X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

ঢাবি ক্যাম্পাসে ফের আন্দোলনকারীদের বিক্ষোভ

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৯ এপ্রিল ২০১৮, ১২:৪৯আপডেট : ০৯ এপ্রিল ২০১৮, ১৪:১১

কোটা সংস্কারের দাবিতে আন্দোলন ঘণ্টাখানেক শান্ত থাকার পর ফের উত্তেজনা ছড়িয়ে পড়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীরা সোমবার দুপুরের দিকে ফের রাস্তায় নামে। বেলা ১২টার দিকে তারা ক্যাম্পাসের ভেতর দিয়ে শাহবাগের দিকে যাওয়ার চেষ্টা করলে পুলিশ তাদের বাধা দেয় এবং টিয়ারশেল নিক্ষেপ করে। পরে আন্দোলনকারীরা ক্যাম্পাসের ভেতরে মিছিল করেন। প্রায় ১০ হাজার শিক্ষার্থী এতে অংশ নেন। কোটা সংস্কারের দাবিতে আন্দোলন

মিছিল শেষে সোমবার দুপুর ১২টার দিকে টিএসসি’র সামনে সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে জড়ো হয় আন্দোলনকারীরা। বিভিন্ন হল থেকে মিছিল নিয়ে এসে নারী শিক্ষার্থীরাও রাজু ভাস্কর্যের পাদদেশে অবস্থান নেন। আন্দোলনস্থল থেকে কোটা সংস্কারের দাবি মেনে না নেওয়া পর্যন্ত এ আন্দোলন চলতে থাকবে বলে জানান আন্দোলনকারীরা৷ এদিকে কোটা সংস্কারের আন্দোলনকারীদের সঙ্গে একাত্মতা জানিয়ে বাংলাদেশ প্রগতিশীল ছাত্রজোটও একটি মিছিল বের করে। 

‘কোটা সংস্কার চাই’ , ‘বঙ্গবন্ধুর বাংলায় কোটা বৈষম্যের ঠাঁই নাই’, ‘ক্যাম্পাসে পুলিশ কেন, প্রশাসন জবাব চাই’, ‘আমার ভাই আহত কেন, জবাব চাই’, ‘আমার ভাই জেলে কেন?’ ইত্যাদি স্লোগান দিচ্ছেন বিক্ষোভকারীরা। 

কোটা সংস্কারের দাবিতে আন্দোলন

এ বিষয়ে আন্দোলনকারী রাফিয়া তামান্না বাংলা ট্রিবিউনকে বলেন, ‘স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে পুলিশ মোতায়েন করা হবে কেন? ছাত্রছাত্রীদের আন্দোলনে পুলিশের টিয়ারশেল নিক্ষেপের তীব্র নিন্দা জানাই। আমরা যৌক্তিক দাবিতে আন্দোলন করছি। আমাদের দাবি মেনে নিতে হবে।’

আন্দোলনকারী আফসানা সাফা বাংলা ট্রিবিউনকে বলেন, ‘কোটা সংস্কারের দাবিতে আমাদের সুষ্ঠু কর্মসূচিতে পুলিশ টিয়ারশেল ছুড়ছে। আমরা এর প্রতিবাদ জানাই। আমাদের দাবি হলো কোটা সংস্কার করে ৫৬ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশতে নিয়ে আসা। আমরা কিন্তু কোটা বাতিলের জন্য আন্দোলন করছি না।’

কোটা সংস্কারের দাবিতে আন্দোলন

এর আগে কোটা ব্যবস্থা সংস্কারের দাবিতে আন্দোলনকারীদের ওপর পুলিশি হামলার প্রতিবাদে কেন্দ্রীয় শহীদ মিনারের পাশে মানববন্ধন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীরা। মূলত ঢাবি’র ভূগোল ও পরিবেশবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরাই এই মানববন্ধনের আয়োজন করেন। তারা পুলিশি হামলার বিচার দাবি করেন।

এদিকে কোটা সংস্কারের দাবিতে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানে আন্দোলন ও বিক্ষোভ মিছিল চলছে। সোমবার (৯ এপ্রিল) সকাল থেকে দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে আন্দোলনের খবর পাওয়া যায়। এর আগে রবিবারও বিকাল থেকে মধ্যরাত পর্যন্ত বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে আন্দোলন চলে।

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে সোমবার সকালে ঢাকা- আরিচা মহাসড়ক অবরোধ করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা। সকাল সাড়ে ১০টা থেকে মহাসড়ক অবরোধ করে রাখে তারা। এরপর থেকে রাস্তার দুইপাশেই যান চলাচল বন্ধ রয়েছে। এর আগে সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে শিক্ষার্থীরা। মিছিলটি বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে ঢাকা-আরিচা মহাসড়কে এসে শেষ হয়। পরে সেখানেই সকাল সাড়ে দশটায় অবস্থান নেয় সহস্রাধিক শিক্ষার্থী। কোটা সংস্কারের দাবিতে আন্দোলন

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি জানিয়েছেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ক্লাস বর্জন করে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করেছে শিক্ষার্থীরা।

উল্লেখ্য, পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী রবিবার দুপুর ২টায় ঢাবি কেন্দ্রীয় লাইব্রেরির সামনে থেকে শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীদের পদযাত্রা শুরু হয়। পরে রাজু ভাস্কর্য হয়ে নীলক্ষেত ও কাঁটাবন ঘুরে পদযাত্রাটি শাহবাগ মোড়ে আসে। বিকাল ৩টা থেকে সেখানেই অবস্থান নেন আন্দোলনকারীরা। এ সময় শাহবাগের আশপাশের সড়ক দিয়ে গাড়ি চলাচল বন্ধ হয়ে যায়। রাত পৌনে ৮টার দিকে টিয়ারশেল নিক্ষেপ করে আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করে দেয় পুলিশ। এ সময় কয়েকজনকে আটকও করা হয়। এরপরই পুলিশ আন্দোলনকারীদের ধাওয়া দেয়। এ সময় পুলিশ ও আন্দোলনকারীদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। কোটা সংস্কারের দাবিতে আন্দোলন
পুলিশের অ্যাকশনের পর শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীরা অবস্থান নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার ও টিএসসি এলাকায়। পরে রাত ১টার দিকে তারা ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আক্তারুজ্জামানের বাসভবনের সামনে অবস্থান নিয়ে স্লোগান দিতে থাকেন। তারা উপাচার্যের বাসভবনের গেট ভেঙে ভেতরে ঢুকে পড়েন। এরপর তারা ব্যাপক ভাঙচুর চালান এবং  ভেতরে থাকা গাড়িতে আগুন ধরিয়ে দেন। আশপাশের কয়েকটি মোটরসাইকেলেও তারা আগুন দেন। রাত আড়াইটা পর্যন্ত এই অবস্থা চলে। ঢাবির চারুকলা অনুষদেও ব্যাপক ধ্বংসযজ্ঞ চালানো হয়। পরে পুলিশ আন্দোলনকারীদের ধাওয়া করে হলে ঢুকতে বাধ্য করে। রাতেও টিয়ারশেল ও গুলি চালায় পুলিশ। পরিস্থিতি শান্ত থাকলেও ঢাবি ক্যাম্পাসে ব্যাপক পুলিশ মোতায়েন করা আছে।

এদিকে কোটা সংস্কার নিয়ে আন্দোলনকারীদের সঙ্গে বৈঠকের প্রস্তাব দিয়েছে সরকার। আজ সোমবার (৯ এপ্রিল) আন্দোলনকারীদের নেতাদের সঙ্গে বৈঠক করবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের নেতৃত্বে সরকারের প্রতিনিধিরা। আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক জাহাঙ্গীর কবির নানক রবিবার (৮ এপ্রিল) রাত দেড়টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে গিয়ে আন্দোলনকারীদের এ বৈঠকের প্রস্তাব দেন।

এদিকে সোমবার সকালে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীদের বিরুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ মিছিল করেছে ছাত্রলীগ। সোমবার ভোর ৬টার দিকে শাহবাগ থেকে শুরু হয়ে মিছিলটি কার্জন হলের দিকে যায়। মিছিলে থাকা ছাত্রলীগ নেতাকর্মীদের হাতে লাঠি, রডসহ বিভিন্ন দেশীয় অস্ত্র দেখা গেছে। ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইনসহ প্রায় তিনশ নেতাকর্মী ছিলেন মিছিলে। ভোর ৬টার দিকে ছাত্রলীগের মিছিলটি শহীদুল্লাহ হলের সামনে পৌঁছালে সেখানে অবস্থানরত আন্দোলনকারীদের সঙ্গে ছাত্রলীগ নেতাকর্মীদের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শীরা জানান, এ সময় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা আবারও থেমে থেমে টিয়ারশেল নিক্ষেপ করে।

আরও পড়ুন- 

কোটা সংস্কার আন্দোলন: এ পর্যন্ত যা যা হলো

তিন সন্দেহ সরকারের, প্রধানমন্ত্রীর প্রশ্ন এরা কারা?

সরকার পতনের জন্য মুখোশধারী সন্ত্রাসীদের এ তাণ্ডব: ঢাবি ভিসি

‘তাণ্ডবের প্রতিটি মুহূর্ত বারবার মৃত্যু ভয়ে আঁতকে উঠেছি’

উপাচার্যের বাসভবনে রাতের তাণ্ডব

ঢাকা- আরিচা মহাসড়ক অবরোধ করেছে কোটা সংস্কার আন্দোলনকারীরা

ক্যাম্পাসে থমথমে অবস্থা: মোড়ে মোড়ে পুলিশ, আন্দোলনকারীরা হলে

আন্দোলনকারীদের লক্ষ্য করে গুলির অভিযোগ

পুলিশের কারও ভুল হলে আমি ক্ষমা চেয়ে নিচ্ছি: ডিএমপি কমিশনার
৪ দফা দাবিতে টিএসসিতে অনড় ছাত্রীরা

অশুভ শক্তি গুজব রটিয়ে বেড়াচ্ছে: নানক

ঢাবি উপার্যের বাসভবনে ভাঙচুর, গাড়িতে আগুন

শাহবাগ মোড়ে কোটা সংস্কারের দাবিতে অবস্থান

ঢাবি উপাচার্যের বাসভবনের সামনে আন্দোলনকারীরা

কার্জন হলে টিয়ারশেল, আন্দোলনকারীদের বিক্ষিপ্ত প্রতিরোধ

কোটা সংস্কার আন্দোলন: গোলাপ না নিয়ে পিছু হটলো পুলিশ

ঢাবি ক্যাম্পাস ছাত্রলীগের দখলে, আন্দোলনকারীরা টিএসসিতে

কোটা সংস্কার আন্দোলনের বিরুদ্ধে ক্যাম্পাসে ছাত্রলীগের মিছিল

মুখোশধারীরা আমার বাসভবনে হামলা চালিয়েছে: ঢাবি উপাচার্য

কোটা সংস্কার আন্দোলন: সকাল ১১টায় বৈঠকের প্রস্তাব সরকারের

কোটা সংস্কার আন্দোলন: পুলিশের লাঠিচার্জ-টিয়ারশেলে আহত ৩১

ছাত্রীদের নিরাপদে হলে পৌঁছে দেওয়াটাই এখন বড় বিষয়: ঢাবি প্রক্টর

কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীদের ওপর টিয়ার শেল ও লাঠিচার্জ ( ভিডিও)

 

 

/আরএআর/এসআইএর/এফএস/চেক-এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
প্রীতি উরাংয়ের অস্বাভাবিক মৃত্যু: ‘অপরাধ আড়ালের চেষ্টা হচ্ছে’
প্রীতি উরাংয়ের অস্বাভাবিক মৃত্যু: ‘অপরাধ আড়ালের চেষ্টা হচ্ছে’
মিয়ানমারে ফেরত পাঠানো হলো সেনাসহ ২৮৮ বিজিপি সদস্যকে
মিয়ানমারে ফেরত পাঠানো হলো সেনাসহ ২৮৮ বিজিপি সদস্যকে
বেসরকারি বিশ্ববিদ্যালয়ে করারোপ: আইনের বিশ্লেষণ
বেসরকারি বিশ্ববিদ্যালয়ে করারোপ: আইনের বিশ্লেষণ
ইউক্রেনে মার্কিন সামরিক সহায়তা আইনে বাইডেনের সই
ইউক্রেনে মার্কিন সামরিক সহায়তা আইনে বাইডেনের সই
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা