X
বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ১৪ শ্রাবণ ১৪২৮

সেকশনস

১ জুলাইয়ের পর কী হবে?

আপডেট : ১৪ জুন ২০২১, ১১:০০

আগামী ১ জুলাই থেকে জানা যাবে কোন মোবাইল ফোনগুলো বৈধ, আর কোনগুলো অবৈধ। অবৈধ মোবাইল ফোন চিহ্নিত করে বন্ধের উদ্যোগ নেওয়া হবে বলে জানা গেছে। এই উদ্যোগ পুরোপুরি কার্যকর হলে দেশে কোনও অবৈধ মোবাইল ফোন থাকবে না। দেশের বাইরে থেকে অবৈধ চ্যানেলের (গ্রে মার্কেট) মাধ্যমে দেশে আসা ফোনও চালু হবে না। এতে করে অবৈধ পথে দেশে মোবাইল ফোন আসা বন্ধ হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

ব্যবহারকারীর হাতের মোবাইল ফোনটা বৈধ না অবৈধ তা জানার জন্য একটি সিস্টেম চালু করতে যাচ্ছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার (এনইআইআর) নামের এই সিস্টেমটি আগামী ১ জুলাই চালু হবে। এই সিস্টেমটি মোবাইল ফোন অপারেটর ও আইএমইআই (ইন্টারন্যাশনাল মোবাইল ফোন আইডেন্টিটি নম্বর) ডাটাবেজের সঙ্গে সংযুক্ত থাকবে। ফলে চালু থাকা মোবাইল নম্বর ও হ্যান্ডসেট স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধিত হয়ে যাবে। এরই মধ্যে চালু হওয়া আইএমইআই ডাটাবেজে ১৪ কোটি আইএমইআই নম্বর যুক্ত হয়েছে। সাত কোটি মোবাইল সেটের তথ্যও যোগ করা হয়েছে। সিস্টেমটি চালু হলে সেসব মোবাইল নিবন্ধিত হয়ে যাবে। আর ৩০ জুনের পরে যেসব মোবাইল নিয়ম মেনে দেশে ঢুকবে না, সেগুলো সচল হবে প্রক্রিয়া মেনে।

প্রসঙ্গত, এনইআইআর সিস্টেম চালুর জন্য বিটিআরসি সিনেসিস আইটির সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে। বিটিআরসি সিনেসিস আইটির কাছ থেকে এই সেবা নেবে। গত নভেম্বর মাসে বিটিআরসি সিনেসিস আইটির সঙ্গে এ বিষয়ে চুক্তিবদ্ধ হয়।

জানা গেছে, রবিবার (১৩ জুন) বিটিআরসিতে এনইআইআর সিস্টেম চালুর বিষয়ে অগ্রগতি, সংশোধন, আরও সহজ কোনও প্রযুক্তি চালু করা যায় কিনা ইত্যাদি বিষয় নিয়ে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বিটিআরসির কমিশনাররাসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। ওই বৈঠকে সিনেসিস আইটি কাজের অগ্রগতি নিয়ে প্রেজেন্টেশনও দিয়েছে। প্রেজেন্টেশনের কিছু বিষয় সংযোজন বিয়োজন নিয়েও আলাপ হয় বলে বৈঠকের একটি সূত্র বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করেছে। ওই সূত্র জানায়, এ বিষয়ে বিটিআরসি ব্যাপক প্রচারণা চালাবে। অন্যান্য প্রচারণার পাশাপাশি বিটিআরসি ১ লাখ কপি প্রচারপত্র ছাপাবে। এর মধ্যে ১০ হাজারের বেশি প্রচারপত্র উপজেলা পর্যায় পর্যন্ত পাঠিয়ে প্রশাসনের মাধ্যমে প্রচারণা চালানো হবে যাতে করে কেউ অবৈধ মাধ্যমে দেশে আসা মোবাইল ফোন না কেনেন বা ব্যবহার করেন।

কোন মোবাইল বৈধ?

আগামী ৩০ জুনের মধ্যে যেসব ফোন চালু থাকবে সেগুলোকে বৈধ বলে ধরে নেওয়া হবে। ফোন চালু হলে সেগুলো ডাটাবেজে অন্তর্ভুক্ত থাকবে। ফলে স্বয়ংক্রিয়ভাবে সেগুলো নিবন্ধিত হয়ে যাবে। ৩০ জুনের মধ্যে পরে বৈধ পথে আসা ফোনগুলো কেনার সময়েই নিবন্ধন করা যাবে। বিক্রেতা প্রতিষ্ঠান থেকে মোবাইল ফোন কেনার সময় কিছু পদ্ধতি অনুসরণ করে মোবাইলটি সঙ্গে সঙ্গে নিবন্ধন করা যাবে। সংশ্লিষ্ট মোবাইল ফোন অপারেটরের কাস্টমার কেয়ার থেকেও ফোন নিবন্ধন করা যাবে। ধরা যাক, ৩০ জুনের মধ্যে ফোনটি দেশে এসেছে কিন্তু তা চালু করা হয়নি। তা ১ জুলাই বা তার পরবর্তী সময়ে চালু করতে গেলে নিবন্ধন করে এবং এনআইডি ডাটাবেজের সঙ্গে যাচাই করে চালু করা যাবে। তবে অবৈধ পথে (লাগেজে করে, শুল্ক ফাঁকি দিয়ে আনা ফোন) আনা কোনও মোবাইল ফোন চালু করা যাবে না। ডাটাবেজ সেটটি চালুর বিষয়ে সবুজ সংকেত দেবে না। মোদ্দা কথা, চোরাই পথে আসা মোবাইল ফোন চালু করা যাবে না।

বিদেশ থেকে আনা ফোনের কী হবে?

নিয়ম মেনে বিদেশ থেকে ফোন আনলে তা নিবন্ধন করে চালু করা যাবে। ব্যক্তিগত ব্যবহারের জন্য বিদেশ থেকে ৮টি মোবাইল ফোন আনা যায়। এর আগে নিয়ম ছিল সর্বোচ্চ ৫টি মোবাইল ফোন আনা যাবে। ২০১৮ সালের ১ জানুয়ারি থেকে এই নিয়ম কার্যকর রয়েছে। ২০১৭ সালের ১২ ডিসেম্বর টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি একটি পরিপত্র জারি করে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরে পাঠায়। এতে উল্লেখ ছিল, ব্যক্তিগত ব্যবহারের জন্য ব্যক্তি পর্যায়ে মোবাইল ফোন হ্যান্ডসেট আমদানির সংখ্যা ৫টির পরিবর্তে ৮টি করা হয়েছে। প্রত্যেক যাত্রী প্রতিটি বোর্ডিং পাস বা সংশ্লিষ্ট ভ্রমণ সংক্রান্ত কাগজ অনুযায়ী বিটিআরসি’র অনাপত্তিপত্র ছাড়া ৮টি মোবাইল ফোন নিয়ে আসতে পারবেন। তবে এসব মোবাইল ফোন হ্যান্ডসেটের মধ্যে সর্বোচ্চ দুটি আনা যাবে বিনা শুল্কে। বাকিগুলোর ক্ষেত্রে কাস্টমস সংশ্লিষ্ট আইন প্রযোজ্য হবে।

বিদেশ থেকে সেট আনলে পাসপোর্ট, ভিসার কপি, পণ্য ক্রয়ের রশিদ ইত্যাদি দেখিয়ে এ বিষয়ে তৈরি করা ওয়েবসাইটে গিয়ে ফোনটি নিবন্ধন করা যাবে। উপহার পেলে তার পক্ষেও প্রমাণপত্র থাকতে হবে। তবে ফোনটি যদি ক্লোন হয় বা আইএমইআই নম্বর যদি নকল হয় তাহলে ফোনটি চালু হবে না।

নিবন্ধনের পদ্ধতি

যেসব মোবাইল নম্বর চালু আছে বা ৩০ জুনের আগে চালু হবে সেগুলোর বিষয়ে গ্রাহককে দুশ্চিন্তা করতে নিষেধ করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। পরবর্তীতে চালু করতে হলে গ্রাহককে উদ্যোগী হতে হবে। এজন্য বিটিআরসি একটি ওয়েবসাইট চালু করবে। ওয়েবসাইটে প্রবেশ করে প্রয়োজনীয় তথ্য দিয়ে ফোন নিবন্ধন করা যাবে। এছাড়া নিবন্ধন প্রক্রিয়াকে সহজ করার জন্য একটি সহজ অ্যাপ চালুরও পরিকল্পনা রয়েছে বিটিআরসির। অ্যাপের মাধ্যমে সহজ কয়েকটি ধাপ অনুসরণ করেও (বিকাশ বা নগদে নিবন্ধন করার মতো) নিবন্ধন করা যাবে।

বৈঠক সূত্র আরও জানায়, যেসব মোবাইল অবৈধ বলে চিহ্নিত হবে সেগুলোকে সঙ্গে সঙ্গে বন্ধ করে দেওয়া হবে না। তাদেরকে পুননিবন্ধন (রি-রেজিস্ট্রেশন) করার সুযোগ দেওয়া হবে। সুনির্দিষ্ট নিয়ম মেনে নিবন্ধনের সুযোগ দেওয়া হবে। এই সুযোগ নিয়েও যারা তাদের ফোন নিবন্ধন করাবেন না তাদের ফোন পর্যায়ক্রমে বন্ধ করে দেওয়া হবে।

বৈঠক সূত্র আরও জানায়, ২০১৯ সালের ১ আগস্টের আগে মোবাইল অপারেটরের নেটওয়ার্কে চালু এবং ওই সময়ের পরে বৈধ পথে আমদানি, দেশে তৈরি মোবাইল ফোনের তথ্য বিটিআরসির কাছে সংরক্ষিত থাকবে। এর বাইরেরগুলোর বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে।

১ জুলাই এনইআইআর সিস্টেমটি চালু হবে কিনা এবং কাজের অগ্রগতি জানতে চেয়ে সিনেসিস আইটির সঙ্গে যোগাযোগ করা হলে প্রতিষ্ঠানটির মহাব্যবস্থাপক ও তথ্যপ্রযুক্তি অবকাঠামো বিভাগের প্রধান আমিনুল বারী শুভ্র বাংলা ট্রিবিউনকে বলেন, কাজের অগ্রগতি সন্তোষজনক।

মোবাইল ফোন উৎপাদক ও আমদানিকারকদের সংগঠন বিএমপিআইএ’র তথ্য অনুযায়ী দেশে উৎপাদিত মোট চাহিদার ৮২ শতাংশ সেট দেশেই তৈরি হয়। অবশিষ্ট ১৮ শতাংশ ফোন বৈধপথে আমদানি করা হয়। এর বাইরে রয়েছে গ্রে মার্কেট (অবৈধ ফোনের বাজার)। এই মার্কেটের আকার দেশে বিক্রি হওয়া মোট মোবাইলের ২৫-৩০ শতাংশ, সংখ্যার হিসেবে যা প্রায় ৭৫ লাখ থেকে ১ কোটি ইউনিট হ্যান্ডসেট। প্রতিবছর সরকার এই পরিমাণ হ্যান্ডসেটের রাজস্ব হারায়। এনইআইআর সিস্টেম চালু হলে যা সম্ভব হবে না।

মোবাইল বৈধ না অবৈধ যাচাইয়ের পদ্ধতি

মোবাইল ফোন বৈধ না অবৈধ তা দেখেতে সঠিক আইএমইআই যাচাই পদ্ধতি রয়েছে। এজন্য একটা ডাটাবেজ তৈরি করা হয়েছে, যাকে ডাকা হচ্ছে এনইআইআর নামে। মোবাইলের মেসেজ অপশনে গিয়ে KYD টাইপ করে স্পেস দিয়ে মোবাইলের ১৫ ডিজিটের আইএমইআই নম্বর লিখে সেটি ১৬০০২ নম্বরে পাঠালে ফিরতি এসএমএসে আইএমইআই নম্বরটি বিটিআরসির ডাটাবেজে সংরক্ষিত আছে কিনা তা জানা যাবে। ফিরতি মেসেজে ডাটাবেজে সংরক্ষণের তথ্য থাকলে সেটি হবে বৈধ ফোন।

 

/এমআর/আপ-এনএইচ/

সম্পর্কিত

সব পণ্যে ফেস আইডি আনতে পারে অ্যাপল

সব পণ্যে ফেস আইডি আনতে পারে অ্যাপল

‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ’র নিবন্ধন শুরু

‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ’র নিবন্ধন শুরু

বঙ্গবন্ধু স্যাটেলাইটের সম্প্রচার সেবা নেবে স্পাইস টিভি

বঙ্গবন্ধু স্যাটেলাইটের সম্প্রচার সেবা নেবে স্পাইস টিভি

শিশুদের প্রোগ্রামিং ও গণিত শিক্ষায় গুরুত্ব দিতে হবে: মোস্তাফা জব্বার

শিশুদের প্রোগ্রামিং ও গণিত শিক্ষায় গুরুত্ব দিতে হবে: মোস্তাফা জব্বার

সব পণ্যে ফেস আইডি আনতে পারে অ্যাপল

আপডেট : ২৯ জুলাই ২০২১, ১৩:৪২

বর্তমানে অ্যাপলের অল্প কিছু পণ্যে ফেস আইডি সুবিধা রয়েছে।  এর মধ্যে রয়েছে আইপ্যাড এবং আইফোন। এছাড়া অ্যাপলের অন্যান্য পণ্যে শুধু টাচ আইডি ব্যবহার করা হয়। তবে সম্প্রতি মার্ক গুরম্যানের পাওয়ার অন নিউজলেটারের বক্তব্য অনুসারে হয়তো এর একটি আমূল পরিবর্তন আসবে।

গুরম্যান দাবি করছেন, অ্যাপল তার আগামীর সব পণ্যে অথবা বেশিরভাগ পণ্যে ফেস আইডি আনার পরিকল্পনা করছে। তিনি আরও দাবি করেন, অ্যাপল পরিকল্পনা করছে আগামী প্রযুক্তির বাজারে তাদের ম্যাক, আইপ্যাড, আইফোন- এসব পণ্যে ফেস আইডি নিয়ে আসবে। সম্ভবত অ্যাপল তাদের আগামী পণ্যে টাচ আইডি বাদ দিয়েও দিতে পারে বলে তিনি মন্তব্য করেন।  কেননা এর চেয়ে ফেস আইডি তুলনামূলক সস্তা এবং নিরাপত্তার মানেও টাচ আইডির চেয়ে উন্নত।

গুরম্যান আরও জানান, বর্তমানের ম্যাকে ফেস আইডি নেই। তার একটি কারণ হতে পারে এর ডিসপ্লে অনেক পাতলা এবং এটাতে ডেপথ সেন্সর কাজ করবে না। 

সংবাদ মাধ্যম উবার গিজমো জানায়, সব মিলিয়ে অ্যাপল যদি তাদের ভবিষ্যতের সব পণ্যে ফেস আইডি নিয়ে আসে তাতে অবাক হওয়ার কিছু থাকবে না।

/এইচএএইচ/এমএস/

সম্পর্কিত

কিস্তিতে মূল্য পরিশোধের সুযোগ আনছে অ্যাপল

কিস্তিতে মূল্য পরিশোধের সুযোগ আনছে অ্যাপল

অ্যাপলের স্মার্ট ঘড়িতে ইসিজি ফিচার ব্যবহার করবেন যেভাবে

অ্যাপলের স্মার্ট ঘড়িতে ইসিজি ফিচার ব্যবহার করবেন যেভাবে

বাজারে অ্যাপল পণ্যের ঘাটতির বিষয়ে সতর্ক করলেন টিম কুক

বাজারে অ্যাপল পণ্যের ঘাটতির বিষয়ে সতর্ক করলেন টিম কুক

যে কারণে আইফোনের সঙ্গে চার্জার দেওয়া বন্ধ করেছে অ্যাপল

যে কারণে আইফোনের সঙ্গে চার্জার দেওয়া বন্ধ করেছে অ্যাপল

‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ’র নিবন্ধন শুরু

আপডেট : ২৮ জুলাই ২০২১, ২৩:২৫

‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ’-এর নিবন্ধন শুরু হয়েছে। আগ্রহীরা http://bsf.basis.org.bd/NASA-Registration-Form লিংকে গিয়ে নিবন্ধন করতে পারবেন। নিবন্ধনের শেষ তারিখ আগামী ১৫ আগস্ট। চলতি বছরের ২ ও ৩ অক্টোবর বিশ্বব্যাপী এই প্রতিযোগিতা ভার্চুয়ালি ২৫১টি শহরে অনুষ্ঠিত হবে বলে জানা গেছে। 

বুধবার (২৮ জুলাই) ভার্চুয়াল মাধ্যমে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছে বেসিস।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস-বেসিস’র তত্ত্বাবধানে ও বেসিস স্টুডেন্টস ফোরামের সহায়তায় শুরু হচ্ছে ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২১’। যুক্তরাষ্ট্রের জাতীয় মহাকাশ সংস্থা নাসার উদ্যোগে আয়োজিত হয় নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ। এবারের প্রতিযোগিতায় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বেসিসকে সহযোগিতা করবে।

সংবাদ সম্মেলনে বলা হয়, নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জে এবার ৫০ লাখ শিক্ষার্থীকে সামাজিক যোগাযোগ মাধ্যমে যুক্ত করার পাশাপাশি এক লাখ শিক্ষার্থীকে অনলাইনে প্রতিযোগিতায় যুক্ত করার পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন বলেন, ‘আমরা শিক্ষার্থীদের জন্য নতুন নতুন সুযোগ তৈরিতে কাজ করছি।  ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ’ এর মতো আর যেসব কর্মসূচি বেসিস  হাতে নেবে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বেসিসকে সবধরনের সহযোগিতা দেবে।’

বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর বলেন, ‘বাংলাদেশ থেকে আমাদের সৃজনশীল শিক্ষার্থীরা সফলতার সঙ্গে নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ সমাধান করছে এবং উল্লেখযোগ্য স্থান দখল করে নিচ্ছে। আমরা এবার সপ্তমবারের মতো এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে যাচ্ছি।’

বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি ফারহানা এ রহমান বলেন, ‘একটা প্রতিযোগিতা থেকে আমরা নতুন নতুন অনেক বিষয় শিখি, নতুন নতুন অনেক উদ্ভাবন বের হয়ে আসে।  আমি বিশেষ করে, মেয়েদের এই প্রতিযোগিতায় আরও বেশি করে অংশগ্রহণের আহ্বান জানাবো।’ 

‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ’র উপদেষ্টা আরিফুল হাসান অপু বলেন, ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় হ্যাকাথন।  অংশগ্রহণকারীদের নিয়ে বেশ কয়েকটি ভার্চুয়াল বুটক্যাম্প করা হবে। আশা করছি, আমাদের দলগুলো এবারও ভালো করবে।’

/এইচএএইচ/এপিএইচ/

সম্পর্কিত

শিশুদের প্রোগ্রামিং ও গণিত শিক্ষায় গুরুত্ব দিতে হবে: মোস্তাফা জব্বার

শিশুদের প্রোগ্রামিং ও গণিত শিক্ষায় গুরুত্ব দিতে হবে: মোস্তাফা জব্বার

চুরি-ছিনতাই হওয়া স্মার্টফোনের তথ্য ও ছবি মুছবেন যেভাবে

চুরি-ছিনতাই হওয়া স্মার্টফোনের তথ্য ও ছবি মুছবেন যেভাবে

এক সেকেন্ডেই ৫০ হাজার মুভি ডাউনলোড

এক সেকেন্ডেই ৫০ হাজার মুভি ডাউনলোড

একদিনে ঢাকায় ফিরলো ৮ লাখ সিম কার্ড

একদিনে ঢাকায় ফিরলো ৮ লাখ সিম কার্ড

বঙ্গবন্ধু স্যাটেলাইটের সম্প্রচার সেবা নেবে স্পাইস টিভি

আপডেট : ২৮ জুলাই ২০২১, ২১:৫৫

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট স্পাইস টিভিকে সম্প্রচার সংক্রান্ত সেবাদান করবে। বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিএসসিএল) ও স্পাইস টেলিভিশন লিমিটেডের (স্পাইস টিভি) মধ্যে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের সম্প্রচার সেবা সংক্রান্ত একটি বাণিজ্যিক চুক্তি স্বাক্ষরিত হয়েছে। বুধবার (২৮ জুলাই) ঢাকায় বিএসসিএল’র প্রধান কার্যালয়ে চুক্তিটি সই হয়।  

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিএসসিএল’র চেয়ারম্যান ড. শাহ্জাহান মাহমুদ। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ সচিব মো. আফজাল হোসেন। বিএসসিএল’র পক্ষ থেকে চুক্তিতে স্বাক্ষর করেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মো. শফিকুল ইসলাম ও স্পাইস টিভি’র পক্ষ থেকে স্বাক্ষর করেন প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ হাসান। এ সময় সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর পক্ষ থেকে অনেকেই উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, দেশের ৩৭তম টেলিভিশন চ্যানেল হিসেবে স্পাইস টিভি বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের সম্প্রচার সেবায় যুক্ত হলো। 

 

 

 

 

/এইচএএইচ/আইএ/

সম্পর্কিত

সব পণ্যে ফেস আইডি আনতে পারে অ্যাপল

সব পণ্যে ফেস আইডি আনতে পারে অ্যাপল

‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ’র নিবন্ধন শুরু

‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ’র নিবন্ধন শুরু

শিশুদের প্রোগ্রামিং ও গণিত শিক্ষায় গুরুত্ব দিতে হবে: মোস্তাফা জব্বার

শিশুদের প্রোগ্রামিং ও গণিত শিক্ষায় গুরুত্ব দিতে হবে: মোস্তাফা জব্বার

রবির গ্রাহকরা মাসে ৪ জিবি ডাটা ব্যবহার করে

রবির গ্রাহকরা মাসে ৪ জিবি ডাটা ব্যবহার করে

শিশুদের প্রোগ্রামিং ও গণিত শিক্ষায় গুরুত্ব দিতে হবে: মোস্তাফা জব্বার

আপডেট : ২৮ জুলাই ২০২১, ২০:৫৬

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ডিজিটাল যুগের উপযোগী মানবসম্পদ তৈরির জন্য শিশুদের প্রোগ্রামিং ও গণিত শিক্ষায় গুরুত্ব দিতে হবে। ডিজিটাল যুগের উপযোগী হিসেবে নতুন প্রজন্মকে তৈরি করতে না পারলে তারা যুগের চ্যালেঞ্জ মোকাবিলা করতে পারবে না বলে মনে করেন তিনি।

বুধবার (২৮ জুলাই) ঢাকায় নিজের কার্যালয় থেকে ভার্চুয়াল প্ল্যাটফর্মে ‘প্রেসিডেন্সি ইন্টারন্যাশনাল স্কুল’ আয়োজিত হ্যাকাথন উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এসব কথা বলেন।

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ‘ডিজিটাল কনটেন্ট মানে পাওয়ার পয়েন্ট না। উন্নত দেশগুলোতে শিক্ষার ডিজিটাল কনটেন্টের দৃষ্টান্ত তুলে ধরে মন্ত্রী বলেন, ‘একটি অ্যান্ড্রয়েড টিভি ও পেনড্রাইভে রাখা ডিজিটাল কনটেন্ট দিয়ে সহজে শ্রেণিকক্ষ ডিজিটাল করা সম্ভব।’ দেশের ৬৫০টি প্রাথমিক বিদ্যালয়ে ডিজিটাল পদ্ধতিতে শিক্ষাদান করা হচ্ছে উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘কনটেন্ট মানে শিশুদের জন্য আকর্ষণীয় এবং শৈল্পিক আধেয়।’

ডিজিটাল সংযুক্তিতে বাংলাদেশ উন্নত দেশের তুলনায় পিছিয়ে নেই উল্লেখ করে টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, ‘বাংলাদেশ বিশ্বের ৮০টি দেশে সফট্ওয়্যার রফতানি করছে।  দেশে চাহিদার প্রায় ৭০ ভাগ মোবাইলফোন উৎপাদন করছে। হাওর, দ্বীপ ও দুর্গম চরাঞ্চলসহ দেশের প্রতিটি ইউনিয়নে উচ্চগতির ইন্টারনেট সংযোগ পৌঁছে দেওয়া হচ্ছে।  ইতোমধ্যে ৫৮৭টি শিক্ষাপ্রতিষ্ঠানে ফ্রি ওয়াইফাই জোন করা হয়েছে এবং ১২ হাজারেরও বেশি ফ্রি ওয়াইফাই জোন করার কাজ চলছে।’

প্রেসিডেন্সি ইন্টারন্যাশনাল স্কুলের চেয়ারম্যান আশরাফুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে  বাংলাদেশ কম্পিউটার সোসাইটির ভাইস প্রেসিডেন্ট অধ্যাপক রেজাউল করিম বক্তৃতা করেন।

/এইচএএইচ/এপিএইচ/

সম্পর্কিত

‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ’র নিবন্ধন শুরু

‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ’র নিবন্ধন শুরু

চুরি-ছিনতাই হওয়া স্মার্টফোনের তথ্য ও ছবি মুছবেন যেভাবে

চুরি-ছিনতাই হওয়া স্মার্টফোনের তথ্য ও ছবি মুছবেন যেভাবে

এক সেকেন্ডেই ৫০ হাজার মুভি ডাউনলোড

এক সেকেন্ডেই ৫০ হাজার মুভি ডাউনলোড

একদিনে ঢাকায় ফিরলো ৮ লাখ সিম কার্ড

একদিনে ঢাকায় ফিরলো ৮ লাখ সিম কার্ড

রবির গ্রাহকরা মাসে ৪ জিবি ডাটা ব্যবহার করে

আপডেট : ২৮ জুলাই ২০২১, ১৫:০৩

মোবাইলফোন অপারেটর রবি কর্তৃপক্ষ জানিয়েছে, গ্রাহকরা মাসে প্রায় ৪ জিবি (৩ দশমিক ৯ জিবি) ডাটা (ইন্টারনেট) ব্যবহার করে। বুধবার (২৮ জুলাই) ভার্চুয়াল প্ল্যাটফর্মে আয়োজিত এক সংবাদ সম্মেলনে অপারেটরটির দ্বিতীয় প্রান্তিকের ব্যবসায়িক তথ্য প্রকাশকালে এ তথ্য জানানো হয়। অনুষ্ঠানে এক প্রশ্নের উত্তরে জানানো হয়, রবি তার গ্রাহকদের ভিডিও স্ট্রিমিংয়ের জন্য সর্বনিম্ন ৩ থেকে ৫ এমবিপিএস (মেগাবিটস পার সেকেন্ড) গতি দিয়ে থাকে।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, রবির বছরে ডাটার রাজস্ব প্রবৃদ্ধি ২১ দশমিক ৯ শতাংশ আর ফোর-জি ব্যবহারকারীর প্রবৃদ্ধি ৬৫ শতাংশ।

সংবাদ সম্মেলনে রবির কাছে মোবাইল ইন্টারনেটের গতির ক্ষেত্রে ১৩৭টি দেশের মধ্যে বাংলাদেশ ১৩৫তম হওয়ার কারণ এবং রবির অবস্থান জানতে চাইলে বলা হয়, অপারেটরটি ওকলার প্রতিবেদন আমলে নেয় না। কারণ হিসেবে উল্লেখ করা হয়, ওকলাসহ এ ধরনের কাজের সঙ্গে জড়িতরা সাধারণত পেইড। তাদের সদস্য না হলে তারা ডাটা (তথ্য) পাওয়ার কথা নয়। রবি তাদের সদস্য নয়। ফলে ওকলা কোন পদ্ধতিতে এই তথ্য প্রকাশ করেছে তা তাদের জানা নেই।  রবি আইটিইউ ও জিএসএমএ’র তথ্যকে সঠিক বলে মনে করে।  

সংবাদ সম্মেলনে উপস্থাপিত তথ্যে জানানো হয়, ৪৭ কোটি টাকা কর পরবর্তী মুনাফা নিয়ে এ বছরের দ্বিতীয় প্রান্তিক শেষ করলো রবি। এ বছরের প্রথম প্রান্তিকের তুলনায় রবির ফোরজি গ্রাহক সংখ্যা দ্বিতীয় প্রান্তিকে বৃদ্ধি পেয়েছে ৭ দশমিক ৫ শতাংশ। ৫ কোটি ১৮ লাখ গ্রাহকের মধ্যে প্রায় ২ কোটি গ্রাহক ফোরজি ব্যবহার করেন। এছাড়া অপারেটরটির ৭২ দশমিক ৪ শতাংশ গ্রাহক ইন্টারনেট ব্যবহার করেন, যা এ খাতে সর্বোচ্চ।

আর চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে রবি’র রাজস্ব আয় ২ হাজার ৩১ কোটি টাকায় পৌঁছেছে। ভয়েস সেবা থেকে রবি’র রাজস্বের হার ২০২১ সালের প্রথম প্রান্তিকের তুলনায় ১ দশমিক ৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। অপরদিকে ডাটা রাজস্ব আয় দ্রুত গতিতে বৃদ্ধি পাচ্ছে। এ আয় গত প্রান্তিকের তুলনায় ৩ দশমিক ৬ শতাংশ।

অপারেটরটির আর্থিক ফলাফল সম্পর্কে রবি’র ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মাহতাব উদ্দিন আহমেদ বলেন, ‘আমরা খুবই আনন্দিত যে আমাদের ডিজিটাল লক্ষ্যমাত্রা ইতোমধ্যে আমাদের আর্থিক অগ্রগতিতে অবদান রাখতে শুরু করেছে।’ তবে নিয়ন্ত্রক পরিস্থিতি নিয়ে তিনি উদ্বিগ্ন। এসএমপি (সিগনিফিকেন্ট মার্কেট পাওয়ার) নিয়ন্ত্রণে ফলপ্রসূ বাস্তবায়নের অভাবের কথা উল্লেখ করে তিনি বলেন, ‘সামগ্রিক প্রতিযোগিতামূলক ত্রুটিগুলো বাজারকে ব্যর্থতার দ্বারপ্রান্তে ঠেলে দিচ্ছে। প্রতিযোগিতার এমন ভঙ্গুর পরিস্থিতিতে অর্থনৈতিক সক্ষমতা অর্জন করা কঠিন হয়ে পড়েছে অপেক্ষাকৃত ছোট অপারেটরদের জন্য।’ তিনি জানান, স্পেক্ট্রামের (তরঙ্গ) পরেই মূল্যবান হলো ফাইবার (ক্যাবল)। মানসম্পন্ন ফাইবারের জন্য বিটিআরসির সঙ্গে সংলাপ অব্যাহত আছে বলে তিনি জানান।  তিনি বলেন, ‘ভালো ফাইবার না হলে মানসম্মত সেবাদান সহজ নয়।’ দেশে ফোর-জি ডিভাইসের স্বল্পতার কথা উল্লেখ করে তিনি বলেন, ‘ফোর-জি সম্প্রসারণে এটি একটি বড় বাধা। এ বাধা দূর করতে কমদামে ফোর-জি ডিভাইস বাজারে ছাড়তে হবে।’ এখানে স্থানীয় উৎপাদকদের বড় ভূমিকা রয়েছে বলে তিনি মনে করেন।

সংবাদ সম্মেলনে রবির চিফ করপোরেট ও রেগুলারিটি অফিসার সাহেদ আলমসহ আরও অনেকই সংযুক্ত ছিলেন।

 

 

 

/এইচএএইচ/আইএ/

সম্পর্কিত

গ্রাহকদের ফ্রি টকটাইম ও ইন্টারনেট দিচ্ছে রবি

গ্রাহকদের ফ্রি টকটাইম ও ইন্টারনেট দিচ্ছে রবি

কোড ছাড়াই অ্যাপ তৈরির টুল আনলো রবি

কোড ছাড়াই অ্যাপ তৈরির টুল আনলো রবি

সর্বশেষ

ঘরের আড়ায় ঝুলছিল অন্তঃসত্ত্বা গৃহবধূর লাশ 

ঘরের আড়ায় ঝুলছিল অন্তঃসত্ত্বা গৃহবধূর লাশ 

ফকিরাপুলে হোটেল থেকে যুবকের লাশ উদ্ধার

ফকিরাপুলে হোটেল থেকে যুবকের লাশ উদ্ধার

সম্পদের হিসাব দিতে কারও আপত্তি থাকার কথা নয়, আমিও প্রস্তুত: ওবায়দুল কাদের

সম্পদের হিসাব দিতে কারও আপত্তি থাকার কথা নয়, আমিও প্রস্তুত: ওবায়দুল কাদের

অলিম্পিকে হারলেও প্রশংসা পাচ্ছেন দিয়া

অলিম্পিকে হারলেও প্রশংসা পাচ্ছেন দিয়া

চাঁদপুর হাসপাতালে ৮ ঘণ্টায় ৭ মৃত্যু

চাঁদপুর হাসপাতালে ৮ ঘণ্টায় ৭ মৃত্যু

তলিয়ে গেছে মোংলা শহর, পানিবন্দি ৭ হাজার মানুষ

তলিয়ে গেছে মোংলা শহর, পানিবন্দি ৭ হাজার মানুষ

গায়েহলুদের মঞ্চে ঘুমোচ্ছেন প্রসূন, আটকে আছে বিয়ে!

গায়েহলুদের মঞ্চে ঘুমোচ্ছেন প্রসূন, আটকে আছে বিয়ে!

ফেসবুকে একইনামে অর্ধশতাধিক পেজ, ‘কুটুমবাড়ি’র সুনাম ক্ষুণ্ণের অভিযোগ

ফেসবুকে একইনামে অর্ধশতাধিক পেজ, ‘কুটুমবাড়ি’র সুনাম ক্ষুণ্ণের অভিযোগ

পুলিশের ধাওয়ায় শীতলক্ষ্যায় ঝাঁপ দেওয়া তরুণের লাশ উদ্ধার 

পুলিশের ধাওয়ায় শীতলক্ষ্যায় ঝাঁপ দেওয়া তরুণের লাশ উদ্ধার 

পর পর দুই মাস বাড়লো এলপিজি-অটোগ্যাসের দাম

পর পর দুই মাস বাড়লো এলপিজি-অটোগ্যাসের দাম

লকডাউনে ওজন নিয়ন্ত্রণে রাখবেন কী করে?

লকডাউনে ওজন নিয়ন্ত্রণে রাখবেন কী করে?

সব পণ্যে ফেস আইডি আনতে পারে অ্যাপল

সব পণ্যে ফেস আইডি আনতে পারে অ্যাপল

সর্বশেষসর্বাধিক

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

সব পণ্যে ফেস আইডি আনতে পারে অ্যাপল

সব পণ্যে ফেস আইডি আনতে পারে অ্যাপল

‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ’র নিবন্ধন শুরু

‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ’র নিবন্ধন শুরু

বঙ্গবন্ধু স্যাটেলাইটের সম্প্রচার সেবা নেবে স্পাইস টিভি

বঙ্গবন্ধু স্যাটেলাইটের সম্প্রচার সেবা নেবে স্পাইস টিভি

শিশুদের প্রোগ্রামিং ও গণিত শিক্ষায় গুরুত্ব দিতে হবে: মোস্তাফা জব্বার

শিশুদের প্রোগ্রামিং ও গণিত শিক্ষায় গুরুত্ব দিতে হবে: মোস্তাফা জব্বার

রবির গ্রাহকরা মাসে ৪ জিবি ডাটা ব্যবহার করে

রবির গ্রাহকরা মাসে ৪ জিবি ডাটা ব্যবহার করে

ফেসবুক জানাবে টিকা কেন্দ্রের অবস্থান

ফেসবুক জানাবে টিকা কেন্দ্রের অবস্থান

অলিম্পিক উপলক্ষে লোগো আপডেট করেছে ফেসবুক

অলিম্পিক উপলক্ষে লোগো আপডেট করেছে ফেসবুক

মোবাইল ইন্টারনেটের গতিতে ১৩৭ দেশের মধ্যে ১৩৫তম বাংলাদেশ

মোবাইল ইন্টারনেটের গতিতে ১৩৭ দেশের মধ্যে ১৩৫তম বাংলাদেশ

চুরি-ছিনতাই হওয়া স্মার্টফোনের তথ্য ও ছবি মুছবেন যেভাবে

চুরি-ছিনতাই হওয়া স্মার্টফোনের তথ্য ও ছবি মুছবেন যেভাবে

সরকার স্টার্টআপ সংস্কৃতি গড়ে তুলতে নতুন কর্মসূচি বাস্তবায়ন করছে: পলক

সরকার স্টার্টআপ সংস্কৃতি গড়ে তুলতে নতুন কর্মসূচি বাস্তবায়ন করছে: পলক

© 2021 Bangla Tribune