X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

অনুপ ভট্টাচার্যকে দিয়ে শেষ হচ্ছে সুরস্রষ্টা সংগীত উৎসব

সুধাময় সরকার
৩১ জানুয়ারি ২০২১, ১৩:২৩আপডেট : ৩১ জানুয়ারি ২০২১, ১৬:১২

চলমান করোনাকালে অন্তর্জালে অসাধারণ এক সংগীত উৎসবের আয়োজন হলো। যেখানে কথা ও গানে শ্রদ্ধা ও স্মরণ করা হচ্ছে দেশের কিংবদন্তি সুরস্রষ্টাদের।

উৎসবের আয়োজন করেছে সৃজনশীল গানের দল নিবেদন। দলটির পরিচালক ড. বিশ্বজিৎ রায়ের সঞ্চালনায় উৎসবের সমাপনী ঘটছে আজকের (৩১ জানুয়ারি) আয়োজন দিয়ে। নিবেদন জানায়, উৎসবের নবম ও শেষ দিন সাজানো হয়েছে সুরস্রষ্টা অনুপ ভট্টাচার্যের গান ও গল্প দিয়ে।

যথারীতি আজও উৎসবের প্রধান বক্তা হিসেবে সরাসরি হাজির থাকবেন কিংবদন্তি গীতিকবি মোহাম্মদ রফিকউজ্জামান। সরাসরি গান শোনাবেন তানভীর আলম সজীবসহ একঝাঁক তরুণ শিল্পী।

এ উৎসবের শুরুটা হয় ২৩ জানুয়ারি রাত ৮টা থেকে সুরস্রষ্টা খোন্দকার নূরুল আলমকে ঘিরে। এরপর টানা প্রতিদিন একই সময়ে নিবেদন-এর ফেসবুক গ্রুপে অনুষ্ঠিত হয় এ উৎসব। যাতে যথাক্রমে উঠে আসে আহমেদ ইমতিয়াজ বুলবুল, সত্য সাহা, খান আতাউর রহমান, আব্দুল আহাদ, আলাউদ্দিন আলী, শেখ সাদী খান ও লাকী আখন্দের গান-গল্প। শেষটা হচ্ছে আজ (৩১ জানুয়ারি) অনুপ ভট্টাচার্যকে দিয়ে। যা সরাসরি উপভোগ করা যাবে নিবেদন-এর ফেসবুক গ্রুপে যুক্ত হয়ে।

সুরস্রষ্টাদের নিয়ে এমন ব্যতিক্রমী ও ধারাবাহিক আয়োজন আরও করতে চাইছেন নিবেদন পরিচালক ড. বিশ্বজিৎ রায়। এবারের উৎসব প্রসঙ্গে তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরা নিবেদন বরাবরই একটু আলাদা কিছু করার চেষ্টা করি। করোনা না থাকলে এই আয়োজনটি মঞ্চে করতাম। সেটি হয় তো আরও অসাধারণ হতো। তবে এবারের উৎসবে আমরা দেশ-বিদেশের অনেক তরুণ শিল্পী ও শ্রোতাকে যুক্ত করতে পেরেছি। যেটা আমাদের জন্য ভালো একটি অভিজ্ঞতা। আমাদের উদ্দেশ্যই ছিল কিংবদন্তি সুরস্রষ্টাদের সৃষ্টির সঙ্গে এই প্রজন্মকে সংযুক্ত করে দেওয়া। এই আয়োজনে অংশ নেওয়া অনেক তরুণ শিল্পী ও দর্শক আমাকে বিস্ময় নিয়ে বলেছেন, উৎসবে যুক্ত না হলে তারা এসব গানের অধিকাংশ সম্পর্কে জানতেনই না। তাদের আক্ষেপ, এই অনবদ্য সৃষ্টিগুলো কেন সঠিক প্রচারণার উদ্যোগ নেওয়া হয় না গণমাধ্যমে। এবারের উৎসব থেকে এই প্রতিক্রিয়াগুলোই আমাদের বড় অর্জন। আমরা পেরেছি তরুণ প্রজন্মের সঙ্গে পুরনো গানগুলোর একটা মেলবন্ধন ঘটাতে।’

এই সংগঠক ও শিল্পী জানান, সামনে সমর দাশ, দেবু ভট্টাচার্যসহ এমন আরও অনেক সুরস্রষ্টা রয়েছেন- তাদের নিয়েও আয়োজন করার পরিকল্পনা করছে নিবেদন।

৯ দিনের বিশেষ এই উৎসবের প্রতিটি পর্বেই বিশেষ বক্তার ভূমিকায় ছিলেন গীতিকবি ও নিবেদন-এর উপদেষ্টা মোহাম্মদ রফিকউজ্জামান। প্রতিটি সুরস্রষ্টার বিষয়ে তার তথ্যনির্ভর আলাপ সমৃদ্ধ করেছে অনুষ্ঠানের সঙ্গে যুক্ত শিল্পী ও শ্রোতাদের।

উৎসবের অভিজ্ঞতা প্রসঙ্গে মোহাম্মদ রফিকউজ্জামান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সংগীতের অনেক অসাধারণ মানুষকে আমরা হারিয়েছি। এরমধ্যে নিকট অতীতে হারিয়েছি আহমেদ ইমতিয়াজ বুলবুল ও আলাউদ্দিন আলীকে। এরমধ্যে একটা বছর কেটে গেল করোনায়। কিছুই করতে পারিনি তাদের জন্য। এই না পারার যন্ত্রণা থেকেই উৎসবটি করা। তবে এরমধ্যে দুজন জীবিত সুরস্রষ্টাকেও আমরা রেখেছি, শেখ সাদী খান ও অনুপ ভট্টাচার্য। সত্যি বলতে, জীবিত আর মৃত বিষয় নয়। বিষয়টা হলো, গুণী সুরস্রষ্টাদের জন্য কিছু একটা করা। তাদের সুরগুলোকে এই প্রজন্মের কাছে তুলে ধরা।’

এই গীতিকবি জানান, সামনে নিবেদন-এর উদ্যোগে আরও কয়েকটি উৎসবের পরিকল্পনা করছেন তারা। যেখানে পর্যায়ক্রমে সুরকার, কণ্ঠশিল্পী আর গীতিকবিদের নিয়ে আয়োজন হবে।

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
ট্রেলারে ‘কাজলরেখা’: সংস্কৃতি ও রহস্যের মেলবন্ধন
ট্রেলারে ‘কাজলরেখা’: সংস্কৃতি ও রহস্যের মেলবন্ধন
কপি’যুদ্ধ সেরে বুবলীর রাজ’কীয় চমক!
কপি’যুদ্ধ সেরে বুবলীর রাজ’কীয় চমক!
পাভেলের লিভিং রুম সেশানে জাহিদের কণ্ঠে ‘হে নামাজি’
পাভেলের লিভিং রুম সেশানে জাহিদের কণ্ঠে ‘হে নামাজি’
নোরা এবার র‌্যাপার! (ভিডিও)
নোরা এবার র‌্যাপার! (ভিডিও)
বিনোদন বিভাগের সর্বশেষ
ক্যানসারে আক্রান্ত অভিনেতা রুমি, ভর্তি হাসপাতালে
ক্যানসারে আক্রান্ত অভিনেতা রুমি, ভর্তি হাসপাতালে
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)