X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

পাকিস্তানের অপচেষ্টা ব্যর্থ

উদিসা ইসলাম
১৫ মে ২০২১, ০৮:০০আপডেট : ১৫ মে ২০২১, ০৮:০০

(বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত তথ্যের ভিত্তিতে বঙ্গবন্ধুর সরকারি কর্মকাণ্ড ও তার শাসনামল নিয়ে মুজিববর্ষ উপলক্ষে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করছে বাংলা ট্রিবিউন। আজ পড়ুন ১৯৭৩ সালের ১৫ মে’র  ঘটনা।)

১৯৭৩ সালের এই দিনে জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক পরিষদের বিশেষ কমিটিতে বাংলাদেশের প্রতিনিধির বক্তৃতাদান ঠেকিয়ে রাখার পাকিস্তানি প্রচেষ্টা ব্যর্থ হয়ে যায়। কমিটিতে যুদ্ধবন্দি ও যুদ্ধাপরাধের বিচার প্রশ্নে পাকিস্তান বাংলাদেশের বিরুদ্ধে যেসব অভিযোগ করেছে, তার জবাব দেওয়ার জন্যই বাংলাদেশের প্রতিনিধিদের বক্তৃতার প্রয়োজন। কমিটি যখন মানবাধিকার কমিশনের রিপোর্ট বিবেচনা করেছিল, তখনই পাকিস্তানি প্রতিনিধি নাসির মির্জা যুদ্ধ বন্ধের বিষয়টি উত্থাপন করেন। পাকিস্তান অন্যান্য সমস্যা থেকে যুদ্ধবন্দি সমস্যাটিকে বিচ্ছিন্ন করে দেখানোর চেষ্টা চালিয়েছিল। জাতিসংঘে ভারতের সহকারী স্থায়ী প্রতিনিধি এম এ জৈন ও বাংলাদেশের প্রতিনিধি পাল্টা জবাব দিয়েছেন। আলোচনাকালে পাকিস্তানি প্রতিনিধি বাংলাদেশ সরকারকে ‘ঢাকা কর্তৃপক্ষ’ বলে বর্ণনা করলে পাকিস্তানের এই আলোচনায় বাধা দেয় ভারত।

চীনা প্রতিনিধি তাদের আগের ভূমিকার পুনরাবৃত্তি করে বলেন, ভারত জেনেভা কনভেনশন লঙ্ঘন করে পাকিস্তানের যুদ্ধবন্দিদের আটকে রেখেছে। তিনি দাবি করেন, ভারতকে অতিসত্বর নিরাপত্তা পরিষদে প্রস্তাব কার্যকর করতে হবে এবং জেনেভা কনভেনশন মানতে হবে।

দৈনিক ইত্তেফাক, ১৬ মে ১৯৭৩ বাঙালি নির্যাতন ও স্বীকৃতি না দেওয়ায় পাকিস্তানের নিন্দা

ভিয়েতনাম ও বাংলাদেশ বিশ্বের শান্তিকামী মুক্তিপাগল মানুষের কণ্ঠে শ্রদ্ধার সঙ্গে উচ্চারিত দু’টি নাম। শান্তি সম্মেলনের আয়োজনে তাদের এই শ্রদ্ধা প্রকাশ পেয়েছে। বিশ্ব শান্তি পরিষদের সংবাদ সম্মেলনে পরিষদের সম্পাদক পালিওয়াল এ কথা বলেন। ১৫ মে ঢাকায় এক সাংবাদিক সম্মেলনে তিনি ভাষণ দেন। এশিয়ায় শান্তি সম্মেলন উপলক্ষে তিনি ঢাকায় এসেছেন। পালিওয়াল বলেন, ‘সম্মেলনে যোগদানকারী সব দেশ বাঙালি জাতি ও  এই জাতির বিশ্বনন্দিত মহান নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি নিবেদন করবে তাদের প্রাণঢালা শ্রদ্ধা।’

এই সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে বঙ্গবন্ধুকে প্রদান করা হবে জুলিও কুরি শান্তি পদক। জুলিও কুরি শান্তি পুরস্কার বিশ্ব শান্তি পরিষদের শ্রেষ্ঠ পুরস্কার হিসেবে বিবেচিত। সে সময় পর্যন্ত এই সর্বোচ্চ শান্তি পুরস্কার পেয়েছেন জহরলাল নেহরু ও ফিদেল কাস্ত্রো। জহরলাল নেহরুর পক্ষে মরণোত্তর পুরস্কার গ্রহণ করেছিলেন তার মেয়ে ভারতের প্রধানমন্ত্রী শ্রীমতি ইন্দিরা গান্ধী।

পালিওয়াল বলেন, ‘ঢাকায় এই শান্তি সম্মেলন এবং বঙ্গবন্ধুকে জুলিও কুরি শান্তি পদক দান উৎসবের আয়োজন একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ঘটনা।’ তিনি বলেন, ‘বঙ্গবন্ধুর গতিশীল নেতৃত্বে পরিচালিত বাংলাদেশের জনগণ ও সরকার সাম্রাজ্যবাদ ও উপনিবেশবাদ, বর্ণ-বৈষম্যবাদ ও নয়া উপনিবেশবাদবিরোধী বিশ্বের শান্তিকামী শক্তিকে আরও জোরদার করেছে।’

বাংলাদেশ অবজারভার, ১৬ মে ১৯৭৩ নিরপরাধ বাঙালিদের আটকে রাখা এবং বাংলাদেশকে স্বীকৃতি না দেওয়ায় পাকিস্তানি মনোভাবের তীব্র নিন্দা করেন বিশ্ব শান্তি পরিষদের সম্পাদক পালিওয়াল। এই প্রসঙ্গে তিনি মার্কিন চক্রান্তের নিন্দা করে বলেন, ‘পাকিস্তানে মার্কিন অস্ত্র সরবরাহ এই অঞ্চলে উত্তেজনা বৃদ্ধি করবে।’ বাংলাদেশকে জাতিসংঘে অন্তর্ভুক্তির আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘‘বাংলাদেশে ‘এশিয়ায় শান্তি সম্মেলন’-এ অংশ নেবে অন্তত ৭০টি দেশ।’ এছাড়াও পর্যবেক্ষক হিসেবে আরও কয়েকটি দেশের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন বলে তিনি জানান। সব মিলিয়ে প্রতিনিধির সংখ্যা ১৭০ জন হবে বলে তিনি উল্লেখ করেন।

ঢাকায় আয়োজিত এই শান্তি সম্মেলনে সাতটি নির্ধারিত বিষয় ছাড়াও পাকিস্তানি যুদ্ধাপরাধীদের বিচার, যুদ্ধবন্দির মুক্তি, পাকিস্তানে আটক বাঙালিদের ফিরিয়ে আনাসহ নানা বিষয় গুরুত্ব পাবে বলে তিনি জানান। সম্মেলনে আরব রাষ্ট্রগুলো থেকে প্রতিনিধিরা আসবেন। এমনকি এমন সব দেশ থেকে প্রতিনিধি থাকছেন, যে দেশ এখনও বাংলাদেশকে স্বীকৃতি দেয়নি।

এক প্রশ্নের পালিওয়াল বলেন, ‘পাকিস্তান থেকে কোনও প্রতিনিধিকে সে দেশের সরকার এ সম্মেলনে আসতে দেবে না।’

/এপিএইচ/এমওএফ/
সম্পর্কিত
ভূমিহীনমুক্ত হচ্ছে সাতক্ষীরার ৬ উপজেলা, প্রস্তুত ৩৬৪টি ঘর
‘প্রধানমন্ত্রীর উপহার বেঁচে থাকার সাহস জুগিয়েছে’
রাহমানের কণ্ঠে ‘জয় বাংলা’, ভিডিও করলেন মুগ্ধ প্রধানমন্ত্রী
সর্বশেষ খবর
১০ কোটি টাকা অনিয়মের অভিযোগে অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক
১০ কোটি টাকা অনিয়মের অভিযোগে অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক
থাই প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনাকে উষ্ণ অভ্যর্থনা
থাই প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনাকে উষ্ণ অভ্যর্থনা
পশ্চিমাদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চীনকে যা করতে হবে
পশ্চিমাদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চীনকে যা করতে হবে
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী মিডফিল্ডারকে নিয়ে দুঃসংবাদ
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী মিডফিল্ডারকে নিয়ে দুঃসংবাদ
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ