X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

সরকার আপনাদের সঙ্গে আছে: বঙ্গবন্ধু

উদিসা ইসলাম
২৬ এপ্রিল ২০২১, ০৮:০০আপডেট : ২৬ এপ্রিল ২০২১, ০৮:০০

দেশের দুস্থ মানুষের কাছে ন্যূনতম চিকিৎসা সুযোগ পৌঁছে দেওয়ার জন্য চিকিৎসক সমাজের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ১৯৭৩ সালের এইদিনে চিকিৎসকদের উদ্দেশে তিনি বলেন, ‘সীমাবদ্ধ ও প্রতিকূল অবস্থার মধ্য দিয়ে আপনাদের কাজ করতে হচ্ছে সন্দেহ নেই। কিন্তু সেবার মনোভাব নিয়ে এগিয়ে গেলে সকল বাধা অতিক্রম করা সম্ভব। সরকার আপনাদের সঙ্গে আছে।’

মুক্তিসংগ্রামে চিকিৎসকদের ভূমিকার প্রশংসা

এইদিন পৃথক বাণীতে রাষ্ট্রপতি বিচারপতি আবু সাঈদ চৌধুরী মেডিক্যাল অ্যাসোসিয়েশনের দ্বিতীয় জাতীয় সম্মেলনের সাফল্য কামনা করেন। মুক্তি সংগ্রামকালে চিকিৎসকদের ভূমিকার ভূয়সী প্রশংসাও করেন। বাংলাদেশের চিকিৎসকগণ তাদের কাজে মানবতার আদর্শকে সমুন্নত রাখবেন ও পরিপূর্ণভাবে আত্মনিয়োগ করে জনগণের সঙ্গে একাত্ম হয়ে তাদের সেবায় নিজেদের নিয়োজিত করবেন বলে আশা প্রকাশ করেন তিনি।

বঙ্গবন্ধুর সঙ্গে কানাডার প্রধানমন্ত্রীর বিশেষ প্রতিনিধি

এইদিন সন্ধ্যায় গণভবনে বঙ্গবন্ধুর সঙ্গে সাক্ষাৎ করেন কানাডার প্রধানমন্ত্রীর প্রতিনিধি ইহান হেড। তিনি বঙ্গবন্ধুর হাতে কানাডার প্রধানমন্ত্রীর একটি চিঠি দেন। বঙ্গবন্ধুর সঙ্গে একঘণ্টার বৈঠকের পর তিনি সাংবাদিকদের জানান, তারা অটোয়ায় আসন্ন কমনওয়েলথ সম্মেলন নিয়ে আলোচনা করেছেন। উপমহাদেশের কোনও বিষয় নিয়ে আলোচনা হয়নি বলে জানান তিনি। এইদিন সকালে ইহান হেড ঢাকায় আসেন এবং পরদিন মালয়েশিয়ার পথে ঢাকা ত্যাগ করেন।

সরকার আপনাদের সঙ্গে আছে: বঙ্গবন্ধু যুদ্ধবন্দিদের ফেরত চান না ভুট্টো

৯৩ হাজার যুদ্ধবন্দিকে ফিরিয়ে নিতে চান না পাকিস্তানের প্রেসিডেন্ট ভুট্টো। দীর্ঘ দুই বছর ধরে নিজের দেশের এই মানুষগুলোকে ফিরিয়ে নেওয়ার আগ্রহ দেখাননি তিনি। তিনি এই উপমহাদেশে শান্তি চান না এবং স্থায়ী শান্তি প্রতিষ্ঠার ব্যাপারেও তার কোনও আগ্রহ লক্ষ্য করা যায় না। হলি ফ্যামিলি হাসপাতালে চিকিৎসাধীন বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জিল্লুর রহমান বাসসের প্রতিনিধির সঙ্গে হাসপাতালে সাক্ষাৎকালে উপরোক্ত অভিমত ব্যক্ত করেন।

মানবতার দিক বিবেচনা করে ১৯৫ পাকিস্তানি যুদ্ধাপরাধী ছাড়া আটক থাকা বাকিদের এবং পাকিস্তানে আটক বাংলাদেশিদের বিনিময় সম্পর্কিত সাম্প্রতিক বাংলাদেশ ও ভারতের যুক্ত ঘোষণার ব্যাপারে পাকিস্তানের প্রেসিডেন্টের মন্তব্য- উপমহাদেশে স্থায়ী শান্তি প্রতিষ্ঠায় বিপদজনক রসিকতা বলে উল্লেখ করেন এই নেতা।

সরকার আপনাদের সঙ্গে আছে: বঙ্গবন্ধু বিদেশ সফরে বঙ্গবন্ধুর বিশেষ প্রতিনিধি

প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিশেষ দূত এশিয়া, আফ্রিকা, ইউরোপ ও আমেরিকার উদ্দেশ্যে একদিন পরেই ঢাকা ত্যাগ করবেন বলে ঘোষণা করা হয়। উপমহাদেশের মানবিক সমস্যাগুলোর সমাধানের উদ্দেশ্যে বাংলাদেশ ও ভারত যৌথ উদ্যোগ গ্রহণ করেছে। বঙ্গবন্ধুর বিশেষ দূত বিভিন্ন সরকারের নিকট তা ব্যাখ্যা করবেন। তারা উপমহাদেশের স্থায়ী শান্তি প্রতিষ্ঠার ব্যাপারে বাংলাদেশের নীতি ও দৃষ্টিভঙ্গি বিশ্লেষণ করবেন। সাবেক বাণিজ্যমন্ত্রী এম আর সিদ্দিকী, সংসদ সদস্য মহিউদ্দিন আহমেদ, আতাউর রহমানসহ আরও কয়েকজনকে এই দায়িত্ব দেওয়া হয়।

প্রকৌশল নেতৃবৃন্দ গণভবনে

এইদিনে প্রকৌশল বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ ও হল ছাত্রসংসদের ছাত্রলীগ মনোনীত নব নির্বাচিত প্রতিনিধিদল গণভবনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে সাক্ষাৎ করেন। দেশ গড়ার কাজে প্রকৌশলী ছাত্রদের গুরুত্বপূর্ণ ভূমিকা স্মরণ করিয়ে তাদেরকে যথাযথভাবে দায়িত্ব পালনের আহ্বান জানান বঙ্গবন্ধু। ছাত্ররা এসময় তাকে মাল্যভূষিত করে।

জমিদারি উচ্ছেদ ও প্রজাস্বত্ব আইন

বাংলাদেশ সরকার ১৯৫০ সালের প্রজাস্বত্ব আইনের কতগুলো ধারা সংশোধন করে চারটি বিধান প্রবর্তন করে। এক প্রেসনোটের মাধ্যমে এ তথ্য জানানো হয়। এইদিনের পত্রিকায় সংশোধিত আইন প্রকাশ করা হয়নি। পরদিনে বিস্তারিত জানানো হয়।

মহাখালী যক্ষ্মা হাসপাতালে ঋত্বিক ঘটক

পশ্চিমবাংলার প্রখ্যাত চিত্র পরিচালক ঋত্বিক কুমার ঘটক যক্ষ্মায় আক্রান্ত হয়ে গুরুতর অসুস্থ অবস্থায় মহাখালী যক্ষ্মা হাসপাতালে চিকিৎসাধীন। ঋত্বিক ঘটক বাংলাদেশে ‘তিতাস একটি নদীর নাম’ চলচ্চিত্রের কাজ করছিলেন। ছবির শুটিং চলাকালে তিনি অসুস্থ হয়ে পড়েন। তাকে দেখার জন্য কলকাতা থেকে খ্যাতনামা চিত্র পরিচালক মৃণাল সেন, উৎপল দত্ত ও অভিনেত্রী সন্ধ্যা রায় ঢাকায় আসেন।

 

/এফএ/
সম্পর্কিত
খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি: প্রধানমন্ত্রী
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
বঙ্গবন্ধু গোল্ডকাপ গিনেস বুকে ওঠানোর উদ্যোগ
সর্বশেষ খবর
ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল গ্র্যাজুয়েট হলেন ১৯ জ্যেষ্ঠ রাজনীতিক
ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল গ্র্যাজুয়েট হলেন ১৯ জ্যেষ্ঠ রাজনীতিক
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের
দক্ষিণ লেবাননে ‘আক্রমণাত্মক পদক্ষেপ’ নিচ্ছে ইসরায়েল
দক্ষিণ লেবাননে ‘আক্রমণাত্মক পদক্ষেপ’ নিচ্ছে ইসরায়েল
চট্টগ্রাম বন্দর দিয়ে ৯ মাসে ৪৩৫৫ কোটি ডলারের পণ্য রফতানি
চট্টগ্রাম বন্দর দিয়ে ৯ মাসে ৪৩৫৫ কোটি ডলারের পণ্য রফতানি
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
তাপপ্রবাহের গেটওয়ে যশোর-চুয়াডাঙ্গা
তাপপ্রবাহের গেটওয়ে যশোর-চুয়াডাঙ্গা