চাপ বেড়ে যাওয়ায় ইউটিউব ভিডিও এসডিতে

Send
ইশতিয়াক হাসান
প্রকাশিত : ১৩:৪২, এপ্রিল ২১, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৩:৪৩, এপ্রিল ২১, ২০২০

ইউটিউববিশ্বব্যাপী স্ট্যান্ডার্ড ডেফিনেশন অর্থাৎ এসডি ফরম্যাটে ভিডিও দেখা যাবে ইউটিউবে। স্বাভাবিকমানের চেয়ে এটি একধাপ নিচে। বিশ্বব্যাপী ইন্টারনেটের ওপরে চাপ বেড়ে যাওয়ায় এবং অন্যান্য নীতিগত কারণে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানায় সিএনএন। সিদ্ধান্তটি ৩০ দিন পর্যন্ত কার্যকর থাকতে পারে।

একটি বিবৃতিতে ইউটিউবের পক্ষ থেকে জানানো হয়, বিশ্বব্যাপী অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির কারণে ইন্টারনেটের ওপর থেকে চাপ কমাতে আপাতত এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে সিএনএনকে ইউটিউব জানিয়েছে, ব্যবহারকারীরা চাইলে ভিডিও রেজুলেশন বাড়িয়ে নিতে পারবেন। ইউরোপ অঞ্চলে ইন্টারনেটের ওপর থেকে চাপ কমানোর জন্য ভিডিও কোয়ালিটি নামিয়ে আনার বিষয়টি আগে থেকেই ইউটিউব, নেটফ্লিক্স জানিয়ে আসছিল।

একজন বিশ্লেষক জানান, এখন অনেক মানুষই ঘর থেকে কাজ করছেন। তাই ইন্টারনেটের ওপর এখন বেশি চাপ পড়ছে। ফলে অনেক বড় বড় টেক প্রতিষ্ঠানই ইন্টারনেট সেবা ঠিক রাখতে হিমশিম খাচ্ছে। সম্প্রতি ইনস্টাগ্রামের প্রধান অ্যাডাম মোসিরি একটি লাইভ স্ট্রিমিংয়ে বলেন, ইনস্টাগ্রামে তিনি ‘স্টে হোম’ নামে নতুন একটি ফিচার যোগ করেছিলেন যার মাধ্যমে ব্যবহারকারীরা বাড়িতে থেকে কী করছেন এমন বিষয়গুলো শেয়ার করতে পারবেন। ফিচারটি এতো জনপ্রিয়তা পায় যে চালুর এক ঘণ্টার মধ্যে ইনস্টাগ্রাম ডাউন হয়ে যায়।

 

 

/এইচএএইচ/

লাইভ

টপ