X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

সাইবার অপরাধী আপনার পাশেই!

তুষার আবদুল্লাহ
২৪ সেপ্টেম্বর ২০১৬, ১৩:২৯আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০১৬, ১৩:৩২

তুষার আবদুল্লাহ অন্তর্জাল দুনিয়ার অন্দর থেকে উদ্বেগজনক খবর এলো। ফেসবুকের মাধ্যমে তার আভাস পাচ্ছিলাম কিছুটা। সেই আভাস থেকেই কৌতুহল। তারপর বিস্তারিত জেনে উদ্বিগ্ন হয়ে পড়া। আমাদের কিশোর-কিশোরীরা সাইবার অপরাধের সঙ্গে ব্যাপকভাবে জড়িয়ে পড়ছে। সাইবার অপরাধের আঙিনা তাদের জন্য এখন অবারিত। নানা নামের অন্তর্জালে উঠোন তাদের সাইবার অপরাধে জড়িয়ে পড়ার ফাঁদ পেতে রেখেছে। আছে রকমারি উসকানি এবং হাতছানিও। এই উঠোনগুলোতে অবাধে যৌনতা ছড়ানো হচ্ছে। মাদক ব্যবসার নিরাপদ স্থান হিসেবেও ব্যবহার হচ্ছে নানা গ্রুপ নামের এই উঠোনগুলো।
Desperately Seeking Uncensored, DSU BD, Mairala নামের ফেসবুক গ্রুপগুলোর প্রধান ভোক্তা টিএনএজ। এদের বয়স প্রধানত ১১ থেকে ১৯। তরুণ ও মধ্যবয়সীরাও আছে। এই গ্রুপের মাধ্যমে প্রধানত নিগৃহিত হচ্ছে মেয়েরা। সকল বয়সী মেয়েদের অজান্তেই অপরিচিত এবং খুব কাছের কিশোর-তরুণরা তাদের স্থির ও ভিডিওচিত্র ধারণ করছে। মেয়েটি হয়তো বুঝতেই পারছে না বাসে, ক্লাস রুমে, মার্কেটে, আড্ডায় তাদের বিব্রত করার মতো বা যৌন হয়রানির শিকার করা যায় এমন ছবি কেউ না কেউ তুলে ফেলছে। দূর থেকে অপরিচিতরা যেমন তুলছে, তেমনি খুব কাছের বন্ধুও নানা ফন্দি করে তুলে ফেলছে এধরনের ছবি। ওই ছবি বা ভিডিও যুক্ত করে দেওয়া হচ্ছে পর্ন ছবির সঙ্গে, ফটোশপে সেই ছবিকে কোনও নগ্ন ছবির সঙ্গেও মিলিয়ে দিয়ে অন্তর্জাল দুনিয়ায় ভাইরাল করে দেওয়া হচ্ছে। সেখানেই শেষ নয়, ওই ছবি বা ভিডিওকে নিয়ে অশ্লিল বাক্যালাপে, বিকৃত উল্লাসে মেতে ওঠে তারা। এই বিকৃত উল্লাস ও বাক্যালাপে মেয়েদের প্রকাশ্য ধর্ষিত হওয়ার আহবান জানান হচ্ছে। আছে হুমকিও। যে মেয়েরা ফাঁদে পড়ে গেছে, তাদের ব্ল্যাকমেইল করে এই হুমকি দেওয়া হয়। আছে প্রকাশ্য ইয়াবাসহ অন্যান্য মাদকের অনলাইন হাট। এসব গ্রুপের সদস্যরা নিজেদের মধ্যে মাদক বিনিময় করছে, এখানে চাহিদা অনুসারে জোগানের ব্যবস্থা আছে। সাম্প্রতিক সময় আট মিনিট ভিডিওর ভাইরাল দিয়ে গ্রুপ তিনটি ফেসবুক দুনিয়ায় নিজেদের উপস্থিতি জানান দিচ্ছে।
সহপাঠী, বন্ধুদের প্ররোচনায় অনেক কিশোর-কিশোরী এই গ্রুপগুলোতে যোগ দিচ্ছে। যোগ দেওয়াদের একটি অংশ বাকিদের বিকৃত উল্লাসের উপকরণ হয়ে  উঠছে। গ্রুপের সদস্যরা কোনও কোনও কিশোরী এমনকি তরুণীদের নগ্ন ছবি ভিডিও তৈরি করে নিচ্ছে, এখানে ভালোবাসার সম্পর্ক তৈরির ফাঁদও রয়েছে। বুঝে ওঠার আগেই কিশোরী-তরুণীদের কাছ থেকে এধরনের ছবি, ভিডিও জোগাড় করে নেওয়া হচ্ছে। যখন মেয়েটির ঘোর কাটে, তখন আর তার ফেরার উপায় নেই। ফেরা বলতে ওই ফাঁদ থেকে বা ওই নিপীড়ন থেকে। বন্ধুমহল, পরিবার ও সামাজিক ভাবেও বিষয়গুলো জানাজানি হয়ে গেলে, মেয়েটি যেমন বিপর্যস্ত হয়ে পড়ছে, তেমনি বিপর্যয় নেমে আসছে পরিবারগুলোতে। গত ৮/৯ মাসের মধ্যে বেশ কিছু কিশোরী ও তরুণী এই যৌন হয়রানি ও বিকৃত উল্লাসের গ্রুপ গুলোর ফাঁদে পড়েছে। জানা গেছে এসব গ্রুপ যারা পরিচালনা করছেন বা এডমিন হিসেবে আছে তাদের কয়েকজন দেশের বাইরে বসে গ্রুপ চালাচ্ছে। একজনের অবস্থান মালয়েশিয়াতে।

আমরা দেখতে পাই রাষ্ট্র, সরকার, ব্যক্তি নিয়ে অনলাইনে কোন কটূক্তি বা বিব্রতকরার মতো স্ট্যাটাস, মন্তব্য করলে আইসিটি আইন প্রয়োগকারী সংস্থা তৎপর হয়ে ওঠে। তাদের সেই তৎপরতার প্রতি আস্থা রেখেই বলতে চাই- প্রায় প্রকাশ্য যে যৌনতা ও মাদক নির্ভর গ্রুপগুলো আমাদের সন্তানদের, দেশের কিশোর-তরুণদের বিকৃত যৌনতা ও মাদকে আসক্ত করছে, সেই গ্রুপগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নিতে এতো নিষ্ক্রিয়তা কেন? নাকি খবরটি আইসিটি আইন প্রয়োগকারী সংস্থা গুলোর কাছে পৌঁছেনি?

একই প্রশ্ন রাখতে চাই অভিভাবকদের কাছে। আপনি বা আমি কতোটুকু নজর রাখছি আমাদের সন্তানদের দিকে। তাদের হাতে যে স্মার্টফোন তুলে দিলাম বা যে ফোনটি কিছু সময়ের জন্য হলেও ব্যবহার করতে দিচ্ছি অথবা কম্পিউটার, ট্যাব, ল্যাপটপে বসে তারা কী করছে এই খবরটুকু আমাদের আছে? স্কুলের পড়ার খবর নেওয়া, বন্ধুদের সঙ্গে চ্যাটিং করা, গেমস, গান বা ছবিতে ডুবে থাকার আড়ালে তারা কি এ ধরনের কোনও গ্রুপে হারিয়ে যাচ্ছে? শুধু খেয়াল রাখলেই হবে না। আপনাকে, আমাকে অন্তর্জালের সাইবার অপরাধের বিষয়ে সন্তানদের সঙ্গে খোলামেলা কথা বলতে হবে। এখানে সনাতন সামাজিক লজ্জা ও গোপনীয়তা আঁকড়ে থাকার আর সুযোগ নেই। কারণ আমাদের জানা থাকা উচিত- প্রকাশ্য, পরিচিত অপরাধ জগতের চেয়ে অন্তর্জাল বা ইন্টারনেট দুনিয়ার অপরাধ জগত আরও ভয়াবহ ও অন্ধকারাচ্ছন্ন। এখানকার অপরাধগুলো এখনও সবার কাছে পরিচিত নয় বলেই সতর্ক হওয়া আরো বেশি জরুরি। সুতরাং অভিভাবকদের এবারের লড়াই-সাইবার অপরাধের বিরুদ্ধে। অভিভাবকদের সচেতনতা সাইবার ক্রাইমে প্রতিরোধের সবচেয়ে কার্যকর ওষুধ।

লেখক: বার্তা প্রধান, সময় টিভি

আরও খবর: ডিএমপির দেওয়া তথ্য ফরম: ২০ লাখ পরিবারের সাড়া

*** প্রকাশিত মতামত লেখকের একান্তই নিজস্ব।

বাংলা ট্রিবিউনের সর্বশেষ
দুর্বৃত্তের হামলায় গুরুতর আহত যুবলীগ নেতা
দুর্বৃত্তের হামলায় গুরুতর আহত যুবলীগ নেতা
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
সর্বশেষসর্বাধিক

লাইভ