X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০

নুরুলের ৪৬০ কোটি টাকার সম্পদের কথা শুনে হতবাক গ্রামবাসী

আহাদ চৌধুরী তুহিন, ভোলা
১৬ সেপ্টেম্বর ২০২১, ১১:৩৪আপডেট : ১৬ সেপ্টেম্বর ২০২১, ১১:৩৪

ঢাকায় র‌্যাবের হাতে আটক নুরুল ইসলামের ৪৬০ কোটি টাকার সম্পদের কথা শুনে হতবাক আত্মীয়-স্বজন ও প্রতিবেশীরা। বিষয়টি অবিশ্বাস্য মনে হচ্ছে তাদের। কারণ তার এত পরিমাণ সম্পদের কথা জানেন না স্বজনেরা। গ্রামের বাড়িতেও তেমন কিছু করেননি।  

গ্রামের মানুষ জানেন, নুরুল ইসলাম টেকনাফে ছোটখাটো একটি চাকরি করেন। ওই টাকায় নিজের চলতে কষ্ট হয় বলে ভাই-বোনেরও খোঁজখবর ঠিকমতো নিতেন না। কিন্তু র‌্যাবের হাতে আটকের পর তার সম্পদের কথা শুনে বিস্মিত স্বজন এবং গ্রামবাসী।

নুরুল ইসলাম ভোলা সদর উপজেলার ধনিয়া ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ডের কানাইনগর গ্রামের দালাল বাড়ির মো. মোতালেব হোসেনের (মতলব রাজ) সন্তান। মোতালেবের প্রথম স্ত্রীর দ্বিতীয় সন্তান নুরুল ইসলাম। তারা সাত ভাই-বোন। নুরুলের ছোট ভাই সাইফুল ইসলাম সৌদি আরবে থাকতেন। কিছু দিন আগে দেশে ফিরেছেন। এ ছাড়া অন্য ভাইয়েরা ব্যবসা করেন। বাবা ভোলার লালমোহনে দ্বিতীয় স্ত্রীর সঙ্গে থাকেন। এলাকায় তাদের তেমন সম্পত্তি নেই। তবে মাকে নিয়ে ঢাকায় থাকেন নুরুল ইসলাম। 

ওই গ্রামের বাসিন্দা মো. জসিম উদ্দিন বলেন, ২০০৪ সাল থেকে এই গ্রামে বসবাস করলেও নুরুল ইসলামকে আজ পর্যন্ত দেখিনি। তবে তার ভাইদের চিনি।

তিনি বলেন, তার ভাইদের কাছে শুনেছি; নুরুল ইসলাম ২০-২২ বছর আগে ঢাকায় গেছে। সেখান থেকে টেকনাফে গিয়ে চাকরি করেন। কিন্তু এলাকায় কখনও আসেননি।

স্থানীয় বাসিন্দা মো. হানিফ বলেন, নুরুল ইসলাম যে এত টাকার মালিক বিশ্বাস হচ্ছে না। খবরে দেখেছি, কোটি কোটি টাকা মালিক। কিন্তু গ্রামে তো কিছু করেনি। কাউকে কোনোদিন কিছু দেয়নি। গ্রামের অসহায় কাউকে এক টাকাও সহায়তা করেনি।

নাম প্রকাশ না করার শর্তে নুরুল ইসলামের এক চাচতো ভাই জানান, ২০০১ সালে দাদি জমিলা খাতুন অসুস্থ হলে প্রাইভেট কার নিয়ে দেখতে আসেন নুরুল ইসলাম। ওই দিনই চলে যান। আর কখনও গ্রামে আসেননি। তখন দেখেই বুঝেছি, নুরুল ইসলাম বড় লোক। কিন্তু এত টাকার মালিক তা বিশ্বাস হচ্ছে না।

স্বজনরা জানান, নুরুল ইসলাম ১২ বছর আগে টেকনাফে বিয়ে করেছেন বলে শুনেছেন। তার এক ছেলে ও এক মেয়ে আছে। কিন্তু তার কি চাকরি তা কাউকে কখনও বলেননি।

নুরুল ইসলামের গ্রামের বাড়ি গিয়ে দেখা যায়, একতলা পাকা বাড়িতে ছোট ভাই সাইফুল থাকেন। কিন্তু ঘরে সাইফুলের স্ত্রী-সন্তান ছাড়া কাউকে পাওয়া যায়নি।

সাইফুলের স্ত্রী নাজমা বেগম জানান, তার স্বামী সাইফুল ইসলাম বিয়ের পর সৌদি আরবে চলে যান। বিদেশ যাওয়ার টাকা তার বাবার বাড়ি থেকে এনেছেন। দীর্ঘদিন সৌদি থাকার পর করোনার সময় দেশে ফিরেছেন স্বামী। আবারও সৌদি যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন।

তিনি বলেন, বিয়ের পর থেকে কখনও নুরুল ইসলামকে দেখিনি। তবে স্বামী ও পরিবারের সদস্যদের কাছে নাম শুনেছি। নুরুল ইসলাম কখনও আমাদের কোনও ধরনের সহযোগিতা করেনি। বিদেশ থেকে স্বামীর পাঠানো টাকা দিয়ে অনেক কষ্টে বাড়িটি করেছি। এখন সবাই মিলে থাকি।

ধনিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. এমদাদুল হোসেন কবির বলেন, আমি নুরুল ইসলামেকে কখনও এলাকায় দেখিনি। তবে তার ছোট ভাই মঞ্জুকে চিনি। তার পরিবারের কে কি করে, কোথায় থাকে আমার জানা নেই।

ভোলার স্থানীয় দৈনিক আজকের ভোলার সম্পাদক শওকাত হোসেন বলেন, গণমাধ্যমে সংবাদ দেখে আমি হতবাক। এতদিন কোনও খবর ছিল না। এখন তো দেখছি, নুরুলের ম্যাজিক। তার সঙ্গে আরও যারা জড়িত তাদের খুঁজে বের করার দাবি জানাই।

সোমবার (১৪ সেপ্টেম্বর) রাতে রাজধানীর মোহাম্মদপুরে অভিযান চালিয়ে নুরুল ইসলামকে গ্রেফতার করে র‌্যাব। এ সময় তার কাছ থেকে তিন লাখ ৪৬ হাজার ৫০০ জাল টাকা, তিন লাখ ৮০ হাজার মিয়ানমার মুদ্রা, চার হাজার ৪০০ পিস ইয়াবা ও নগদ দুই লাখ এক হাজার ১৬০ টাকা উদ্ধার করা হয়।

নুরুল ইসলামকে গ্রেফতারের পর র‌্যাব দাবি করেছিল, টেকনাফ স্থলবন্দরে চুক্তিভিত্তিক দৈনিক ১৩০ টাকা বেতনে কম্পিউটার অপারেটর হিসেবে চাকরি করতেন। কিন্তু নুরুল ইসলাম টেকনাফ কাস্টমস কার্যালয়ের নিয়োগকৃত কিংবা চুক্তিভিত্তিক কর্মচারী ছিলেন না বলে জানিয়েছে টেকনাফ কাস্টমস কর্তৃপক্ষ।

/এএম/
সম্পর্কিত
‘জাবিতে মেয়াদোত্তীর্ণ শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ, অন্যথায় সনদ বাতিল ও মামলা’ 
‘জোর করে’ একাধিক ক্যাম্পাস চালাচ্ছে ভিকারুননিসা-আইডিয়াল
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
সর্বশেষ খবর
ইনজুরিতে আর্জেন্টিনার প্রীতি ম্যাচে খেলা হচ্ছে না মেসির  
ইনজুরিতে আর্জেন্টিনার প্রীতি ম্যাচে খেলা হচ্ছে না মেসির  
এবার রাজশাহীর আম গাছে প্রচুর মুকুল, স্বপ্ন বুনছেন চাষিরা
এবার রাজশাহীর আম গাছে প্রচুর মুকুল, স্বপ্ন বুনছেন চাষিরা
টিভিতে আজকের খেলা (১৯ মার্চ, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৯ মার্চ, ২০২৪)
চীনে ৯ বছরে প্রথমবারের মতো বিয়ের সংখ্যা বেড়েছে
চীনে ৯ বছরে প্রথমবারের মতো বিয়ের সংখ্যা বেড়েছে
সর্বাধিক পঠিত
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
শ্রীলঙ্কাকে উড়িয়ে ওয়ানডে সিরিজ জিতলো বাংলাদেশ
তৃতীয় ওয়ানডেশ্রীলঙ্কাকে উড়িয়ে ওয়ানডে সিরিজ জিতলো বাংলাদেশ
পদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
একীভূত হলো দুই ব্যাংকপদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার