X
বুধবার, ০৮ মে ২০২৪
২৫ বৈশাখ ১৪৩১

লকডাউনে বসেছে পশুর হাট, বিক্রি হচ্ছে ভারতীয় গরু

কুড়িগ্রাম প্রতিনিধি
১০ জুলাই ২০২১, ২০:১৮আপডেট : ১০ জুলাই ২০২১, ২০:৩৯

করোনাভাইরাসের উচ্চ মাত্রার সংক্রমণ ঠেকাতে দেশব্যাপী কঠোর লকডাউন চললেও কুড়িগ্রামের ভূরুঙ্গামারী হাটে স্বাস্থ্যবিধি উপেক্ষা বসেছে পশুর হাট। 

সংক্রমণ ঝুঁকি থাকলেও হাটে বেশির ভাগ ক্রেতা-বিক্রেতাকে মাস্ক ছাড়াই পশু কেনাবেচা করতে দেখা গেছে। ছিল না সামাজিক দূরত্বও। দেশের বাইরে থেকে গবাদি পশু আসতে দেওয়া হবে না, মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম এমন আশ্বাস দিলেও শনিবার (১০ জুলাই) সীমান্তবর্তী এই উপজেলায় পশুর হাটে বিপুল পরিমাণ ভারতীয় গরু বিক্রি হতে দেখা গেছে।

জেলায় পশুর হাটে স্বাস্থ্যবিধি প্রতিপালনে ইজারাদারদের প্রতি জেলা প্রশাসন থেকে কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে। হাটে প্রবেশ ও বের হওয়ার জন্য পৃথক পথের ব্যবস্থা রেখে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি নিশ্চিত করারও নির্দেশনা রয়েছে। 

কিন্তু শনিবার ভূরুঙ্গামারী হাটে গিয়ে দেখা গেছে, শুধু মাইকিং করেই দায় সারছেন ইজারাদার। মাইকে মাস্ক ছাড়া হাটে প্রবেশ করা যাবে না বলা হলেও বেশিরভাগ ক্রেতা ও বিক্রেতাকে মাস্ক ছাড়াই অবস্থান করতে দেখা গেছে।

হাট ঘুরে দেখা যায়, হাটে প্রচুর পরিমাণ দেশি গরুর পাশাপাশি সীমান্ত পথে আনা ভারতীয় গরুও রয়েছে। দুপুর নাগাদ এসব ভারতীয় গরু হাটে কেনাবেচার পর তা দেশের বিভিন্ন স্থানে পরিবহনের জন্য হাটের পাশেই একটি মিনি ট্রাক স্ট্যান্ডে জড়ো করা হয়।

স্বাস্থ্যবিধি নিয়ে জানতে চাইলে বিক্রেতারা জানান, গরম আবহাওয়া। মাস্ক পরলে কষ্ট হয়। আর গরুর হাটে দূরত্ব বজায় রেখে অবস্থান করা কষ্টসাধ্য।

হাটে স্বাস্থ্যবিধি উপেক্ষিত হচ্ছে স্বীকার করে ভূরুঙ্গামারী হাট ইজারাদার আনোয়ারুল হক বলেন, ‘আমরা সব ব্যবস্থা রেখেছি। মাইকিংসহ হাত ধোয়ার পানিরও ব্যবস্থা রেখেছি। যাদের মাস্ক নেই তাদের মাস্কও দিচ্ছি। কিন্তু তারপরও মানুষ শুনছে না। সড়কে যেমন অবস্থা, হাটেও তেমন।’

হাটে ভারতীয় গরুর উপস্থিতির সত্যতা স্বীকার করে এই ইজারাদার বলেন, ‘বিজিবির কঠোর অবস্থানের কারণে এবার ভারতীয় গরু আমদানি একেবারেই কম। এরপরও চোরাই পথে কিছু গরু আসছে। বিজিবি সেগুলো ধরে নিলাম করছে। সেই নিলামের গরুগুলোই হাটে বিক্রি হচ্ছে। তবে সে সংখ্যা আগের তুলনায় অনেক কম।’

কঠোর লকডাউন চললেও ভূরুঙ্গামারী হাটে স্বাস্থ্যবিধি উপেক্ষা বসেছে পশুর হাট

এ বিষয়ে জানতে ভূরুঙ্গামারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) দীপক কুমার দেব শর্মাকে একাধিকবার কল দিলেও ধরেননি।

জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম বলেন, ‘পশুর হাটে স্বাস্থ্যবিধি প্রতিপালনে আমরা সংশ্লিষ্টদের কঠোর নির্দেশনা দিয়েছি। মাস্ক পরাসহ বড় মাঠে হাট বসানোর জন্য বলা হয়েছে। আমি বিষয়টি নিয়ে ইউএনওর সঙ্গে কথা বলবো।’

প্রসঙ্গত, গত ২৪ ঘণ্টায় কুড়িগ্রাম জেনারেল হাসপাতালের করোনা ইউনিটে নারীসহ তিন জনের মৃত্যু হয়েছে। তিন জনের বাড়ি ফুলবাড়ী, নাগেশ্বরী ও ভূরুঙ্গামারী উপজেলায়।

হাসপাতাল সূত্র জানায়, হাসপাতালের ৮০ শয্যার করোনা ইউনিটে ৫১ জন রোগী ভর্তি রয়েছেন। এর মধ্যে ২৮ জন করোনা পজিটিভ এবং ২৩ জন উপসর্গ নিয়ে ভর্তি রয়েছেন।

সিভিল সার্জন কার্যালয়ের পরিসংখ্যানবিদ আখের আলী বলেন, ৯ জুলাই পর্যন্ত জেলায় ১১ হাজার ১২৮ নমুনা পরীক্ষায় দুই হাজার ১৮২ জনের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে মৃত্যু হয়েছে ৩৪ জনের। সুস্থ হয়েছেন এক হাজার ৪০২ জন।

/এএম/
সম্পর্কিত
বৃষ্টির কারণে ভোগান্তি পশুর হাটে (ফটো স্টোরি)
কোরবানির পশুবাহী ট্রাকে চাঁদাবাজির অভিযোগ পায়নি র‌্যাব
বৃষ্টি উপেক্ষা করেই জমে উঠেছে বেচাকেনা
সর্বশেষ খবর
পিএসজিকে হারিয়ে ফাইনালে ডর্টমুন্ড
চ্যাম্পিয়নস লিগপিএসজিকে হারিয়ে ফাইনালে ডর্টমুন্ড
রাজস্থানকে হারিয়ে প্লে অফের আশা বাঁচিয়ে রাখলো দিল্লি
রাজস্থানকে হারিয়ে প্লে অফের আশা বাঁচিয়ে রাখলো দিল্লি
ঢাকা আসছেন মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু
ঢাকা আসছেন মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু
প্রথম ধাপের উপজেলা নির্বাচন আজ
প্রথম ধাপের উপজেলা নির্বাচন আজ
সর্বাধিক পঠিত
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা
খালেদা জিয়ার শারীরিক অবস্থার দ্রুত অবনতি, বিএনপির প্রস্তুতি কী?
খালেদা জিয়ার শারীরিক অবস্থার দ্রুত অবনতি, বিএনপির প্রস্তুতি কী?
আসছে ব্যয় কমানোর বাজেট
আসছে ব্যয় কমানোর বাজেট