X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৫ বৈশাখ ১৪৩১

কাঁধে কাঁধ মিলিয়ে প্রতারণা করতো সাহেদ ও মাসুদ

রাফসান জানি
২৩ জুলাই ২০২০, ২১:২৩আপডেট : ২৪ জুলাই ২০২০, ০১:১৬




ছবি (বাম দিক থেকে) মো. সাহেদ ও মাসুদ পারভেজ রিজেন্ট হাসপাতাল ও রিজেন্ট গ্রুপের চেয়ারম্যান মো. সাহেদ গ্রেফতারের পর দেশের বিভিন্ন প্রান্ত থেকে ভুক্তভোগীরা র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) কাছে অভিযোগ করছেন। এতে বেরিয়ে আসছে তার প্রতারণার নতুন নতুন তথ্য। প্রতারিত হওয়া ব্যক্তিরা জানিয়েছেন, মোহাম্মদ সাহেদ ও রিজেন্ট গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মাসুদ পারভেজ কাঁধে কাঁধ মিলিয়ে প্রতারণা করেছেন। তাদের বিরুদ্ধে র‌্যাবের কাছে ১৫০টি অভিযোগ জমা পড়েছে। যেখানে সাহেদ ও মাসুদ পারভেজের বিরুদ্ধে মোট সাড়ে ১২ কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ পেয়েছেন র‌্যাবের তদন্ত কর্মকর্তারা।

ছাতকের ব্যবসায়ী এখলাস খান। তিনি সাহেদের কাছে পান এক কোটি ৪৯ লাখ টাকা। আর মাসুদ পারভেজের কাছে পান ৪০ লাখ ৫২ হাজার টাকা। এখলাস খানের কাছ থেকে তারা পূর্বাচলে একটি প্রজেক্টের জন্য বালি ও কক্সবাজারের একটি প্রজেক্টের জন্য পাথর এনেছিলেন। কিন্তু ওয়ার্ক অর্ডার অনুযায়ী, মাল (পাথর ও বালু) আনলোড করার পর থেকেই টাকা দেওয়া নিয়ে বাহানা শুরু করে সাহেদ ও মাসুদ।

ব্যবসায়ী এখলাস খান বাংলা ট্রিবিউনকে বলেন, ফেব্রুয়ারি মাসে আমাদের পাথর ও বালি আনলোড করা হয়। কিন্তু টাকা দেয়নি। টাকা চাইতে গেলে আজ দেবে কাল দেবে শুরু করে। একপর্যায়ে ৩০ লাখ টাকার একটি চেক দিয়েছিল। সেই টাকাও উত্তোলন করা যায়নি।

লোন করানোর নামে ৩৫ লাখ টাকা নেন মাসুদ
ইলেক্ট্রিক ঠিকাদার মাসুদ পারভেজ। হঠাৎ আর্থিক সংকটে পড়ে এক বন্ধুর মাধ্যমে পরিচিত হন রিজেন্ট গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মাসুদ পারভেজের সঙ্গে। দেখা করার প্রথমদিনেই লোন করানোর জন্য কিছু ক্যাশ টাকা দেওয়ার জন্য বলে মাসুদ পারভেজ। লোন পাওয়ার আশায় ব্যবসায়ী মাসুদ রানা সাড়ে সাত লাখ টাকা তুলে দেন। এভাবে লোন করিয়ে দেওয়ার নামে মাসুদ পারভেজ ক্রমান্বয়ে ৩৫ লাখ টাকা নিয়েছেন বলে জানিয়েছেন ভুক্তভোগী মাসুদ রানা।

ভয়ে পাওনা টাকার আশা ছেড়ে দেন মাসুদ রানা। তিনি বলেন, আমার পাওনা টাকা আদায়ের জন্য মাসুদ পারভেজের কাছে প্রায়ই যেতাম। একপর্যায়ে হুমকি দেওয়া শুরু হয়। এরমধ্যে একদিন রিজেন্টের অফিসে যাওয়ার পর দেখি সাহেদ আছেন। তার কাছে বহু লোক আসে। ভেতরে সিনক্রিয়েট করে রাখা, মাইরে ফেলবে, ধরে ফেলবে, এসব করছে লোকজনের সঙ্গে। এসব দেখে আমি আর রিজেন্টের অফিসে যেতাম না। এরপর টাকার জন্য মাসুদ পারভেজের সঙ্গে দেখা করেছি অন্য জায়গায়। একপর্যায়ে টাকা পাওয়ার আশা ছেড়ে দিয়েছিলাম। টাকার চেয়েতো জীবন বড়।

মাসুদ পারভেজের কাছে মাসুদ রানার ৩৫ লাখ টাকা পাওনা হলেও সব টাকা ক্যাশে দেওয়ায় দুশ্চিন্তায় আছেন তিনি। সাহেদের বিষয়ে তথ্য জানতে র‌্যাব হটলাইন চালুর পর অভিযোগ জানিয়েছেন মাসুদ রানা। র‌্যাব সদর দফতর থেকে একজন ফোন করে তাকে পরামর্শ দিয়েছেন। টাকা উদ্ধারে সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানান তিনি।

ওয়ার্ক অর্ডার দিলেও কাজ শেষে টাকা দেন না সাহেদ
২০১৯ সালে পূর্বাচলের একটি প্রজেক্টে বালু সরবরাহ করে মো. সাহেদ। এরজন্য ৩০০ ফিট এলাকায় ক্ষুদ্র বালু ব্যবসায়ীদের কাজ দেওয়ার কথা বলে অফিসে ডেকে পাঠান। প্রত্যেককে একটি করে ওয়ার্ক অর্ডার দেন। চুক্তি অনুযায়ী বালু সরবরাহ করলেও বিল দেওয়া নিয়ে টালবাহানা শুরু করেন সাহেদ।

ভুক্তভোগী মো. ওবায়দুল গণি বাংলা ট্রিবিউনকে বলেন, প্রথম ধাপে ১১ লাখ ৫৪ হাজার ৪০ টাকার বালুর বিল দিয়েছিলাম। বিল দেওয়ার পর একাধিকবার হেড অফিসে যাই। তবে উনি পাওনা না দেওয়ার জন্য যত বাহানা করা যায়, সব করেছেন।

টাকা চাইতে গিয়ে মামলা ও প্রাণনাশের হুমকি পেয়েছেন বলে অভিযোগ করেন ওবায়দুল গণি। তিনি বলেন, টাকার জন্য বেশ কয়েকদিন যাওয়ার পর উল্টো আমাকে মামলার ভয় দেখানো শুরু হয়। এমডি মাসুদ পারভেজের ভায়রা ও শিবলী নামে অপর একজন হুমকি দিতো।

পূর্বাচলে লেক খনন কাজের জন্য উত্তরার দয়াল এন্টারপ্রাইজ থেকে যন্ত্রপাতি ও ম্যানপাওয়ার নেয় রিজেন্ট গ্রুপ। সাহেদ ওই প্রতিষ্ঠানকে ওয়ার্ক অর্ডার দেয়। কাজও শুরু করে। কিন্তু চুক্তি অনুযায়ী, দশ দিন পর পর রিজেন্ট থেকে বিল পরিশোধ করার কথা ছিল। প্রথম দশ দিন পরই থেকে বিল পরিশোধ করা নিয়ে ঘোরাতে থাকেন সাহেদ।

দয়াল এন্টারপ্রাইজের মালিক রিয়াজ রহমান বলেন, চুক্তি অনুযায়ী কোনও অ্যাডভান্স পেমেন্ট ছাড়াই আমরা কাজ শুরু করি। কিন্তু দশ দিন পর যখন বিল দেওয়ার সময় আসলো, তখন তারা আসল পরিচয় দিতে শুরু করে। আজ দেবে, কাল দেবে করে আমাদের ৪৩ লাখ টাকা আটকে দেয়। আমাদের চেক দেয়, কিন্তু সময়মতো টাকা উঠানো যায়নি। ডিসেম্বরের চেক ক্যাশ হয় মার্চ-এপ্রিল। এভাবে অনেকদিন লেগে থাকার পর সাড়ে ১৮ লাখ টাকা উঠাতে পেরেছিলাম। বাকি টাকা পাওনা রয়ে গেছে।

গত ৬ জুলাই র‌্যাবের ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলমের নেতৃত্বে রিজেন্ট হাসপাতালের উত্তরা ও মিরপুর কার্যালয়ে অভিযান চালানো হয়। এই সময় পরীক্ষা ছাড়াই করোনার সনদ দিয়ে সাধারণ মানুষের সঙ্গে প্রতারণা ও অর্থ হাতিয়ে নেওয়ার প্রমাণ পাওয়া যায়। এরপর ৭ জুলাই স্বাস্থ্য অধিদফতরের নির্দেশে র‌্যাব রিজেন্ট হাসপাতাল ও তার মূল কার্যালয় সিলগালা করে দেয়। একইদিন উত্তরা পশ্চিম থানায় রিজেন্ট গ্রুপের চেয়ারম্যান সাহেদসহ ১৭ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। এরপর থেকে সাহেদ ও মাসুদ পারভেজ পলাতক ছিলেন। ১৪ জুলাই বিকালে গাজীপুরের কাপাসিয়া থেকে মাসুদ পারভেজকে গ্রেফতার করে র‌্যাব। এর পরদিন (১৫ জুলাই) ভোরে সাতক্ষীরা থেকে সাহেদকে গ্রেফতার করা হয়।

প্রতারণার মামলাটি প্রথমে মহানগর গোয়েন্দা পুলিশ তদন্ত করলেও বর্তমানে মামলাটি র‌্যাবের কাছে হস্তান্তর করা হয়েছে। সাহেদ ও মাসুদ পারভেজ দু’জনই ১০ দিনের রিমান্ডে রয়েছেন।

র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইং পরিচালক লে. কর্নেল আশিক বিল্লাহ বাংলা ট্রিবিউনকে বলেন, করোনাভাইরাসের নমুনা পরীক্ষায় জালিয়াতির ঘটনায় দু’জনকে গ্রেফতারের পর দেশের বিভিন্ন প্রান্ত থেকে আমরা অভিযোগ পাচ্ছি। এ পর্যন্ত ১২০টি মৌখিক ও ৩০টি ই-মেইলের মাধ্যমে অভিযোগ এসেছে। মোট সাড়ে ১২ কোটি টাকা প্রতারণার অভিযোগ এখন পর্যন্ত এসেছে।

সাহেদ-মাসুদদের প্রতারণার শিকার হওয়া ব্যক্তিদের আইনি পরামর্শ দেওয়া হচ্ছে জানিয়ে র‌্যাবের এই কর্মকর্তা আরও বলেন, আমরা প্রত্যেকের সঙ্গে কথা বলেছি। যার যে ধরনের সহায়তা প্রয়োজন, তাদের সেভাবে পরামর্শ দেওয়া হচ্ছে। এসব অভিযোগের বিষয়ে রিমান্ডে থাকা মোহাম্মদ সাহেদ ও মাসুদ পারভেজকেও জিজ্ঞাসাবাদ করা হবে।

উল্লেখ্য, রিজেন্ট গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ সাহেদ ওরফে সাহেদ করিমকে র‌্যাবের কাছে হস্তান্তর করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। প্রতারণা মামলা তদন্তের জন্য বৃহস্পতিবার (২৩ জুলাই) সকালে তাকে র‌্যাবের কাছে হস্তান্তর করা হয়েছে। এর আগে, ডিবি পুলিশের হেফাজতে তাকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে।

 

/টিটি/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
মাড় ফেলে ভাত রান্না হলে ‘১৫ ভাগ অপচয় হয়’
মাড় ফেলে ভাত রান্না হলে ‘১৫ ভাগ অপচয় হয়’
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
বন ও বনভূমি রক্ষায় কর্মকর্তাদের নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে: পরিবেশমন্ত্রী
বন ও বনভূমি রক্ষায় কর্মকর্তাদের নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে: পরিবেশমন্ত্রী
মোনাকোর হারে লিগ ওয়ান চ্যাম্পিয়ন পিএসজি
মোনাকোর হারে লিগ ওয়ান চ্যাম্পিয়ন পিএসজি
সর্বাধিক পঠিত
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ