X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

পাঁচ জেলায় বজ্রাঘাতে ১৪ জনের মৃত্যু

বাংলা ট্রিবিউন ডেস্ক
০৭ জুন ২০২১, ১০:৫৯আপডেট : ০৭ জুন ২০২১, ১১:২৭

মানিকগঞ্জ, সিরাজগঞ্জ, সাতক্ষীরা, চট্টগ্রাম ও টাঙ্গাইলে বজ্রাঘাতে ১৪ জনের মৃত্যু হয়েছে। রবিবার (৬ জুন) দুপুর থেকে বিকাল পর্যন্ত এসব মৃত্যুর ঘটনা ঘটে। এ বিষয়ে বিস্তারিত জানাচ্ছেন বাংলা ট্রিবিউনের প্রতিনিধিরা:

মানিকগঞ্জ

মানিকগঞ্জে বজ্রাঘাতে কলেজছাত্রসহ চার জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। রবিবার বিকালে বজ্রাঘাতে মারা যাওয়া চার জনের তিন জনই ঘিওর উপজেলার। বাকি একজন পার্শ্ববর্তী দৌলতপুর উপজেলার বাসিন্দা।

ঘিওর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রিয়াজ আহম্মেদ বিপ্লব জানান, ঘিওর উপজেলার বৈলত গ্রামে ধান কাটার সময় বজ্রাঘাতে শাহীন (১৮) নামে এক কলেজ ছাত্রের মৃত্যু হয়েছে। শাহীন ঘিওর সদর ইউনিয়নের মুক্তার হোসেনের ছেলে। এদিকে একই উপজেলার ঠাকুরকান্দি পূর্বপাড়া ও পার্শ্ববর্তী কুস্তা গ্রামে আরও দুজনের মৃত্যু হয়েছে। তারা হলেন– ঠাকুরকান্দি পূর্বপাড়ার আরশেদ মিয়ার ছেলে জুলু মিয়া (৪০) এবং কুস্তা গ্রামের আব্দুল লতিফ খানের ছেলে মো. ইবাদুল খান (৩২)। রবিবার রাত ৯টার দিকে স্থানীয় কৃষিজমিতে তাদের লাশ পাওয়া যায়।

এছাড়া দৌলতপুর উপটজেলার বাচামারা ইউনিয়নের চরভারাঙ্গা গ্রামে মহিষের গাড়িতে বাদাম বোঝাই করে ফেরার পথে গোলাম মোস্তফা (৪০) নামে এক ব্যক্তি বজ্রাঘাতে ঘটনাস্থলেই মারা যান। তিনি চরভারাঙ্গা গ্রামের আব্দুল বাতেন মিয়ার ছেলে। পেশায় তিনি মহিষের গাড়িচালক ছিলেন। বাচামারা ৪নং ওয়ার্ডের ইউপি মেম্বর মো. রমজান আলী এই তথ্য নিশ্চিত করেছেন।

সিরাজগঞ্জ

সিরাজগঞ্জের উল্লাপাড়া ও শাহজাদপুরে বজ্রাঘাতে স্কুলছাত্রসহ চার জনের মৃত্যু হয়েছে। রবিবার (৬ জুন) বিকাল ৫টার দিকে উল্লাপাড়া উপজেলার বাঙ্গালা, উধুনিয়া, শাহজাদপুর উপজেলার কায়েমপুর ও নরিনা ইউনিয়নে এ বজ্রাঘাতের ঘটনা ঘটে।

মারা যাওয়া ব্যক্তিরা হলেন– শাহজাদপুর উপজেলার কায়েমপুর ইউনিয়নের চর আঙারু গ্রামের আমানত হোসেনের ছেলে আব্দুল্লাহ (২৬), নরিনা ইউনিয়নের বাতিয়া গ্রামের মৃত জালাল উদ্দিনের ছেলে আলহাজ বাবুর্চি (৫০), সলঙ্গা ইউনিয়নের আঙারু বাঘমারা গ্রামের মোহাম্মদ আলীর ছেলে রফিকুল ইসলাম (৪৫) এবং উল্লাপাড়া উপজেলার উধুনিয়া ইউনিয়নের আগদিঘল গ্রামের শাহেদ আলীর ছেলে উধুনিয়া মানিকজান উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্র ফরিদুল ইসলাম (১৫)।

কায়েমপুর ইউপির ৯ নম্বর ওয়ার্ডের সদস্য আবুল কালাম বলেন, ‘বিকালে আব্দুল্লাহ বাড়ির পাশের মাঠে ধান কাটছিলেন। এ সময় ঝড় ও বৃষ্টিপাতের সঙ্গে বজ্রাঘাতে তার মৃত্যু হয়।’

নরিনা ইউপির বাতিয়া গ্রামের বাসিন্দা আলতাফ হোসেন বলেন, ‘বিকালে বাতিয়া গ্রামের আলহাজ বাবুর্চি স্ত্রীকে সঙ্গে নিয়ে বাড়ির পাশে মাঠে ধান শুকানোর কাজ করছিলেন। হঠাৎ বজ্রপাত শুরু হলে দুজন দৌড়ে বাড়ি যাচ্ছিলেন। পথিমধ্যে বজ্রাঘাতে আলহাজ বাবুর্চির মৃত্যু হয়।’

উধুনিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল জলিল বলেন, ‘বিকালে ফরিদুল ইসলাম মাঠে ধান কাটছিলেন। এ সময় ঝড়-বৃষ্টি শুরু হলে ধান কাটা বাদ দিয়ে বাড়ি ফিরছিলেন। আগদিঘল গ্রামের কবরস্থানের কাছে পৌঁছালে বজ্রাঘাতে তার মৃত্যু হয়।’

সলঙ্গা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান শফি কামাল শফি ও আঙারু কমিউনিটি ক্লিনিকের হেল্থ কেয়ার প্রোভাইডার মো. শফিকুল ইসলাম জানান, সকালে দরিয়াল বিলে খাদ্য খাওয়ানোর জন্য হাঁস নিয়ে যান রফিকুল ইসলাম। বিকালে বাড়ি ফেরার পথে বজ্রাঘাতে তার মৃত্যু হয়।

সাতক্ষীরা

রবিবার বিকাল থেকে টানা তিন ঘণ্টা বজ্রপাতের বিকট শব্দে প্রকম্পিত হয়ে ওঠে সাতক্ষীরার আকাশ। এ সময় মুহুর্মুহু বজ্রপাত হতে থাকে। সেই সঙ্গে বিদ্যুৎ চমকাতে থাকায় জেলাজুড়ে ভীতিকর অবস্থা বিরাজ করে। বজ্রপাতে দুজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

নিহতরা হলেন– সাতক্ষীরা সদর উপজেলার ভোমরা ইউনিয়নের চৌবাড়িয়া গ্রামের মো. বজলুর রহমানের মেয়ে রাবেয়া খাতুন (২০) এবং তালা উপজেলার নগরঘাটা ইউনিয়নের হরিণখোলা গ্রামের আশুতোষ মণ্ডলের ছেলে মৎস্যঘের ব্যবসায়ী কিশোর মণ্ডল (৩৭)।

পারিবারিক সূত্রের বরাত দিয়ে স্থানীয় পল্লি চিকিৎসক আসাদুল হক জানান, সোমবার আছরের নামাজ পড়ার জন্য ওজু করতে বারান্দার নিচে নামার সঙ্গে সঙ্গে রাবেয়া বজ্রাঘাতে মারা যান।

অপরদিকে, তালা উপজেলার নগরঘাটা ইউপি সদস্য জাহাঙ্গীর হোসেন জানান, রবিবার বিকাল ৫টার সময় হরিণখোলা গ্রামের আশুতোষ মণ্ডলের ছেলে কিশোর মণ্ডল (৩৭) মৎস্যঘের থেকে বাড়ি ফিরছিলেন। পথিমধ্যে হঠাৎ বজ্রাঘাতে তার মৃত্যু হয়।

চট্টগ্রাম

বজ্রাঘাতে চট্টগ্রামে দুই জনের মৃত্যু হয়েছে। রবিবার বোয়ালখালী ও সীতাকুণ্ডু উপজেলায় এই দুটি মৃত্যুর ঘটনা ঘটে। নিহতরা হলেন– মো. জাহাঙ্গীর (৩৯) ও মোহাম্মদ জলিল আহমেদ (৪০)।

চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালের এএসআই শীলব্রত বড়ুয়া বাংলা ট্রিবিউনকে বলেন, ‘জলিল আহমেদ বারো আউলিয়া এলাকায় মানিক নামে এক ব্যক্তির মালিকানাধীন শিপইয়ার্ডে কাজ করার সময় বিকাল ৪টার দিকে বজ্রাঘাতে আহত হন। তাকে উদ্ধার করে প্রথমে স্থানীয় হাসপাতালে নেওয়া হয়। পরে সেখান থেকে সন্ধ্যা ৭টার দিকে চমেক হাসপাতালে আনা হলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।’

এদিকে শ্রীপুর-খরণদ্বীপ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ মোকারম বলেন, ‘জাহাঙ্গীর জ্যৈষ্ঠপুরা পাহাড়ের গরজংগিয়া এলাকায় লেবু বাগানে কাজ করার সময় বজ্রাঘাতের শিকার হন। তাকে উদ্ধার করে দুপুর ২টার দিকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।’

টাঙ্গাইল

টাঙ্গাইলে পৃথক স্থানে বজ্রাঘাতে দুই জন মারা গেছেন। আহত হয়েছেন আরও চার জন। রবিবার (৬ জুন) বিকালে নাগরপুর উপজেলায় দুই জন মান যান এবং বাসাইল উপজেলায় চার জন আহত হন। নাগরপুর থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) বাহালুল খান বাহার এ তথ্য নিশ্চিত করেছেন।

নিহতরা হলেন– নাগরপুর উপজেলার ভাদ্রা ইউনিয়নের গাংবিহালী গ্রামের  বক্তার খানের ছেলে আলমাছ খান (৫৫) ও বেকড়া ইউনিয়নের বেকড়া মধ্যপাড়া গ্রামের মৃত পলান মিয়ার ছেলে সোনা মিয়া (৫৩)।

জানা যায়, নাগরপুর উপজেলার গাংবিহালী গ্রামের আলমাছ খান চক থেকে ফেরার সময় বজ্রাঘাতে ঘটনাস্থলেই মারা যান। এদিকে একই উপজেলার বেকড়া মধ্যপাড়া এলাকার সোনা মিয়া বিকালে নিজ বাড়ির উঠানে বজ্রাঘাতে মারা যান।

অপরদিকে, বাসাইল উপজেলার বাসাইল পূর্বপাড়া, মাইজখারা ও হান্দুলীপাড়া এলাকায় বজ্রাঘাতে চার জন আহত হন। তাদের মধ্যে দুই জন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন রয়েছেন। হাসপাতালের জরুরি বিভাগে কর্তব্যরত চিকিৎসক ডা. আরিফ বিষয়টি নিশ্চিত করেছেন।

 

 

/এমএএ/
সম্পর্কিত
ইউপি নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর মোটরসাইকেল বহরে বোমা হামলা
ঘুমের ওষুধ খাইয়ে স্বামীর পুরুষাঙ্গ কেটে স্ত্রীর ‘আত্মহত্যা’
সুন্দরবনে মধু সংগ্রহ করা ব্যক্তির ওপর ঝাঁপিয়ে পড়লো বাঘ, নিয়ে গেলো গহীন বনে
সর্বশেষ খবর
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
৩ ঘণ্টা গ্যাস থাকবে না কয়েকটি এলাকায়
৩ ঘণ্টা গ্যাস থাকবে না কয়েকটি এলাকায়
জাবির সিনেট ও সিন্ডিকেট প্রতিনিধি নির্বাচন: বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের নিরঙ্কুশ জয়
জাবির সিনেট ও সিন্ডিকেট প্রতিনিধি নির্বাচন: বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের নিরঙ্কুশ জয়
ঝুঁকি নিয়ে পজিশন বদলে সব আলো কেড়ে নিলেন রাফায়েল
ঝুঁকি নিয়ে পজিশন বদলে সব আলো কেড়ে নিলেন রাফায়েল
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক