ঘরে বসে পথ দেখানোর ‘বাংলাদেশ চ্যালেঞ্জ’ শুরু

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০১:০৫, এপ্রিল ০৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ০১:১৫, এপ্রিল ০৯, ২০২০

ঘরে বসে পথ দেখানোর বাংলাদেশ চ্যালেঞ্জ

করোনাভাইরাসের সংকটকালে ঘরে বসে নিজের বাড়ি, হাসপাতাল ও ফার্মেসিসহ প্রয়োজনীয় জায়গার তথ্য একটি মানচিত্রে সংযুক্ত করার উদ্যোগ নেওয়া হয়েছে। এ কারণে বুধবার (৮ এপ্রিল) থেকে শুরু হয়েছে ‘বাংলাদেশ চ্যালেঞ্জ’ শীর্ষক ক্যাম্পেইন। এ ক্যাম্পেইন চলবে ৩১ এপ্রিল পর্যন্ত।

ঘরে বসেই পথ দেখানো সম্ভব- এই প্রতিপাদ্য নিয়ে শুরু হওয়া কর্মসূচি বাস্তবায়নে কাজ করছে বাংলাদেশ স্কাউটস, গ্রামীণফোন এবং আইসিটি বিভাগের এটুআই প্রোগ্রাম। আজ বুধবার বিকেলে অনলাইনে এই ক্যাম্পেইনের উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

ঘরে বসে বাংলাদেশ চ্যালেঞ্জ উদ্বোধন করেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এই উপলক্ষে আয়োজিত অনলাইন সংবাদ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে আইসিটি প্রতিমন্ত্রী করোনাভাইরাসের এই সংকটময় পরিস্থিতিতে দেশের সব তরুণকে ঘরে থেকে নিজের এলাকার গুরুত্বপূর্ণ স্থাপনা ও জায়গার তথ্য ম্যাপে সংযুক্ত করার আহ্বান জানান। পলক বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের পাশাপাশি মানবিক বাংলাদেশ তৈরিতে তরুণদের এগিয়ে আসতে হবে।

তিনি আরও বলেন, দেশের সংকটময় মুহূর্তে দেশের পুরো মানচিত্র ডিজিটাল সার্চিং ম্যাপে সংযুক্ত করার মাধ্যমে করোনা পরিস্থিতি মোকাবিলা করা সম্ভব হবে।

অনুষ্ঠানে জানানো হয়, গুগুল ম্যাপ ও ওপেন স্ট্রিট ম্যাপসহ গ্রামীণফোনের নিজস্ব ম্যাপিং সিস্টেমে সংযুক্ত করা যাবে স্কুল, বাড়ি, হাসপাতাল ও ফার্মেসিসহ যেকোনও প্রয়োজনীয় স্থানের তথ্য। পাশাপাশি যেকেউ যেকোনও জায়গা থেকে BANGLADESHCHALLENGE.com ডট কম এই ঠিকানায় গিয়ে সঠিক ম্যাপিং লোকেশন নিবন্ধন করতে পারবেন।

অনুষ্ঠানে ক্যাম্পেইন বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রেনিউর ল্যাব ইয়ুথ অ্যান্ড ইনোভেশন ট্রাস্টের ট্রাস্টি আরিফ নিজামি।

এ সময় এটুআইয়ের পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরী ও গ্রামীণফোনের প্রধান নির্বাহী ইয়াসির আজমান অনলাইনে বক্তব্য দেন।

 

/এইচএএইচ/টিএন/

লাইভ

টপ