X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০

‘পারিবারিক নির্যাতন কমাতে মোটিভেশন চলছে’

রিয়াদ তালুকদার
১৮ সেপ্টেম্বর ২০২১, ১৮:৫৯আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০২১, ১৮:৫৯

১৩ মাসে মিরপুর ডিভিশনের দায়িত্ব পালন করে ১১ বারই ডিএমপিতে শ্রেষ্ঠ ডিসি হয়েছেন উপ-পুলিশ কমিশনার এএসএম মাহাতাব। মিরপুরের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) তার সঙ্গে কথা হয় বাংলা ট্রিবিউনের।

বাংলা ট্রিবিউন: সামাজিক কিংবা পারিবারিক নির্যাতন কমাতে আইনশৃঙ্খলা বাহিনী কেমন ব্যবস্থা নিচ্ছে? বিশেষ করে মিরপুর জোনের পরিস্থিতি কেমন?

এএসএম মাহাতাব: মিরপুরে ৫০ লাখেরও বেশি মানুষ থাকে। ডিএমপির সবচেয়ে বড় বিভাগ এটি। নিম্ন, নিম্ন মধ্যবিত্ত ও মধ্যবিত্তের লোকজনও এখানে বেশি। ভাসমান লোকও প্রচুর। তুচ্ছ ঘটনায় সামাজিক এবং পারিবারিক কারণে যেন কারও ক্ষতি না হয় তা নিয়ে ব্যক্তিগতভাবে মোটিভেশনের কাজটি করে আসছি। সম্পর্কের ভাঙন ও এর বিপদ সম্পর্কে পরিবারগুলোকে জানাচ্ছি। পারিবারিক কিংবা সামাজিক নির্যাতনের ঘটনায় অনেকেই আমাদের কাছে আসছেন সহায়তার জন্য। আমরা আমাদের কর্মপরিকল্পনার কিছু সময় এ কাজে রাখি। এতে আমি মনে করি অন্য অপরাধের প্রবণতাও কমে আসবে।

বাংলা ট্রিবিউন: পারিবারিক বা সম্পর্কজনিত অপরাধে নতুন কোনও ট্রেন্ড কি দেখতে পাচ্ছেন?

এএসএম মাহাতাব: বিভিন্ন সময় ধর্ষণের অভিযোগে যারা থানায় মামলা করতে আসেন তাদের অনেকের ঘটনা তদন্তে দেখা যায়, পূর্ব সম্পর্কের জেরে তারা শারীরিক সম্পর্কে লিপ্ত হয়েছিলেন। পরে কোনও কারণে মনোমালিন্য হলে ধর্ষণের অভিযোগে মামলা করতে চাচ্ছেন। এসব আমরা খতিয়ে দেখি। পরিবারের সঙ্গে কথা বলি আবার আইনানুগ ব্যবস্থাও নিই। ইদানিং দেখা যাচ্ছে অর্থ আদায়ের উদ্দেশ্যেও অনেকে নির্যাতনের মামলা দায়েরের চেষ্টা করছে। এ ধরনের সেনসিটিভ বিষয়গুলো এখন সতর্কতার সঙ্গে দেখছি।

বাংলা ট্রিবিউন: মাদকের বিরুদ্ধে অভিযানে কেমন সাফল্য রয়েছে মিরপুরে?

এএসএম মাহাতাব: মাদক তো গোটা দেশে ছড়িয়ে আছে। মিরপুর বিভাগে মাদকের যে ট্রেন্ড তাতে পুরোপুরি নির্মূল করা সম্ভব না হলেও নিয়ন্ত্রণে রাখতে পেরেছি। আগের চেয়ে ৪০ থেকে ৪৫ ভাগ মাদক-মামলা বেড়েছে। বড় কয়েকজন কারবারিকে গ্রেফতার করা হয়েছে।

বাংলা ট্রিবিউন: সন্ত্রাস-চাঁদাবাজিতে জড়িতদের বিরুদ্ধে কেমন অ্যাকশনে যাচ্ছেন?

এএসএম মাহাতাব: এ সবে জড়িতদের তালিকা আমরা গণমাধ্যমে প্রকাশ করি না। তবে অনেকের তথ্য রয়েছে। তালিকা হালনাগাদ করা হচ্ছে। বিভিন্ন ঘটনা বিশ্লেষণ করে দেখতে পেয়েছি, অনেক ক্ষেত্রে ব্যক্তি স্বার্থে ব্যবহার করা হচ্ছে এই চাঁদাবাজির ঘটনা। কাউকে ফাঁসানো বা বিব্রত করতে কিংবা জমিজমা সংক্রান্ত বিরোধেও চাঁদাবাজির অভিযোগে মামলা করা হচ্ছে। তদন্ত করে এসব জানতে পেরেছি। আবার ‘বড় সন্ত্রাসী’ পরিচয়ে চাঁদা চাইলে অনেকে আইনশৃঙ্খলা বাহিনীর কাছে আসতে চান না। অথচ চাঁদাবাজি বা সন্ত্রাসের প্রশ্নে দ্বিমত বিবেচনা করা হয় না। সবাইকে বলবো- কেউ চাঁদা চাইলে দ্রুত পুলিশের সহায়তা নিন।

বাংলা ট্রিবিউন: রাজধানীতে ঢোকার মুখে মিরপুর বেড়িবাঁধ ও গাবতলীর নিরাপত্তায় কী ধরনের নজরদারি রয়েছে?

এএসএম মাহাতাব: গাবতলী এলাকায় সার্বক্ষণিক তল্লাশি চলে। এই কাজে দারুসসালাম থানা, টেকনিক্যাল পুলিশ বক্স, দারুসসালাম পুলিশ ফাঁড়ি, গাবতলী পুলিশ বক্স-এ দায়িত্বে থাকা পুলিশ সদস্যরা নিয়োজিত থাকেন। মিরপুর বেড়িবাঁধে আমাদের বিশেষ নজরদারি রয়েছে। বিশেষ করে রাতে নিরাপত্তা জোরদার করা হয়েছে।

বাংলা ট্রিবিউন: গাবতলী বাস টার্মিনাল কেন্দ্রিক ভ্রাম্যমাণ ছিনতাই ঠেকাতে কী ব্যবস্থা রাখা হয়েছে?

এএসএম মাহাতাব: এই টার্মিনালের নিরাপত্তায় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা নিয়োজিত রয়েছেন। মালিক ও শ্রমিক নেতাদের সঙ্গে সমন্বয় করে আমাদের কার্যক্রম চলছে। আগের চেয়ে গাবতলী টার্মিনালে চুরি-ছিনতাই কমেছে। সন্ধ্যার পর রাত অবধি যেসব বাস গাবতলী থেকে বিভিন্ন জায়গা ছেড়ে যায়, সেগুলোর যাত্রীদের ভিডিও ধারণ করা হয় মালিক ও পরিবহন শ্রমিক নেতাদের সহায়তায়। এতেও অনেকে অপরাধ করার সাহস পায় না।

বাংলা ট্রিবিউন: থানাগুলোকে জনবান্ধব করার কোনও পরিকল্পনা আছে?

এএসএম মাহাতাব: অনেকেই তো বলে ‘পুলিশ খারাপ’। তথাপি, থানায় প্রতিদিন মামলা হচ্ছে, জিডি হচ্ছে। তবে কেউ কেউ থানাকে নিজের মতো করে ব্যবহার করতে চান। মানবিক, ব্যক্তিগত বা এখতিয়ারের বাইরের কোনও কাজে থানা সম্পৃক্ত হয় না। এটাও অনেকে মানতে চান না। আবার কেউ যদি মিথ্যা মামলা করতে চান আর বিষয়টি যদি ভারপ্রাপ্ত কর্মকর্তা জেনে থাকেন তবে অবশ্যই ওই মামলা তিনি নেবেন না। অনেকে এই ক্ষোভ থেকেও বলেন থানায় মামলা বা জিডি নেয় না। সত্যিকারের ভুক্তভোগীরা ঠিকই থানায় আসেন। পুলিশি সেবাও পেয়ে থাকেন।

বাংলা ট্রিবিউন: ভুইফোঁড় সাংবাদিকদের বিরুদ্ধে নজরদারি রয়েছে কি?

এএসএম মাহাতাব: নামসর্বস্ব কয়েকটি পত্রিকার পরিচয় দিয়ে অনেকেই পুলিশের কাজে ব্যাঘাত ঘটানোর চেষ্টা করেন। বিষয়টি আমাদের নজরে আছে। কিছুদিন আগে পল্লবী থানায় চাঁদাবাজি করতে আসা নামসর্বস্ব একটি পত্রিকার দুই সাংবাদিককে গ্রেফতার করা হয়েছে। এ ছাড়া মিরপুর সাংবাদিক ক্লাব নামে একটি সংগঠন একজনের জমি দখল করে কার্যালয় নির্মাণ করেছিল। সেটাও আমরা উচ্ছেদ করেছি।

বাংলা ট্রিবিউন: সামাজিক নির্যাতনের ঘটনাগুলো কী কারণে আপনার নজরদারিতে এলো?

এএসএম মাহাতাব: আমি ২০২০ সালের ৯ আগস্ট  মিরপুর বিভাগে জয়েন করি। এখানে জয়েন করার সময় আমি দিনে অন্তত ৪০-৫০টি নারী নির্যাতন বিষয়ক অভিযোগ পেতাম। পরে দেখলাম ৭০ ভাগই স্রেফ ক্ষোভের বশে মামলা করতে আসেন। মামলা না নিলে চলে তদবির। এ সময় ভেবে দেখলাম ঘটনার গুরুত্ব সাপেক্ষে তাৎক্ষণিকভাবে যদি তাদের বোঝাতে পারি তবে অনেক সমস্যার দ্রুত সমাধান হয়ে যায়।

বাংলা ট্রিবিউন: আপনাকে ধন্যবাদ।

এএসএম মাহাতাব: পুলিশের বিভিন্ন বিষয়গুলো তুলে ধরার জন্য বাংলা ট্রিবিউনকেও ধন্যবাদ।

মিরপুরের সাত থানার অপরাধচিত্র

চলতি বছরের ১-১৫ সেপ্টেম্বর পর্যন্ত মিরপুরের ৭টি থানায় যত মামলা হয়েছে—  ২টি হত্যাকাণ্ড, ৮টি ধর্ষণ, নারী ও শিশু নির্যাতন মামলা ৭টি, ছিনতাইয়ের ২টি, চুরির ১৩টি, মাদকের ১১৩টি, অন্যান্য ঘটনায় ৩১টি। এসব মামলায় ৩১১ জনকে গ্রেফতার করা হয়েছে।

/এফএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
সুইডেনের বিপক্ষে পর্তুগাল দলে জায়গা হয়নি রোনালদোর
সুইডেনের বিপক্ষে পর্তুগাল দলে জায়গা হয়নি রোনালদোর
মিয়ানমারের বিমান হামলায় উদ্বিগ্ন জাতিসংঘ মহাসচিব
মিয়ানমারের বিমান হামলায় উদ্বিগ্ন জাতিসংঘ মহাসচিব
ইনজুরিতে আর্জেন্টিনার প্রীতি ম্যাচে খেলা হচ্ছে না মেসির  
ইনজুরিতে আর্জেন্টিনার প্রীতি ম্যাচে খেলা হচ্ছে না মেসির  
এবার রাজশাহীর আম গাছে প্রচুর মুকুল, স্বপ্ন বুনছেন চাষিরা
এবার রাজশাহীর আম গাছে প্রচুর মুকুল, স্বপ্ন বুনছেন চাষিরা
সর্বাধিক পঠিত
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
পদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
একীভূত হলো দুই ব্যাংকপদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই