X
বুধবার, ১৫ মে ২০২৪
১ জ্যৈষ্ঠ ১৪৩১

বঙ্গবন্ধু এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাসের ভিত্তিপ্রস্তর স্থাপন

লালমনিরহাট প্রতিনিধি
১৭ ডিসেম্বর ২০২০, ১৮:৪৪আপডেট : ১৭ ডিসেম্বর ২০২০, ২১:০৬

 

লালমনিরহাটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থান করেন বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত।



লালমনিরহাটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়ের (বিএসএমআরএএইউ) অস্থায়ী ক্যাম্পাসের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত।


বৃহস্পতিবার দুপুরে লালমনিরহাটের সদর উপজেলার টিটিসি কলেজ সংলগ্ন হাড়িভাঙা এলাকায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়ের ভিসি এয়ার ভাইস মার্শাল এএইচএম ফজলুল হকসহ বিমানবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতিতে এ ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়। এর আগে বাংলাদেশ বিমান বাহিনী কল্যাণ ট্রাস্টের কোম্পানি সচিব গ্রুপ ক্যাপ্টেন (অব.) জোবায়েদের সঞ্চালনায় বাংলাদেশ বিমান বাহিনী কল্যাণ ট্রাস্টের প্রধান নির্বাহী এয়ার কমোডর ফখরুদ্দিন ভৌত অবকাঠামো নির্মাণের লেআউট প্লান উপস্থিত গণমাধ্যমকর্মী ও প্রশাসনকে অবহিত করেন।
এসময় উপস্থিত ছিলেন লালমনিরহাট জেলা প্রশাসক আবু জাফর, পুলিশ সুপার আবিদা সুলতানা, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) রাশেদ প্রধান, বিমান বাহিনীর লালমনিরহাট রক্ষণাবেক্ষণ ইউনিটের অধিনায়ক উইং কমান্ডার মো. খায়রুল মামুন ও লালমনিরহাট জেলা আইনজীবী সমিতির সভাপতি সাবেক সংসদ সদস্য সফুরা বেগম রুমী প্রমুখ।

লালমনিরহাটে বঙ্গবন্ধু এভিয়েশন ও অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাসের নকশা।
বিমান বাহিনী প্রধান ভিত্তিপ্রস্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয় একটি বিশেষায়িত বিশ্ববিদ্যালয়, যা বাংলাদেশের এভিয়েশন এবং অ্যারোস্পেস সম্পর্কিত প্রথম এবং একমাত্র উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান। দক্ষ বৈমানিক, বিমান প্রকৌশলী, বেসামরিক বিমান পরিবহন ক্ষেত্রে সকল স্তরের দক্ষ জনবল, বিমান তৈরি ও রক্ষণাবেক্ষণের সকল স্তর, মহাকাশ সম্পর্কিত সকল স্তরের উচ্চশিক্ষা এবং সর্বোপরি এসব ক্ষেত্রে তাত্ত্বিক ও ব্যবহারিক জ্ঞান প্রদানে এই বিশ্ববিদ্যালয় দক্ষ জনশক্তি উৎপাদনের লক্ষ্যে কাজ করে যাচ্ছে। বৈশ্বিক অর্থনীতির বিস্তৃতি এবং বিমান সংস্থাগুলোর নতুন বাণিজ্যিক বিমান চাহিদা এবং সরবরাহের অভূতপূর্ব বৃদ্ধিতে সামগ্রিক বিমান শিল্পে দক্ষ জনবলের প্রয়োজনীয়তা বৃদ্ধি পেয়েছে। অ্যারোস্পেস শিল্পটি অত্যন্ত নিয়ন্ত্রিত যা বিশেষায়িত দক্ষ শ্রম দাবি করে।
তিনি আরও বলেন, বৈমানিক, বিমান প্রকৌশলী ও মহাকাশ বিজ্ঞান শিক্ষা, প্রযুক্তি নির্ভর ও ব্যয়বহুল একটি শিক্ষা। এদেশের যুব সমাজ অত্যন্ত তীক্ষ্ণ মেধাসম্পন্ন। তাদের পরিকল্পিত উপায়ে ব্যয় সংকুলানের মাধ্যমে এই ধরনের বিশেষায়িত শিক্ষা দেওয়ার উদ্দেশ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অত্যন্ত বিচক্ষণতার সঙ্গে এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার সিদ্ধান্ত নেন। এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস গবেষণায় সরকারের আন্তরিকতা রয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বেতবুনিয়া ভূ-উপগ্রহ কেন্দ্র স্থাপন করেছিলেন এবং তারই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ করেছেন।

লালমনিরহাটে বঙ্গবন্ধু এভিয়েশন ও অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাসের নকশা।
বিমান বাহিনী প্রধান বলেন, এই বিশ্ববিদ্যালয়টি একটি বিশেষায়িত পাবলিক বিশ্ববিদ্যালয়, যা বাংলাদেশের আকাশ ও মহাকাশ বিজ্ঞান প্রকৌশল সম্পর্কিত প্রথম ও একমাত্র উচ্চশিক্ষা প্রতিষ্ঠান। এ বিশ্ববিদ্যালয়ের অধীনে লালমনিরহাটে বৈমানিক, বিমান প্রকৌশল ও মহাকাশ বিজ্ঞানের ক্ষেত্রে উচ্চশিক্ষার তাত্ত্বিক ও ব্যবহারিক প্রশিক্ষণ ২০২১-২২ শিক্ষাবর্ষে শুরু করার পরিকল্পনা রয়েছে। এজন্য অগ্রাধিকারের ভিত্তিতে আন্তর্জাতিক বহুজাতিক কোম্পানি, হাইর‌্যাংকিং বিশ্ববিদ্যালয়, স্বনামধন্য অ্যাভিয়েশন কোম্পানি ও বিবিধ এভিয়েশন অথরিটির সঙ্গে সহযোগিতার ভিত্তিতে আন্তর্জাতিক মান অর্জন করার প্রচেষ্টা ও প্রত্যয়ে ইউরোপীয় বহুজাতিক কোম্পানি এয়ারবাসের সঙ্গে সহযোগিতার চেষ্টা অব্যাহত রয়েছে। এ ছাড়াও কভেন্ট্রি ইউনিভার্সিটি, সারে ইউনিভার্সিটি এবং জার্মান অ্যারোস্পেস সেন্টারসহ ইউরোপের স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে শিক্ষা ও গবেষণায় সহযোগিতার মাধ্যমে আন্তর্জাতিক মান অর্জনের লক্ষ্যে কাজ করে যাচ্ছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ইতোমধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়টি ইন্ডাষ্ট্রির সঙ্গে সম্পর্ক স্থাপনের ক্ষেত্রে একটি নজির স্থাপন করেছে। এর ফলে এই বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনে সক্ষম হবে বলে আমরা মনে করি।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়ের ভিসি এয়ার ভাইস মার্শাল এএইচএম ফজলুল হক বলেন, বাংলাদেশ বিমান বাহিনী কল্যাণ ট্রাস্টের মাধ্যমে আপাতত আমরা বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাস নির্মাণ কাজ শুরু করলাম। আর কোনও জল্পনা-কল্পনা থাকলো না। মোট ৬৪৮ একর জমির মধ্যে পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয়ের অবকাঠামো নির্মাণের জন্য ডিপিপি একনেক সভায় পাস হলে বিশ্ববিদ্যালয়ের নির্মাণ কাজ শুরু করা হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি চত্বরের আদলেই এই ক্যাম্পাস নির্মাণ কাজ করার পরিকল্পনা নেওয়া হয়েছে। কেননা, দেশি-বিদেশী শিক্ষার্থী, গবেষক ও শিক্ষকগণ এখানে আসবেন, পড়বেন এবং গবেষণা করবেন। এজন্য আমরা আন্তর্জাতিক মান বজায় রেখেই সবকিছু করার চেষ্টা করছি। এজন্য তিনি স্থানীয় সকলের এবং গণমাধ্যমের একান্ত সহযোগিতা কামনা করেন।
উল্লেখ্য, ২০২১ শিক্ষাবর্ষে এই বিশ্ববিদ্যালয়ে পাঁচটি বিভাগের ভর্তি কার্যক্রম করা হবে। এসব হলো- বিএসসি ইন এএমই অ্যারোস্পেস, বিএসসি ইন এএমই অ্যাভিওনিক্স, বিএসসি ইন এমই, বিএসসি ইন ইইই এবং বিএসসি ইন সিএসই।

/টিএন/
সম্পর্কিত
একীভূত হতে পারে কেউ পাস না করা শিক্ষাপ্রতিষ্ঠান
ঈদের পর শনিবার স্কুল খোলা থাকছে না
শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবি বাস্তবায়ন না হলে আমরণ অনশনের হুঁশিয়ারি
সর্বশেষ খবর
পর্দা উঠলো কান উৎসবের, মেরিল স্ট্রিপ ও মেসির ফেরা
কান উৎসব ২০২৪পর্দা উঠলো কান উৎসবের, মেরিল স্ট্রিপ ও মেসির ফেরা
বাংলা ট্রিবিউনের প্রশ্নের জবাবে যা বললেন লিলি
কান উৎসব ২০২৪বাংলা ট্রিবিউনের প্রশ্নের জবাবে যা বললেন লিলি
এমবাপ্পে রিয়ালে খেলবেন, নিশ্চিত করলেন লা লিগা প্রধান
এমবাপ্পে রিয়ালে খেলবেন, নিশ্চিত করলেন লা লিগা প্রধান
লখনউকে হারিয়ে রাজস্থানকে প্লে অফে তুললো দিল্লি
লখনউকে হারিয়ে রাজস্থানকে প্লে অফে তুললো দিল্লি
সর্বাধিক পঠিত
শুক্রবারও চলবে মেট্রোরেল
শুক্রবারও চলবে মেট্রোরেল
সাকিব-তামিমের কারণে দলের পরিবেশ নষ্ট হয়েছে: ইমরুল 
সাকিব-তামিমের কারণে দলের পরিবেশ নষ্ট হয়েছে: ইমরুল 
সোনার অলংকার কেনাবেচায় নতুন হার নির্ধারণ
সোনার অলংকার কেনাবেচায় নতুন হার নির্ধারণ
পেঁয়াজ আমদানি শুরু
পেঁয়াজ আমদানি শুরু
তাসকিনকে সহ-অধিনায়ক করে বিশ্বকাপের দল ঘোষণা
তাসকিনকে সহ-অধিনায়ক করে বিশ্বকাপের দল ঘোষণা