X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ

অস্ট্রেলীয় প্রধানমন্ত্রীর উইচ্যাট আইডি ‘ডাউন’

আপডেট : ২৬ জানুয়ারি ২০২২, ২০:৩০

অস্ট্রেলিয়া অভিযোগ করেছে উইচ্যাট তাদের প্রধানমন্ত্রী স্কট মরিসনের উইচ্যাট আইডি মুছে ফেলেছে এবং অ্যাকাউন্টে প্রবেশের চেষ্টা করলে তার ফলোয়ারদের চীনা অস্ট্রেলীয়দের একটি ওয়েবসাইটে নিয়ে যাওয়া হচ্ছে। ওই ওয়েবসাইটে চীনা অস্ট্রেলীয়দের তথ্য দেখাচ্ছে। তথ্যটি প্রথম নিশ্চিত করেন অস্ট্রেলিয়ার পার্লামেন্টারি জয়েন্ট কমিটি অন ইন্টেলিজেন্স অ্যান্ড সিকিউরিটি বিভাগের প্রধান জেমস পিটারসন।  তিনি জানান, মরিসনের অ্যাকাউন্ট নিয়ে নেওয়া হয়েছে এবং তা ভিন্নভাবে উপস্থাপন করা হয়েছে। আবার তার অ্যাকাউন্ট হ্যাক হয়েছে বলেও একটি সংবাদ মাধ্যমকে তিনি জানান।

সিএনএন জানায়, পিটারসন ও মরিসন উভয়েই লিবারেল পার্টির সদস্য। উইচ্যাট চীনের সবচেয়ে জনপ্রিয় ম্যাসেজিং অ্যাপ। ২০২০ সালে এর মাসিক সক্রিয় ব্যবহারকারী ছিল ১২০ কোটি। চীন ছাড়াও চীনা অভিবাসীদের কাছেও এটি বেশ জনপ্রিয়। মরিসনের ফলোয়ারের সংখ্যা ছিল ৭৬ হাজার।  উইচ্যাট দিয়ে তিনি মূলত চীনা অস্ট্রেলীয়দের সঙ্গে যোগাযোগ করতেন।

উইচ্যাটের মূল প্রতিষ্ঠান টেনসেন্ট জানায়, তারা অ্যাকাউন্টটি হ্যাকের কোনও প্রমাণ পায়নি তবে অ্যাকাউন্টটির মালিকানা নিয়ে বিতর্ক আছে। প্রতিষ্ঠানটি জানায়, অ্যাকাউন্টটি মূলত একজন চীনা নাগরিকের এবং সেজন্যই তাকে অ্যাকাউন্টটি ফিরিয়ে দেওয়া হয়েছে।

সিএনএন জানায়, উইচ্যাট ইতোপূর্বেও সমালোচিত হয়েছে।  ২০২০ সালে এটি যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ হয় তথ্য পাচার হতে পারে এমন আশঙ্কায়। পরে উইচ্যাট জানায়, তাদের চায়নিজ সংস্করণ এবং আন্তর্জাতিক সংস্করণ দুটো সম্পূর্ণই আলাদা। তারা আরও জানায়, তথ্য পাচার হওয়ার কোনও কারণ নেই কেননা তারা খুব কঠিনভাবেই এর আইন-কানুন মেনে চলে।

 

/এইচএএইচ/এএ/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
ট্রাকের ধাক্কায় প্রাণ গেলো দুই মোটরসাইকেল আরোহীর
ট্রাকের ধাক্কায় প্রাণ গেলো দুই মোটরসাইকেল আরোহীর
অবশেষে এ সপ্তাহ থেকে বিরোধী দলগুলোর কার্যালয়ে যাচ্ছে বিএনপি
অবশেষে এ সপ্তাহ থেকে বিরোধী দলগুলোর কার্যালয়ে যাচ্ছে বিএনপি
জিন্স ও টপস পরায় তরুণীকে মারধরের ঘটনায় যুবক আটক
জিন্স ও টপস পরায় তরুণীকে মারধরের ঘটনায় যুবক আটক
বৈশ্বিক সংকট মোকাবিলায় প্রধানমন্ত্রীর ৪ প্রস্তাব
গ্লোবাল ক্রাইসিস রেসপন্স গ্রুপ-এর প্রথম উচ্চ পর্যায়ের বৈঠকবৈশ্বিক সংকট মোকাবিলায় প্রধানমন্ত্রীর ৪ প্রস্তাব
এ বিভাগের সর্বাধিক পঠিত