X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

রাজশাহীতে ঘোষণা ছাড়াই বাস বন্ধ, সাধারণ যাত্রীদের ভোগান্তি

রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি
০১ মার্চ ২০২১, ১৫:২৭আপডেট : ০১ মার্চ ২০২১, ১৫:৪১

রাজশাহী অঞ্চলে পূর্ব ঘোষণা ছাড়াই বাস চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। এতে চরম ভোগান্তিতে পড়েছেন সাধারণ যাত্রীরা। বাস না থাকায় সকাল থেকে বিকল্প যানবাহনে করে বাড়তি ভাড়ায় যাত্রীদের বিভিন্ন গন্তব্যে যেতে দেখা গেছে। এদিকে বিএনপির নেতাকর্মীরা অভিযোগ করেছেন মঙ্গলবার (২ মার্চ) রাজশাহীতে তাদের সমাবেশ ঘিরে ঘোষণা ছাড়াই বাস চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের দাবিতে এবং ভোট চুরি ও নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে রাজশাহীতে বিএনপির এ বিভাগীয় সমাবেশ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। তবে সমাবেশ নগরীর কোথায় হবে সে বিষয়ে সোমবার (১ মার্চ) দুপুর পর্যন্ত জানাতে পারেনি বিএনপির নেতাকর্মীরা।

তবে রাজশাহী জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মাহাতাব হোসেন চৌধুরী বলেন, বগুড়ায় তাদের এক শ্রমিককে মারধর করা হয়েছিল। মারধরকারীদের গ্রেফতারের দাবিতে পূর্ব ঘোষিত কর্মসূচি পালন করা হচ্ছে।

বাস ধরতে এসে ভোগান্তিতে পড়েন সাধারণ যাত্রীরা অন্যদিকে রাজশাহী বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক মতিউল হক টিটো বলেন, মঙ্গলবার রাজশাহীতে একটি সমাবেশ হবে। এর আগে ঢাকায় সমাবেশে গণ্ডগোল হয়েছে। এতে করে শ্রমিকসহ সবার মধ্যে আতঙ্ক বিরাজ করছে। তাই বিশৃঙ্খলা ও যানবাহনে সন্ত্রাসী হামলার আশঙ্কায় অনেকটা অনাগ্রহী হয়ে সকাল থেকে বাস চলাচল বন্ধ রাখা হয়েছে।

সোমবার (১ মার্চ) সকাল থেকে হঠাৎ বন্ধের কারণে দুর্ভোগে পড়েছে সাধারণ যাত্রীরা। তারা অনেকেই কাউন্টারে এসে ফিরে গেছেন। এছাড়া বিকল্প পথে অন্য যানবাহনে অনেকেই নিজ নিজ গন্তব্যে যাচ্ছেন বলে জানা গেছে। এছাড়া চাঁপাইনবাবগঞ্জ কাউন্টারগুলোও বন্ধ দেখা গেছে।

এদিকে দুপুরে নগরীর পদ্মা কনভেনশন হলে স্বাধীনতার সূবর্ণজয়ন্তী ও বিভাগীয় সমাবেশ উপলক্ষে রাজশাহী মহানগর বিএনপির সভাপতি মোসাদ্দেক হোসেন বুলবুল বলেন, ‘এখন পর্যন্ত আমাদের বিভাগীয় সমাবেশের জায়গা দেওয়া হয়নি। আর বাস বন্ধ রাখার কারণ-বিভাগীয় সমাবেশে যাতে মানুষ না আসতে পারে, এছাড়া কিছু না।’

বেশি ভাড়ায় বিকল্প যানে অনেককেই গন্তব্যে যেতে দেখা যায় এসময় বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা, সাবেক মেয়র ও সাবেক সংদ সদস্য মিজানুর রহমান মিনু বলেন, দুই দিন আগের রাজশাহী। আর আজকের রাজশাহীর চেহারা পাল্টে গেছে। সারা বাংলাদেশে বিএনপি একটি দুর্গ। রাজশাহী নগরী শান্তিপূর্ণ ছিল। আমরা একে অপরের ভাই হিসেবে অবস্থান করছিলাম। কিন্তু আমার মনে হচ্ছে শান্তিপূর্ণ পরিবেশ নষ্ট করার জন্য সুদূরপ্রসারী পরিকল্পনা করা হচ্ছে। আমাদের সমাবেশ করার জন্য এখনও জায়গা দেওয়া হয়নি। আবার বাস-ট্রাক বন্ধ করে দেওয়া হয়েছে। তিন দিন ধরে রাজশাহীতে বিএনপির নেতাকর্মীদের হুমকি ও গ্রেফতার করা হচ্ছে। আমরা শান্তিপূর্ণভাবে জনগণকে সম্পৃক্ত করে আমাদের কথা তাদের সামনে তুলে ধরতে চাই।

প্রশাসন যদি সমাবেশ করতে না দেয়। তাহলে আপনারা কি করবেন। এমন প্রশ্নে সংবাদ সম্মেলনে জানানো হয়, আমরা সমাবেশ করবো।

রাজশাহী মহানগর পুলিশের মুখপাত্র ও অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার ( সদর) গোলাম রুহুল কুদ্দুস জানান, তাদেরকে মৌখিক অনুমতি দেওয়া হয়েছে। একইসঙ্গে অনুষ্ঠান ইনডোরে করতে বলা হয়েছে। পরে চিঠি করে তাদেরকে দেওয়া হবে।

পূর্ব ঘোষণা ছাড়াই চাঁপাইনবাবগঞ্জ থেকে বাস চলাচল বন্ধ
এদিকে কোনও ধরনের পূর্ব ঘোষণা ছাড়াই চাঁপাইনবাবগঞ্জ থেকে অভ্যন্তরীণ ও দূরপাল্লার সব ধরনের বাস চলাচল বন্ধ করে দিয়েছে বাস মালিক সমিতি।

তবে কি কারণে বাস চলাচল বন্ধ রাখা হয়েছে, এ বিষয়ে স্পষ্ট করে কিছু জানায়নি প্রশাসন এবং সংশ্লিষ্টরা। বিএনপি নেতাকর্মীদের অভিযোগ, মঙ্গলবার রাজশাহীতে বিভাগীয় সমাবেশকে কেন্দ্র করেই মূলত প্রশাসনের অঘোষিত নির্দেশে বাস চলাচল বন্ধ রাখা হয়েছে।
এতে গন্তব্যস্থলে যেতে না পারায় চরম ভোগান্তিতে পড়েছেন সাধারণ যাত্রীরা।

চাঁপাইনবাবগঞ্জ থেকেও বাস চলাচল বন্ধ রয়েছে ভুক্তভোগীরা জানান, ভোর থেকে যথারীতি চাঁপাইনবাবগঞ্জ থেকে রাজশাহীগামী আন্তঃজেলা সার্ভিসের বেশ কিছু বাস ছেড়ে যায়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বন্ধ হয়ে যায় সব রুটে বাস চলাচল। এতে চরম ভোগান্তিতে পড়েছেন তারা। অতিরিক্ত ভাড়া দিয়ে ব্যাটারিচালিত অটোরিকশা, মিশুক, সিএনজি চালিত অটোতে করে যাত্রীদের গন্তব্যস্থলে যেতে দেখা গেছে।

স্থানীয়রা জানান, সকাল ৮ টার দিকে শহরের বিশ্বরোড মোড়ে চেকপোস্ট বসায় পুলিশ। এরপরই পুরোপুরি বন্ধ হয়ে যায় বাস চলাচল।

তবে অতিরিক্ত পুলিশ সুপার মাহবুব আলম খান বলেন, ‘পুলিশের বাধায় বাস চলাচল বন্ধ হয়নি। নিয়মিত অভিযানের অংশ হিসেবে পুলিশ জেলার বিভিন্ন এলাকায় নিয়মিতই চেকপোস্ট বসিয়েছে। যানবাহন চলাচলে কোনও প্রতিবন্ধকতা বা সাধারণ মানুষের চলাচলে বাধা সৃষ্টির উদ্দেশ্য নেই।’

তবে কেন বাস চলাচল বন্ধ রাখা হয়েছে এ বিষয়ে কোনও মন্তব্য করেননি তিনি।

জেলা বাস মালিক সমিতির সভাপতি অ্যাডভোকেট এ এফ এম লুৎফর রহমান ফিরোজ বলেন, ‘আগামীকাল পর্যন্ত বাস চলাচল বন্ধ থাকবে।’

 

/টিটি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
পিছিয়ে থেকেও ব্রাজিলিয়ান-গ্রানাডিয়ানের গোলে আবাহনীর দারুণ জয়
পিছিয়ে থেকেও ব্রাজিলিয়ান-গ্রানাডিয়ানের গোলে আবাহনীর দারুণ জয়
শিশু হাসপাতালে আগুন: পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন
শিশু হাসপাতালে আগুন: পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন
অটোরিকশায় বাসের ধাক্কা, স্বেচ্ছাসেবক দলের নেতা নিহত
অটোরিকশায় বাসের ধাক্কা, স্বেচ্ছাসেবক দলের নেতা নিহত
মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের স্বার্থ রক্ষায় উদ্যোগ নিতে হবে: জাতিসংঘ
মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের স্বার্থ রক্ষায় উদ্যোগ নিতে হবে: জাতিসংঘ
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!