X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০

বাংলাদেশকে স্বীকৃতি দিলো মিসর ও সিরিয়া

উদিসা ইসলাম
১৫ সেপ্টেম্বর ২০২১, ০৮:০০আপডেট : ১৫ সেপ্টেম্বর ২০২১, ০৮:০০

(বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত তথ্যের ভিত্তিতে বঙ্গবন্ধুর সরকারি কর্মকাণ্ড ও তার শাসনামল নিয়ে মুজিববর্ষ উপলক্ষে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করছে বাংলা ট্রিবিউন। আজ পড়ুন ১৯৭৩ সালের ১৫ সেপ্টেম্বরের ঘটনা।)

এদিন মিসর ও সিরিয়া বাংলাদেশকে স্বীকৃতি দেয়। পররাষ্ট্রমন্ত্রী ড. কামাল হোসেন জাতীয় সংসদের অধিবেশনের শুরুতেই সংসদে এ কথা ঘোষণা করেন।

ড. কামাল হোসেন বলেন, ‘অধিবেশনের কাজ শুরু হবার আগে আমি সংসদকে একটি সুখবর জানাতে চাই। এইমাত্র এক তারবার্তার মাধ্যমে জানা গেলো, মিসর ও সিরিয়া বাংলাদেশকে স্বীকৃতি দিয়েছে।’ এ সময় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মুখে হাসির ঝিলিক দেখা যায়।

আনুষ্ঠানিক ঘোষণার মাধ্যমে আরব বিশ্বে বাংলাদেশের এক বিরাট কূটনৈতিক বিজয় সূচিত হয়। কায়রো এবং দামেস্ক থেকে পৃথকভাবে এই স্বীকৃতির কথা ঘোষণা করা হয়।

মিসর ও সিরিয়ার ঘোষণার সঙ্গে সঙ্গে শুরু হয় আরব বিশ্বে বাংলাদেশের জয়যাত্রা।

তারবার্তায় বাংলাদেশকে সিরিয়ার স্বীকৃতিদানের কথা জানিয়ে সে দেশের পররাষ্ট্রমন্ত্রী আবদুল হালিম বাংলাদেশের জনগণকে গভীর শুভেচ্ছা জানান। তিনি তার দেশের সরকার ও জনগণের পক্ষে বাংলাদেশের জনগণের কল্যাণ ও সমৃদ্ধি কামনা করেন। ড. কামাল হোসেন সে দেশের পররাষ্ট্রমন্ত্রীর কাছে পাঠানো তারবার্তায় বলেন, সিরিয়ার এই স্বীকৃতি দুটি দেশের ভ্রাতৃপ্রতিম জনগণের মধ্যকার বর্তমান বন্ধুত্বের বন্ধনকে আরও সুদৃঢ় করবে এবং সম্পর্ককে আরও নিবিড় করবে।

দৈনিক অবজারভার, ১৬ সেপ্টেম্বর, ১৯৭৩

বঙ্গবন্ধুর আলজিয়ার্স সফরের ফলশ্রুতি

বাংলাদেশকে গ্যাবন ও জায়ারের স্বীকৃতিদানের মাত্র এক সপ্তাহের মধ্যেই মিসর ও সিরিয়া যুগপৎ স্বীকৃতি দেয়। সরকার বিষয়টিকে গভীর তাৎপর্যের সঙ্গে দেখে। পর্যবেক্ষক মহল মনে করছে, সম্প্রতি জোটনিরপেক্ষ সম্মেলনে যোগদানের জন্য বঙ্গবন্ধু চার দিনের আলজিয়ার্স সফর এবং মধ্যপ্রাচ্য ও আরব নেতাদের সঙ্গে তাঁর আলোচনায় এ ব্যাপারে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।

বঙ্গবন্ধু আলজিয়ার্সে জোটনিরপেক্ষ দেশগুলোর নেতাদের সঙ্গে ব্যক্তিগতভাবে কথা বলেছেন। সম্মেলন চলাকালীন গ্যাবন ও জায়ার বাংলাদেশকে স্বীকৃতি দেয় এবং নাইজার স্বীকৃতি দেওয়ার ইচ্ছা প্রকাশ করে। নাইজারের প্রেসিডেন্ট নিজেই বঙ্গবন্ধুর সঙ্গে আলোচনার সময় স্বীকৃতিদানের ইচ্ছা প্রকাশ করেন।

দৈনিক বাংলা, ১৬ সেপ্টেম্বর, ১৯৭৩

জাতিসংঘে বাংলাদেশের অন্তর্ভুক্তি আনুষ্ঠানিকতা মাত্র

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সরদার শরণ সিং বলেন, জাতিসংঘে বাংলাদেশের আসন লাভের প্রশ্নটিকে এখন কেবল আনুষ্ঠানিকতা হিসেবে দেখা যায়। দিল্লিতে বাসসের বিশেষ প্রতিনিধি আতাউস সামাদ জানান, এদিন থেকে সর্বভারতীয় কংগ্রেস কমিটির সভায় ভাষণদানকালে পররাষ্ট্রমন্ত্রী এ কথা জানান।

তিনি উল্লেখ করেন, বাংলাদেশকে বিশ্বের একশ’টির বেশি দেশ স্বীকৃতি দিয়েছে। বাংলাদেশের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইতোমধ্যে দুটি উল্লেখযোগ্য আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিয়েছেন। এছাড়া উপমহাদেশের মানবিক সমস্যাবলির সমাধানে বাংলাদেশ মহান ভূমিকা নিয়েছে এবং সেটা না হলে দিল্লিচুক্তিতে পৌঁছানো সম্ভব হতো না।

 

পাকিস্তানের সঙ্গে বন্ধুত্ব স্থাপনে আগ্রহী ভারত

প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী সর্বভারতীয় কংগ্রেস কমিটির অধিবেশনে বলেন, ভারত সব সময় পাকিস্তানের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক প্রতিষ্ঠায় আগ্রহী এবং এ প্রচেষ্টা অব্যাহত থাকবে। এদিন ৪৫ মিনিটের ভাষণে ভারতের প্রধানমন্ত্রী সাম্প্রদায়িক ও দক্ষিণপন্থী শক্তিগুলোর তীব্র সমালোচনা করেন এবং তাদের বিরুদ্ধে সজাগ থাকার জন্য কংগ্রেসকে সতর্ক করেন।

বঙ্গবন্ধুর কাছে মঞ্জুরি কমিশনের রিপোর্ট পেশ

শিল্প-শ্রমিক মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান এম এ রব এদিন বঙ্গবন্ধুর কাছে কমিশনের রিপোর্ট পেশ করেন। বাসসের খবরে বলা হয়, ১৯১ পৃষ্ঠাব্যাপী রিপোর্টে রাষ্ট্রায়ত্ত সরকারি মালিকানাধীন এবং অধিগৃহীত শিল্প-কারখানার শ্রমিকদের অন্তর্ভুক্ত করা হয়। বঙ্গবন্ধুর কাছে তারে রিপোর্ট পেশকালে শিল্পমন্ত্রী সৈয়দ নজরুল ইসলাম, শ্রমমন্ত্রী জহুর আহমেদ চৌধুরী ও তোফায়েল আহমেদ উপস্থিত ছিলেন। তাদের কমিশনের রিপোর্টের একটি কপি দেওয়া হয়।

 

দিল্লিচুক্তি প্রসঙ্গে ভুট্টো

পাকিস্তানের প্রধানমন্ত্রী জুলফিকার আলি ভুট্টো দাবি করেন, গত বছরের সিমলা চুক্তি এবং এই বছরে দিল্লিচুক্তিকে যেকোনও বিচারে কূটনৈতিক সাফল্য বলতে হবে। যুক্তরাষ্ট্র সফরে যাওয়ার আগে এক রেকর্ড করা বেতার ভাষণে বলেন, দিল্লিচুক্তি যুদ্ধবন্দিদের মুক্তি ও প্রত্যর্পণ নিশ্চিত করেছে। এ কারণে চুক্তি সম্পাদনে আমাদের সন্তোষ রয়েছে।

 

/এফএ/এমওএফ/
সম্পর্কিত
ভূমিহীনমুক্ত হচ্ছে সাতক্ষীরার ৬ উপজেলা, প্রস্তুত ৩৬৪টি ঘর
‘প্রধানমন্ত্রীর উপহার বেঁচে থাকার সাহস জুগিয়েছে’
রাহমানের কণ্ঠে ‘জয় বাংলা’, ভিডিও করলেন মুগ্ধ প্রধানমন্ত্রী
সর্বশেষ খবর
ইনজুরিতে আর্জেন্টিনার প্রীতি ম্যাচে খেলা হচ্ছে না মেসির  
ইনজুরিতে আর্জেন্টিনার প্রীতি ম্যাচে খেলা হচ্ছে না মেসির  
এবার রাজশাহীর আম গাছে প্রচুর মুকুল, স্বপ্ন বুনছেন চাষিরা
এবার রাজশাহীর আম গাছে প্রচুর মুকুল, স্বপ্ন বুনছেন চাষিরা
টিভিতে আজকের খেলা (১৯ মার্চ, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৯ মার্চ, ২০২৪)
চীনে ৯ বছরে প্রথমবারের মতো বিয়ের সংখ্যা বেড়েছে
চীনে ৯ বছরে প্রথমবারের মতো বিয়ের সংখ্যা বেড়েছে
সর্বাধিক পঠিত
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
শ্রীলঙ্কাকে উড়িয়ে ওয়ানডে সিরিজ জিতলো বাংলাদেশ
তৃতীয় ওয়ানডেশ্রীলঙ্কাকে উড়িয়ে ওয়ানডে সিরিজ জিতলো বাংলাদেশ
পদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
একীভূত হলো দুই ব্যাংকপদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার