X
রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮

সেকশনস

ট্রাম্পের প্রকৃত অবস্থা আড়াল করা হচ্ছে?

আপডেট : ০৪ অক্টোবর ২০২০, ২২:৪৫
image

করোনাভাইরাসে আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শারীরিকভাবে কেমন আছেন; তা নিয়ে সুনিশ্চিত ও সুনির্দিষ্ট কোনও তথ্য পাওয়া যাচ্ছে না। শনিবার ট্রাম্প নিজেই জানিয়েছেন, তিনি হাসপাতালে আসার সময়ে অসুস্থ বোধ করলেও এখন ভালো আছেন। হোয়াইট হাউসের চিকিৎসকরাও একই দাবি করেছেন। তবে চিফ অব স্টাফ মার্ক মিডোস বলেছেন ভিন্ন কথা। তাকে উদ্ধৃত করে নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, শুক্রবার কঠিন সময় পার করেছেন ট্রাম্প। সামনের ৪৮ ঘণ্টা খুব গুরুত্বপূর্ণ এবং তিনি ঝুঁকিমুক্ত নন। শনিবার ট্রাম্পের প্রধান চিকিৎসক ড. শন কোনলি অবশ্য স্বীকার করেছেন প্রেসিডেন্ট শঙ্কামুক্ত নন। তবে তিনিসহ অন্য চিকিৎসকরা  যেসব বক্তব্য দিয়েছেন তাতে ট্রাম্পের স্বাস্থ্যের অবস্থা নিয়ে স্পষ্ট কোনও উত্তর ছিল না। বরং তারা পরস্পরবিরোধী কিংবা সাংঘর্ষিক বক্তব্য দিয়েছেন।

যুক্তরাষ্ট্রে কাজ করা সাবেক ব্রিটিশ রাষ্ট্রদূত মার্ক ক্রিস্টোফার সানডে শো অনুষ্ঠানে দেওয়া সাক্ষাৎকারে হোয়াইট হাউসের অবস্থান নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন। বলেছেন, হোয়াইট হাউস স্পষ্ট করে কিছু বলছে না। মার্কিন সংবাদমাধ্যম  এপি’র প্রতিবেদনে বলা হয়েছে, ট্রাম্পের চিকিৎসকদের বক্তব্য হোয়াইট হাউজের বিশ্বাসযোগ্যতা প্রশ্নে সংকট তৈরি করেছে।

শুক্রবার মৃদু উপসর্গ দেখা দেওয়ায় টন মেরিল্যান্ডের ওয়াল্টার রিড ন্যাশনাল মিলিটারি হাসপাতালে ভর্তি করা হয় মার্কিন প্রেসিডেন্টকে। শনিবার সবাইকে আশ্বস্ত করে ট্রাম্প টুইটারে জানান, হাসপাতালে আসার সময় অসুস্থ থাকলেও এখন আগের চেয়ে ভালো বোধ করছেন তিনি। একইদিন ট্রাম্পের ব্যক্তিগত চিকিৎসক শন কনলি বলেন, এখন পর্যন্ত ট্রাম্পকে অক্সিজেন দিতে হয়নি এবং অনেকটাই সুস্থ রয়েছেন ডোনাল্ড ট্রাম্প। তবে চিকিৎসকের এ বক্তব্যের কিছুক্ষণ পরেই হোয়াইট হাউসের চিফ অব স্টাফ মার্ক মিডোসের বক্তব্যে ট্রাম্পের শারীরিক অবস্থা নিয়ে বিভ্রান্তি দেখা দেয়। ওয়াল্টার রিড হাসপাতাল প্রাঙ্গণে মিডোস সাংবাদিকদের বলেন, গত ২৪ ঘণ্টা প্রেসিডেন্টের অবস্থা খুবই উদ্বেগজনক ছিল। পরবর্তী ৪৮ ঘণ্টা তার চিকিৎসার জন্য আরও গুরুত্বপূর্ণ হবে। এখনও তিনি পুরোপুরি সুস্থতার পথে নেই।

মিডোসের বক্তব্যের পর শনিবার সন্ধ্যায় হাসপাতাল থেকে ট্রাম্প নিজেই নিজের স্বাস্থ্য অবস্থার কথা জানিয়ে ভিডিও বার্তা দিয়েছেন। বলেছেন, আগের চেয়ে ভালো বোধ করতে শুরু করেছেন এবং শিগগিরই কাজে ফিরবেন। জানা গেছে, মিডোস ট্রাম্পের স্বাস্থ্য পরিস্থিতি নিয়ে যে মূল্যায়ন দিয়েছেন, তাতে ক্ষুব্ধ হয়েছেন স্বয়ং প্রেসিডেন্ট। হোয়াইট হাউজ সংশ্লিষ্ট এক রিপাবলিকান নেতাকে উদ্ধৃত করে এপি’র প্রতিবেদনে বলা হয়েছে, ক্ষোভের জেরেই নিজের শারীরিক অবস্থা ভালো দাবি করে  ভিডিও বার্তা দেন ট্রাম্প। শুধু তাই, তার বিশ্বস্ত রুডি গিউলিয়ানিকে তার পক্ষ থেকে বিবৃতি দেওয়ার এখতিয়ার দেন।

শনিবার নেভি কমান্ডার ড. শন কোনলি ও অন্য চিকিৎসকরা  যেসব বক্তব্য দিয়েছেন তাতে উত্তর মেলার চেয়ে প্রশ্নই বেশি উঠেছে। সংবাদ সম্মেলনে কোনলির কাছে ট্রাম্পের স্বাস্থ্য পরিস্থিতির বিস্তারিত জানতে চাওয়া হচ্ছিলো। তবে বারবারই সাংবাদিকদের প্রশ্নকে এড়িয়ে গিয়ে কায়দা করে উত্তর দিতে দেখা গেছে তাকে। ট্রাম্পের কখনও সাপ্লিমেন্টাল অক্সিজেনের প্রয়োজন পড়েছে কিনা তা বলতে বার বারই অস্বীকৃতি জানিয়েছেন কোনলি। তার কাছে বার বারই জানতে চাওয়া হয়েছে-ট্রাম্পের শারীরিক তাপমাত্রা স্বাভাবিক অবস্থায় ফেরার আগে তার জ্বর কত বেশি ছিল। তবে সে প্রশ্নের জবাবও এড়িয়ে গেছেন তিনি।

ট্রাম্পের শারীরিক অবস্থা সম্পর্কে অবগত এক ব্যক্তিকে উদ্ধৃত করে মার্কিন বার্তা সংস্থা এপি’র প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার সকালে ট্রাম্পকে অক্সিজেন দেওয়া হয়েছিল। আর ওইদিন বিকালে তাকে হেলিকপ্টারে করে সামরিক হাসপাতালে নেওয়া হয়। নিউ ইয়র্ক টাইমস-এর এক প্রতিবেদনেও দাবি করা হয়েছে, ট্রাম্পকে অক্সিজেন দেওয়া হয়েছিল। অথচ অক্সিজেনের ব্যাপারে কোনলি বলেন, ‘বৃহস্পতিবার ট্রাম্পকে কোনও অক্সিজেন দেওয়া হয়নি, এ মুহূর্তেও অক্সিজেন চলছে না। আমরা সবাই যখন ছিলাম, তখনও তাকে অক্সিজেন দিতে দেখিনি।’ তবে তাদের অনুপস্থিতিতে বা কোনও একটা সময়ে ট্রাম্পকে অক্সিজেন দেওয়া হয়েছে কিনা সে প্রশ্নের উত্তর এড়িয়ে গেছেন তিনি।

কোনলি বলেন, ট্রাম্পের মৃদু কাশি, সর্দি ও ক্লান্তিসহ যে লক্ষণগুলো দেখা গিয়েছিল, তা এখন ঠিক হচ্ছে এবং অবস্থার উন্নতি হচ্ছে। তার দাবি, ২৪ ঘণ্টা প্রেসিডেন্টের জ্বর ছিল না। তবে ট্রাম্প অ্যাসপিরিনও নিচ্ছেন। এটি শরীরের তাপমাত্র কমায়। কোনলি বলেছেন ট্রাম্প কোনও ধরনের জটিলতা ছাড়াই হাসপাতালে হাঁটাহাঁটি করতে পারছেন। শন ডুলি নামের আরেক চিকিৎসক ট্রাম্পের স্বাস্থ্য অবস্থা সম্পর্কে বলেন, ‘তার স্পৃহা অসাধারণ রকমের ভালো।’ তিনি জানান, প্রেসিডেন্টের হার্ট, কিডনি ও লিভারের কার্যক্রম স্বাভাবিক আছে। শ্বাস নিতে কিংবা হাঁটতে তার কষ্ট হচ্ছে না।’

করোনা মহামারির শুরু থেকেই তথ্য প্রকাশে ট্রাম্প প্রশাসনকে স্বচ্ছ থাকতে দেখা যায়নি। প্রেসিডেন্টের স্বাস্থ্য অবস্থা এবং হোয়াইট হাউজে কীভাবে করোনা ছড়ালো তা নিয়েও তাদের একই রকমের অবস্থান দেখা গেছে। ট্রাম্পের ঘনিষ্ঠ সহযোগীর করোনা আক্রান্ত হওয়ার খবরটি প্রথম মিডিয়াতেই প্রকাশ হয়েছিল, হোয়াইট হাউস তা প্রকাশ করেনি। প্রেসিডেন্টের সহযোগীরা স্বাস্থ্য পরিস্থিতিজনিত তথ্য প্রকাশে অস্বীকৃতি জানাচ্ছিলেন। ট্রাম্পের শরীরে কী উপসর্গ আছে, তার কোন কোন পরীক্ষা করাতে হয়েছে, তার ফল কী-এসব তথ্য প্রকাশ করা হচ্ছিলো না।

শুক্রবার (২ অক্টোবর) সকালে ট্রাম্প নিজেই টুইট করে জানান তার ও স্ত্রী মেলানিয়ার শরীরে বৃহস্পতিবার করোনাভাইরাস ধরা পড়েছে। এদিন বিকালে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। রাতে কোনলি জানান, ট্রাম্পকে হাসপাতালে রেমডেসিভির ওষুধ দেওয়া হচ্ছে। বৃহস্পতিবার ট্রাম্পের শরীরে করোনা শনাক্ত হওয়ার আগে সবশেষ তিনি কবে করোনা পরীক্ষা করিয়েছিলেন তা বলতে রাজি হননি তিনি। শুরুতে কোনলি ইঙ্গিত করেছিলেন, ট্রাম্পের ডায়াগনসিস হয়েছে ৭২ ঘণ্টা আগে। তার মানে বুধবারও ট্রাম্প নিশ্চিতভাবে করোনা আক্রান্ত ছিলেন। পরে কোনলি জানান, বৃহস্পতিবার দুপুরে ট্রাম্পের শরীরে যথার্থভাবে করোনা পরীক্ষা করা হয়েছে। হোয়াইট হাউসের কর্মকর্তা হপ হিকস-এর করোনা পজিটিভ শনাক্তের পরই প্রেসিডেন্টের উপসর্গ দেখা যায় এবং পরীক্ষা করা হয়।

এপি’র প্রতিবেদনে বলা হয়েছে, পরস্পরবিরোধী কিংবা সাংঘর্ষিক এসব বক্তব্য হোয়াইট হাউজের বিশ্বাসযোগ্যতা প্রশ্নে সংকট তৈরি করেছে। বিশেষ করে প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে দেশ যখন এক গুরুত্বপূর্ণ সময়ে দাঁড়িয়ে, তখনই এ সংকট দেখা দিয়েছে। একদিকে ট্রাম্পকে আরও কিছুদিন হাসপাতালে থাকতে হবে বলে ধারণা করা হচ্ছে। আর এদিকে প্রেসিডেন্ট নির্বাচনের ক্ষণও এগিয়ে আসছে। এমন অবস্থায় ট্রাম্পের শারীরিক অবস্থাকে উদ্বেগের চোখে দেখছে আমেরিকানরা।

যুক্তরাষ্ট্রে কাজ করা সাবেক ব্রিটিশ রাষ্ট্রদূত মার্ক ক্রিস্টোফার সানডে শো অনুষ্ঠানে দেওয়া সাক্ষাৎকারে হোয়াইট হাউসের অবস্থান নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন। বলেছেন, হোয়াইট হাউস ট্রম্পের স্বাস্থ্য পরিস্থিতি নিয়ে স্বচ্ছ কোনও অবস্থান নেয়নি।  তিনি বলেন, ‘খোদ হোয়াইট হাউজ থে্কে আমরা স্পষ্টভাবে কিছু জানতে পারছি না। ডোনাল্ড ট্রাম্প কিংবা তার ব্যক্তিগত চিকিৎসকরা যা বলছেন তার তুলনায় মার্ক মিডোস ও হোয়াইট হাউজের সংবাদকর্মীদের বক্তব্য অনেক বেশি হতাশার। সুতরাং, ট্রাম্প নিজে এবং তার ব্যক্তিগত চিকিৎসকরা যা বলছেন, তা নিয়ে বেশ সন্দেহ রয়েছে।’

/বিএ/

সম্পর্কিত

যুক্তরাষ্ট্রে ১৪৭ যাত্রী নিয়ে ট্রেন লাইনচ্যুত, নিহত ৩

যুক্তরাষ্ট্রে ১৪৭ যাত্রী নিয়ে ট্রেন লাইনচ্যুত, নিহত ৩

বুস্টার ডোজ মানেই প্রস্তুতকারকদের লাভ

বুস্টার ডোজ মানেই প্রস্তুতকারকদের লাভ

মিয়ানমারে দ্রুত গণতন্ত্র ফেরাতে মোদি-বাইডেনের বিবৃতি

মিয়ানমারে দ্রুত গণতন্ত্র ফেরাতে মোদি-বাইডেনের বিবৃতি

মঙ্গল গ্রহে ভূমিকম্প, কাঁপলো দেড় ঘণ্টা

মঙ্গল গ্রহে ভূমিকম্প, কাঁপলো দেড় ঘণ্টা

আফগানিস্তানের দরজায় দুর্ভিক্ষ: জাতিসংঘ

আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০২১, ১৪:৫৫

যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে দুর্ভিক্ষ ‘আসন্ন’ উল্লেখ করে সতর্ক করেছে জাতিসংঘ। করোনাভাইরাস এবং শীতকাল পরিস্থিতিকে আরও জটিল করে তুলবে বলে উদ্বেগ জানিয়েছে জাতিসংঘের সংস্থা (ইউএনএফপি)।

সংস্থাটির পরিচালক নাটালিয়া কানেম বলেন, তালেবান ক্ষমতায় আসায় পরিস্থিতি আরও খারাপের দিকে যাচ্ছে। বিশেষ করে সামনের শীতে দুর্ভিক্ষ মাথা চাড়া দিয়ে উঠতে পারে। নিউ ইয়র্ক থেকে ফরাসি সংবাদমাধ্যম এএফপিকে দেওয়া সাক্ষাৎকারে তিনি আশঙ্কা করেন, আফগান জনগণের তিন ভাগের এক ভাগ লোক দুর্ভিক্ষের মুখে পড়বে। যার সংখ্যায় প্রায় ৩৩ লাখ মানুষ। 

আফগানিস্তানের বর্তমান স্বাস্থ্য সেবা নিয়েও বেশ উদ্বেগ প্রকাশ কানেম। বলেন, 'সামনের দিনগুলোতে দেশটিতে কীভাবে খাদ্যের যোগান আসবে তার নিশ্চিয়তা নেই। ইতোমধ্যে নারী ও কিশোরীরা নানা সমস্যা ভুগছেন। আফগানিস্তানে প্রসবের সময় এবং গর্ভাবস্থায় মৃত্যুর হার অনেক বেড়ে গেছে’। এ অবস্থায় আফগান জনগণের জরুরিভিত্তিতে সাহায্যের প্রয়োজন মনে করেন ইউএনএফপির এই পরিচালক।

গত ১৫ আগস্ট আশরাফ গণি সরকারের পতন ঘটিয়ে ক্ষমতা দখল করে তালেবান গোষ্ঠী। এরপর থেকেই আফগানিস্তানে সংকট বাড়ছে।

/এলকে/
টাইমলাইন: আফগানিস্তান সংকট
২৬ সেপ্টেম্বর ২০২১, ১৪:৫০
আফগানিস্তানের দরজায় দুর্ভিক্ষ: জাতিসংঘ
২১ সেপ্টেম্বর ২০২১, ১৪:২৫
২০ সেপ্টেম্বর ২০২১, ২১:২৯
১৪ সেপ্টেম্বর ২০২১, ২২:১৮

সম্পর্কিত

তালেবান সরকারকে স্বীকৃতি আলোচনার টেবিলে নেই: রাশিয়া

তালেবান সরকারকে স্বীকৃতি আলোচনার টেবিলে নেই: রাশিয়া

জাতিসংঘ সাধারণ অধিবেশনে পাকিস্তানকে এক হাত নিলেন মোদি

জাতিসংঘ সাধারণ অধিবেশনে পাকিস্তানকে এক হাত নিলেন মোদি

জালালাবাদে আবারও বিস্ফোরণ, নেপথ্যে আইএসকেপি?

জালালাবাদে আবারও বিস্ফোরণ, নেপথ্যে আইএসকেপি?

সম্পত্তি হাতিয়ে নিতে ২০ বছরে পাঁচ খুন

আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০২১, ১৩:৫১

সম্পত্তি হাতিয়ে নিতে গত ২০ বছরে পরিবারের পাঁচ সদস্যকে খুন করার অভিযোগ উঠেছে লীলু ত্যাগী নামের এক যুবকের বিরুদ্ধে। ভারতের উত্তর প্রদেশের গাজিয়াবাদে এমন নৃশংস ঘটনায় তাকে আটক করেছে পুলিশ। জিজ্ঞাসাবাদে সে নিজের অপরাধের কথা স্বীকার করেন তিনি।

পুলিশ জানিয়েছে, গত ১৫ আগস্ট ব্রিজেশ ত্যাগী নামের এক ব্যক্তি থানায় অভিযোগ করেন, এক সপ্তাহ ধরে তার ছেলে রেশুর খোঁজ মিলছে না। ঘটনার তদন্ত করতে গিয়ে পুলিশ জানতে পারে সম্পত্তি নিয়ে ব্রিজেশের সঙ্গে বিবাদ চলছে তার ছোট ভাই লীলুর। পরে মুরাদনগর থেকে গত বুধবার আটক করা হয় লীলুকে।

পুলিশের তথ্যমতে, জিজ্ঞাসাবাদে নিজের অপরাধের কথা স্বীকার করেছে অভিযুক্ত লীলু। সে জানায়, ভাইপোকে অপহরণ করে তার পর তাকে বিষ খাইয়ে খুন করে খালে ফেলে দেয়।

পুলিশের সামনে এছাড়াও চাঞ্চল্যকর স্বীকারোক্তি দেয় লীলু। সে জানায় ২০ বছর আগে ২০০১ সালে প্রথমে দাদা সুধীর ত্যাগীকে বিষ খাইয়ে খুন করে। তার কয়েক মাস পরে সুধীরের আট বছর বয়সী মেয়ে পায়েলকেও একই ভাবে খুন করে সে। জোড়া খুনের তিন বছর বাদে সুধীরের বড় মেয়ে ১৬ বছর বয়সি পারুলকে খুন করে লীলু। এখানেই সে থামেনি। ২০১২ সালে ব্রিজেশের আর এক ছেলে নিশুকেও সে খুন করে।

জানা গেছে, গাজিয়াবাদের একটি জমি রয়েছে যার মূল্য পাঁচ কোটি টাকা। সেই জমি হাতিয়ে নেওয়ার জন্যই একের পর এক খুন করেছে লীলু। লীলুর বিরুদ্ধে বেশ কয়েকটি ধারায় মামলা দায়ের করা হয়েছে। এই ঘটনায় লীলুকে সাহায্য করার অভিযোগে আরও চার জনকে গ্রেফতার করেছে পুলিশ।

সূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস, আনন্দবাজার

/এলকে/

সম্পর্কিত

সন্ধ্যায় ভারতীয় উপকূলে তাণ্ডব চালাবে ঘূর্ণিঝড় ‘গুলাব’

সন্ধ্যায় ভারতীয় উপকূলে তাণ্ডব চালাবে ঘূর্ণিঝড় ‘গুলাব’

জাতিসংঘ সাধারণ অধিবেশনে পাকিস্তানকে এক হাত নিলেন মোদি

জাতিসংঘ সাধারণ অধিবেশনে পাকিস্তানকে এক হাত নিলেন মোদি

প্রতিশোধ নিতে বানরের ২২ কিলোমিটার ভ্রমণ

প্রতিশোধ নিতে বানরের ২২ কিলোমিটার ভ্রমণ

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘গুলাব’

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘গুলাব’

জার্মানিতে সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ চলছে

আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০২১, ১৩:১৭

জার্মানির ২০তম জাতীয় নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। নতুন চ্যান্সেলর পেতে স্থানীয় সময় সকাল ৮টা থেকে শুরু হওয়া ভোট গ্রহণ শেষ হবে সন্ধ্যা ৬টায়। ১৬টি অঙ্গরাজ্যে একযোগে চলছে ভোটগ্রহণ। এরমধ্যে দিয়ে দীর্ঘ ১৬ বছরের আঙ্গেলা ম্যার্কেল-এর শাসনামলের পর নতুন চ্যান্সেলর পেতে যাচ্ছে জার্মানরা। নির্বাচনকে কেন্দ্র দেশজুড়ে বিরাজ করছে উৎসবের আমেজ। 

প্রার্থীরা নানা প্রতিশ্রুতি দিয়েছেন জনগণকে

করোনা মহামারির মধ্যে নির্বাচন আয়োজনের ফলে স্বাস্থ্যবিধি মেনেই নিজের পছন্দের চ্যান্সেলর পদপ্রার্থীকে ভোট দিচ্ছেন সাধারণ মানুষ। যেকোনও অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে জার্মানিজুড়ে নেওয়া হয়েছে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা।

এবারের জাতীয় নির্বাচনে পূর্ব ঘোষণা অনুযায়ী চ্যান্সেলর পদে লড়ছেন না অ্যাঙ্গেলা ম্যার্কেল। তার দল ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক ইউনিয়ন (সিডিইউ) থেকে লড়ছেন দলটির বর্তমান চেয়ারম্যান আরমিন লাশেট। সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি (এসপিডি) থেকে চ্যান্সেলর পদে লড়ছেন জার্মানির ভাইস চ্যান্সেলর ও অর্থমন্ত্রী ওলাফ শলৎস। জনমত জরিপে এখন পর্যন্ত এগিয়ে আছেন তিনি। আর পরিবেশবাদী দল গ্রিন পার্টি থেকে নির্বাচনে অংশ লড়ছেন আনালেনা বেয়ারবক।

এবারের জাতীয় নির্বাচনে চ্যান্সেলর পদপ্রার্থী ল্যাশেট-এর প্রতি পূর্ণ সমর্থনের কথা জানান দিয়েছেন ম্যার্কেল। দুটি শেষ জনমত জরিপে দেখা গেছে, সিডিইউ এবং সিএসইউ থেকে ২৬ পয়েন্টে এগিয়ে রয়েছে স্যোশাল ডেমোক্রেটিক পার্টি (এসপিডি)। ভোট শেষে আগামী সোমবারের মধ্যে কিছু ফল পাওয়া যেতে পারে।

এবারের নির্বাচনে মোট ভোটার ৬ কোটি ৪০ লাখ। তবে করোনাভাইরাসের সংক্রমণের কারণে সবাই বুথে এসে সরাসরি ভোট দেবেন না। মেইলের মাধ্যমে অনেকেই নিজের পছন্দের প্রার্থীকে ভোট দেওয়া সুযোগ থাকছে।

/এলকে/

সম্পর্কিত

জার্মানির নির্বাচন: চ্যান্সেলর ম্যার্কেলের উত্তরসূরি হওয়ার দৌড়ে এগিয়ে কারা

জার্মানির নির্বাচন: চ্যান্সেলর ম্যার্কেলের উত্তরসূরি হওয়ার দৌড়ে এগিয়ে কারা

‘তালেবান শো’ কোনও কাজে আসবে না: জার্মানি

‘তালেবান শো’ কোনও কাজে আসবে না: জার্মানি

'সতর্ক বার্তা', পারমাণবিক সাবমেরিন ইস্যুতে ফ্রান্সের পাশে জার্মানি

'সতর্ক বার্তা', পারমাণবিক সাবমেরিন ইস্যুতে ফ্রান্সের পাশে জার্মানি

সন্ধ্যায় ভারতীয় উপকূলে তাণ্ডব চালাবে ঘূর্ণিঝড় ‘গুলাব’

আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০২১, ১২:০৮

সন্ধ্যায় ভারতের অন্ধ্রপ্রদেশ, উড়িষ্যা ও কালিঙ্গপত্তনামে আঘাত হানতে যাচ্ছে ঘূর্ণিঝড় ‘গুলাব’। বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড়টি আঘাত হানার সময় বাতাসের গতিবেগ থাকবে ঘণ্টায় ৯৫ কিলোমিটার। রবিবার (২৬ সেপ্টেম্বর) এ তথ্য জানিয়েছে ভারতীয় আবহাওয়া দফতর।

আবহাওয়া দফতরের সবশেষ তথ্যমতে, ঘূর্ণিঝড়টি উড়িষ্যার গোপালপুর থেকে প্রায় ২৭০ কিলোমিটার পূর্ব-দক্ষিণপূর্বে এবং অন্ধ্রপ্রদেশের কলিঙ্গানাপত্তম থেকে ৩৩০ কিলোমিটার পূর্বে অবস্থান করছে। 

ক্ষয়ক্ষতি মোকাবিলায় এবং উদ্ধারকাজ চালাতে উড়িষ্যা এবং অন্ধ্রপ্রদেশে কয়েকভাগে মোতায়েন করা হয়েছে জরুরি বিভাগের কর্মীদের। এরমধ্যে উপকূলের ট্রেন পরিষেবা বাতিল করেছে কর্তৃপক্ষ।

এদিকে গুলাবের প্রভাবে গঙ্গা নদীর তীরবর্তী পশ্চিমবঙ্গের জেলাগুলোতে ভারী থেকে অতিভারী বৃষ্টির আশঙ্কা রয়েছে। বেশি প্রভাব পড়ার সম্ভাবনা রয়েছে দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে। কলকাতাতে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

ঘূর্ণিঝড়ের প্রভাবে বাংলাদেশের সমুদ্রবন্দর ও নদীবন্দরে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ জন্য সমুদ্রবন্দরগুলোকে ২ নম্বর দূরবর্তী সতর্কতা সংকেত এবং নদীবন্দরগুলোকে ১ নম্বর সর্তকতা সংকেত দেখাতে বলা হয়েছে। একই কারণে ঢাকাসহ সারা দেশেই মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে।

/এলকে/

সম্পর্কিত

সম্পত্তি হাতিয়ে নিতে ২০ বছরে পাঁচ খুন

সম্পত্তি হাতিয়ে নিতে ২০ বছরে পাঁচ খুন

জাতিসংঘ সাধারণ অধিবেশনে পাকিস্তানকে এক হাত নিলেন মোদি

জাতিসংঘ সাধারণ অধিবেশনে পাকিস্তানকে এক হাত নিলেন মোদি

প্রতিশোধ নিতে বানরের ২২ কিলোমিটার ভ্রমণ

প্রতিশোধ নিতে বানরের ২২ কিলোমিটার ভ্রমণ

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘গুলাব’

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘গুলাব’

তালেবান সরকারকে স্বীকৃতি আলোচনার টেবিলে নেই: রাশিয়া

আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১:২৬

আফগানিস্তানের তালেবান সরকারকে স্বীকৃতি দেওয়ার বিষয়টি এখনও আমাদের আলোচনার টেবিলে নেই বলে মন্তব্য করেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। জাতিসংঘের ৭৬তম অধিবেশন চলাকালে সাইডলাইনে তালেবান প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে এ কথা জানান তিনি।

সংবাদ সম্মেলনে ল্যাভরভ বলেন, তালেবান সরকারকে স্বীকৃতি দেওয়ার বিষয়টি এখনও আমাদের বিবেচনায় নেই। এর আগে জাতিসংঘের অধিবেশনে তালেবান সরকারকে আন্তর্জাতিক স্বীকৃতি দিতে বিশ্বের প্রতি জোর আহ্বান জানান পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। নয়তো আফগানিস্তান সন্ত্রাসের ঘাঁটিতে পরিণত হওয়ার আশঙ্কা করে সতর্ক করেন তিনি।

এদিকে, আফগান সরকারের তালেবান পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি দোহা ভিত্তিক মুখপাত্র সুহাইল শাহীনকে আফগানিস্তানের জাতিসংঘের রাষ্ট্রদূত হিসেবে মনোনীত করেন। জাতিসংঘে বিশ্বনেতাদের সামনে তাদের মনোনীত প্রার্থীকে ভাষণ দেওয়ার সুযোগ দিতে আহ্বান জানান মুত্তাকি। কিন্তু এবার আফগান প্রতিনিধি হিসেবে গুলাম এম. ইসাকজাইয়ের নাম তালিকাভুক্ত থাকায় শাহীন জাতিসংঘে বক্তব্য দিতে পারছেন না।

/এলকে/
টাইমলাইন: আফগানিস্তান সংকট
২৬ সেপ্টেম্বর ২০২১, ১১:১৯
তালেবান সরকারকে স্বীকৃতি আলোচনার টেবিলে নেই: রাশিয়া
২১ সেপ্টেম্বর ২০২১, ১৪:২৫
২০ সেপ্টেম্বর ২০২১, ২১:২৯
১৪ সেপ্টেম্বর ২০২১, ২২:১৮

সম্পর্কিত

আফগানিস্তানের দরজায় দুর্ভিক্ষ: জাতিসংঘ

আফগানিস্তানের দরজায় দুর্ভিক্ষ: জাতিসংঘ

জালালাবাদে আবারও বিস্ফোরণ, নেপথ্যে আইএসকেপি?

জালালাবাদে আবারও বিস্ফোরণ, নেপথ্যে আইএসকেপি?

সর্বশেষসর্বাধিক

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

যুক্তরাষ্ট্রে ১৪৭ যাত্রী নিয়ে ট্রেন লাইনচ্যুত, নিহত ৩

যুক্তরাষ্ট্রে ১৪৭ যাত্রী নিয়ে ট্রেন লাইনচ্যুত, নিহত ৩

বুস্টার ডোজ মানেই প্রস্তুতকারকদের লাভ

বুস্টার ডোজ মানেই প্রস্তুতকারকদের লাভ

মিয়ানমারে দ্রুত গণতন্ত্র ফেরাতে মোদি-বাইডেনের বিবৃতি

মিয়ানমারে দ্রুত গণতন্ত্র ফেরাতে মোদি-বাইডেনের বিবৃতি

মঙ্গল গ্রহে ভূমিকম্প, কাঁপলো দেড় ঘণ্টা

মঙ্গল গ্রহে ভূমিকম্প, কাঁপলো দেড় ঘণ্টা

কমলা হ্যারিসে মুগ্ধ নরেন্দ্র মোদি

কমলা হ্যারিসে মুগ্ধ নরেন্দ্র মোদি

মোদি-কমলার বৈঠক, পাকিস্তানকে সন্ত্রাসীদের সমর্থন বন্ধ করা উচিত: কমলা

মোদি-কমলার বৈঠক, পাকিস্তানকে সন্ত্রাসীদের সমর্থন বন্ধ করা উচিত: কমলা

যুক্তরাষ্ট্রে বন্দুক হামলায় হতাহত ১৩, হামলাকারীর আত্মহত্যা

যুক্তরাষ্ট্রে বন্দুক হামলায় হতাহত ১৩, হামলাকারীর আত্মহত্যা

সৌদি আরবের সঙ্গে আলোচনায় ব্যাপক অগ্রগতি হয়েছে: ইরান

সৌদি আরবের সঙ্গে আলোচনায় ব্যাপক অগ্রগতি হয়েছে: ইরান

আসিয়ানের প্রতি অঙ্গীকার পুনর্ব্যক্ত করলো যুক্তরাষ্ট্র

আসিয়ানের প্রতি অঙ্গীকার পুনর্ব্যক্ত করলো যুক্তরাষ্ট্র

‘আফগানিস্তানে রক্তপাত ও অস্থিতিশীলতার জন্য যুক্তরাষ্ট্র দায়ী’

‘আফগানিস্তানে রক্তপাত ও অস্থিতিশীলতার জন্য যুক্তরাষ্ট্র দায়ী’

সর্বশেষ

বিদেশি বিনিয়োগ পেলো ‘গো যায়ান’

বিদেশি বিনিয়োগ পেলো ‘গো যায়ান’

মেইল ট্রেনের নিরাপত্তায় পুলিশই থাকে না

মেইল ট্রেনের নিরাপত্তায় পুলিশই থাকে না

ভ্যাপসা গরমে অতীষ্ঠ জীবন

ভ্যাপসা গরমে অতীষ্ঠ জীবন

আফগানিস্তানের দরজায় দুর্ভিক্ষ: জাতিসংঘ

আফগানিস্তানের দরজায় দুর্ভিক্ষ: জাতিসংঘ

৪ ঘণ্টা পর পাবনা-রাজশাহী রেল যোগাযোগ স্বাভাবিক

৪ ঘণ্টা পর পাবনা-রাজশাহী রেল যোগাযোগ স্বাভাবিক

© 2021 Bangla Tribune