X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

রেহানা মরিয়ম নূর: ট্রেলারে ভয়ংকর বাঁধন

সুধাময় সরকার
০২ জুলাই ২০২১, ১৯:২১আপডেট : ০৩ জুলাই ২০২১, ১৪:১৭

এতোদিন সাদ-বাঁধনকে ঘিরে যা বলা হয়েছে, তার পুরোটাই ছিলো দালিলিক কিংবা উড়ো খবরের মতো। যে সিনেমা নিয়ে এতো উচ্ছ্বাস, সেটি ছিল একেবারেই অন্ধকারে। মজার তথ্য নায়িকা নিজেও ছবিটি দেখেননি এখনও! 

এবার সেটি আলো হয়ে বিস্ফোরিত হলো, কান ফেস্টিভালের ওয়েবসাইটে। দেখা মিললো ভয়ংকর এক বাঁধনকে।

শুক্রবার (২ জুলাই) কান ফেস্টিভালের ৭৪তম আসরের প্রতিযোগিতা বিভাগের অন্যতম ছবি হিসেবে প্রকাশ হলো ‘রেহানা মরিয়ম নূর’ এর ট্রেলার। ১ মিনিট ৩৯ সেকেন্ডের এই ট্রেলারে দেখা মিললো গ্ল্যামারের ঝলক থেকে বেরিয়ে বিপ্লবী এক অভিনেত্রীকে। যিনি একাধারে মা, শিক্ষক আর বিপ্লবের ঝাণ্ডা তুলেছেন ছবিটির এক ঝলকে। 

এবার অন্তত অনুমান করা যায়, কেন ‘রেহানা মরিয়ম নূর’ ঢাকা থেকে দূর কান-পাড়ে এতোটা প্রভাব ফেলেছে।

বাঁধন ও তার ৬ সদস্যের দল এখন অবস্থান করছেন দূর প্যারিসের এক বাংলোতে। মানতে হচ্ছে ১০ দিনে কোয়ারেন্টিন। ট্রেলারের প্রতিক্রিয়া জানতে চাইলে শুক্রবার সন্ধ্যায় বাংলা ট্রিবিউনকে বাঁধন বলেন, ‘আমি আসলে মূল রিঅ্যাকশনটা আপনাদের কাছ থেকে চাই এবার। কারণ, এই কাজটির শুরু থেকে এ পর্যন্ত আমি যতটা পথ হেঁটেছি তার পুরোটাই একটা ট্রমার মধ্য দিয়ে। যেটা গত আড়াই বছর ধরেই আমি বলে আসছি। তাই এই ট্রেলার নিয়ে আমি রিঅ্যকশন দেওয়ার সাহস পাই না। আমি এখনও ছবিটি দেখিনি। ৭ তারিখের ওয়ার্ল্ড প্রিমিয়ারে সবার সঙ্গে দেখবো। সেটি আমার জন্য যেমন আনন্দের তেমন ভয়েরও। কারণ, একই আসরে থাকবেন বিশ্বের অনেক নামজাদা মানুষ। এটুকু প্রত্যাশা করি, ভয়ে ভয়ে এতোটা পথ পাড়ি দেওয়ার পর, শেষটা নিশ্চয়ই সুন্দর হবে।’

ট্রেলারে আজমেরী হক বাঁধন কান উৎসবের ৭৪তম আসরের জন্য চূড়ান্ত হওয়া ছবিগুলো কবে-কখন প্রদর্শন হবে, সেই সূচি প্রকাশ করেছে কান কর্তৃপক্ষ। যে তালিকায় আঁ সার্তে বিভাগে সবার আগে রয়েছে বাংলাদেশের ছবি ‘রেহানা মরিয়ম নূর’ নামটি। বৃহস্পতিবার (১ জুলাই) কানের অফিসিয়াল সাইটে ওয়ার্ল্ড প্রিমিয়ারের জন্য অপেক্ষায় থাকা ছবিগুলোর নাম ও সময় উল্লেখ করা হয়।

সূচিতে দেখা যায়, কানের পালে দো ফেস্টিভাল ভবনের সাল দুবুসি প্রেক্ষাগৃহে আগামী ৭ জুলাই সকাল ১১টা ১৫ মিনিটে (বাংলাদেশ সময় দুপুর ৩টা ১৫ মিনিট) প্রথম প্রদর্শন হবে ‘রেহানা মরিয়ম নূর’ ছবির। এতে দর্শক সারিতে থাকবেন ছবিটির পরিচালক আবদুল্লাহ মোহাম্মদ সাদ, অভিনেত্রী আজমেরী হক বাঁধন, সিঙ্গাপুরের প্রযোজক জেরেমি চুয়া, চিত্রগ্রাহক তুহিন তমিজুল, প্রোডাকশন ডিজাইনার আলী আফজাল উজ্জ্বল, শব্দ প্রকৌশলী শৈব তালুকদার, কালারিস্ট চিন্ময় রয় এবং নির্বাহী প্রযোজক এহসানুল হক বাবু। 

তবে দর্শক সারিতে পৌঁছানোর আগেও এই দলকে পার হতে হবে আরও অনেকটা পথ। কারণ, ঢাকা থেকে প্যারিসে গেলেও এখনও তারা পৌঁছাতে পারেনি উৎসব স্থলে। অবস্থান করছেন প্যারিসের একটি বাগানবাড়িতে ১০ দিনের কোয়ারেন্টিনে। সেটি শেষ করে ৬ জুলাই সরাসরি অংশ নেবেন উৎসবের উদ্বোধনী আয়োজনে।

পরদিন প্রদর্শনী শুরুর আগে সাল দুবুসির সামনে বিছিয়ে রাখা লালগালিচায় পা মাড়াবেন ‘রেহানা মরিয়ম নূর’ টিম। এরপর দর্শকদের উদ্দেশে সবাই একসঙ্গে হাত নেড়ে প্রেক্ষাগৃহে ঢুকবেন। সাল দুবুসিতে ছবিটির প্রদর্শনী শুরুর আগে নির্মাতা সাদের নেতৃত্বে কলাকুশলীরা মঞ্চে উঠবেন। তাদের পেছনে বড় পর্দায় ইংরেজিতে লেখা থাকবে ‘রেহানা মরিয়ম নূর’!

কান উৎসবের অফিসিয়াল সিলেকশনে বাংলাদেশের প্রথম ছবি হিসেবে আমন্ত্রণ পেয়েছে ‘রেহানা মরিয়ম নূর’।

জানা গেছে, প্রথম শোয়ের পর সাল দুবুসিতে পরদিন (৮ জুলাই) সকাল ৮টা ৩০ মিনিটে (বাংলাদেশ সময় দুপুর ১২টা ৩০ মিনিট) আবারও প্রদর্শিত হবে ‘রেহানা মরিয়ম নূর’। 

ছবিটির চিত্রনাট্য ও সম্পাদনা করেছেন নির্মাতা আবদুল্লাহ মোহাম্মদ সাদ নিজেই। 

ট্রেলারে আজমেরী হক বাঁধন একটি বেসরকারি মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক রেহানা মরিয়ম নূরকে কেন্দ্র করে এর গল্প। কর্মস্থলে ও পরিবারে তাল মেলাতে গিয়ে হিমশিম খেতে হয় তাকে। কারণ, শিক্ষক, চিকিৎসক, বোন, কন্যা ও মা হিসেবে জটিল জীবনযাপন করেন তিনি।

১ ঘণ্টা ৪৭ মিনিট ব্যাপ্তির ছবিটিতে নাম ভূমিকায় অভিনয় করেন আজমেরী হক বাঁধন। এছাড়া বিভিন্ন চরিত্রে আছেন সাবেরী আলম, আফিয়া জাহিন জায়মা, আফিয়া তাবাসসুম বর্ণ, কাজী সামি হাসান, ইয়াছির আল হক, জোপারি লুই, ফারজানা বীথি, জাহেদ চৌধুরী মিঠু, খুশিয়ারা খুশবু অনি, অভ্রদিত চৌধুরী।

* ট্রেলারটি দেখা যাবে এই লাইনে ক্লিক করে

/এমএম/
সম্পর্কিত
এশা মার্ডার: পয়লা দর্শনে জমাট রহস্য (ভিডিও)
এশা মার্ডার: পয়লা দর্শনে জমাট রহস্য (ভিডিও)
আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের বিচারক বাঁধন
আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের বিচারক বাঁধন
‘আমি একটু অবাক’
‘আমি একটু অবাক’
‘খুফিয়া’ বিতর্কে বাঁধনের ব্যাখ্যা, সঙ্গে নতুন খবর
‘খুফিয়া’ বিতর্কে বাঁধনের ব্যাখ্যা, সঙ্গে নতুন খবর
বিনোদন বিভাগের সর্বশেষ
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো