X
বুধবার, ০৮ মে ২০২৪
২৫ বৈশাখ ১৪৩১

যেভাবে ‘আমি প্রবাসী’ অ্যাপে পাসপোর্ট ভেরিফিকেশনে সময় কম লাগবে

সাদ্দিফ অভি
০৬ জুলাই ২০২১, ০১:৫৪আপডেট : ০৬ জুলাই ২০২১, ০৮:৪১

বিদেশগামী কর্মীদের টিকা নেওয়ার জন্য প্রথমে ‘আমি প্রবাসী’ বিএমইটি নিবন্ধন করতে হয়। ‘আমি প্রবাসী’ অ্যাপ ব্যবহার করেই তা করতে হয়। কিন্তু অ্যাপে নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করতে পাসপোর্টের তথ্য যাচাইয়ে ৭২ ঘণ্টা সময়ের প্রয়োজন হতো। এই সময় কমিয়ে আনা হয়েছে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতরের তথ্য সরবরাহের সীমাবদ্ধতা থাকায় তাতে সময় বেশি লাগতো বলে জানিয়েছেন সংস্থাটির মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ আইয়ূব চৌধুরী। তবে এই সক্ষমতা বেড়েছে বলে জানান তিনি।

আর ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টারের পরিচালক (এনটিএমসি) ব্রিগেডিয়ার জেনারেল জিয়াউল আহসান জানিয়েছেন, নির্ভুল তথ্য দিলে সময় কম লাগবে। পাসপোর্টের ভেরিফিকেশন সম্পন্ন করতে এই দুটি প্রতিষ্ঠান একসঙ্গে কাজ করছে।

গত শুক্রবার ২ জুলাই থেকে বিদেশগামী কর্মীদের বিএমইটি নিবন্ধন শুরু হয় আমি প্রবাসী অ্যাপের মাধ্যমে। শুক্রবার থেকে প্রতিদিন সকাল ৯টা-বিকাল ৪টা পর্যন্ত দেশের ৪২টি জনশক্তি কার্যালয়, ৯টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র এবং একটি মেরিন টেকনোলজি ইনস্টিটিউটে, অথবা ‘আমি প্রবাসী’ অ্যাপে বিএমইটি’র এই রেজিস্ট্রেশন কার্যক্রম শুরু হয়। বিএমইটির ডাটাবেজে নিবন্ধিত কর্মীরা কোভিড-১৯ ভ্যাকসিন প্রাপ্তির লক্ষ্যে সুরক্ষা অ্যাপ www.surokkha.gov.bd এর মাধ্যমে জরুরিভাবে টিকা গ্রহণের জন্য রেজিস্ট্রেশন করতে পারবেন। রেজিস্ট্রেশন সফল হলে মোবাইলে মেসেজের মাধ্যমে টিকা সেন্টার ও টিকার তারিখ জানা যাবে।

সুরক্ষা প্ল্যাটফর্মে সোমবার (৫ জুলাই) থেকে এই নিবন্ধন কার্যক্রম শুরু হয়েছে। এ ছাড়া বিদেশগামী কর্মীদের বিএমইটি’র নিবন্ধনের সুবিধার্থে ঢাকা ও আশেপাশের এলাকায় ৩টি সাব-সেন্টার খোলা হয়েছে। সাব-সেন্টারগুলো হলো- সাভার, ধামরাই ও মিরপুর এলাকার জন্য বাংলাদেশ-কোরিয়া টিটিসি-মিরপুর; দোহার, নবাবগঞ্জ ও কেরানীগঞ্জ এলাকার জন্য কেরানীগঞ্জ টিটিসি এবং গাজীপুর এলাকার জন্য গাজীপুর জেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স।

ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ আইয়ূব চৌধুরী জানান, আমাদের সঙ্গে ভেরিফিকেশনের কাজ করে আমাদের আরেকটি সংস্থা এনটিএমসি। তাদেরকে আমরা ২০১৮ সাল থেকে সীমিত আকারে ডেটা দিতাম। আমাদের সিস্টেমটা এমনই ছিল। এনটিএমসি ছাড়া আমাদের অনেকগুলো প্রতিষ্ঠানকে ডেটা দিতে হয়। ২০১৮ সাল থেকে আমরা ২০০ করে ডেটা দিতাম। এরপর সেটা ৫০০-১০০০ হয়েছে। গত ৩০ জুন যখন আইসিটি প্রতিমন্ত্রী আমাকে ফোন করে বলেন যে আরও ডেটা দিতে হবে, আমাকে ১০ কিলো ডেটা দেওয়ার অনুরোধ করেছিলেন।

তিনি আরও বলেন, আমি চেষ্টা করেছি। কারণ আমাদের বাংলাদেশের ভিতরে ৬৯টি অফিস, ৭২টি এসপিডিবি , ৮০টি বিদেশি মিশন, ছয়টি ব্যাংক, গোয়েন্দা সংস্থা, ই পাসপোর্ট সার্ভার, এয়ারপোর্টগুলোকেও আমাদের ডেটা দিতে হয়। আর প্রতিদিন গড়ে ৯ হাজার পাসপোর্ট দিতে হয় বিদেশে। সাম্প্রতিক সময়ে ই-পাসপোর্ট চালু হওয়াতে ডেটা রিকয়ারমেন্ট কমে যাওয়াতে আমরা চেষ্টা করি সিস্টেমটাকে ওভারলোড না করে ডেটা দিতে। সেদিন মুখ্য সচিবের নেতৃত্বে বৈঠকে আমাদের সিদ্ধান্ত হয়েছিল যে পিক আওয়ারে ৫ কিলো এবং অফপিকে ১০ কিলো ডেটা দেওয়ার জন্য। কিন্তু আমরা তার থেকে আরেকটু বেশি দিয়ে এনটিএমসি’র অনুরোধের প্রেক্ষিতে আমরা আজকেও ৫ কিলোর বেশি ডেটা দিয়েছি। সেই হিসাবে আজকে আমরা ১৩ হাজার ডাটা দিয়েছি এবং আরও ১৮ হাজার ডেটা আমরা ম্যানুয়ালি প্রসেস করে দিচ্ছি। এই রিকোয়েস্টের কারণে আমরা কিছু পাসপোর্টের আবেদন বন্ধ রেখেছি, যদি সম্ভব হয় আমরা ডেটা সরবরাহ আরও বাড়িয়ে দিবো। ই পাসপোর্টের জন্য কিছু সীমাবদ্ধতা আছে। সেক্ষেত্রে আমরা এনটিএমসি পর্যন্ত কেবল টেনে তিনটি মডিউল দেওয়ার চেষ্টা করছি।

ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টারের পরিচালক (এনটিএমসি) ব্রিগেডিয়ার জেনারেল জিয়াউল আহসান বলেন, যার যেখানে যা ডেটা প্রয়োজন হয় আমরা বিভিন্ন তথ্যভাণ্ডার থেকে এনে সেখানে সহযোগিতা করি। তথ্যভাণ্ডারের যে সক্ষমতা তার উপর নির্ভর করে কি পরিমাণ ডেটা যাবে। আমার একটা অনুরোধ থাকবে- যেহেতু আমাদের সিস্টেমে ডেটা সরবরাহের একটা সীমাবদ্ধতা আছে, তারপরও কিন্তু প্রায় আজ ১২ হাজার ৩০০ ডেটা প্রসেস করেছে। বিদেশগামীরা অনেকসময় তথ্য প্রদানের ক্ষেত্রে অনেক কিছুই না বুঝে দিয়ে দেয়। যার প্রেক্ষিতে এই তথ্যগুলো যখন ডাটাবেজে হিট করে, তখন এই ডেটা আমাদের কাউন্ট করতে হয়। বিদেশগামী কর্মী রেজিস্ট্রেশন করার জন্য পাসপোর্ট নম্বর চাইলে সেটাই দেওয়া উচিত হবে, এক্ষেত্রে যদি ভুলক্রমে এনআইডি , জন্ম নিবন্ধন নম্বর দেওয়া না হয় কিংবা জন্ম তারিখ যদি পাসপোর্টে যেটা আছে তার বদলে আমরা যেটা ছোট বেলায় আন অফিশিয়ালি ঠিক করে নেই জন্ম তারিখ সেটা দেওয়া না হয়, তাহলে সেক্ষেত্রে রেজিস্ট্রেশন প্রক্রিয়া আরও দ্রুত হবে। কারণ এখানে সিস্টেম কাজ করে, সেখান যদি সঠিক তথ্য প্রদান করা না হয় তাহলে আমরা সঠিক তথ্য পাবো না।

 

 

/এসও/এনএইচ/
সম্পর্কিত
সৌদি আরবের সড়কে আহত প্রবাসীর হাসপাতালে মৃত্যু
কয়েকটি দেশেই আটকে আছে সম্ভাবনাময় শ্রমবাজার
মালয়েশিয়ায় আটকে পড়া বাংলাদেশি শ্রমিকদের নিয়ে জাতিসংঘের উদ্বেগ
সর্বশেষ খবর
জানাজা শেষে ফেরার পথে ট্রাকচাপায় অটোরিকশার ৩ যাত্রী নিহত
জানাজা শেষে ফেরার পথে ট্রাকচাপায় অটোরিকশার ৩ যাত্রী নিহত
কবিগুরুর  ১৬৩তম জন্মজয়ন্তী: গঠিত হলো সোসাইটি, দেশজুড়ে বর্ণিল আয়োজন
কবিগুরুর ১৬৩তম জন্মজয়ন্তী: গঠিত হলো সোসাইটি, দেশজুড়ে বর্ণিল আয়োজন
প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ভোটগ্রহণ শুরু
প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ভোটগ্রহণ শুরু
পিএসজিকে হারিয়ে ফাইনালে ডর্টমুন্ড
চ্যাম্পিয়নস লিগপিএসজিকে হারিয়ে ফাইনালে ডর্টমুন্ড
সর্বাধিক পঠিত
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
খালেদা জিয়ার শারীরিক অবস্থার দ্রুত অবনতি, বিএনপির প্রস্তুতি কী?
খালেদা জিয়ার শারীরিক অবস্থার দ্রুত অবনতি, বিএনপির প্রস্তুতি কী?
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
শেখ হাসিনাই হচ্ছেন ভারতে নতুন সরকারের প্রথম বিদেশি অতিথি
শেখ হাসিনাই হচ্ছেন ভারতে নতুন সরকারের প্রথম বিদেশি অতিথি
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা