X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০

কলকাতা পৌরসভায় নিরঙ্কুশ জয়ের পথে তৃণমূল!

কলকাতা প্রতিনিধি
০৩ আগস্ট ২০২১, ২৩:১৬আপডেট : ০৩ আগস্ট ২০২১, ২৩:১৬

সেপ্টেম্বর মাসে কলকাতা পৌরসভার ১৪৪টি ওয়ার্ডে নির্বাচনের গুঞ্জন শোনা যাচ্ছে। এতে সদ্য একুশের বিধানসভা ভোটের নিরিখে বিজেপির চেয়ে যথেষ্ট এগিয়ে রয়েছে রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস। বিধানসভার ভোটের নিরিখে যদি ভোটাররা পৌরসভায় ভোট দেয় তাহলে কলকাতার ছোট নবান্ন দখলে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্টতা পেতে চলেছে তৃণমূল। অপরদিকে, ব্যাকফুটে থাকছে বিজেপি।

তৃণমূল সূত্রে খবর, ইতোমধ্যেই কলকাতাসহ রাজ্যের একাধিক পৌরসভায় দলের জেলা নেতৃত্বকে ভোটের প্রস্তুতি নিতে বলা হয়েছে। রাজ্যের প্রশাসনিক কর্তারাও ভোট করার বিষয়ে প্রস্তুত বলে নির্বাচন কমিশনকে জানিয়েছেন। করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকলে সেপ্টেম্বর মাসের তৃতীয় সপ্তাহে নির্বাচন হতে পারে। নির্বাচনের তারিখ ঘোষণা হলে সবচেয়ে বেশি নজর থাকবে কলকাতা পৌরসভার দিকে। ২০০৫-২০১০ বাদ দিলে, গত ২০ বছরে যে চারটি পৌর নির্বাচন হয়েছে তার মধ্যে তিনবারই তৃণমূল বোর্ড গড়েছে। ২০১৪ লোকসভা নির্বাচনে ব্যাপক ফলের পরের বছর ২০১৫ সালে কলকাতা পৌরসভায়ও দারুণ ফল পায় তৃণমূল। ১৪৪টি ওয়ার্ডের মধ্যে ১১৪টিতে বিজয়ী হয় তারা। বিজেপিকে ছাপিয়ে বামরা প্রধান বিরোধী দলের আসন ছিনিয়ে নেয়।

২০১৫ কলকাতা পৌর নির্বাচনে সুপার ফ্লপ শো হয় বিজেপির। ভোটের ঠিক আগে চিত্রনায়িকা বর্তমানে রাজ্যসভার সদস্য রূপা গঙ্গোপাধ্যায়কে দলে নিয়ে চমক দেওয়ার চেষ্টা করে বিজেপি। তাকে প্রার্থী করা হচ্ছে প্রচার করা হয়। আনুষ্ঠানিকভাবে ঘোষণা না হলেও তিনি যে দলের মেয়র পদপ্রার্থী তা বুঝিয়েছিল গেরুয়া শিবির। কিন্তু রাজনৈতিক চালে ভুল করে বিজেপি। রূপা সে সময় কলকাতার ভোটার ছিলেন না। পশ্চিমবঙ্গ পৌরসভা আইন অনুযায়ী কোনও একটি বিশেষ পৌর এলাকার ভোটার না হলে সেখানে ভোটে লড়া যায় না। তাই চালে ভুল করে শেষে পিছিয়ে আসতে হয় তাদের।

বিজেপি সেবার পেয়েছিল মাত্র সাতটি আসন, বামেরা জেতে ১৫টিতে। পরে বিজেপির টিকিটে জিতে আসা দুই কাউন্সিলর তৃণমূলে যোগ দেন।

একুশের বিধানসভা নির্বাচনে বিজেপিকে ধরাশায়ী করে ক্ষমতায় ফেরার পর এবার তৃণমূল যে আরও বেশি সংখ্যক ওয়ার্ডে জিতে কলকাতা পৌরসভায় ক্ষমতায় ফিরবে তেমনটাই স্পষ্ট ইঙ্গিত মিলছে। কলকাতার সবকটি বিধানসভা ও লোকসভা আসনেই শেষ তিনটি নির্বাচনে অনায়াসে জিতেছে তৃণমূল। সদ্য শেষ হওয়া একুশের বিধানসভা নির্বাচনের নিরিখে কলকাতা পৌরসভার ১৪৪টি ওয়ার্ডের মধ্যে বিজেপি ১১ আর কংগ্রেস মাত্র একটিতে জয় পেয়েছে। বামেরা সব আসনে হেরে বিধানসভা ভোটের মতোই সম্পূর্ণ নিশ্চিহ্ন হয়ে গিয়েছে।

বিধানসভা ভোটের আগে দক্ষিণ কলকাতার যাদবপুর বিধানসভার অর্ন্তগত ১০২ নম্বর ওয়ার্ডে দুই বারের সিপিএম কাউন্সিলর রিঙ্কু নস্কর বিজেপিতে যোগ দেন। তিনি বিজেপির পক্ষ থেকে যাদবপুর বিধানসভায় প্রার্থী হন। কিন্তু ভোটে তিনি তৃতীয় স্থানে চলে যান। শুধু তাই নয়, তার নিজের ওয়ার্ড ১০২ নম্বরে ভোটের নিরিখে তৃতীয় স্থানে চলে যান তিনি। এখানে তৃণমূল ১৬০৮ ভোটে জয় লাভ করে। সিপিএম পায় দ্বিতীয় স্থান।

একুশের বিধানসভা নির্বাচনে কলকাতায় বিজেপিই ছিল তৃণমূলের প্রধান প্রতিপক্ষ। বামেরা যাদবপুর ছাড়া সব বিধানসভা আসনেই তৃতীয় স্থান লাভ করে।

রাজনৈতিক মহলের মতে, একুশের ভরাডুরি পর বিজেপি দ্রুত ঘর গুছিয়ে পৌর ভোটে নেমে তৃণমূলকে সর্বাত্মক চ্যালেঞ্জ করা কার্যত অসম্ভব। তাই আসন্ন কলকাতা পৌর নির্বাচনে হয়তো বিরোধী দলের আসনে বসতে হতে পারে বিজেপিকে।

/এমপি/
সম্পর্কিত
চীনে ৯ বছরে প্রথমবারের মতো বিয়ের সংখ্যা বেড়েছে
পুতিনের জয়ে পশ্চিমাদের নিন্দা, শুভাকাঙ্ক্ষী কারা?
কলকাতায় ভবন ধসে নিহতের সংখ্যা বেড়ে ৮
সর্বশেষ খবর
মিয়ানমারের বিমান হামলায় উদ্বিগ্ন জাতিসংঘ মহাসচিব
মিয়ানমারের বিমান হামলায় উদ্বিগ্ন জাতিসংঘ মহাসচিব
ইনজুরিতে আর্জেন্টিনার প্রীতি ম্যাচে খেলা হচ্ছে না মেসির  
ইনজুরিতে আর্জেন্টিনার প্রীতি ম্যাচে খেলা হচ্ছে না মেসির  
এবার রাজশাহীর আম গাছে প্রচুর মুকুল, স্বপ্ন বুনছেন চাষিরা
এবার রাজশাহীর আম গাছে প্রচুর মুকুল, স্বপ্ন বুনছেন চাষিরা
টিভিতে আজকের খেলা (১৯ মার্চ, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৯ মার্চ, ২০২৪)
সর্বাধিক পঠিত
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
শ্রীলঙ্কাকে উড়িয়ে ওয়ানডে সিরিজ জিতলো বাংলাদেশ
তৃতীয় ওয়ানডেশ্রীলঙ্কাকে উড়িয়ে ওয়ানডে সিরিজ জিতলো বাংলাদেশ
পদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
একীভূত হলো দুই ব্যাংকপদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার