X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

অষ্টম-নবম শ্রেণির নিয়মিত ক্লাস নিয়ে যে সিদ্ধান্ত মন্ত্রণালয়ের

এস এম আববাস
০৮ সেপ্টেম্বর ২০২১, ২১:২৪আপডেট : ০৮ সেপ্টেম্বর ২০২১, ২৩:৫৭

আগামী ১২ সেপ্টেম্বর শিক্ষা প্রতিষ্ঠান খোলার পর ২০২১ ও ২০২২ সালের এসএসসি ও এইচএসসি সমমান পরীক্ষার্থী এবং প্রাথমিকের পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রতিদিন শ্রেণি পাঠদানের নির্দেশনা রয়েছে। এসএসসি পরীক্ষার্থীদের শ্রেণি পাঠদান শিগগিরই শেষ হবে। এরপর থেকে সপ্তাহের প্রত্যেক দিন নবম শ্রেণির পাঠদান শুরু হবে। পরবর্তীতে এইচএসসির ক্লাস শেষ হলে অষ্টম শ্রেণির পাঠদানও শুরু হবে। এরপর পরিস্থিতি অনুযায়ী পর্যায়ক্রমে সব শ্রেণির পাঠদান প্রতিদিন শুরু করা হবে।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে গত ৫ সেপ্টেম্বর মন্ত্রিপরিষদ বিভাগে আন্তমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হয়। ওই সভা শেষে শিক্ষামন্ত্রী শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিয়ে আগামী ১২ সেপ্টেম্বর শ্রেণি কার্যক্রম শুরুর ঘোষণা দেন। শিক্ষা প্রতিষ্ঠানগুলো ৯ সেপ্টেম্বরের মধ্যে শ্রেণি পাঠদানের জন্য প্রস্তুত করার নির্দেশনা দেন। বিশ্ববিদ্যালয়ে শ্রেণি পাঠদানের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট ও অ্যাকাডেমিক কাউন্সিল সিদ্ধান্ত নেবে বলে জানান শিক্ষামন্ত্রী।

আন্তমন্ত্রণালয় বৈঠকের ১১ দফা সিদ্ধান্ত বুধবার (৮ সেপ্টেম্বর) মন্ত্রিপরিষদ বিভাগ সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও দফতরে পাঠিয়েছে। গত ৭ সেপ্টেম্বর স্বাক্ষরিত সিদ্ধান্তের ৪ নম্বর দফায় বলা হয়, ‘এ বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের ক্লাস কিছু দিন পরই শেষ হয়ে গেলে নবম ও একাদশ শ্রেণির শিক্ষার্থীদের প্রতিদিন ক্লাস হবে।’

এ বিষয়ে জানতে চাইলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক বাংলা ট্রিবিউনকে বলেন, ‘২০২১ সালের এসএসসির ক্লাস দ্রুতই শেষ হয়ে যাবে। সংক্ষিপ্ত সিলেবাসের মধ্যে মাত্র তিনটি বিষয়ে ক্লাস করতে হবে। অ্যাসাইনমেন্ট চলছে। ফলে দ্রুতই শেষ হবে তাদের ক্লাস। এই ক্লাস শেষ হলে নবম শ্রেণির ক্লাস প্রতিদিন নেওয়া হবে। বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী শিক্ষা প্রতিষ্ঠান খোলার পর নবম শ্রেণিসহ অন্যান্য শ্রেণির জন্য একদিন করে শ্রেণি পাঠদান চলবে। এরপর অষ্টম শ্রেণি আসবে। পরিস্থিতি বুঝে অন্যান্য শ্রেণির শিক্ষার্থীদের প্রতিদিন ক্লাসে আনা হবে। ’

শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগে অনুষ্ঠিত আন্তমন্ত্রণালয় সভায় ২১ দফা প্রস্তাবনা উঠে আসে। সভায় ১১ দফা সিদ্ধান্ত নেওয়া হয়।

আন্তমন্ত্রণালয় সভার ১১ দফা সিদ্ধান্ত

১. আগামী ১২ সেপ্টেম্বর থেকে সব পর্যায়ের প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তর পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান এবং মাদ্রাসাগুলোয় পাঠদান শুরু হবে। শিক্ষা প্রতিষ্ঠানে স্বাস্থ্যবিধি অনুসরণ বিষয়ে স্থানীয় প্রশাসন/কর্তৃপক্ষ সার্বক্ষণিক তদারকি করবে।

২. শিক্ষা প্রতিষ্ঠানে স্বাস্থ্যবিধি প্রতিপালনের লক্ষ্যে জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতা, ধর্মীয়, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলোকে নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক প্রচারণা করতে হবে।

৩. এ বছরের এবং আগামী বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের এবং প্রাথমিকের পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের ক্লাস হবে। বাকি শ্রেণিগুলোর শিক্ষার্থীদের ক্লাস সপ্তাহে একদিন করে হবে। পরিস্থিতি বিবেচনায় পরে তা পর্যায়ক্রমে বাড়ানো হবে।

৪. এ বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের ক্লাস কিছু দিন পরেই শেষ হয়ে গেলে নবম ও একাদশ শ্রেণির শিক্ষার্থীদের প্রতিদিন ক্লাস হবে।

৫. পঞ্চম শ্রেণির প্রাথমিক সমাপনী এবং অষ্টম শ্রেণির জেএসসি/জেডিসি পরীক্ষার প্রস্তুতি থাকবে। পরিস্থিতি অনুকূল হলে পরীক্ষা নেওয়া হবে।

৬. প্রাক-প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের সশরীরে ক্লাস আপাতত বন্ধ থাকবে।

৭. যেসব শিক্ষা প্রতিষ্ঠান আইসোলেশন সেন্টার হিসাবে ব্যবহার হচ্ছে তা শিক্ষা কার্যক্রমের ব্যবহারের জন্য প্রস্তুত করতে হবে।

৮. বন্যা আশ্রয়কেন্দ্রে প্রয়োজনে শিক্ষার্থীদের পাঠদানের ব্যবস্থা করতে হবে।

৯. কোনও স্থানে সংক্রমণের অবনতি/বিশেষ অবস্থা সৃষ্টি হলে সে ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জেলা প্রশাসন/শিক্ষা বিভাগকে অবহিত করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারবে।

১০. বিশ্ববিদ্যালয়গুলো খোলার বিষয়ে সিন্ডিকেট ও অ্যাকাডেমিক কাউন্সিল সিদ্ধান্ত নেবে।

১১. ১২ বছরের ঊর্ধ্বের শিক্ষার্থীদের টিকা প্রদানের বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

/এমআর/এমওএফ/
সম্পর্কিত
এইচএসসি পরীক্ষার ফরম পূরণের সময় বেড়েছে
এইচএসসি পরীক্ষা ৩০ জুন থেকে, সূচি প্রকাশ
এসএসসি পরীক্ষার কেন্দ্রে নকল সরবরাহ, হাতেনাতে ধরে ২ বছরের কারাদণ্ড
সর্বশেষ খবর
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী মিডফিল্ডারকে নিয়ে দুঃসংবাদ
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী মিডফিল্ডারকে নিয়ে দুঃসংবাদ
টেবিলে রাখা ‘সুইসাইড নোট’, ফ্ল্যাট থেকে দম্পতির মরদেহ উদ্ধার
টেবিলে রাখা ‘সুইসাইড নোট’, ফ্ল্যাট থেকে দম্পতির মরদেহ উদ্ধার
যাত্রা শুরু করলো ইউএস-বাংলার ‘এয়ারবাস’
যাত্রা শুরু করলো ইউএস-বাংলার ‘এয়ারবাস’
ব্রাইটনকে উড়িয়ে দেওয়ার পর সতর্ক ম্যানসিটি
ব্রাইটনকে উড়িয়ে দেওয়ার পর সতর্ক ম্যানসিটি
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ