‘প্রাথমিক স্তর থেকেই শিশুদের কম্পিউটার প্রোগ্রামিং শিক্ষা দিতে হবে’

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২১:২২, অক্টোবর ১৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ২১:৪৩, অক্টোবর ১৮, ২০২০

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, আমাদের মেধাবী শিশুরা উন্নত বাংলাদেশ গড়তে পারবে। ভবিষ্যত জ্ঞানভিত্তিক, প্রযুক্তিনির্ভর উন্নত বাংলাদেশ বিনির্মাণে প্রাথমিক স্তর থেকেই শিুশুদেরকে কম্পিউটার প্রোগ্রামিং ও কোডিং শিক্ষা দিতে হবে। যাতে মাধ্যমিক স্তরে এসেই তারা নিজেদের প্রোগ্রামার হিসেবে তৈরি করতে পারে। রবিবার (১৮ অক্টোবর) রাজধানীর আগারগাঁওয়ের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) অডিটোরিয়ামে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ আয়োজিত শেখ রাসেল দিবস-২০২০ উদযাপন উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।
পলক বলেন, অমিত সম্ভাবনাময় শেখ রাসেল আমাদের মাঝে নেই।  মানবতার শত্রু ও ঘাতকের বুলেট থেকে রক্ষা পাননি সেই দিনের ছোট শিশু শেখ রাসেলও।  বঙ্গবন্ধু এবং তার পরিবারের অন্য সদস্যদের সঙ্গে শেখ রাসেলকে নির্মমভাবে হত্যা করা হয়েছিল।

পলক আরও বলেন, শিশুরা প্রযুক্তিগত শিক্ষায় শিক্ষিত হয়ে ভবিষ্যত পৃথিবীর জন্য তৈরি হতে পারে সে লক্ষ্যকে সামনে রেখে আইসিটি বিভাগ সারা দেশে ৮ হাজার শেখ রাসেল ডিজিটাল ল্যাব প্রতিষ্ঠা করেছে। আরও ৫ হাজার ল্যাব স্থাপন করা হচ্ছে। আইসিটি প্রতিমন্ত্রী ১৮ অক্টোবর বঙ্গবন্ধুর কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেলের জন্মদিনকে জাতীয় দিবস হিসেবে ঘোষণা করার দাবি জানান।

আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব, বাংলাদেশে হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদফতরের মহাপরিচালক এ বি এম আরশাদ হোসেন।

অনুষ্ঠান শেষে ‘এক পলকে শেখ হাসিনা’ অ্যাপের নির্মাতা চতুর্থ শ্রেণির ছাত্রী ও ক্ষুদে প্রোগ্রামার আরাবী বিনতে শফিক শিফাকে আইসিটি বিভাগের পক্ষ থেকে পঞ্চাশ হাজার টাকার সম্মাননা চেক প্রদান করা হয়।

 

/এইচএএইচ/এমআর/

লাইভ

টপ