X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১
একান্ত সাক্ষাৎকারে অসীম কুমার উকিল

ছাত্ররাজনীতিতে অবক্ষয় দেখা দিয়েছে

পাভেল হায়দার চৌধুরী
১৬ এপ্রিল ২০১৬, ১৮:২২আপডেট : ১৬ এপ্রিল ২০১৬, ১৮:২৯

অসীম কুমার উকিল বর্তমান ছাত্ররাজনীতিতে অবক্ষয় দেখা দিয়েছে বলে মন্তব্য করেছেন নব্বইয়ের ছাত্র আন্দোলনের অন্যতম নেতা, আওয়ামী লীগের উপ-প্রচার সম্পাদক অসীম কুমার উকিল। তিনি বলেন, দেশের যা কিছু সুন্দর, অর্জন, গৌরবের ও অহঙ্কারের সব কিছুই কিন্তু ছাত্র রাজনীতির কারণে। সম্প্রতি আগের ছাত্র রাজনীতি, বর্তমান ছাত্ররাজনীতি, আওয়ামী লীগের রাজনীতি, সম্মেলন, বিএনপির রাজনীতি, সমসাময়িক বিভিন্ন বিষয় নিয়ে খোলামেলা কথা বলেন নব্বইয়ের স্বৈরাচারবিরোধী আন্দোলনের অন্যতম নেতা ও ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক অসীম কুমার উকিল।

বাংলা ট্রিবিউন: কখন থেকে এই অবক্ষয়ের শুরু?

অসীম কুমার উকিল: বঙ্গবন্ধুকে হত্যার পরে স্বৈরশাসন ও মৌলবাদী শাসন এসেছে দেশে। এগুলোর ভেতর দিয়ে অবক্ষয় তৈরি হয়েছে। নির্বাচনি ব্যবস্থা তখনই ধ্বংস করা হয়েছে। মিডিয়া ক্যু, ‘হ্যাঁ-না’ নির্বাচন, তালবাহানার নির্বাচন সামরিক শাসকদের সঙ্গে নগদপ্রাপ্তির বিনিময়ে রাজনীতিবিদদের অংশগ্রহণ এগুলো ধ্বংস করেছে সব কিছুকে। এর প্রভাব আজ রাজনীতির সর্বত্র ছড়িয়ে পড়েছে। যার প্রভাবে প্রভাবিত হয়েছে ছাত্ররাজনীতি। ছাত্ররাজনীতি ‘আইস্যুলেটেড গ্রুফের’ নয়, এ সমাজেরই অংশ।  

বাংলা ট্রিবিউন: স্বৈরাচার পতনের আন্দোলনে কখন আপনারা ঐক্যবদ্ধ হলেন?

অসীম কুমার উকিল: পঁচাত্তরের পর থেকে ছাত্ররা ঐক্যবদ্ধ হওয়ার চেষ্টা করেছেন সামরিক শাসন-স্বৈরশাসনের বিরুদ্ধে। কিন্তু ওই সময়ে দুই কদম এগিয়েছে আবার এক কদম পিছিয়ে যেতে হয়েছে। কখনও আলাদা রাজনীতি হয়েছে, কখনও ছাত্র সংগ্রাম হয়েছে। চূড়ান্তভাবে আমরা নব্বইয়ে সর্বদলীয় ছাত্র ঐক্য গঠন করি।

নব্বইয়ের ১০ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে জেহাদকে সামনে রেখে সিরাজগঞ্জের উল্লাপাড়ার এক বিধবা মায়ের সন্তান জেহাদ এসেছিলেন ঢাকায়। তিনি আমাদের মিছিলে অংশ নেন। ওইদিন সচিবালয় ঘেরাও ছিল আট দল/সাত দলের মাধ্যমে। সেখানে আমরাও অংশ নিয়েছিলাম। সেখানে জেহাদ গুলিবিদ্ধ হয়ে মারা গিয়েছিলেন। জেহাদের লাশ আমরা ক্যাম্পাসে নিয়ে আসি। ক্যাম্পাসে নিয়ে আসার পর অপরাজেয় বাংলার সামনে সর্বদলীয় ছাত্র ঐক্য গঠন করি। এটার মূল স্পিরিট ছিল স্বৈরাচারের পতন না করে আমরা কেউ ঘরে ফিরে যাব না। নানা চড়াই-উৎরায়ের পরে ৬ ডিসেম্বর এরশাদের পতন হয়।

আরও পড়ুন: প্রধানমন্ত্রীর কাছে হানিফ-শাকিলের নামে নালিশ জানাবে ওলামা লীগ

 

বাংলা ট্রিবিউন: ছাত্ররাজনীতিতে কিসের অভাব রয়েছে মনে করেন?

অসীম কুমার উকিল: ছাত্র রাজনীতি কী হবে, এটা এ প্রজন্ম চিহ্নিত করতে পারেনি। অথবা আমরা যারা ছাত্র রাজনীতির অভিভাবকরা ছাত্রদের সঠিক দিক-নির্দেশনা দিতে পারিনি। এটা একটা সীমাবদ্ধতা। আমাদের ছাত্র রাজনীতি ছিল জাতির প্রয়োজনে। ওয়ান-ইলেভেনে জাতির প্রয়োজনে ছাত্ররা ঐক্যবদ্ধ হয়েছেন, হয়ত আগামীতেও হবেন। ছাত্র রাজনীতি কী হবে, যেমন টিউশন ফির ওপর ভ্যাট বসানো হয়েছিল, এতে ছাত্ররা ঐক্যবদ্ধ হয়ে দাবি আদায় করে নিয়েছে। অর্থাৎ তাদের চিহ্নিত করতে হবে তাদের কাজটা কী? ছাত্র নেতারা ছাত্র রাজনীতির ধরন চিহ্নিত করতে পারেনি। বাংলাদেশের রাজীতির সংস্কৃতি সেই জায়গায় আসেনি।  মানবতাবিরোধী অপরাধীদের রায় বাস্তবায়নের দাবি তাদের কাজ, না জাতীয় বিশ্বদ্যিালয়ের সেসন জট কমানোর জন্যে তারা উদ্যোগী হবেন। এ ধরনের সমস্যা বা কাজ কী, তা তারা চিহ্নিত করতে পারছেন না। ছাত্র রাজনীতি হবে শিক্ষাঙ্গন কেন্দ্রিক। সেটা না হয়ে জাতীয় রাজনীতি কেন্দ্রিক হচ্ছে। এটাও একটা সিমাবদ্ধতা। চিহ্নিত করা দরকার, সবাই মিলে সহযোগিতা করা দরকার। ছাত্ররা কী করবেন? তাহলেই ছাত্র রাজনীতির ঐতিহ্য ফিরে আসবে।

বাংলা ট্রিবিউন: এবার আওয়ামী লীগের জাতীয় সম্মেলন প্রসঙ্গে বলেন।

অসীম কুমার উকিল: আওয়ামী লীগের সম্মেলন কোনও চমক নয়। সম্মেলনে দুটা দিক থাকে। একটা সাংগঠনিক, আরেকটা রাজনৈতিক। আগামী দিনের বাংলাদেশকে ঘিরে একটা রাজনীতি ঠিক করা হবে সম্মেলনে। সেই রাজনীতি বাস্তবায়নের উপযোগী একটা কেন্দ্রীয় কমিটি গঠিত হবে। এটা হবে একটা আধুনিক ডিজিটাল বাংলাদেশের কারিগর সমৃদ্ধ কমিটি। বৈশিষ্ট্য হবে নবীন-প্রবীণের সমন্বয়। দ্বিতীয়ত আধুনিক যুগোপযোগী বাংলাদেশ গড়ার একটা টিম। তৃতীয়ত এবার নারীদের আধিপত্য থাকবে।  কলেবর বৃদ্ধি পেতে পারে। এই সম্মেলন হলো ‘সিম্পল রুটিন ওয়ার্ক’।

আরও পড়ুন: জয়কে অপহরণ ও হত্যার ষড়যন্ত্রে জড়িত ছিলেন শফিক রেহমান, দাবি পুলিশের

বাংলা ট্রিবিউন: কুমিল্লায় তনু হত্যা, বাঁশখালীর ঘটনা, অ্যাক্টিভিস্ট হত্যাএ সব ঘটনা কিসের ইঙ্গিত বলে মনে করেন?

অসীম কুমার উকিল: এসব ঘটনা কোনও আলামত নয়, এটা এই সমাজের বহিঃপ্রকাশ মাত্র। বাংলাদেশের মতো একটি সমাজ, যে কাঠামো এর ভেতরে, এসব ঘটনা একটি স্বাভাবিক বহিঃপ্রকাশ। এগুলো কোনও অস্বাভাবিক বিষয় নয়, ষড়যন্ত্রও নয়। এটা অস্থির সমাজের বহিঃপ্রকাশ।

বাংলা ট্রিবিউন: আওয়ামী লীগ ও বিএনপির রাজনীতির কোনও গুণগত পার্থক্য আছে?

অসীম কুমার উকিল: আওয়ামী লীগের রাজনীতি আছে, বিএনপির রাজনীতি নেই। এটাই গুণগত পার্থক্য। জিয়াউর রহমান ক্ষমতার ভাগবাটোয়ারা নিয়ে বিভিন্ন দল থেকে লোক বাগিয়ে এনে দল তৈরি করেছেন ‘ককটেল পার্টির’ মতো। সেই প্রক্রিয়া বিএনপিতে এখনও অব্যাহত আছে। আজকে তাদের নতুন কমিটির যে কাঠামো দাঁড়িয়েছে, এর মূল চাবিকাঠি কিন্তু তারেক রহমান বা খালেদা জিয়ার হাতে। কিন্তু তারা তো রাজনীতির ‘প্রডাক্ট’ নন। অসৎ রাজনীতিক নেতা তারা।  আর আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা ছাত্র রাজনীতি থেকে শুরু করেছেন, আজ পর্যন্ত নেতৃত্ব দিচ্ছেন। বিএনপিতে এই প্রক্রিয়াটা অনুপস্থিত। তারা এখনো রাজনৈতিক প্রক্রিয়ার মধ্য দিয়ে বেড়ে ওঠা কাউকে এনে নেতা তৈরি করতে পারেননি। ফলে অরাজনৈতিক ব্যক্তিত্বের হাতে ক্ষমতা থাকার কারণে অরাজনৈতিক বিষয়গুলো আসে।

আরও পড়ুন: ওলামা লীগ: আওয়ামী লীগের অসহযোগী সংগঠন

 

আমরা বলতে পারি, ক্ষমতায় আসার পরে আমরা উল্লেখযোগ্য কী কাজ করেছি। এবার ক্ষমতায় আসার পরে মানবতাবিরোধী অপরাধীদের বিচার আমাদের উল্লেখযোগ্য রাজনৈতিক পদক্ষেপ, অর্থনৈতিক পদক্ষেপ পদ্মা সেতু। বিএনপি এ সব কিছু উল্লেখ করতে পারবে না। যেগুলো নিয়ে পরবর্তী প্রজন্মকে তারা ঐক্যবদ্ধ করতে পারবে। আমাদের এ জায়গাটা আছে। ফলে পরিপূর্ণভাবে আমরা একটা রাজনৈতিক দল। বিএনপি হলো, ক্ষমতায় আরোহণ, ক্ষমতার ভাগবাটোয়ারা করার দল। মানে অরাজনৈতিক, রাজনৈতিক দল। জাতীয় ও আন্তর্জাতিক কারণে তারা সব সময় একটা ‘প্যাসেজ’ পেয়েছে। বঙ্গবন্ধুর হত্যাটা তারা হয়ত নিজের হাতে করেনি কিন্তু বঙ্গবন্ধু হত্যার টোটাল ‘বেনিফিশিয়ারি’ তারা। বঙ্গবন্ধু হত্যাকারীদের সঙ্গে নিয়ে একাত্তরের ঘাতক-দালাল জিয়াউর রহমান আমি তা বলব না, কিন্তু একাত্তরের ঘাতক দলালদের আশ্রয়দাতা, রাজনৈতিভাবে পুনর্বাসন করা, অর্থনৈতিকভাবে ‘হৃষ্টপুষ্ট’ করা এগুলো জিয়া করেছে।

বাংলা ট্রিবিউন: আপনাদের রাজনৈতিক আদর্শিক ইস্যুগুলো তো প্রায় শেষ, এখন রাজনৈতিক ইস্যু কী হবে?

অসীম কুমার উকিল: আওয়ামী লীগের নতুন রাজনৈতিক ইস্যু যুগোপযোগী বাংলাদেশ গড়া। এ ধরনের কোনও পদক্ষেপ আজ পর্যন্ত  নেওয়া হয়নি। যুগোপযোগী বাংলাদেশ করতে শুধু রাজনৈতিক স্থিতিশীলতা প্রয়োজন।

/এমএনএইচ/আপ- এপিএইচ/ 

সম্পর্কিত
আলাপচারিতায় ব্যারিস্টার আমীর উল ইসলাম ও মানস ঘোষমুজিবনগরে স্বাধীনতার ঘোষণাপত্র ও সংবাদ সংগ্রহ
করারোপ নীতি শিক্ষা সম্প্রসারণকে বাধাগ্রস্ত করবে: সলিমুল্লাহ খান
বাংলা ট্রিবিউনকে ওয়াসিকা আয়শা খান‘নারীরা যে শ্রেষ্ঠত্বের প্রমাণ দিয়ে চলেছেন, এর নেপথ্যে শেখ হাসিনা’
সর্বশেষ খবর
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী মিডফিল্ডারকে নিয়ে দুঃসংবাদ
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী মিডফিল্ডারকে নিয়ে দুঃসংবাদ
টেবিলে রাখা ‘সুইসাইড নোট’, ফ্ল্যাট থেকে দম্পতির মরদেহ উদ্ধার
টেবিলে রাখা ‘সুইসাইড নোট’, ফ্ল্যাট থেকে দম্পতির মরদেহ উদ্ধার
যাত্রা শুরু করলো ইউএস-বাংলার ‘এয়ারবাস’
যাত্রা শুরু করলো ইউএস-বাংলার ‘এয়ারবাস’
ব্রাইটনকে উড়িয়ে দেওয়ার পর সতর্ক ম্যানসিটি
ব্রাইটনকে উড়িয়ে দেওয়ার পর সতর্ক ম্যানসিটি
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ