X
বুধবার, ০১ মে ২০২৪
১৭ বৈশাখ ১৪৩১

কানে তিনটি ইচ্ছে পূরণ করবে জিন!

বিনোদন ডেস্ক
২০ মার্চ ২০২২, ০০:০২আপডেট : ২০ মার্চ ২০২২, ০০:০২

আরব্য রজনীর আলাদিনের আশ্চর্য চেরাগের কাহিনি বেশ রোমাঞ্চকর। চেরাগ ঘষলেই দৈত্য বেরিয়ে আসে। এরপর চেরাগের মালিক হুকুম দিলেই পালন করে সে। এমন দৈত্যের মতো একটি জিন দেখা যাবে অস্ট্রেলিয়ান নির্মাতা জর্জ মিলারের ‘থ্রি থাউজেন্ড ইয়ারস অব লঙ্গিং’ ছবিতে। এর উদ্বোধনী প্রদর্শনী হবে কান উৎসবের ৭৫তম আসরে। ভ্যারাইটি এই তথ্য নিশ্চিত করেছে।

‘থ্রি থাউজেন্ড ইয়ারস অব লঙ্গিং’ পরিচালনা করেছেন অস্ট্রেলিয়ান নির্মাতা জর্জ মিলার। এর গল্পে দেখা যাবে, একজন নারী অধ্যাপকের সামনে হঠাৎ হাজির হয় জিন। সে নিজের মুক্তির বিনিময়ে তিনটি ইচ্ছে পূরণ করার প্রতিশ্রুতি দেয়। তুরস্কের ইস্তানবুলে একটি হোটেল রুমে তাদের কথোপকথন অপ্রত্যাশিত পরিণতির দিকে নিয়ে যায়। দুটি চরিত্রে অভিনয় করেছেন দুই ব্রিটিশ তারকা ইড্রিস অ্যালবা ও টিল্ডা সুইনটন।

সাত বছর পর আবারও পরিচালকের আসনে ফিরেছেন জর্জ মিলার। ৭৭ বছর বয়সী এই নির্মাতার আগের ছবি ‘ম্যাড ম্যাক্স: ফিউরি রোড’ ৬৮তম কান উৎসবে প্রতিযোগিতা বিভাগের বাইরে দেখানো হয়। এর পরের আসরে তিনি প্রতিযোগিতা বিভাগের বিচারকদের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন।

(বাঁ থেকে) জর্জ মিলার, টিল্ডা সুইনটন ও ইড্রিস অ্যালবা

‘ম্যাড ম্যাক্স’ সিরিজের চারটি ছবি পরিচালনার জন্য বিখ্যাত জর্জ মিলার। তিনি এখন ‘ম্যাড ম্যাক্স: ফিউরি রোড’ ছবির প্রিক্যুয়েল ‘ফিউরিওসা’ বানাচ্ছেন। এতে নাম ভূমিকায় থাকছেন আনিয়া-টেলর জয়। এটি মুক্তি পাবে ২০২৪ সালের ২৪ মে।

তবে ‘ম্যাড ম্যাক্স’ ছবিগুলোর পুরো উল্টো ‘থ্রি থাউজেন্ড ইয়ারস অব লঙ্গিং’! এটি সংলাপ প্রধান ফ্যান্টাসি-রোম্যান্স ধাঁচের ছবি। এর বাজেট ৬ কোটি ডলার। গত বছরের সেপ্টেম্বরে এটি মুক্তির পরিকল্পনা ছিল। কিন্তু করোনা মহামারির কারণে তা পিছিয়েছে।

আয়োজকরা নিশ্চিত না করলেও বিভিন্ন সংবাদমাধ্যম এবারের কানের অফিসিয়াল সিলেকশনে আরও দুটি ছবি থাকার বিষয়টি নিশ্চিত করেছে। এগুলো হলো টম ক্রুজ অভিনীত ‘টপ গান: ম্যাভেরিক’ এবং টম হ্যাঙ্কসের ‘এলভিস’।

বিশ্বের সবচেয়ে বৃহৎ চলচ্চিত্র উৎসব কানকে ভাবা হয় সিনেমা ক্যালেন্ডারের হাইলাইট। নানান ঢঙের চলচ্চিত্র এবং প্রতিষ্ঠিত ও উদীয়মান নির্মাতাদের আন্তর্জাতিক পর্যায়ে যেতে সহায়তা দিয়ে থাকে কান। বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ এই চলচ্চিত্র উৎসব এবার ফিরছে স্বাভাবিকভাবে। এর ৭৫তম আসর অনুষ্ঠিত হবে আগামী ১৭ মে থেকে ২৮ মে পর্যন্ত। প্রতিবছরের মতো চলচ্চিত্রপ্রেমীদের মিলনমেলায় রূপ নেবে এই আয়োজন। 

/জেএইচ/এমএম/
সম্পর্কিত
স্বর্ণপামে ৯ বিচারক: সর্বকনিষ্ঠ আদিবাসী লিলি, আছেন বন্ডকন্যাও
কান উৎসব ২০২৪স্বর্ণপামে ৯ বিচারক: সর্বকনিষ্ঠ আদিবাসী লিলি, আছেন বন্ডকন্যাও
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগাল
কান উৎসব ২০২৪কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগাল
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
বিনোদন বিভাগের সর্বশেষ
মদ ছেড়ে বললেন, ‘মাইলফলক’
মদ ছেড়ে বললেন, ‘মাইলফলক’
আন্তর্জাতিক মুক্তির আগেই বাংলাদেশে!
আন্তর্জাতিক মুক্তির আগেই বাংলাদেশে!
দেশে শীর্ষে, বৈশ্বিক ট্রেন্ডিংয়ে  ৮১ নম্বরে!
দেশে শীর্ষে, বৈশ্বিক ট্রেন্ডিংয়ে  ৮১ নম্বরে!
রুনা লায়লার নতুন গান, সঙ্গে দুই তরুণ
রুনা লায়লার নতুন গান, সঙ্গে দুই তরুণ
বানসালির ওপর ক্ষুব্ধ এই বাঙালি অভিনেত্রী
বানসালির ওপর ক্ষুব্ধ এই বাঙালি অভিনেত্রী