চাঁদে ফোর-জি চালু করতে চায় নকিয়া

Send
আসির আহবাব নির্ঝর
প্রকাশিত : ১৯:৩২, অক্টোবর ১৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৯:৪৯, অক্টোবর ১৮, ২০২০

নকিয়াভবিষ্যতে কেউ চাঁদে বেড়াতে গেলে সঙ্গে সঙ্গেই হয়তো ছবি তুলে তা পৃথিবীতে পাঠিয়ে দিতে পারবেন। এই সুযোগ করে দেবে প্রযুক্তি প্রতিষ্ঠান নকিয়া অব আমেরিকা করপোরেশন। এরই মধ্যে চাঁদে ফোর-জি সেলুলার কমিউনিকেশন নেটওয়ার্ক স্থাপনের জন্য একটি প্রকল্প চালু করেছে প্রতিষ্ঠানটি।

ভারতের প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম গ্যাজেটস নাউ এর প্রতিবেদনে বলা হয়, অনেক আগে থেকেই চাঁদে উচ্চগতির সেলুলার কানেকটিভিটি স্থাপনে আগ্রহ প্রকাশ করে আসছে নকিয়া অব আমেরিকা করপোরেশন। এবার তাদের পাশে দাঁড়িয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা।

নকিয়া অব আমেরিকা করপোরেশন হলো যুক্তরাষ্ট্রের নিউ জার্সিভিত্তিক একটি প্রতিষ্ঠান। টেলিকম ও নেটওয়ার্ক সেবা প্রদানের ক্ষেত্রে বিভিন্ন সরঞ্জাম, সফটওয়্যার ও প্রয়োজনীয় উপকরণ সরবরাহ করে তারা। চাঁদে ফোর-জি চালু করার জন্য এ প্রতিষ্ঠানকে ১ কোটি ৪১ লাখ ডলার দেবে নাসা।

চাঁদকে কেন্দ্র করে বিভিন্ন প্রযুক্তির বিকাশ ঘটাতে চায় নাসা। এ কাজের জন্য মার্কিন ১৩টি প্রতিষ্ঠানকে নির্বাচন করেছে তারা। বিভিন্ন প্রতিবেদনে বলা হয়েছে, চাঁদকে কেন্দ্র করে বিভিন্ন প্রযুক্তির বিকাশ ঘটাতে নাসা ব্যয় করছে ৩৭ কোটি ডলার।

অনেকের মনে প্রশ্ন আসতে পারে, নাসা চাঁদের জন্য কেন এতো অর্থ ব্যয় করছে? এর উত্তর হলো- চাঁদে নিজেদের দীর্ঘস্থায়ী উপস্থিতি নিশ্চিত করতে চায় নাসা। ভবিষ্যতে মঙ্গলে মনুষ্য অভিযানের জন্য চাঁদে দীর্ঘস্থায়ী উপস্থিতিকে গুরুত্বপূর্ণ মনে করে সংস্থাটি।

 

/এইচএএইচ/

লাইভ

টপ
X