যদিকে মোশন পিকচার হলো একটি বিশেষ শিল্প মাধ্যম। কোনও দৃশ্য ক্যামেরায় ধারণ করে তাতে অ্যানিমেশন জুড়ে দিয়ে অন্য একটি কাল্পনিক জগত তৈরি করা হয়, যা হালে বেশ জনপ্রিয়তা পেয়েছে।
আর ইন্টারনেট অব থিংস হলো ইলেকট্রনিক ও ডিজিটাল ডিভাইসগুলো পৃথিবীর সবচেয়ে বড় নেটওয়ার্ক ইন্টারনেটের সঙ্গে সংযুক্ত করা। তবে এর জন্য প্রয়োজন আইপি (ইন্টারনেট প্রটোকল) ঠিকানা। এর সুবিধা হলো, একটি নির্দিষ্ট ডিভাইস দিয়ে সব কিছু নিয়ন্ত্রণ করা যায়। এখন যেমন টুজি মোবাইল থ্রিজিতে কাজ করে না, আইওটিতে এই সমস্যা থাকবে না। একটি ডিভাইস দিয়ে সব ডিভাইসের নিয়ন্ত্রণ নেওয়া যাবে।
জানা গেছে, গত বছরের ১৩ নভেম্বর দেশে প্রথমবারের মতো আইওটি ল্যাব যাত্রা শুরু করেছে। সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান ডাটাসফট আইসিটি বিভাগের পৃষ্ঠপোষকতায় এ ল্যাব প্রতিষ্ঠা করেছে। এদিকে অগমেন্টেড রিয়েলিটির প্রয়োগও দেখা গেছে। সম্প্রতি গেমস নির্মাতা প্রতিষ্ঠান রাইজ আপ ল্যাবস অগমেন্টেড রিয়েলিটি প্রযুক্তিতে তৈরি করেছে অ্যাপস ‘১৯৫২’। এছাড়া আইওটি ব্যবহারের দেখা মিলেছে রাজধানীর দুই-একটি ভবনে। এরমধ্যে এই প্রযুক্তির প্রাথমিক ব্যবহার দেখা গেছে রাজধানীর আগাওরগাঁওয়ের আইসিটি টাওয়ারে।
এই প্রযুক্তির সম্ভাবনার কথা জানতে চাইলে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সংগঠন আইএসপিএবির সভাপতি আমিনুল হাকিম বাংলা ট্রিবিউনকে বলেন, দেশে এই প্রযুক্তির অসীম সম্ভাবনা রয়েছে। দেশে যদি নতুন সিটি (শহর) তৈরিতে এসব প্রযুক্তি ব্যবহার করা যায়, তাহলে সাফল্য আসবে শতভাগ। অন্যদিকে পুরোনো শহরগুলোতে এই প্রযুক্তি ব্যবহার করে স্মার্টসিটি গড়ে তোলার চেষ্টা করা হলে পুরোপুরি সফলতা নাও আসতে পারে।
তিনি আরও বলেন, ডিজিটাল বিল্ডিং গড়ে তুলতে এসব প্রযুক্তির ব্যবহার লাগবেই। এসব প্রযুক্তির ব্যবহার নিয়ে একটি ফোরাম গঠন করা হয়েছিল। কিন্তু সেই ফোরামের কোনও অগ্রগতি নেই। আমাদের ধারণা ছিল, একটি সিটি গড়ে তোলা গেলে প্রযুক্তির সম্ভাব্যতা পুরোপুরি যাচাই করা সম্ভব হতো।
/এইচএএইচ/এএআর/আপ-এআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ভিসা অব্যাহতি ও বাণিজ্য সম্প্রসারণ নিয়ে মিশরের সঙ্গে ফলপ্রসূ আলোচনা
ভিসা অব্যাহতি ও বাণিজ্য সম্প্রসারণ নিয়ে মিশরের সঙ্গে ফলপ্রসূ আলোচনা
বিএনপি নেতাদের কথা মাঠকর্মীরা শোনে না: ওবায়দুল কাদের
বিএনপি নেতাদের কথা মাঠকর্মীরা শোনে না: ওবায়দুল কাদের
কয়েকটি দেশেই আটকে আছে সম্ভাবনাময় শ্রমবাজার
কয়েকটি দেশেই আটকে আছে সম্ভাবনাময় শ্রমবাজার
আফসোসে পুড়ছেন হৃদয়
আফসোসে পুড়ছেন হৃদয়
সর্বাধিক পঠিত
জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!
জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!
রবিবার থেকে স্কুল-কলেজ খোলা, শনিবারও চলবে ক্লাস
রবিবার থেকে স্কুল-কলেজ খোলা, শনিবারও চলবে ক্লাস
মিল্টনের আশ্রয়কেন্দ্রে আশ্রিতদের এখন কী হবে
মিল্টনের আশ্রয়কেন্দ্রে আশ্রিতদের এখন কী হবে
চট্টগ্রামে যান চলাচলের জন্য প্রস্তুত এলিভেটেড এক্সপ্রেসওয়ে
চট্টগ্রামে যান চলাচলের জন্য প্রস্তুত এলিভেটেড এক্সপ্রেসওয়ে
লিথুয়ানিয়ার ড্রোন হামলা ব্যর্থ হয়েছে: বেলারুশ
লিথুয়ানিয়ার ড্রোন হামলা ব্যর্থ হয়েছে: বেলারুশ