হুয়াওয়ের ফাইভ-জি যন্ত্রাংশ নিষিদ্ধ করলো যুক্তরাজ্য

Send
দায়িদ হাসান মিলন
প্রকাশিত : ২১:৩৩, জুলাই ১৪, ২০২০ | সর্বশেষ আপডেট : ২১:৩৮, জুলাই ১৪, ২০২০

ফাইভ-জি নেটওয়ার্ক ব্যবস্থায় হুয়াওয়ের সরঞ্জাম (যন্ত্রাংশ) নিষিদ্ধ করেছে যুক্তরাজ্য। এই নিষেধাজ্ঞার আওতায় ধাপে ধাপে হুয়াওয়ের সব সরঞ্জাম সরিয়ে নেওয়া হবে। মঙ্গলবার (১৪ জুলাই) যুক্তরাজ্য এই ঘোষণা দিয়েছে।
প্রযুক্তিভিত্তিক সংবাদমাধ্যম দ্য ভার্জের এক প্রতিবেদনে বলা হয়, যুক্তরাজ্যের আর কোনও টেলিকম অপারেটর হুয়াওয়ে থেকে ফাইভ-জি নেটওয়ার্ক ব্যবস্থার সরঞ্জামাদি ক্রয়ের অনুমোদন পাবে না। আগামী জানুয়ারি থেকে নতুন এই নিয়ম কার্যকর হবে।

অন্যদিকে এরইমধ্যে হুয়াওয়ের যেসব সরঞ্জাম ব্যবহার করা হচ্ছে সেগুলো সরিয়ে নেওয়ার জন্য ব্রিটিশ প্রতিষ্ঠানগুলো সময় পাবে সাত বছর। অর্থাৎ, ২০২৭ সালের মধ্যে হুয়াওয়ের সব সরঞ্জাম ত্যাগ তথা হুয়াওয়েকে বাদ দেবে তারা। এ কাজে প্রায় ২ বিলিয়ন পাউন্ড খরচ হবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।

এ বছরের জানুয়ারিতে যুক্তরাজ্যের ফাইভ-জি নেটওয়ার্ক ব্যবস্থার অবকাঠামোর জন্য হুয়াওয়ের সরঞ্জামাদি সীমিত পর্যায়ে ব্যবহারের অনুমতি দেয় দেশটির সরকার। তবে সম্প্রতি যুক্তরাজ্যের ন্যাশনাল সাইবার সিকিউরিটি সেন্টারের এক প্রতিবেদনে হুয়াওয়ের বিভিন্ন বিষয় উঠে আসায় আগের সিদ্ধান্ত পরিবর্তন করা হয়েছে।

হুয়াওয়ের সরঞ্জামাদি ত্যাগ করতে ব্রিটিশ সরকার গত কয়েক মাস দেশীয় এবং আন্তর্জাতিকভাবে প্রচণ্ড চাপের মুখে ছিল। এই চাপ এসেছে মূলত নিরাপত্তা বিশেষজ্ঞদের কাছ থেকে। নিরাপত্তা বিশেষজ্ঞরা বলছেন, হুয়াওয়ের সরঞ্জামের মাধ্যমে পশ্চিমা দেশগুলোর ওপর নজরদারি চালাতে পারে চীন। এ কারণে চীনা প্রতিষ্ঠানটির সব সরঞ্জাম নিষিদ্ধ করতে হবে।

/এইচএএইচ/

লাইভ

টপ