X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

১৩ বছর পর ঘরে ঈদ গোলাপীর

শরীয়তপুর প্রতিনিধি
২২ জুলাই ২০২১, ২২:০২আপডেট : ২২ জুলাই ২০২১, ২২:০২

শরীয়তপুরের ডামুড্যার জয়ন্তী নদীতে নৌকায় বসবাস করা গোলাপী বেগম ১৩ বছর পর প্রধানমন্ত্রীর দেওয়া উপহারের ঘরে ঈদ উদযাপন করেছেন। বুধবার (২১ জুলাই) বাড়িতে গিয়ে দেখা যায় মাংস-পোলাও রান্না করছেন গোলাপী বেগমের ছেলে নুরু মিয়া।   

গত ২০ জুন সারাদেশে একযোগে সরকারি ঘর বিতরণ করা হয়। তখন গোলাপীকে ঘরের মালিকানা বুঝিয়ে দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত) মোহাম্মদ আলমগীর হুসাইন।

৯০ বছর বয়সী গোলাপী বেগমের বাড়ি ছিল ডামুড্যা উপজেলার পূর্ব ডামুড্যা ইউনিয়নে। তিনি ওই ইউনিয়নের মৃত মো. আশ্রাফ আলীর স্ত্রী। গত ১০ এপ্রিল তাকে নিয়ে বাংলা ট্রিবিউনে সংবাদ প্রকাশ হয়। সংবাদটি শরীয়তপুরের জেলা প্রশাসক পারভেজ হাসান ও সদ্য বিদায়ী ডামুড্যা উপজেলা নির্বাহী কর্মকর্তার নজরে আসে। পরে প্রশাসনের উদ্যোগে তার বয়স্ক ভাতার কার্ডের ব্যবস্থা করা হয়। নগদ অর্থও পেয়েছিলেন এবং তাকে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল শিগগিরই একটি পাকা ঘর উপহার দেওয়া হবে। প্রতিশ্রুতি অনুযায়ী ২০ জুন পাকা ঘর ও জমির কাগজপত্র হাতে পান তিনি।

জানা যায়, স্ত্রীর সঙ্গে বনিবনা না হওয়ায় প্রায় ১৩ বছর ধরে গোলাপী বেগমকে নিয়ে নৌকায় বসবাস করেন ছেলে নুরু মিয়া (৫৩)। গ্রামে একাধিক সালিশ-দরবার করেও স্ত্রীর সঙ্গে সমস্যার সমাধান হয়নি। নুরু মিয়া জয়ন্তী নদীতে মাছ ধরেন। এতে যা রোজগার হয় তা দিয়ে মা-ছেলের চলে যায়।

তবে মা-ছেলের দীর্ঘদিনের স্বপ্ন ছিল ছোট্ট একটা ঘরে দু’জনে একসঙ্গে থাকবেন। এজন্য চেয়ারম্যান, মেম্বার, গণ্যমান্যদের কাছে কম ঘোরেননি নুরু মিয়া। গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হওয়ার পর বয়স্ক ভাতার কার্ড আর নগদ অর্থ সহায়তা পান গোলাপী বেগম। 

গোলাপী বেগম বাংলা ট্রিবিউনকে বলেন, ১৩ বছর নৌকায় থাকার পর এই প্রথম ডাঙায় ঈদ উদযাপন করছি। ঈদের দিন মাংস-পোলাও খেয়েছি। অনেক খাবার উপহার পেয়েছি।

নুরু মিয়া বাংলা ট্রিবিউনকে বলেন, নদীতে থাকতে কখনও ঈদের আনন্দ বুঝিনি। ১৩ বছর পর মাকে নিয়ে ঈদ উদযাপন করছি। মাংস উপহার পেয়েছি। খুব সুন্দরভাবে কাটছে ঈদ।

গোলাপী ও নুরু মিয়ার মতো নিজেদের ঘরে প্রথম ঈদ উদযাপন করেছেন উপজেলার দারুল আমান ইউনিয়নের কালিয়ারা আশ্রয়ণ প্রকল্পের উপকারভোগীরা। এবার ঈদে তাদের জন্য উপহার হিসেবে খাদ্য সামগ্রী নিয়ে গেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা। 

বুধবার (২১ জুলাই) বিকালে কালিয়ারা আশ্রয়ণ প্রকল্পে গিয়ে দেখা যায়, উপহারের ঘরে খুব সুন্দরভাবে ঈদ করছে পরিবারগুলো। কেউ ঘরের কাজ করছেন আবার কেউ মাংস-পোলাও রান্না করছেন। শিশুরা নতুন জামা পরে খেলাধুলা করছে। নিজের মতো করে ঈদের আনন্দ উপভোগ করছে তারা।

উপকারভোগী হাসিনা বেগম (৬৫) বাংলা ট্রিবিউনকে বলেন, প্রধানমন্ত্রী ঘর উপহার দিয়েছেন। ঘরে প্রথমবারের মতো ঈদ করছি। ইউএনও কোরবানির মাংস নিয়ে এসেছেন। আমরা অনেক খুশি। 

এদিকে জাজিরা উপজেলার আশ্রয়ণ প্রকল্পগুলো ঘুরে দেখা যায়, এখানে ৫৪ পরিবারকে উপহারের ঘর দেওয়া হয়েছে। এদের ঘরেও বইছে আনন্দের বন্যা। উপকারভোগীদের জন্য মাংস, সেমাই, চিনি, দুধ, পোলাও চাল নিয়ে গেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা।

উপকারভোগী জামাল হোসেন বলেন, ভাড়া বাসায় থাকায় কোনও বছর ভালোভাবে ঈদ করতে পারতাম না। এবার উপহারের ঘরে ভালোভাবে ঈদ করছি। অনেক খাবারের আয়োজন করেছি। সবার ঘরে মাংস এবং ভালো খাবার রান্না হয়েছে। আমরা সবাই ভালো আছি।

নিজেদের ঘরে প্রথম ঈদ উদযাপন করেছেন উপজেলার দারুল আমান ইউনিয়নের কালিয়ারা আশ্রয়ণ প্রকল্পের উপকারভোগীরা

ধানকাটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুর রাজ্জাক পিন্টু বাংলা ট্রিবিউনকে বলেন, ঘর পাওয়ার এবারের ঈদের আনন্দ বেড়ে গেছে ওই পরিবারগুলোর। এই দরিদ্র মানুষগুলো যতদিন উপহারের ঘরে থাকবে ততদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য দোয়া করবে। 

ডামুড্যা প্রেস ক্লাবের সভাপতি শফিকুল ইসলাম সোহেল বলেন, গোলাপী ও তার ছেলে উপহারের ঘর পেয়েছেন। সরকারি সুযোগ-সুবিধা পেয়েছেন। ১৩ বছর পর ঘরে ঈদ করেছেন তারা। 

ডামুড্যা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ সাদিকুর রহমান সবুজ বলেন, গোলাপী ১৩ বছর পর নিজ ঘরে ঈদ করেছেন। এটি সত্যিই আনন্দের। আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দাদের ঘরে সরকারি উপহার পৌঁছে দিয়েছি। তারা খুব সুন্দরভাবে ঈদ উদযাপন করেছেন।

জাজিরা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুহাম্মদ আশরাফুজ্জামান ভূঁইয়া বাংলা ট্রিবিউনকে  বলেন, উপজেলায় প্রথম পর্যায়ে ৫৪টি ঘর উপকারভোগীদের কাছে হস্তান্তর করা হয়েছে।  প্রথমবারের মতো নিজের বাড়িতে ঈদ উদযাপন করেছেন তারা। পরিবারের সদস্যদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে উপহারের দুই কেজি মাংস, এক কেজি পোলাও চাল, এক কেজি চিনি, সেমাই ও দুধ তাদের কাছে পৌঁছে দিয়েছি। ঈদের দিন পরিবার-পরিজন থেকে দূরে থাকলেও এই অসহায় মানুষগুলোর জন্য কিছু করতে পারায় আনন্দ লাগছে।

/এএম/
সম্পর্কিত
সর্বশেষ খবর
রাশিয়ায় বন্ধ হলো জাতিসংঘের নজরদারি সংস্থার কার্যক্রম
রাশিয়ায় বন্ধ হলো জাতিসংঘের নজরদারি সংস্থার কার্যক্রম
ওজন কমিয়ে সাকিব পুরো ফিট, সন্তুষ্ট সহকারী কোচ
ওজন কমিয়ে সাকিব পুরো ফিট, সন্তুষ্ট সহকারী কোচ
ক্যানসারে আক্রান্ত অভিনেতা রুমি, ভর্তি হাসপাতালে
ক্যানসারে আক্রান্ত অভিনেতা রুমি, ভর্তি হাসপাতালে
বুয়েটে মধ্যরাতে ছাত্রলীগের প্রোগ্রাম, ক্লাস-পরীক্ষা বর্জন শিক্ষার্থীদের
বুয়েটে মধ্যরাতে ছাত্রলীগের প্রোগ্রাম, ক্লাস-পরীক্ষা বর্জন শিক্ষার্থীদের
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা