X
সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১২ আশ্বিন ১৪২৮

সেকশনস

কুমিল্লাকে ১৬৬ রানের লক্ষ্য দিলো রংপুর

আপডেট : ০৪ ফেব্রুয়ারি ২০১৯, ২০:৩৩

ইনিংসের দ্বিতীয় সেরা পারফরম্যান্স করেছেন গেইল (ফাইল ছবি) অ্যালেক্স হেলস ও এবি ডি ভিলিয়ার্সের অভাব বুঝতে দেননি ক্রিস গেইল, রাইলি রোসো ও বেনি হাওয়েল। তিনজনের ব্যাটিং নৈপুণ্যে ‍কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে প্রথম কোয়ালিফায়ারে ১৬৬ রানের লক্ষ্য দিয়েছে রংপুর রাইডার্স।

গতবারের চ্যাম্পিয়নরা টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেয়। ৫ উইকেট হারিয়ে তারা করে ১৬৫ রান।

দুই গুরুত্বপূর্ণ ব্যাটসম্যান না থাকায় জ্বলে উঠতেই হতো গেইলকে। চার ছক্কার বন্যা বইয়ে দিতে না পারলেও তিনি খেলেছেন ৪৬ রানের ‍গুরুত্বপূর্ণ ইনিংস। আগের ওভারে তার ক্যাচ ফেলে জীবন দেন মেহেদী হাসান, পরের ওভারে নিজের ভুল শুধরে উইন্ডিজ ওপেনারকে থিসারা পেরেরার ক্যাচ বানান। ৬ চার ও ১ ছয়ে সাজানো ছিল গেইলেল ৪৪ বলের ইনিংস।

তার আগে রোসোর সঙ্গে ৩৩ রানের জুটি গড়েন ক্যারিবিয়ান ব্যাটসম্যান। গেইলের আগে মেহেদী মারুফ ও মোহাম্মদ মিঠুন দলীয় ৩৪ রানের মধ্যে আউট হন। রবি বোপারা চতুর্থ ব্যাটসম্যান হিসেবে বিদায় নেওয়ার পর রোসো ও হাওয়েলের চমৎকার জুটিতে ঘুরে দাঁড়ায় রংপুর।

৭০ রানের এই জুটি ভাঙে ১৯তম ওভারের পঞ্চম বলে। ৩১ বলে চারটি চার ও দুটি ছয়ে ৪৪ রান করে মোহাম্মদ সাইফউদ্দিনের শিকার হন রোসো। শেষ ওভারে ছয় ও চার মেরে ফিফটি পূর্ণ করেন হাওয়েল। এই ইংলিশ ব্যাটসম্যান ২৮ বলে ৫৩ রানে অপরাজিত ছিলেন। তিনটি চার ও পাঁচটি ছয় মারেন তিনি।

কুমিল্লার পক্ষে একটি করে উইকেট নেন সাইফউদ্দিন, ওয়াহাব রিয়াজ, সানজিৎ সাহা ও মেহেদী।

/এফএইচএম/

সম্পর্কিত

বিসিবি নির্বাচন: ২৩ পদে ৩২ প্রার্থীর মনোনয়নপত্র জমা

বিসিবি নির্বাচন: ২৩ পদে ৩২ প্রার্থীর মনোনয়নপত্র জমা

চট্টগ্রামে একাডেমি নির্মাণের ঘোষণা আকরামের

চট্টগ্রামে একাডেমি নির্মাণের ঘোষণা আকরামের

টাকা না জমিয়ে খরচ করা উচিত বিসিবির: দুর্জয়

টাকা না জমিয়ে খরচ করা উচিত বিসিবির: দুর্জয়

টেস্টকে বিদায় বললেও ক্রিকেট খেলে যেতে চান মঈন 

টেস্টকে বিদায় বললেও ক্রিকেট খেলে যেতে চান মঈন 

বিসিবি নির্বাচন: ২৩ পদে ৩২ প্রার্থীর মনোনয়নপত্র জমা

আপডেট : ২৭ সেপ্টেম্বর ২০২১, ১৯:১১

আগামী ৬ অক্টোবর বিসিবি নির্বাচন। শুরুতে উত্তাপবিহীন নির্বাচনের ইঙ্গিত থাকলেও ধীরে ধীরে জমে উঠেছে। আসন্ন নির্বাচনে ক্লাব ক্যাটাগরিতেই জমজমাট ও হাড্ডাহাড্ডি নির্বাচনের আভাস পাওয়া যাচ্ছে। ২৫ সেপ্টেম্বর মনোনয়নপত্র কেনার শেষ দিনে ২৩ পদের জন্য প্রার্থী সংখ্যা দাঁড়ায় ৩২। আজ (সোমবার) ছিল মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন। গুঞ্জন ছিল, কয়েকজন জমা দেবেন না। কিন্তু শেষ পর্যন্ত ২৩ পদের জন্য কেনা ৩২ প্রার্থীর সবাই মনোনয়নপত্র জমা দিয়েছেন।

বিসিবির পরিচালনা পর্ষদ হবে ২৫ জনের। এর মধ্যে পরিচালক ক্যাটাগরি-১ (জেলা ও বিভাগ) থেকে ১০ জন, পরিচালক ক্যাটাগরি-২ (ক্লাব) থেকে ১২ জন এবং ক্যাটাগরি-৩ (পাবলিক বিশ্ববিদ্যালয়, সাবেক ক্রিকেটার, বিভিন্ন প্রতিষ্ঠান) থেকে একজনকে ভোট দিয়ে নির্বাচিত করবেন কাউন্সিলররা। এই ২৩ জন ছাড়াও জাতীয় ক্রীড়া পরিষদ (এনএসসি) থেকে দুজন পরিচালক আসবেন। এখান থেকে ইতিমধ্যে জালাল ইউনুস ও আহমেদ সাজ্জাদুল আলম ববি নির্বাচিত হয়েছেন। তারা ছাড়া আরও সাতজন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ার পথে। কারণ তাদের পদে কোনও প্রতিদ্বন্দ্বী প্রার্থী মনোনয়নপত্র তোলেননি।

বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ার পথে থাকা কাউন্সিলররা হচ্ছেন- আ. জ. ম. নাসির উদ্দিন ও আকরাম খান (চট্টগ্রাম বিভাগ), কাজী ইনাম আহমেদ ও শেখ সোহেল (খুলনা বিভাগ), শফিউল আলম চৌধুরী নাদেল (সিলেট বিভাগ), অ্যাডভোকোট আনোয়ারুল ইসলাম (রংপুর বিভাগ) এবং আলমগীর খান আলো (বরিশাল বিভাগ)। সব মিলিয়ে ৭ জনের কোনও প্রতিদ্বন্দ্বী নেই।

এই ক্যাটাগরিতে নির্বাচন করে আসতে হবে তিন পরিচালককে। ঢাকা বিভাগের দুটি পদের জন্য লড়াই হবে চারজনের। তারা হলেন- তানভীর আহমেদ টিটু, নাঈমুর রহমান দুর্জয়, সৈয়দ আশফাকুল ইসলাম টিটু,  খালিদ হোসেন। রাজশাহী বিভাগে একটি পদের জন্য লড়বেন জাতীয় দলের সাবেক অধিনায়ক খালেদ মাসুদ পাইলট। প্রথমবার তিনি পরিচালক পদে নির্বাচন করছেন। তার প্রতিদ্বন্দী সাইফুল আলম স্বপন চৌধুরী, যিনি গত মেয়াদে পরিচালক ছিলেন। আজ তারা মনোনয়নপত্র জমা দিয়েছেন।

সবকিছু ছাপিয়ে নির্বাচনের সবচেয়ে আলোচিত হচ্ছে ক্লাব ক্যাটাগরি। এখানে ১২ পদের জন্য লড়বেন ১৭ কাউন্সিলর। নাজমুল হাসান পাপন (আবাহনী লিমিটেড), গাজী গোলাম মর্তুজা (গাজী গ্রুপ ক্রিকেটার্স), নজিব আহমেদ (শেখ জামাল ধানমন্ডি ক্লাব), মাহবুব উল আনাম (মোহামেডান স্পোর্টিং ক্লাব), মাসুদুজ্জামান (মোহামেডান স্পোর্টিং ক্লাব), ওবায়েদ রশিদ নিজাম (শাইনপুকুর ক্রিকেট ক্লাব), সাইফুল ইসলাম ভূঁইয়া (ওল্ড ডিওএইচএস স্পোর্টস ক্লাব), সালাহ উদ্দিন চৌধুরী (কাকরাইল বয়েজ ক্লাব), ইসমাইল হায়দার মল্লিক (শেখ জামাল ক্রিকেটার্স), এনায়েত হোসেন (আজাদ স্পোর্টিং ক্লাব), ফাহিম সিনহা (সূর্য তরুণ ক্লাব), ইফতেখার রহমান (ফেয়ার ফাইটার্স স্পোর্টিং ক্লাব), মনজুর কাদের (ঢাকা এসেটস), মোহাম্মদ আব্দুর রহমান (মিরপুর বয়েজ ক্রিকেট ক্লাব), শওকত আজিজ রাসেল (আম্বার স্পোর্টিং ক্লাব), রফিকুল ইসলাম (গাজী টায়ার্স ক্রিকেট একাডেমি) ও মনজুর আলম (আসিফ শিফা ক্রিকেট একাডেমি) সবাই মনোনয়নপত্র জমা দিয়েছেন। এখান থেকে ১২ জন পরিচালক নির্বাচিত হবে।

তিন নম্বর ক্যাটাগরিতেও নির্বাচন হবে। বড় চমক দেখিয়ে মনোনয়পত্র জমা দিয়েছেন বিসিবির গেম ডেভেলপমেন্ট বিভাগের সাবেক ন্যাশনাল ম্যানেজার ও বিকেএসপির ক্রিকেট উপদেষ্টা নাজমুল আবেদীন ফাহিম। বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান থেকে নির্বাচন করবেন তিনি। তার প্রতিদ্বন্দ্বী জাতীয় দলের সাবেক অধিনায়ক খালেদ মাহমুদ সুজন।

মনোনয়নপত্র বাছাই ও প্রার্থী তালিকা প্রকাশ করা হবে ২৮ সেপ্টেম্বর। কারও মনোনয়নপত্র বাতিল হলে সেটার আপিল গ্রহণ ও শুনানি ২৯ সেপ্টেম্বর। মনোনয়নপত্র প্রত্যাহার ও প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে ৩০ সেপ্টেম্বর। এর ছয় দিন পর, ৬ অক্টোবর অনুষ্ঠিত হবে নির্বাচন। নির্বাচনের পরের দিন ৭ অক্টোবর চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হবে।

২৩ পরিচালক নির্বাচনের জন্য ১৭১ কাউন্সিলর তিন ক্যাটাগরিতে নির্বাচনে ভোট দেবেন। প্রথম ক্যাটাগরি আঞ্চলিক জেলা ও ক্রীড়া সংস্থার। কাউন্সিলর আছেন ৭১ জন। দ্বিতীয় ক্যাটাগরি ঢাকা মেট্রোপলিটন ক্লাব প্রতিনিধি। তাদের কাউন্সিলর আছেন ৫৭ জন। তৃতীয় ক্যাটাগরি থেকে কাউন্সিলর রয়েছেন ৪৩ জন।

/আরআই/কেআর/

সম্পর্কিত

চট্টগ্রামে একাডেমি নির্মাণের ঘোষণা আকরামের

চট্টগ্রামে একাডেমি নির্মাণের ঘোষণা আকরামের

টাকা না জমিয়ে খরচ করা উচিত বিসিবির: দুর্জয়

টাকা না জমিয়ে খরচ করা উচিত বিসিবির: দুর্জয়

চট্টগ্রামে একাডেমি নির্মাণের ঘোষণা আকরামের

আপডেট : ২৭ সেপ্টেম্বর ২০২১, ১৮:৪৫

আগামী ৬ অক্টোবর বিসিবি নির্বাচন। চট্টগ্রাম বিভাগ থেকে প্রার্থী হয়েছেন আকরাম খান। তবে প্রতিদ্বন্দ্বী না থাকায় আকরামকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত বলা যায়। আগামী বৃহস্পতিবার শেষ হবে চলতি কমিটির মেয়াদ। এই মেয়াদে চট্টগ্রামে ক্রিকেট একাডেমি গড়ার স্বপ্ন বাস্তবায়ন করতে পারেননি তিনি। তবে আগামী মেয়াদে সেটি বাস্তবায়ন করার ঘোষণা দিয়েছেন সাবেক অধিনায়ক।

আজ (সোমবার) মনোনয়নপত্র জমা দিতে এসে সংবাদমাধ্যমকে আকরাম বলেছেন, ‘চট্টগ্রাম বিভাগ ও জেলা ক্রীড়া সংস্থাকে ধন্যবাদ জানাচ্ছি আমার আর নাছির (আ. জ. ম. নাছির উদ্দিন) ভাইয়ের ওপর আস্থা রাখার জন্য। আমরা প্রথমত বিভাগের জন্য, চট্টগ্রামের জন্য কাজ করছি। তারপর দেশের জন্য কাজ করছি।’

সঙ্গে যোগ করেছেন, ‘আগের চেয়ে চট্টগ্রাম থেকে খেলোয়াড় সংখ্যা বেড়েছে। ভবিষ্যতে আরও অনেকে খেলবে। আমাদের আরও পরিকল্পনা আছে। একটা একাডেমি করার পরিকল্পনা ছিল। কিন্তু করোনার কারণে পিছিয়ে গেছি। পরিস্থিতি যদি ভালো থাকে, তাহলে কিছুদিনের মধ্যে আমাদের কার্যকলাপ শুরু করতে পারবো।’

এই একাডেমিতে চট্টগ্রামের প্রতিভাবান ক্রিকেটারদের নিয়ে কাজ করা হবে বলে জানিয়েছেন তিনি, ‘একাডেমি গঠন নিয়ে নাসির ভাইয়ের সঙ্গে আমার কথা হয়েছে। এটাতে চিটাগং বিভাগে যত জেলা আছে, প্রতিটিতে প্রতিভাবান খেলোয়াড়দের প্রশিক্ষণের ব্যবস্থা করবো।’

 

/আরআই/কেআর/

সম্পর্কিত

বিসিবি নির্বাচন: ২৩ পদে ৩২ প্রার্থীর মনোনয়নপত্র জমা

বিসিবি নির্বাচন: ২৩ পদে ৩২ প্রার্থীর মনোনয়নপত্র জমা

টাকা না জমিয়ে খরচ করা উচিত বিসিবির: দুর্জয়

টাকা না জমিয়ে খরচ করা উচিত বিসিবির: দুর্জয়

বাংলাদেশের জার্সিতে সাফে খেলা হচ্ছে না কিংসলের

আপডেট : ২৭ সেপ্টেম্বর ২০২১, ১৮:২৮

অনেক আশা নিয়ে লাল-সবুজ দলের হয়ে অনুশীলন করে যাচ্ছিলেন নাইজেরিয়ান বংশোদ্ভূত এলিটা কিংসলে। কিন্তু তার আশায় গুঁড়েবালি! শেষ মুহূর্তে ফিফার ছাড়পত্র না আসায় কিংসলের এই যাত্রায় আর বাংলাদেশের জার্সিতে খেলা হচ্ছে না।

আগামী ১ অক্টোবর থেকে শুরু হতে যাওয়া সাফ চ্যাম্পিয়নশিপে কিংসলেকে ছাড়াই মালদ্বীপ যাচ্ছে বাংলাদেশ দল। অথচ গত কয়েকদিন ধরে অস্কার ব্রুজনের দলে ঘাম ঝরিয়ে যাচ্ছিলেন ৩১ বছর বয়সী স্ট্রাইকার।

কিংসলেকে না পাওয়া প্রসঙ্গে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ বাংলা ট্রিবিউনকে বলেছেন, ‘ফিফা থেকে এখনও ছাড়পত্র আসেনি। সাফের আগে আসবে না। এটা সময়সাপেক্ষ বিষয়। অন্তত কয়েক মাস লেগে যায়। তাই কিংসলেকে সাফে খেলানো যাবে না, এটা নিশ্চিত করে বলতে পারি।’

কিংসলের বিষয়টি নিষ্পত্তি না হওয়ায় সব কিছু ঝুলিয়ে রাখা হয়েছিল। আজ বিকালের অনুশীলন দেখেই সাফের চূড়ান্ত দল ঘোষণা করার কথা কোচ ব্রুজনের। সোমবার সংবাদ সম্মেলনে কোচ বলেছিলেন, ‘বিকালে অনুশীলন রয়েছে। এরপর দল চূড়ান্ত হবে।’

এছাড়া জাতীয় দলের খেলোয়াড়দের কোভিড পরীক্ষা হয়েছে। সেই রিপোর্টের ওপর ভিত্তি করেও দল ২৭ থেকে ২৩ জনে নেমে যাবে। মালদ্বীপে সাফ শুরু হবে ১ অক্টোবর। চলবে ১৬ অক্টোবর পর্যন্ত। আগামীকাল (মঙ্গলবার) দুপুরে ঢাকা ছাড়বে বাংলাদেশ দল।

/টিএ/কেআর/

সম্পর্কিত

ভারতকে ফেভারিট মানলেও চ্যাম্পিয়ন হতে চায় বাংলাদেশ

ভারতকে ফেভারিট মানলেও চ্যাম্পিয়ন হতে চায় বাংলাদেশ

ফিফার ছাড়পত্র আসেনি কিংসলের, অপেক্ষায় বাফুফে 

ফিফার ছাড়পত্র আসেনি কিংসলের, অপেক্ষায় বাফুফে 

মেসির ‘জার্সিতে’ ফাতির গোল, স্বস্তি ফিরলো বার্সেলোনায়

মেসির ‘জার্সিতে’ ফাতির গোল, স্বস্তি ফিরলো বার্সেলোনায়

‘মেয়েরা অনেক ভালো খেলেছে’

‘মেয়েরা অনেক ভালো খেলেছে’

টাকা না জমিয়ে খরচ করা উচিত বিসিবির: দুর্জয়

আপডেট : ২৭ সেপ্টেম্বর ২০২১, ১৮:০৫

মিরপুরে বিসিবি নির্বাচনের আমেজ। আজ (সোমবার) ছিল প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেওয়ার দিনক্ষণ। বিকাল ৪টা পর্যন্ত ৩২ প্রার্থী জমা দিয়েছেন। বর্তমান পরিচালক নাঈমুর রহমান দুর্জয় মনোনয়নপত্র জমা দিয়ে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়েছিলেন। তিনি মনে করেন, বিসিবির কোষাগার বড় না করে ক্রিকেটের উন্নয়নে কাজে লাগানো উচিত।

ক্রিকেট বিশ্বের অন্যতম ধনী বোর্ড বিসিবি। এই মুহূর্তে ৯০০ কোটি টাকা বিসিবির কোষাগারে রয়েছে। আর্থিকভাবে স্বয়ংসম্পূর্ণ বোর্ড হওয়া সত্ত্বেও এখনও আঞ্চলিক ক্রিকেট উন্নয়নে কাজ করতে পারেনি বিসিবি। পাইলট প্রকল্প হিসেবে সিলেট ও চট্টগ্রামে আঞ্চলিক ক্রিকেট সংস্থা গঠন করেছে বাংলাদেশ ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। সাবেক অধিনায়ক দুর্জয় মনে করেন, ব্যাংকে এফডিআর না বাড়িয়ে ক্রিকেট উন্নয়নে টাকা ব্যয় করার সময় এসেছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেছেন, ‘চট্টগ্রাম ক্রিকেট আসোসিয়েশনের কাজ শুরু হয়েছে। চট্টগ্রাম ও সিলেটে কাজ এগোচ্ছে। আমি ব্যক্তিগতভাবে মনে করি যে আগে একটা সময় ছিল, যখন বোর্ডের সংকীর্ণতা ছিল, সীমাবদ্ধতা ছিল। সেইগুলো কিন্তু এখন নেই। আমরা যদি শুধু মনে করি টাকা জমিয়ে রাখা, এফডিআর করা- এই বিষয়গুলো থেকে বেরিয়ে এসে আঞ্চলিক ক্রিকেটের উন্নয়নে, একাডেমির উন্নয়নে আরও বেশি ব্যয় করা উচিত।’

আগামী বৃহস্পতিবার শেষ হবে দুর্জয়ের দায়িত্বকাল। ৬ অক্টোবর নির্বাচনে জিতলে নতুন করে দায়িত্ব নেবেন সাবেক এই অধিনায়ক। ঢাকা বিভাগের দুটি পদে লড়াই হবে চারজনের। তারা হলেন- তানভীর আহমেদ টিটু, দুর্জয়, সৈয়দ আশফাকুল ইসলাম টিটু, খালিদ হোসেন।

আগের মেয়াদে এইচপিতে কাজ করতে পেরেই খুশি দুর্জয়, ‘আমি আসলে ব্যক্তিগতভাবে বেশ খুশি। আমি এইচপি দলকে নিয়ে কাজ করতে পেরেছি। কারণ এই জায়গাটাকে অবহেলার দৃষ্টিতে দেখার কোনও সুযোগ নেই। অন্যান্য দিকগুলোর যেমন প্রয়োজনীয়তা আছে, এইচপিরও ক্রিকেটের উন্নয়নে তেমন প্রয়োজনীয়তা আছে। সেই দিক বিবেচনা করলে আমি অন্য কোনও ডিপার্টমেন্টের দিকে অতটা চোখ রাখি না। আর মূলত ডিপার্টমেন্টের বিষয়গুলো যিনি বোর্ড সভাপতি হন, তিনি দেখেন। আমি এইচপি দলের সঙ্গে থেকেই খুশি।’

এইচপির আগে ক্রিকেট পরিচালনা বিভাগে কিছুদিন কাজ করেছিলেন দুর্জয়। নিজের কাজের কথা উল্লেখ করে তিনি বলেছেন, ‘আমি দুইটা জায়গায় কাজ করেছি, ক্রিকেট অপারেশনসে কাজ করেছি বিশ্বকাপের সময়। সেখানেও আমি সফলভাবে কাজ করেছি। কারণ বিশ্বকাপে ভালো খেলার শুরুটা কিন্তু আমাদের ২০১৫ থেকে। সেখানে ভালো ফলাফল করেছি। এরপর হাই পারফরম্যান্স, জাতীয় দলের পাইপলাইন, তরুণ খেলোয়াড় ৬-৭ জন যারা হাই পরফরম্যান্সকে প্রতিনিধিত্ব করছে, এটা কিন্তু আমার জন্য বড় বিষয়।’

/আরআই/কেআর/

সম্পর্কিত

বিসিবি নির্বাচন: ২৩ পদে ৩২ প্রার্থীর মনোনয়নপত্র জমা

বিসিবি নির্বাচন: ২৩ পদে ৩২ প্রার্থীর মনোনয়নপত্র জমা

চট্টগ্রামে একাডেমি নির্মাণের ঘোষণা আকরামের

চট্টগ্রামে একাডেমি নির্মাণের ঘোষণা আকরামের

ভারতকে ফেভারিট মানলেও চ্যাম্পিয়ন হতে চায় বাংলাদেশ

আপডেট : ২৭ সেপ্টেম্বর ২০২১, ১৬:৩৮

২০০৩ সালে প্রথম সাফ চ্যাম্পিয়নশিপের ট্রফি জিতেছিল বাংলাদেশ। এরপর কেটে গেছে ১৮টি বছর। এই সময়ে সাফের ট্রফি যেন সোনার হরিণ হয়েই ছিল বাংলাদেশের কাছে। অথচ প্রতিবারই দক্ষিণ এশিয়ার সেরা এই প্রতিযোগিতায় ট্রফি জয়ের স্বপ্ন থাকে লাল-সবুজ দলের। এবারও ব্যতিক্রম নয়। বাংলাদেশ অধিনায়ক জামাল ভূঁইয়াও একই স্বপ্নে বিভোর।

সাফে খেলতে মঙ্গলবার দুপুরে ঢাকা ছাড়তে যাচ্ছে বাংলাদেশ। তার আগে সোমবার আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে সমর্থকদের আশার কথা শুনিয়ে গেলেন জামাল ভূঁইয়া। এই মিডফিল্ডার বলেছেন, ‘আমাদের লক্ষ্য সাফ চ্যাম্পিয়নশিপ। সেখানে চ্যাম্পিয়ন হতে চাই। অনুশীলন সেশনে খেলোয়াড়রা কঠোর পরিশ্রম করে যাচ্ছে। খেলোয়াড়রা নিজেদের সেরাটা দিতে চাইছে। আমরা কিছু একটা করে দেখাতে চাই।’

শেষ চার সাফে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছে বাংলাদেশ। জামাল অবশ্য এবারের আসর নিয়ে ভীষণ আত্মবিশ্বাসী, ‘এটা ভালো গ্রুপ, আমরা আত্মবিশ্বাসী। ম্যাচ বাই এগিয়ে যেতে চাই। অবশ্যই আমাদের লক্ষ্য চ্যাম্পিয়ন হওয়া। আশা করছি, সেই লক্ষ্যে পৌঁছাতে পারবো। এখানে সবাই সবাইকে জানে।একে অন্যের সঙ্গে খেলেছে। আমার আত্মবিশ্বাস আছে এই দলটি কিছু করতে পারে।’

বাংলাদেশের প্রথম ম্যাচ ১ অক্টোবর শ্রীলঙ্কার বিপক্ষে। তবে প্রতিযোগিতায় ভারতকেই ফেভারিট মানছেন জামাল, ‘কোচ আমাদের মতোই ট্রফি জিততে চাইছে। শ্রীলঙ্কা আমাদের প্রথম প্রতিপক্ষ। শক্তিশালী দল ওরা। প্রথম ম্যাচ কঠিন হবে। র‌্যাঙ্কিংয়ের দিকে তাকালে ভারত ফেভারিট অবশ্যই।’

জেমি ডের অধীনে রক্ষণ সামলে আক্রমণে যাওয়ার চেষ্টা করেছে বাংলাদেশ। তবে অস্কার ব্রুজনের অধীনে ৪-৩-৩ ফর্মেশনে বল পায়ে রেখে খেলার চেষ্টা থাকবে। শুরু থেকে কোচের নির্দেশনা পরিষ্কার। জামালরা তাই সেই নির্দেশনাই অনুসরণ করছেন, ‘সবকিছুই তো একদিনে তৈরি হবে না। কোচ প্রথম দিন যোগ দিয়েই বলেছে কীভাবে দলকে খেলাতে চায়। সবকিছু পরিষ্কার করে দিয়েছে। যেই ফর্মেশন দিয়েছে সেটা লিগে বেশিরভাগ দলই খেলে থাকে। তাতে মানিয়ে নিচ্ছি।’

/টিএ/এফআইআর/

সম্পর্কিত

বাংলাদেশের জার্সিতে সাফে খেলা হচ্ছে না কিংসলের

বাংলাদেশের জার্সিতে সাফে খেলা হচ্ছে না কিংসলের

ফিফার ছাড়পত্র আসেনি কিংসলের, অপেক্ষায় বাফুফে 

ফিফার ছাড়পত্র আসেনি কিংসলের, অপেক্ষায় বাফুফে 

মেসির ‘জার্সিতে’ ফাতির গোল, স্বস্তি ফিরলো বার্সেলোনায়

মেসির ‘জার্সিতে’ ফাতির গোল, স্বস্তি ফিরলো বার্সেলোনায়

‘মেয়েরা অনেক ভালো খেলেছে’

‘মেয়েরা অনেক ভালো খেলেছে’

সর্বশেষসর্বাধিক

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

বিসিবি নির্বাচন: ২৩ পদে ৩২ প্রার্থীর মনোনয়নপত্র জমা

বিসিবি নির্বাচন: ২৩ পদে ৩২ প্রার্থীর মনোনয়নপত্র জমা

চট্টগ্রামে একাডেমি নির্মাণের ঘোষণা আকরামের

চট্টগ্রামে একাডেমি নির্মাণের ঘোষণা আকরামের

টাকা না জমিয়ে খরচ করা উচিত বিসিবির: দুর্জয়

টাকা না জমিয়ে খরচ করা উচিত বিসিবির: দুর্জয়

টেস্টকে বিদায় বললেও ক্রিকেট খেলে যেতে চান মঈন 

টেস্টকে বিদায় বললেও ক্রিকেট খেলে যেতে চান মঈন 

টেস্ট ক্রিকেট ছাড়ছেন মঈন আলী

টেস্ট ক্রিকেট ছাড়ছেন মঈন আলী

রাসেলের চোটে উদ্বিগ্ন কেকেআর

রাসেলের চোটে উদ্বিগ্ন কেকেআর

ভারতীয়দের মাঝে যেখানে কোহলিই ‘প্রথম’

ভারতীয়দের মাঝে যেখানে কোহলিই ‘প্রথম’

মুশফিককে অনুসরণ করলেন সৌম্য-শামীমসহ চার ক্রিকেটার

মুশফিককে অনুসরণ করলেন সৌম্য-শামীমসহ চার ক্রিকেটার

কলকাতাকে জিততে দিলেন না জাদেজা

কলকাতাকে জিততে দিলেন না জাদেজা

জাতীয় লিগে ইয়ো ইয়ো টেস্ট দিয়ে ফিটনেস পরীক্ষা

জাতীয় লিগে ইয়ো ইয়ো টেস্ট দিয়ে ফিটনেস পরীক্ষা

সর্বশেষ

ওএসএস সার্ভিসে যুক্ত হচ্ছে আরও তিন সেবা

ওএসএস সার্ভিসে যুক্ত হচ্ছে আরও তিন সেবা

বিসিবি নির্বাচন: ২৩ পদে ৩২ প্রার্থীর মনোনয়নপত্র জমা

বিসিবি নির্বাচন: ২৩ পদে ৩২ প্রার্থীর মনোনয়নপত্র জমা

আরডি-এর নতুন ব্র্যান্ড ‘অরা’

আরডি-এর নতুন ব্র্যান্ড ‘অরা’

হুমকির পর বাড়ানো হলো ডাচ প্রধানমন্ত্রীর নিরাপত্তা

হুমকির পর বাড়ানো হলো ডাচ প্রধানমন্ত্রীর নিরাপত্তা

'করোনার টিকা তৈরিতে কাজ করছে তুরস্ক'

তুরস্কের রাষ্ট্রদূতের আইসিডিডিআরবি পরিদর্শন'করোনার টিকা তৈরিতে কাজ করছে তুরস্ক'

© 2021 Bangla Tribune