X
রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ৪ আশ্বিন ১৪২৮

সেকশনস

ঢাকাকে হারিয়ে কুমিল্লার দ্বিতীয় শিরোপা

আপডেট : ০৯ ফেব্রুয়ারি ২০১৯, ০০:৩৩

কুমিল্লার দ্বিতীয় শিরোপা পাঁচটি আসর গেলেও এতদিন বিপিএলের ফাইনালে ওঠা হয়নি তামিম ইকবালের। একই সঙ্গে দেশীয় টি-টোয়েন্টি টুর্নামেন্টেও ছিলো না তার অসাধারণ কোনও কীর্তি! সেই অতৃপ্তি অবশ্য ঘুঁচেছে বাংলাদেশিদের মাঝে টি-টোয়েন্টির সেরা ইনিংসটি খেলে। ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে বিপিএল ফাইনালে তার প্রথম সেঞ্চুরিতে ১৭ রানে জিতেছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। তাতে নিশ্চিত হয়েছে কুমিল্লার দ্বিতীয় বিপিএল শিরোপা। ঢাকা ১৯৯ রানের বিশাল লক্ষ্যে ৯ উইকেটে করতে পারে ১৮২ রান!

১৯৯ রানের বিশাল লক্ষ্যে খেলতে নেমে ঢাকা দ্বিতীয় বলে হারায় প্রথম উইকেট। সুনীল নারিন রান আউটে ফিরে গেলে প্রথম দিকে হোঁচট খেয়ে শুরু হয় তাদের। তবে দ্বিতীয় উইকেটে আরেক ওপেনার উপুল থারাঙ্গা ও রনি তালুকদারের ঝড়ো ব্যাটিংয়ে জয়ের স্বপ্ন দেখতে শুরু করে তিনবারের চ্যাম্পিয়নরা। নবম ওভারেই উঠে আসে ১০২ রান। ছন্দ পতন ঘটে থারাঙ্গা ৮.৬ ওভারে খুব বেশি উঠিয়ে মারতে গেলে। পেরেরার বলে ক্যাচ দিয়ে ফিরে যান ৪৮ রানে।

পরে অধিনায়ক সাকিব মাত্র ৩ রানে তড়িঘড়ি করে ফিরলে তাদের জয়ের সম্ভাবনা হুমকিতে পড়ে এখানেই। এরপরেই ঘটতে থাকে উইকেটের নিয়মিত পতন। ওয়াহাবের বলে ঢাকা অধিনায়ক তামিমকে ক্যাচ দিয়ে ফিরলে ঝড়ো ইনিংস খেলা রনি তালুকদার ৩৮ বলে ৬৬ রান করে বিদায় নেন রান আউটে।

দলীয় ১৩২ রানে আন্দ্রে রাসেলও ব্যর্থ হলে বিপদ আরও বাড়ে ঢাকার। অপরপ্রান্তে কিয়েরন পোলার্ড থাকলেও তাকে ওয়াহাব রিয়াজ ১৩ রানে তালুবন্দী করেন সেঞ্চুরিয়ান তামিমের। বলতে গেলে সাকিব ও রাসেলের বিদায়েই ম্যাচ হাতছাড়া হয়ে যায় ঢাকার। যেই দুটি ক্যাচ নেন তামিম ইকবাল! ঢাকা শেষ পর্যন্ত ৯ উইকেটে করতে পারে ১৮২ রান। শেষ দিকে নুরুল ও মাহমুদুল হাসানের দ্রুত গতির রান হারের ব্যবধান কমায় মাত্র।  ২৮ রানে ৩ উইকেট নেন ‍কুমিল্লার ওয়াহাব রিয়াজ।দুটি করে নেন থিসারা পেরেরা ও সাউফউদ্দিন।

এর আগে টস হেরে তামিমের বিধ্বংসী এক সেঞ্চুরিতে ৩ উইকেটে ১৯৯ রানের বিশাল সংগ্রহ গড়ে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। যাদের শুরুটা ছিলো ধীর গতির।

শুরুতে ওপেনার এভিন লুইস দ্বিতীয় ওভারেই বিদায় নিলে তামিম ইকবাল ধীর গতিতে ব্যাট চালিয়ে খেলেন প্রথম দশ ওভার। খোলসবন্দী তামিম ইকবাল খোলস ছেড়ে বেরিয়ে আসেন দশ ওভার পর। প্রথম পাওয়ার প্লেতে রানের চাকা সমৃদ্ধ না হওয়ায় কুমিল্লার সংগ্রহটা যে বেশি হবে না-এক সময় তা মনে হয়েছিলো। সেই ধারণা অবশ্য বারুদ ঠাসা এক ইনিংসে উড়িয়ে দেন তামিম ইকবাল। ৬১ বলে অপরাজিত ছিলেন ১৪১ রানে। ঢাকার বোলারদের ১০টি চার ও ১১টি ছক্কায় শাসন করেছেন শেষ বল পর্যন্ত। মাঝখান দিয়ে এনামুল লেগ বিফোরে ও শামসুর ভুল বোঝাবুঝিতে রান আউট হলে অধিনায়ক ইমরুল অপর প্রান্তে থেকে সঙ্গ দিয়েছেন শুধু ১৭ রান করে।

ঢাকার অধিনায়ক সাকিব ১ উইকেট নিতে খরচ করেন ৪৫ রান আর রুবেল খরচ করেন ৪৮ রান, বিনিময়ে তিনিও নেন একটি। ম্যাচসেরা হন ১৪১ রানে অপরাজিত থাকা তামিম ইকবাল। আর টুর্নামেন্টের সর্বাধিক ২৩টি উইকেট নেওয়া সাকিব হন টুর্নামেন্ট সেরা। 

/এফআইআর/

সম্পর্কিত

তিন তারার সাতে সাত

তিন তারার সাতে সাত

ভীষণ ‍চটেছেন শোয়েব আখতার

ভীষণ ‍চটেছেন শোয়েব আখতার

নিউজিল্যান্ড যা করেছে কোনও দেশ এটা করতে পারে না: ইনজামাম

নিউজিল্যান্ড যা করেছে কোনও দেশ এটা করতে পারে না: ইনজামাম

প্রাপ্তির আনন্দে ভারতের কোচের দায়িত্ব ছাড়ছেন শাস্ত্রী

প্রাপ্তির আনন্দে ভারতের কোচের দায়িত্ব ছাড়ছেন শাস্ত্রী

টিভিতে আজ

আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০২১, ১২:৩০

টিভি সূচি (রবিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২১)

ক্রিকেট

আইপিএল

চেন্নাই-মুম্বাই

সরাসরি, রাত ৮টা, স্টার স্পোর্টস-১

ইংলিশ প্রিমিয়ার লিগ

ওয়েস্ট হাম-ম্যানচেস্টার ইউনাইটেড

সরাসরি, সন্ধ্যা ৭টা, সিলেক্ট-২

টটেনহাম-চেলসি

সরাসরি, রাত ৯-৩০ মিনিট, সিলেক্ট-২

লা লিগা

মায়োর্কা-ভিয়ারিয়াল

সরাসরি, সন্ধ্যা ৬টা, টি স্পোর্টস

রিয়াল সোসিয়েদাদ-সেভিয়া

সরাসরি, রাত ৮-১৫ মিনিট, টি স্পোর্টস

রিয়াল বেতিস-এস্পানিওল

সরাসরি, রাত ১০-৩০ মিনিট, টি স্পোর্টস

ভ্যালেন্সিয়া-রিয়াল মাদ্রিদ

সরাসরি, রাত ১টা, টি স্পোর্টস

 

/এফআইআর/

সম্পর্কিত

টিভিতে আজ

টিভিতে আজ

টিভিতে আজ

টিভিতে আজ

টিভিতে আজ

টিভিতে আজ

টিভিতে আজ

টিভিতে আজ

অস্কার ব্রুজনের ‘আগুনের গোলায় ঝাঁপ’

আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০২১, ২১:৪০

হঠাৎ করেই দৃশ্যপটে অস্কার ব্রুজনের উপস্থিতি। ইংলিশ কোচ জেমি ডের জায়গায় স্প্যানিশ কোচের ওপর আস্থা রাখছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। কিন্তু কথা হচ্ছে, মালদ্বীপের সাফ চ্যাম্পিয়নশিপের আগে মাত্র ১০ দিন হাতে পাবেন ব্রুজন। এই ক’দিনে জামাল ভূঁইয়াদের একসুতোয় গেঁথে পুরো দলকে নিজের ধাঁচে রপ্ত করে খেলানোটা নিঃসন্দেহে কঠিন চ্যালেঞ্জের। বহুদিন শিরোপা খরায় থাকা দলের দায়িত্ব, তাও আবার ঠিক সাফের আগে, এ যেন ‘আগুনের গোলায় ঝাঁপ’ দেওয়া মতো অবস্থা!

বসুন্ধরা কিংসের হয়ে এখন পর্যন্ত পাঁচটি ট্রফি জিতেছেন ব্রুজন। ঘরোয়া প্রতিযোগিতায় সাফল্যের বৃষ্টি ঝরালেও এএফসি কাপে গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে হয়েছে। কিংসে অধিকাংশই জাতীয় দলের খেলোয়াড়। পাশাপাশি উঁচু মানের বিদেশি ফুটবলারের সংযোগে সফলতা এসেছে।

জাতীয় দলে জামাল-তপুদের নিয়ে লড়াই করতে হবে ব্রুজনকে। ডে তিন বছর ধরে রক্ষণ সামলে প্রতিআক্রমণ নির্ভর ফুটবল খেলিয়েছেন। সেই জায়গায় স্প্যানিশ কোচ আক্রমণাত্মক ফুটবলে বিশ্বাসী। সম্পূর্ণ বিপরীত ধর্মী কৌশলে বাংলাদেশ দলের নতুন চ্যালেঞ্জের অপেক্ষা। তাছাড়া প্রতিপক্ষের সঙ্গে র‌্যাঙ্কিংয়ের পার্থক্য তো আছেই। সাফে ভারত-মালদ্বীপ-নেপাল তিন দেশই ‌র‌্যাঙ্কিংয়ে এগিয়ে। এছাড়া শ্রীলঙ্কা প্রবাসী ফুটবলার দলে টেনে চোখ রাঙানি দিচ্ছে। তাদের বিপক্ষে মাঠের লড়াই করে ফাইনালে জায়গা করে নেওয়াটা বেশ কঠিন।

এমন সমীকরণ মেনে ও জেনে ব্রুজনকে কঠিন পথ পাড়ি দিতে হবে। তবে তার জন্য সবচেয়ে বড় সুবিধা হলো, কিংসের হয়ে তিন বছর কোচিং করিয়ে এই দেশের ফুটবলারদের সম্পর্কে ভালো ধারণা পেয়েছেন। কে কোন পজিশনে খেলে থাকে। দুর্বলতা বা শক্তির দিক নিয়েও জানা আছে। তাই সাফ চ্যাম্পিয়নশিপে এগিয়ে যেতে হয়তো তা কাজে লাগবে।

আরেকটা সুবিধা হলো, তিনি এখন যে দলের কোচের দায়িত্বে আছেন, সেই কিংসে জাতীয় দলের খেলোয়াড়ের সংখ্যাই বেশি। তাই দল গঠন ও খেলোয়াড়দের কৌশল বোঝানোর কাজটা সহজ হবে অনেকটা। কাকে কোন পজিশনে খেলাবেন, কীভাবে খেলবেন- তার মস্তিষ্কে যেমন গাঁথা আছে, তেমনি খেলোয়াড়দের বেশিরভাগের জানা।

তবে অতীতের দিকে তাকালে দেখা যাবে অন্তর্বর্তীকালীন সময়ে কোনও কোচ দেশকে সাফল্য এনে দিতে পারেননি। ২০০৯ সালে ব্রাজিলিয়ান কোচ এডসন সিলভা ডিডোকে ছাঁটাই করে স্থানীয় কোচ শহীদুর রহমান শান্টুকে দায়িত্ব দেওয়া হয়েছিল। কিন্তু বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে সেমিফাইনাল থেকে বিদায় নিতে হয়।

এছাড়া ২০১৫ সালে ইতালির কোচ ফাবিও লোপেজের জায়গায় মারুফুল হকের অধীনে কেরালা সাফে অংশ নেয় বাংলাদেশ। গ্রুপ পর্বও পেরোনো যায়নি।

ব্রুজন হয়তো অতীত জানেন। জানেন অনেক কিছুই। জেনেশুনে ‘আগুনের গোলায় ঝাঁপ’ দিচ্ছেন। তবু ৪৪ বছর বয়সী এই কোচ কঠিন পথ পাড়ি দিতে প্রস্তুতি নিচ্ছেন। এমনও হতে পারে এই স্প্যানিয়ার্ডের হাত ধরে বাংলাদেশের ফুটবলে আসবে নতুন কোনও সাফল্য!

/টিএ/কেআর/

সম্পর্কিত

ব্যবধান অনেক, তবু ভালোর আশায় বাংলাদেশ

ব্যবধান অনেক, তবু ভালোর আশায় বাংলাদেশ

শারীরিক অবস্থা কেমন, পেলে নিজেই জানালেন

শারীরিক অবস্থা কেমন, পেলে নিজেই জানালেন

আবারও আইসিইউতে পেলে

আবারও আইসিইউতে পেলে

জেমি ডে ‘কিছুই শোনেননি’, অস্কার ব্রুজন চুপ

জেমি ডে ‘কিছুই শোনেননি’, অস্কার ব্রুজন চুপ

তিন তারার সাতে সাত

আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০২১, ২০:২৮

২০০৭ সালে দক্ষিণ আফ্রিকায় বসেছিল টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসর। এরপর একে একে কুড়ি ওভারের বৈশ্বিক প্রতিযোগিতার ছয়টি সংস্করণ শেষ হয়েছে। আগামী মাসে আরব দেশে বসতে যাচ্ছে আরেকটি বিশ্বকাপের আসর। ২০০৭ থেকে ২০২১- সবকটি’তে একটি জায়গায় মিল। অনেক খেলোয়াড় অদল-বদল হলেও বাংলাদেশ স্কোয়াডে পরিবর্তন নেই তিনটি নামে- মাহমুদউল্লাহ, সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ। তামিম ইকবাল নাম প্রত্যাহার করে না নিলে ‘সাতে সাত’ ক্যাটাগরিতে থাকতেন তিনিও। সাত বিশ্বকাপের সাতটিতেই খেলা- ক্রিকেট বিশ্বের হাতে গোনা কয়েকজনের আছে এই কীর্তি। 

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগের ছয় আসরে খেলেছেন মাহমুদউল্লাহ-সাকিব-মুশফিক। এবারের প্রতিযোগিতা দিয়ে সপ্তম বিশ্বকাপে নামতে যাচ্ছেন। অর্থাৎ, কুড়ি ওভারের বিশ্ব আসরের শুরু থেকে প্রত্যেকটিতে খেলেছেন তারা।

মুশফিক: অম্লমধুর স্মৃতি

আন্তর্জাতিক ক্রিকেটে মুশফিকের পথচলা শুরু সাকিব-মাহমুদউল্লাহরও আগে। ২০০৫ সালের ২৬ মে, ঐতিহাসিক লর্ডসে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে তার মাথায় টেস্ট ক্যাপ পরিয়ে দেন তখনকার অধিনায়ক হাবিবুল বাশার। মাত্র ১৭ বছর ৩৫১ দিন বয়সে লর্ডসে অভিষেক হয় এই উইকেটকিপার ব্যাটসম্যানের। সেই যে শুরু, এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি। পরের বছর রঙিন পোশাকে আন্তর্জাতিক ক্রিকেটের সঙ্গে পরিচয় ঘটে যায় মুশফিকের। ওয়ানডে অভিষেকের চার মাসের মাথায় জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি অভিষেক। মাত্র একটি ম্যাচ খেলার অভিজ্ঞতা নিয়েই ২০০৭ সালে প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে সুযোগ পেয়ে যান মুশফিক। এরপর একে একে সব বিশ্বকাপেই বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন অভিজ্ঞ এই ব্যাটসম্যান।

তবে বিশ্বকাপের ময়দানে কখনোই খুব ভালো কিছু করতে পারেননি মুশফিক। ২০০৭ সালের প্রথম বিশ্বকাপে ছিলেন ব্যর্থ। ৫ ম্যাচে রান ছিল মাত্র ১৪! ২০০৯ সালের বিশ্বকাপে আসে ২ ম্যাচে ২৫ রান। ২০১০ সালের আসরেও খুব একটা বদল হয়নি পারফরম্যান্স। ব্যাট থেকে আসে ২৮ রান।

২০১২ সালের বিশ্বকাপে মুশফিক হতাশ করেছেন আবার। এবার করেন ২৯ রান। দুই বছর পর ঘরের মাঠের বিশ্বকাপে কিছুটা সফল হন এই উইকেটকিপার ব্যাটসম্যান। ২০১৪ বিশ্বকাপে তার ব্যাট থেকে এসেছিল ১১৮ রান। আর ২০১৬ সালে সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে ৭ ম্যাচে করছিলেন ৪৪ রান।

বিশ্বকাপে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলার অভিজ্ঞতা মুশফিকেরই। ২৫ ম্যাচে ২৫৮ রান করেছেন সাবেক অধিনায়ক। এই ফরম্যাটে ৫ হাফসেঞ্চুরি থাকলেও বিশ্বকাপে এখনও এমন মাইলফলকে পৌঁছাতে পারেননি। তবে বাংলাদেশের এই ব্যাটসম্যান এখন আগের চেয়ে পরিণত। হয়তো অতীত ভুলিয়ে দেওয়া পারফরম্যান্সই করবেন ওমান ও আরব আমিরাতে!

সাকিব: সেরা পারফর্মার

২০০৬ সালে বাংলাদেশ ক্রিকেটে আর্বিভাব সাকিবের। আন্তর্জাতিক ক্রিকেটে মুশফিকের আগে অভিষেক হলেও কুড়ি ওভারের ক্রিকেটে দুজনের একই সঙ্গে পথচলা শুরু। ২০০৬ সালে জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের প্রথম টি-টোয়েন্টির দলেও ছিলেন তারা। বাংলাদেশের ক্রিকেটে ‘রেকর্ডের বরপুত্র’ বলা হয় সাকিবকে। অন্য সব জায়গার মতো টি-টোয়েন্টি বিশ্বকাপেও বাংলাদেশের সবচেয়ে সফল ক্রিকেটার তিনি।

বিশ্বকাপে মুশফিকের সমান ২৫ ম্যাচ খেলেছেন সাকিব। ২০০৭ বিশ্বকাপে ৫ ম্যাচে ১৩.৪০ গড়ে সাকিবের রান ছিল ৬৭। ব্যাটিংয়ের পাশাপাশি বল হাতে ৬ উইকেট নিয়েছিলেন তিনি। প্রথম বিশ্বকাপের মতো ২০০৯ সালের বিশ্বকাপেও ভালো পারফরম্যান্স দেখাতে পারেননি বাঁহাতি অলরাউন্ডার। ২ ম্যাচে ২ উইকেট আর ১৫ রান করেছিলেন। ২০১০ বিশ্বকাপে সাকিব কিছুটা ভালো করেন। ২ ম্যাচে ৭৫ রান আর ৪ উইকেট। ২০১২ বিশ্বকাপে ২ ম্যাচে সাকিব ৯৫ রান করলেও বল হাতে সফল হননি। ঘরের মাঠে ২০১৪ বিশ্বকাপে ৭ ম্যাচে ১৮৬ রানের পাশাপাশি ৮ উইকেট নিয়েছিলেন। ভারতে অনুষ্ঠিত ২০১৬ বিশ্বকাপে ধারাবাহিকতা ধরে রেখেছিলেন তিনি। ৭ ম্যাচে ১০ উইকেটের পাশাপাশি করেছিলেন ১২৯ রান।

সব মিলিয়ে ২৫ ম্যাচে সাকিবের ৫৬৭ রানের সঙ্গে ৩০ উইকেট। এবার হয়তো আগের সবকিছুকে ছাপিয়ে যাবেন বিশ্বসেরা এই অলরাউন্ডার!

মাহমুদউল্লাহ: সুখকর নয় অভিজ্ঞতা

টি-টোয়েন্টিতে মাহমুদউল্লাহর যাত্রা শুরু ২০০৭ সালে। মুশফিক-সাকিবের পর অভিষেক হলেও কুড়ি ওভারের ক্রিকেটে ম্যাচ সংখ্যায় এগিয়ে বাংলাদেশের টি-টোয়েন্টি অধিনায়ক। সাকিব ৮৮ ও মুশফিক ৯০ ম্যাচ খেললেও মাহমুদউল্লাহর ম্যাচ সংখ্যা ১০১। তবে বিশ্বকাপে মাহমুদউল্লাহর ম্যাচ ২২টি। পারফরম্যান্সের বিচারে খুব একটা ভালো কাটেনি বর্তমান অধিনায়কের। ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে নাইরোবিতে মাহমুদউল্লাহর মাথায় ওঠে টি-টোয়েন্টি ক্যাপ। ওই বছরই সুযোগ হয় বিশ্বমঞ্চে খেলার।

২০০৭ সালে নিজের প্রথম বিশ্বকপে তরুণ মাহমুদউল্লাহ ২ ম্যাচে ১৭ রানের পাশাপাশি ২ উইকেট নিয়েছিলেন। পরের বিশ্বকাপে মাহমুদউল্লাহর ব্যাট থেকে আসে ১৫ রান। ২০১০ বিশ্বকাপে মাহমুদউল্লাহ ছিলেন ‘সুপার ফ্লপ’। ২ ম্যাচে করেন মাত্র ২ রান। বরাবরের মতো ২০১২ বিশ্বকাপেও হতাশ করেন মাহমুদউল্লাহ। এবারও ২ ম্যাচে ১৫ রানের বেশি করতে পারেননি।

ঘরের মাঠে ২০১৪ সালের বিশ্বকাপ খেলে বাংলাদেশ। সেখানে সাকিব-মুশফিকের ভাগ্য বদলালেও মাহমুদউল্লাহর ভাগ্য বদল হয়নি। সাকিব-মুশফিকের মতো সাত ম্যাচ খেলে মাহমুদউল্লাহর সংগ্রহ ছিল ৫৯ রান। যদিও ওই বিশ্বকাপে বল হাতে ৫ উইকেট নিয়েছিলেন। ২০১৬ বিশ্বকাপে ৭ ম্যাচে ৮৬ রানের পাশাপাশি ১ উইকেট নিয়েছেন। সব মিলিয়ে ২৩ ম্যাচে মাহমুদউল্লাহর ১৯৪ রানের পাশাপাশি শিকার ৮ উইকেট।

দীর্ঘ বিরতির পর আরেকটি বিশ্বকাপ সামনে। ২০১৬ থেকে ২০২১- গত ৫ বছরে অনেক কিছুই শিখেছেন মাহমুদউল্লাহ। বাংলাদেশের অনেক ম্যাচ জিততে ভূমিকাও রেখেছেন। এই মাহমুদউল্লাহ এখন দলের অধিনায়কও। তার নেতৃত্বেই বাংলাদেশ আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে নামবে। অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড সিরিজে অন্য সব ব্যাটসম্যান ধারাবাহিক ব্যর্থ হলেও মাহমুদউল্লাহ ছিলেন ব্যতিক্রম। কে জানে হয়তো এবারের বিশ্বকাপে আগের সব ব্যর্থতা মুছে গড়বেন ‍নতুন কীর্তি!

/কেআর/

সম্পর্কিত

ভীষণ ‍চটেছেন শোয়েব আখতার

ভীষণ ‍চটেছেন শোয়েব আখতার

নিউজিল্যান্ড যা করেছে কোনও দেশ এটা করতে পারে না: ইনজামাম

নিউজিল্যান্ড যা করেছে কোনও দেশ এটা করতে পারে না: ইনজামাম

প্রাপ্তির আনন্দে ভারতের কোচের দায়িত্ব ছাড়ছেন শাস্ত্রী

প্রাপ্তির আনন্দে ভারতের কোচের দায়িত্ব ছাড়ছেন শাস্ত্রী

নিউজিল্যান্ড কোন দুনিয়ায় বাস করে, প্রশ্ন রমিজ রাজার

নিউজিল্যান্ড কোন দুনিয়ায় বাস করে, প্রশ্ন রমিজ রাজার

ব্যবধান অনেক, তবু ভালোর আশায় বাংলাদেশ

আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০২১, ১৯:৪৩

নেপালে দুটি প্রীতি ম্যাচ খেলেছে বাংলাদেশ নারী ফুটবল দল। দুটি ম্যাচের অভিজ্ঞতা পুঁজি করে আগামীকাল (রবিবার) এশিয়ান কাপ বাছাই পর্বে নামতে যাচ্ছে সাবিনা-কৃষ্ণারা। শক্তিশালী প্রতিপক্ষ জর্ডানের বিপক্ষে সেরাটা দেওয়ার জন্য তৈরি গোলাম রব্বানী ছোটনের দল। উজবেকিস্তানের রাজধানী তাসখন্দের বুনিয়দকর স্টেডিয়ামে ‘জি’ গ্রুপের বাছাইয়ের ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকাল ৪টায়।

ফিফা র‌্যাঙ্কিংয়ে জর্ডানের (৬৩) চেয়ে অনেক পিছিয়ে বাংলাদেশ (১৩৭)। প্রতিপক্ষ শক্তিশালী হলেও লড়াই করতে চাইছে বাংলাদেশের মেয়েরা। দলটির কোচ গোলাম রব্বানী ছোটন বলেছেন, ‘জর্ডানের বিপক্ষে মেয়েরা তাদের সেরাটা দিতে প্রস্তুত। আশা করছি খুব ভালো একটা ম্যাচ দেশবাসীকে উপহার দিতে পারবো। আমরা দেশবাসীর কাছে দোয়া প্রার্থী।’

২০১৪ সালে সর্বশেষ বাছাইয়ে খেলেছিল বাংলাদেশ। সেবার থাইল্যান্ডের বিপক্ষে ৯-০, ইরানের বিপক্ষে ২-০ ও ফিলিপাইনের কাছে ৪-০ গোলে হেরে গ্রুপের তলানিতে ছিল বাংলাদেশ। আর গতবার, ২০১৮ সালে তো অংশই নেয়নি।

এশিয়ান কাপ বাছাই সামনে রেখে নেপালে দুটি প্রীতি ম্যাচ খেলেছে বাংলাদেশ। ছোটনের চাওয়া, ভুলত্রুটি সংশোধন করে দল ইতিবাচক ফুটবল খেলবে, ‘উজবেকিস্তান আসার আগে আমরা নেপালের বিপক্ষে দুটি প্রস্তুতিমূলক ম্যাচ খেলেছি। এতে করে আমাদের মেয়েদের মাঠের ভুল ত্রুটিগুলো খুঁজে বের করে কাজ করার সুযোগ হয়েছে। আশা করছি ভালো কিছু হবে।’

দলের অধিনায়ক সাবিনা খাতুনও আশাবাদী, ‘এখানে মেয়েরা মানিয়ে নিয়েছে। কয়েকটি সেশন হয়েছে। আশা করছি ভালো ম্যাচ হবে।’

/টিএ/কেআর/

সম্পর্কিত

অস্কার ব্রুজনের ‘আগুনের গোলায় ঝাঁপ’

অস্কার ব্রুজনের ‘আগুনের গোলায় ঝাঁপ’

শারীরিক অবস্থা কেমন, পেলে নিজেই জানালেন

শারীরিক অবস্থা কেমন, পেলে নিজেই জানালেন

আবারও আইসিইউতে পেলে

আবারও আইসিইউতে পেলে

জেমি ডে ‘কিছুই শোনেননি’, অস্কার ব্রুজন চুপ

জেমি ডে ‘কিছুই শোনেননি’, অস্কার ব্রুজন চুপ

ঢাকায় খেলোয়াড় ‘অপহরণ’, দুই ক্লাবের পাল্টাপাল্টি অভিযোগ

আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০২১, ১৯:১৭

আগামীকাল (রবিবার) থেকে শুরু হচ্ছে প্রিমিয়ার হকি লিগের দলবদল। তিন বছর পর হতে যাওয়া এই দলবদল শুরুর আগেই উত্তেজনা ছড়ালো। ডিফেন্ডার সারোয়ার মোর্শেদ শাওনকে ‘অপহরণ’ করা হয়েছে— মোহামেডানের বিরুদ্ধে এমন অভিযোগ এনেছে মেরিনার ইয়াংস ক্লাব। আবার তাদের এই অভিযোগের জবাবে পাল্টা তীর ছুঁড়েছে সাদা-কালো জার্সিধারীরা।

আজ (শনিবার) নিজেদের আঙিনায় সংবাদ সম্মেলন করে মেরিনার্স নিজেদের অবস্থান তুলে ধরেছে। ক্লাবটির সহ-সভাপতি আলমগীর কবির বলেছেন, ‘শাওন আমাদের থেকে অগ্রিম ২ লাখ টাকা নিয়েছে। চুক্তিও হয়েছে। বৃহস্পতিবার নওগাঁ থেকে আমাদের ক্লাবে আসার কথা। কিন্তু পরের দিন জানতে পারলাম ঢাকায় আসার পর শাওনকে দুই ব্যক্তি হেফাজতে নিয়ে নেয়। রাতে মোহামেডান ক্লাবে আনা হয়েছে। পরবর্তীতে থানা-পুলিশ করেও সমাধান হয়নি। শাওন বর্তমানে মোহামেডানের অধীনে আছে। তাদের কাছে এমনটি প্রত্যাশিত নয়। আমরা এর বিচার চাই।’

মোহামেডানের বক্তব্য আর অন্যরকম। ঘটনার বর্ণনাও ভিন্ন। শুক্রবার রাতে মেরিনার্সের কর্মকর্তা ও সমর্থকরা মোহামেডান ক্লাবে গিয়ে শাওনের খোঁজে ভাঙচুর চালিয়েছে, পাল্টা অভিযোগ করে ক্লাবটির হকি কমিটির চেয়ারম্যান মঞ্জুর আলম বলেছেন, ‘কীসের অপহরণ! কোনও একজন খেলোয়াড় মোহামেডানে খেলতে চায়, এই জন্য আমাদের ক্লাবে এসেছে। সেটা কি অপহরণ বলা চলে? আমাদের ক্লাবে গিয়ে ওরা হামলা করেছে। সেই ফুটেজ আছে।’

এই ইস্যুতে হকি ফেডারেশনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোহাম্মদ ইউসুফ বলেছেন, ‘ফেডারেশন থেকে খেলোয়াড় নিবন্ধিত ফর্মটি যে ক্লাব জমা দেবে ওই খেলোয়াড়টি তার হবে।’

/টিএ/কেআর/

সম্পর্কিত

টিভিতে আজ

টিভিতে আজ

অস্কার ব্রুজনের ‘আগুনের গোলায় ঝাঁপ’

অস্কার ব্রুজনের ‘আগুনের গোলায় ঝাঁপ’

তিন তারার সাতে সাত

তিন তারার সাতে সাত

ব্যবধান অনেক, তবু ভালোর আশায় বাংলাদেশ

ব্যবধান অনেক, তবু ভালোর আশায় বাংলাদেশ

সর্বশেষসর্বাধিক

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

তিন তারার সাতে সাত

তিন তারার সাতে সাত

ভীষণ ‍চটেছেন শোয়েব আখতার

ভীষণ ‍চটেছেন শোয়েব আখতার

নিউজিল্যান্ড যা করেছে কোনও দেশ এটা করতে পারে না: ইনজামাম

নিউজিল্যান্ড যা করেছে কোনও দেশ এটা করতে পারে না: ইনজামাম

প্রাপ্তির আনন্দে ভারতের কোচের দায়িত্ব ছাড়ছেন শাস্ত্রী

প্রাপ্তির আনন্দে ভারতের কোচের দায়িত্ব ছাড়ছেন শাস্ত্রী

নিউজিল্যান্ড কোন দুনিয়ায় বাস করে, প্রশ্ন রমিজ রাজার

নিউজিল্যান্ড কোন দুনিয়ায় বাস করে, প্রশ্ন রমিজ রাজার

ম্যাচ শুরুর ঠিক আগে পাকিস্তান সফর বাতিল করলো নিউজিল্যান্ড

ম্যাচ শুরুর ঠিক আগে পাকিস্তান সফর বাতিল করলো নিউজিল্যান্ড

তবু পান্তই অধিনায়ক

তবু পান্তই অধিনায়ক

অবশেষে ওয়ানডে ক্রিকেটে...

অবশেষে ওয়ানডে ক্রিকেটে...

আর চারটা রান হলেই হতো শান্তর

আর চারটা রান হলেই হতো শান্তর

ভারতের টি-টোয়েন্টির নেতৃত্ব ছাড়ার ঘোষণা কোহলির

ভারতের টি-টোয়েন্টির নেতৃত্ব ছাড়ার ঘোষণা কোহলির

সর্বশেষ

যশোরে তিন ফুট উচ্চতার বর-কনের ধুমধামে বিয়ে

যশোরে তিন ফুট উচ্চতার বর-কনের ধুমধামে বিয়ে

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে চাকরির সুযোগ

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে চাকরির সুযোগ

জাপার ভাইস চেয়ারম্যান হলেন সংগীতশিল্পী শাফিন আহমেদ

জাপার ভাইস চেয়ারম্যান হলেন সংগীতশিল্পী শাফিন আহমেদ

টিভিতে আজ

টিভিতে আজ

পার্থ গোপালের জামিন নামঞ্জুর, কারাগারে প্রেরণ

পার্থ গোপালের জামিন নামঞ্জুর, কারাগারে প্রেরণ

© 2021 Bangla Tribune