X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

‘পৃথিবীর কোথাও ৫০০ টাকায় ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা নেই’ 

হিটলার এ. হালিম
২২ ডিসেম্বর ২০২১, ১৫:৫৮আপডেট : ২৩ ডিসেম্বর ২০২১, ১৫:২৪

দেশে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সংগঠন আইএসপিএবি’র নতুন সভাপতি (২০২১-২২-২৩ মেয়াদে) হয়েছেন ইমদাদুল হক। এর আগে চার মেয়াদে তিনি সংগঠনটির সাধারণ সম্পাদক ছিলেন। তারও আগে কোষাধ্যক্ষের দায়িত্ব পালন করেছেন তিনি। ক্যারিয়ারের শুরুতে (১৯৯৬ সালে) তিনি ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানে চাকরি করেছেন। ৫ বছর চাকরি করে তিনি উদ্যোক্তা হিসেবে আত্মপ্রকাশ করেন। বর্তমানে তিনি ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান অপটিম্যাক্স কমিউনিকেশন লিমিটেডের পরিচালক। বাংলা ট্রিবিউনের সঙ্গে আলাপকালে তিনি বলেছেন আইএসপিএবি সভাপতি হিসেবে তার নতুন পরিকল্পনা, কাজের পদ্ধতি, প্রায়োরিটি নির্ধারণ, অবৈধ আইএসপি বন্ধের উদ্যোগ, সংগঠনের সদস্যদের কল্যাণ ইত্যাদি বিষয় নিয়ে।

বাংলা ট্রিবিউন: নতুন দায়িত্ব। কেমন লাগছে?

ইমদাদুল হক: ভালো লাগছে। তবে দায়িত্বটা অনেক চ্যালেঞ্জিং। সদস্যদের প্রত্যাশা অনেক বেশি। সেটা ঠিকভাবে যেন মেটাতে পারি। সরকারের সঙ্গে যেন মিলেমিশে চলতে পারি, সদস্যদের স্বার্থ যেন সবার ওপরে স্থান দিতে পারি- সেই দোয়া চাই সবার কাছে।

বাংলা ট্রিবিউন: আপনার পরিকল্পনা সম্পর্কে জানতে চাই। কীভাবে সংগঠনকে এগিয়ে নেবেন?

ইমদাদুল হক: পরিকল্পনা করে রেখেছি। এখন বাস্তবায়নের সময় এসেছে। আইএসপিএবি এখন অনেক বড় সংগঠন, শক্তিশালীও। একসময় এই সংগঠনের সদস্য ছিল ৬০। এখন ২ হাজারের বেশি। এই সংগঠনকে আরও বড় করার ইচ্ছা আছে। বিভাগীয় শহরগুলোতে আইএসপিএবির কোনও কমিটি নেই, কমিটি করতে চাই। আমার ইচ্ছা আছে, আইএসপিএবিকে বিকেন্দ্রীকরণ করা। কারণ, কমিটি ছিল কেন্দ্রীয়ভাবে। বিভাগীয় শহরে কমিটি করা হলে আইএসপিএবি আরও শক্তিশালী হবে। 

বাংলা ট্রিবিউন:  ব্রডব্যান্ড ইন্টারনেটের সংজ্ঞা পরিবর্তন হয়েছে। তাহলে কীভাবে সারা দেশে ইন্টারনেটের চার্জের বিষয়ে ‘এক দেশ এক রেট’ বাস্তবায়ন করবেন?

ইমদাদুল হক: সংজ্ঞা বদলাচ্ছে, ব্যবহারকারী বাড়ছে, ব্যান্ডউইথের পরিমাণও বাড়ছে। ফলে এর মধ্য দিয়েই সেবা দিয়ে যেতে হবে। এখন ৫০০ টাকায় মানসম্মত সেবা পেতে চাইলে আমাদের আরও কাজ করতে হবে। পৃথিবীর কোথাও ৫০০ টাকায় ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা নেই। কিন্তু আমরা দিচ্ছি। সংজ্ঞা ঠিক রাখতে গেলে কোয়ালিটিতে কম্প্রোমাইজ করতে হবে। দাম কমানোর কোনও সুযোগ থাকে না।

বাংলা ট্রিবিউন:  আপনার কমিটির প্রথম কাজ কী হবে?

ইমদাদুল হক: আমাদের প্রথম কাজ হবে অবৈধ আইএসপিগুলো বন্ধ করা। অবৈধ আইএসপি (ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার) থাকলে ‘এক দেশ এক রেট’ বাস্তবায়ন করা কঠিন। দেশে বৈধ আইএসপির সংখ্যা ২ হাজার, অপরদিকে অবৈধ আইএসপির সংখ্যা ৪ হাজার। স্থানীয় পেশিশক্তির দাপট দেখিয়ে অবৈধ আইএসপিগুলো ব্যবসা করছে। সংগঠন হিসেবে আমাদের বেশি কিছু করার থাকে না। এ ক্ষেত্রে এগুলো বন্ধে সরকারকে বিশেষ করে নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসিকে উদ্যোগ নিতে হবে। আমরা সহযোগিতা করবো সরকারকে।

বাংলা ট্রিবিউন: এলাকাভিত্তিক পেশিশক্তি মোকাবিলা করে কীভাবে সেবা চালু রাখবেন? অনেক প্রতিষ্ঠান সব জায়গায় ইন্টারনেট সেবা দিতে পারে না।

ইমদাদুল হক: এ কারণে বড় আইএসপিগুলো বিভিন্ন জায়গায় ডিস্ট্রিবিউটর নিয়োগ করে। এটা আইনত ঠিক নয়। ডিস্ট্রিবিউটর নিয়োগ করার নিয়ম নেই। বড় অপারেটরগুলোর দায়িত্ব আছে এ বিষয়ে। আমি সংশ্লিষ্ট সব পক্ষের সঙ্গে কথা বলবো। আশা করি সমস্যাটির সমাধান করা যাবে।

বাংলা ট্রিবিউন: ইন্টারনেট সেবা একটানা ৫ দিন বন্ধ থাকলে ২৫ শতাংশ, ১০ দিন বন্ধ থাকলে ৫০ শতাংশ বিল গ্রাহক অপারেটরকে পরিশোধ করবে না এবং ১৫ দিন বন্ধ থাকলে পুরো বিলই মওকুফ হয়ে যাবে এমন নিয়ম সরকার করে দিয়েছে। সেটা মানা হচ্ছে কী?

ইমদাদুল হক: এটা মানা সম্ভব। মানা হচ্ছেও। অভিযোগ করলে অপারেটররা এটা মেনে নিচ্ছে। ডিসকাউন্ট দিচ্ছে। বিল মওকুফ করছে। আর সবচেয়ে বড় ব্যাপার হলো, এতদিন একটানা ইন্টারনেট সেবা বন্ধ থাকে না।

বাংলা ট্রিবিউন: ব্রডব্যান্ড ইন্টারনেট নিয়ে সবসময় একটা অভিযোগ থাকে- গতি কম। এই অভিযোগ দূর করার কোনও উদ্যোগ নেবেন কি?

ইমদাদুল হক: এ অভিযোগ অস্বীকার করার কোনও উপায় নেই। এই অভিযোগ অবৈধ আইএসপিগুলোর বিরুদ্ধে বেশি। অনেক সময় রাউটারের কারণেও গ্রাহক গতি কম পান। তিনি যে ফ্ল্যাটে বা বাড়িতে থাকেন তার যে আয়তন তার চেয়ে কম আয়তন কাভার করে এমন রাউটার ব্যবহার করলে কম গতি পাওয়া যাবে। আমাদের পরামর্শ হলো, আয়তন অনুযায়ী বা তার চেয়ে বেশি সক্ষমতার রাউটার ব্যবহার করুন। তাতেও যদি গতি বেশি না পাওয়া যায় তাহলে আইএসপির সঙ্গে যোগাযোগ করুন। একটা সমাধান পাওয়া যাবে।     

বাংলা ট্রিবিউন: আন্তর্জাতিক কোনও সম্মেলন বা মেলা আয়োজনের কোনও পরিকল্পনা আছে আইএসপিএবির?

ইমদাদুল হক: আমাদের প্রথম টার্গেট হলো এপনিক-৫১ আয়োজন করা। আগামী ফেব্রুয়ারি মাসে এটা ভার্চুয়াল মাধ্যমে আয়োজন করা হবে। মার্চে হবে ডিজিটাল বাংলাদেশ মেলা। সেখানে আইএসপিএবির সক্রিয় অংশগ্রহণ থাকবে।

বাংলা ট্রিবিউন: নতুন সভাপতি হিসেবে আপনাকে অভিনন্দন। বাংলা ট্রিবিউনকে সময় দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ।

ইমদাদুল হক: বাংলা ট্রিবিউনকেও ধন্যবাদ।

/এমআর/এমওএফ/
সম্পর্কিত
শিগগিরই এক লাখ ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ দেওয়া হবে: পলক
মোবাইল ডাটার মেয়াদ বেঁধে দিয়ে স্মার্ট বাংলাদেশ সম্ভব নয়: মোস্তাফা জব্বার
‘গ্রামেও ব্রডব্যান্ড পৌঁছে দেওয়া হবে’
সর্বশেষ খবর
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
‘শো মাস্ট গো অন’
চিকিৎসা সুরক্ষা আইন জরুরি‘শো মাস্ট গো অন’
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!