X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

করোনা থেকে বাঁচতে যেখানে পালাচ্ছেন ভারতীয় ধনীরা

দিল্লি প্রতিনিধি
১২ মে ২০২১, ২০:৩৯আপডেট : ১২ মে ২০২১, ২০:৩৯

ভারতের শিল্পপতি বা সবচেয়ে ধনী লোকজন, যাদের এইচএনআই বা ‘হাই নেটওয়র্থ ইন্ডিভিজুয়াল’ বলা হয়, তারা সচরাচর কোনও এক্সোটিক বিচ লোকেশনে ছুটি কাটাতে হলে সেশেলস, মরিশাস, ক্যারিবিয়ান বা পলিনেশিয়ার কোনও দ্বীপকেই বেছে নিয়ে থাকেন। 

কিন্তু করোনার সেকেন্ড ওয়েভে দুনিয়ার বিভিন্ন দেশে ভারতীয়দের জন্য দরজা একে একে বন্ধ হয়ে যাওয়ার পর হালে তাদের কাছে তুমুল জনপ্রিয় হয়ে উঠেছে ঘরের কাছের মালদ্বীপ। এমনকি অনেকে সারা জীবনের সঞ্চয় একত্র করেও চার্টার্ড ফ্লাইটে মালদ্বীপে পাড়ি দিচ্ছেন বলে জানা যাচ্ছে।

মালদ্বীপে করোনার বিধিনিষেধ কিছুটা শিথিল হওয়ার পর থেকেই গত কয়েক মাস ধরে সেখানে বলিউড তারকাদের আনাগোনা বাড়ছিল। 

মালদ্বীপের সৈকতে সারা আলি খান

আলিয়া ভাট-রণবীর কাপুর থেকে শুরু করে টাইগার শ্রফ-দিশা পাটনি, সারা আলি খান, জাহ্নবী কাপুর, কিয়ারা আডভানি, সোনাক্ষী সিনহা, তাপসী পান্নুরা একের পর এক মালদ্বীপের সৈকত থেকে ইনস্টাগ্রামে নিজেদের ছবি পোস্ট করছিলেন ... কেউ কেউ তো এমনও বলছিলেন মালদ্বীপই হয়ে উঠেছে বলিউডের ‘নতুন গোয়া’!

তবে এখন জানা যাচ্ছে, শুধু শিল্পপতি বা তারকারাই নন, ভারতের যারা উচ্চবিত্ত শ্রেণির চাকরিজীবী, তাদের অনেকেও নিজেদের অন্য সময়ের বাজেট ছাপিয়ে গিয়ে ফ্লাইট ভাড়া করে মালদ্বীপে যাচ্ছেন। 

জেটসেটগো-র একটি চার্টাার্ড ফ্লাইটের অভ্যন্তর

ভারতের নামী প্রাইভেট জেট চার্টার কোম্পানি ‘জেটসেটগো’-র সিইও কনিকা টেকরিওয়াল বলছেন, মালদ্বীপে তাদের চার্টার ফ্লাইটের সংখ্যা গত কয়েক সপ্তাহের মধ্যে ৯০০ শতাংশ বেড়েছে। এর মধ্যে সত্তর বা আশি শতাংশ বুকিং আসছে উচ্চবিত্ত বা উচ্চ মধ্যবিত্ত শ্রেণি থেকেই। 

কিন্তু কেন তারা এভাবে ঊর্ধ্বশ্বাসে মালদ্বীপে পালাতে চাইছেন? 

‘দেখুন, ভারতে এই মুহূর্তে কোভিড রোগীদের জন্য হসপিটাল বেডের হাহাকার। আর কোনওক্রমে বেড পেলেও তার জন্য দৈনিক খরচ অন্তত আড়াই হাজার ডলার বা তারও বেশি। পরিবারের একাধিক সদস্যর কোভিড হলে খরচও যথারীতি আরও অনেক বেশি!’

‘সেই জায়গায় মালদ্বীপে একটা আট-আসনের জেট ভাড়া করা সম্ভব আঠারো থেকে বিশ হাজার ডলারের মধ্যেই। ফলে দুটো পরিবার মিলে যদি সেই খরচটা ভাগ করে নিতে পারে, দেশে হাসপাতালের বিলের চেয়ে অনেক কম খরচে তারা নিশ্চিন্তে মালদ্বীপ ঘুরে আসতে পারে’- বলছিলেন কনিকা টেকরিওয়াল।

ঠিক এই কারণেই হঠাৎ করে যেন ভারত থেকে মালদ্বীপে চার্টার্ড ফ্লাইটে যাওয়ার হিড়িক পড়েছে। এখন আর শুধু বলিউড তারকারাও নন, দিল্লি-বোম্বে-ব্যাঙ্গালোরের মতো মেট্রো শহরের উচ্চ মধ্যবিত্তরাও তাতে নাম লেখাচ্ছেন। 

বলিউড তারকারা কিছুদিন আগেও যেভাবে প্রায় সারি দিয়ে ‘মালদ্বীপ’ যাচ্ছিলেন ও সোশ্যাল মিডিয়াতে বিচ-সেলফি বা পুল-সেলফি পোস্ট করছিলেন, তার তীব্র সমালোচনাও হয়েছিল। নওয়াজুদ্দিন সিদ্দিকির মতো তারকা পর্যন্ত প্রকাশ্যে বলেছিলেন, ‘লোকে যখন মহামারিতে মারা যাচ্ছে, গরিব মানুষ খেতে পাচ্ছে না, তখন মালদ্বীপে গিয়ে এভাবে পয়সার গরম দেখানো বন্ধ হোক। কুছ তো শরম করো!’

কিন্তু এখন তারকাদের পাশাপাশি ভারতের মোটামুটি পয়সাওয়ালা সাধারণ মানুষও মহামারির আঁচ থেকে বাঁচতে ওই দ্বীপপুঞ্জে যাচ্ছেন, ফলে মালদ্বীপ নিয়ে ‘ট্যাবু’-ও অনেকটাই কমে গেছে।

কিন্তু মালদ্বীপে গিয়ে ভারতীয়দের কোভিড প্রোটোকল ভাঙা বা উচ্ছৃঙ্খলতা দেখানোর ঘটনাও থেমে নেই। 

গত সপ্তাহেই যেমন এএফসি কাপের প্লে-অফ ম্যাচ খেলতে মালদ্বীপে গিয়েছিল দক্ষিণ ভারতের নামী ফুটবল ক্লাব ‘বেঙ্গালুরু এফসি’। কিন্তু সেখানে গিয়ে ক্লাবের ফুটবলাররা এমন কিছু করেন, যাতে সে দেশের ক্রীড়ামন্ত্রী আহমেদ মাহলুফ টুইট করে পুরো দলটাকেই দেশ ছেড়ে চলে যাওয়ার নির্দেশ দেন। 

‘অমার্জনীয় অপরাধ’টা যে ক্লাবের ফুটবলাররাই করেছেন, সেটাও মেনে নেন বেঙ্গালুরু এফসি-র মালিক, শিল্পপতি পার্থ জিন্দাল। তিনি ক্ষমা চেয়ে নিয়ে কথা দেন, দোষীদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে।

করোনা থেকে বাঁচতে যেখানে পালাচ্ছেন ভারতীয় ধনীরা

এদিকে আইপিএল টুর্নামেন্ট মহামারির মাঝপথে বন্ধ হয়ে যাওয়ার পর অস্ট্রেলিয়ার যে ক্রিকেটাররা বিভিন্ন দলে খেলছিলেন বা যারা সাপোর্ট স্টাফ ছিলেন বা কমেন্ট্রি করছিলেন, এমন প্রায় চল্লিশ জনও দেশে ফিরতে না-পেরে এখন সবাই মালদ্বীপে গিয়ে জড়ো হয়েছেন। 

ভারত থেকে বিমান চলাচলে অস্ট্রেলিয়া সাময়িক নিষেধাজ্ঞা জারি করেছে, ফলে আগামী কয়েকদিনে সেই অস্ট্রেলিয়ানদের ডেরা-ও হয়ে দাঁড়িয়েছে মালদ্বীপের তাজ কোরাল রিসোর্ট। আর সেখানেও ডেভিড ওয়ার্নার ও মাইকেল স্লেটার পানশালায় গিয়ে প্রবল মারামারি আর বাগবিতণ্ডায় জড়িয়েছেন বলেও খবর এসেছে।

সব মিলিয়ে বলা যেতে পারে, তারকা অভিনেতা থেকে খেলোয়াড় কিংবা পয়সাওয়ালা লোকজন সবাই এখন গিয়ে ভিড় করছেন মালদ্বীপ – ভারত মহাসাগরের এই আর্কিপেলাগো হয়ে উঠেছে অতিমারি থেকে বাঁচার নতুন ঠিকানা!

/এমআর/
সম্পর্কিত
ভারতের লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ চলছে
লোকসভা নির্বাচন: প্রথম ধাপে পশ্চিমবঙ্গের ৩ আসনে ভোট আজ
মানব ও সুপারি পাচারের অভিযোগে ভারতে শুল্ক কর্মকর্তা গ্রেফতার 
সর্বশেষ খবর
দুবাই হয়ে ট্রানজিট ফ্লাইট স্থগিত করলো এমিরেটস
দুবাই হয়ে ট্রানজিট ফ্লাইট স্থগিত করলো এমিরেটস
ঢাকা শিশু হাসপাতালে আগুন
ঢাকা শিশু হাসপাতালে আগুন
রাজশাহীতে বইছে তাপদাহ, হাসপাতালে বাড়ছে রোগী
রাজশাহীতে বইছে তাপদাহ, হাসপাতালে বাড়ছে রোগী
থার্ড টার্মিনালের বাউন্ডারি ভেঙে বিমানবন্দরে বাস, প্রকৌশলী নিহত
থার্ড টার্মিনালের বাউন্ডারি ভেঙে বিমানবন্দরে বাস, প্রকৌশলী নিহত
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ