ইন্টেলের নতুন চেয়ারম্যান বাংলাদেশি ওমর ইশরাক

Send
নুরুন্নবী চৌধুরী
প্রকাশিত : ১৬:৩৫, জানুয়ারি ২৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৬:৪৩, জানুয়ারি ২৩, ২০২০

ড. ওমর ইশরাকবিশ্বখ্যাত প্রযুক্তি প্রতিষ্ঠান ইন্টেল পরিচালনা পর্ষদের চেয়ারম্যান নির্বাচিত হলেন বাংলাদেশি বংশোদ্ভুত আমেরিকান নাগরিক ড. ওমর ইশরাক। ২০১৭ সালের মার্চ থেকে ইন্টেলের পরিচালনা পর্ষদে যুক্ত আছেন তিনি। 
নতুন চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পর টুইটারে ওমর ইশরাক লিখেছেন, ‘ইন্টেলের মতো প্রতিষ্ঠান যা কার্যত বিশ্বকে ইতিবাচকভাবে বদলে দিয়েছে, তার সেবা করার সুযোগ পেয়ে সম্মানিত বোধ করছি।’
স্বাস্থ্য বিষয়ক ডিভাইস নির্মাতা প্রতিষ্ঠান মেডট্রোনিকের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে কাজ করছেন ইশরাক। আগামী এপ্রিলে এই পদ থেকে পদত্যাগ করবেন তিনি।
এমন এক সময়ে চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পেলেন ড. ওমর ইশরাক, যখন পিসি তৈরির ক্ষেত্রে সিপিইউ নির্মাণে বড় ধরনের সমস্যায় জর্জরিত ইন্টেল। একইসঙ্গে ইন্টেলের ডেটা সেন্টার লাইনেও রয়েছে বিভিন্ন সমস্যা।

বাংলাদেশে বেড়ে ওঠা ওমর ইশরাক ইউনিভার্সিটি অব লন্ডন, কিংস কলেজ থেকে ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিষয়ে পিএইচডি করেছেন। তিনি এশিয়া সোসাইটির বোর্ড অব ট্রাস্টির একজন সদস্য। 

সাত বছর ধরে ইন্টেলের চেয়ারম্যানের দায়িত্ব পালন করে আসছিলেন অ্যান্ডি ব্রায়ান্ট। গত ১৫ জানুয়ারি পরিচালনা পর্ষদের সভায় পদত্যাগ করেন তিনি। 
ইন্টেলের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বছরখানেক আগেই ইন্টেলের চেয়ারম্যান পদে আর দায়িত্ব পালন করতে চান না বলে জানিয়েছিলেন অ্যান্ডি ব্রায়ান্ট।


যদিও চলতি বছরের বার্ষিক শেয়ার মালিকদের সভা পর্যন্ত বোর্ডের চেয়ারম্যান পদে থাকতে হচ্ছে অ্যান্ডিকে। ২০১২ সালের মে মাসে চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নিয়েছিলেন তিনি। এর আগে দায়িত্ব পালন করেছেন প্রতিষ্ঠানটির প্রধান আর্থিক কর্মকর্তা ও প্রধান প্রশাসনিক কর্মকর্তা পদে।

 

/এইচএএইচ/জেএইচ/

লাইভ

টপ