কোনটা ‘অনিরাপদ পাসওয়ার্ড’ জানাবে গুগল

Send
ইসতিয়াক হাসান
প্রকাশিত : ২০:৩০, ডিসেম্বর ১৫, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:৩০, ডিসেম্বর ১৫, ২০১৯

গুগলের নতুন টুলব্যবহারকারীদের পাসওয়ার্ড নিরাপদে সংরক্ষণ করতে নতুন একটি টুল এনেছে গুগল। নতুন এই ফিচারটি ব্যবহারকারীর দেওয়া ইউজারনেম এবং পাসওয়ার্ড খুব একটা শক্তিশালী না হলে ওয়ার্নিং দিয়ে জানাবে। আবার দুর্বল পাসওয়ার্ডের ক্ষেত্রে একটি পপআপ এসে ব্যবহারকারীকে সতর্ক করবে বলে জানিয়েছে সংবাদ মাধ্যম সিএনএন। টুলটি গুগলের আপডেট সংস্করণে পাওয়া যাবে।

এটা গুগলের ‘পাসওয়ার্ড চেকআপ’ প্রযুক্তির একটি অতিরিক্ত সংযোজন যা এবছর ফেব্রুয়ারিতে উন্মোচিত হয়। তবে এই টুলটি মূলত গুগলের একটি ব্রাউজার এক্সটেনশন অর্থাৎ একে ডাউনলোড করে নিতে হবে।

ফিচারটির মাধ্যমে গুগল প্রতিনিয়ত তার ডাটাবেজে থাকা এবং সংযোজিত হওয়া প্রায় ৪০০ কোটি ইউজারনেম এবং পাসওয়ার্ড পরীক্ষা করে অনিরাপদগুলোকে শনাক্ত করতে থাকবে। অনেক ব্যবহারকারী একই পাসওয়ার্ড একাধিক সাইটে ব্যবহার করে। সেক্ষেত্রে হ্যাকাররা একটি জেনে নিতে পারলেই ব্যবহারকারীর অন্যান্য সাইটে খুব সহজে প্রবেশ করতে পারে। এই সবকিছু বিবেচনা করেই টুলটি কাজ করবে বলে জানিয়েছে সংবাদ মাধ্যমটি।

ক্রমের আরও কিছু সেফটি টুল রয়েছে। তার মধ্যে একটি এক্সটেনশন রয়েছে যা বিপজ্জনক ওয়েবসাইটগুলোকে শনাক্ত করতে পারে। এসব ওয়েবসাইটের মাধ্যমে ফিজার বা স্ক্যামাররা হ্যাক করে থাকে।

/এইচএএইচ/

লাইভ

টপ