X
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১

১৮ মাস পর খুললো ঢাবির কেন্দ্রীয় লাইব্রেরি

ঢাবি প্রতিনিধি
২৬ সেপ্টেম্বর ২০২১, ১৪:২৫আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০২১, ১৪:২৫

অন্তত একডোজ করোনার টিকা নেওয়ার শর্তে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অনার্স চতুর্থ বর্ষ ও মাস্টার্সের শিক্ষার্থীদের জন্য খুলে দেওয়া হয়েছে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরি ও বিজ্ঞান লাইব্রেরি।

আজ রবিবার(২৬ সেপ্টেম্বর) সকাল দশটায় লাইব্রেরির তালা খুলে দেওয়া হয়। এসময় উপস্থিত ছিলেন ঢাবি প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রব্বানী, ঢাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. নিযামুল হক ভুইয়া, বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারিক (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মো. নাসিরউদ্দিন মুন্সী।

টিকা কার্ড দেখিয়ে লাইব্রেরিতে প্রবেশ করতে হবে শিক্ষার্থীদের। ছুটির দিন ব্যতীত প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল পাঁচটা পর্যন্ত স্বাস্থ্যবিধি-মেনে তারা সেখানে অবস্থান করতে পারবেন।

এর আগে গত ১৮ সেপ্টেম্বর ঢাবির সিন্ডিকেট কমিটি স্বাস্থ্যবিধি মেনে স্নাতক চতুর্থ বর্ষ ও স্নাতকোত্তরের শিক্ষার্থীদের আবাসিক হল খুলে দেওয়ার দিদ্ধান্ত নেয়। পাশাপাশি রবিবার(২৬ সেপ্টেম্বর) থেকে বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগার ও বিভাগ-ইনস্টিটিউটের সেমিনার খুলে দেওয়ার সিদ্ধান্ত জানায়। টিকা কার্ড দেখিয়ে লাইব্রেরিতে ঢুকতে হচ্ছে শিক্ষার্থীদের

শিক্ষার্থীদের স্বস্তি প্রকাশ

দীর্ঘ আঠারো মাস পর লাইব্রেরি খুলে দেওয়া খুশি শিক্ষার্থীরা। দর্শন বিভাগের চতুর্থ বিভাগের শিক্ষার্থী যোবায়ের আহমেদ বলেন, " প্রায় দেড় বছর ধরে ক্যাম্পাস বন্ধ, কিন্তু আমরা শেষ বর্ষের শিক্ষার্থীদের অনেকেই একবছর ধরে ঢাকায় মেস ভাড়া করে থাকি। উদ্দেশ্য ভালোভাবে অনার্সটা শেষ করে পরিবারের হাল ধরা। আমাদের অ্যাকাডেমিক ও চাকরির পরীক্ষার প্রস্তুতি নেওয়ার জন্য লাইব্রেরি খুব সহায়ক। সবাইকে পড়তে দেখলে নিজের পড়ার ইচ্ছেটা আরও বেশি জাগে। আজকে লাইব্রেরি খুলে দেওয়ায় আবার সুন্দর করে প্রস্তুতি নিতে পারব, পড়াশোনার গতি বাড়বে। তবে ৩০ সেপ্টেম্বরের মধ্যে হল খুলে দিলে আরও ভালো হতো। হলগুলো খুলে দেওয়ার দাবি জানাচ্ছি কর্তৃপক্ষের প্রতি।"

ইংরেজি বিভাগের শিক্ষার্থী আসাদ হাসান বলেন, " দীর্ঘ দেড় বছর পরে লাইব্রেরি খুলেছে যা আমাদের জন্য একটা স্বস্তির বিষয়। সেই সাথে স্বাস্থ্যবিধি মানার যেই প্রক্রিয়া অবলম্বন করা হয়েছে তার জন্য কর্তৃপক্ষকে সাধুবাদ জানাই। তবে, শিক্ষার্থীদের জন্য অনেক বেশি ভালো হবে যদি ৩০ সেপ্টেম্বরের মধ্যে হল খুলে দেওয়া হয়। ৫ অক্টোবর হল খুললে শিক্ষার্থীদের অতিরিক্ত একমাসের মেস ভাড়া দিতে হবে। সেই বিষয়টি বিবেচনা করে এই মাসেই হল খুলে দেওয়া সিদ্ধান্ত হোক।"

লাইব্রেরিতে প্রবেশে মানতে হবে যেসব নির্দেশনা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগার, আবাসিক হলসহ অন্যান্য স্থাপনা শিক্ষার্থীদের জন্য খুলে দিতে বিশ্ববিদ্যালয়ে কোভিড-১৯ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে করণীয় সংক্রান্ত মানসম্মত পরিচালনা পদ্ধতি (SOP) প্রণয়ন করা হয়েছে। বিধিমালা অনুযায়ী গ্রন্থাগারে সকলকে বাধ্যতামূলকভাবে নিয়মিত ও সার্বক্ষণিক সঠিক নিয়মে নাক-মুখ ঢেকে মাস্ক পরিধান করতে হবে। স্বাস্থ্যবিধি পালনের জন্য সাবান দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা করা হয়েছে।

স্বাস্থ্যবিধি অনুযায়ী পরস্পরের কাছ থেকে কমপক্ষে ১ মিটার (৩ ফুট) শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে। গ্রন্থাগারে দলগত আলোচনা কঠোরভাবে নিষিদ্ধ থাকবে। গ্রন্থাগারের ফটোকপি ও প্রিন্ট মেশিনগুলো আপাতত ব্যবহার করা যাবে না। গ্রন্থাগার প্রাঙ্গণের অভ্যন্তরে এবং বাইরে শারীরিক দূরত্বের শর্ত মেনে চলতে হবে। গ্রন্থাগারে প্রবেশ ও বহির্গমনের জন্য আলাদা গেট ব্যবহার করতে হবে। স্বাস্থ্য সুরক্ষার নিয়ম অনুসারে ব্যবহৃত ফেসমাস্ক, ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম ডাস্টবিনে ফেলতে হবে।

/এমএস/
সম্পর্কিত
সাক্ষীতেই আটকে আছে বর্ষবরণে যৌন হয়রানি মামলার বিচার
মঙ্গল শোভাযাত্রা ১৫ মিনিট পেছালো
বর্ষবরণে চারুকলায় শেষ মুহূর্তের ব্যস্ততা
সর্বশেষ খবর
অবিশ্বাস্য প্রত্যাবর্তনে বার্সাকে কাঁদিয়ে সেমিফাইনালে পিএসজি
চ্যাম্পিয়নস লিগঅবিশ্বাস্য প্রত্যাবর্তনে বার্সাকে কাঁদিয়ে সেমিফাইনালে পিএসজি
গাজীপুরে ব্যাটারি কারখানায় বয়লার বিস্ফোরণে চীনা প্রকৌশলীর মৃত্যু, অগ্নিদগ্ধ ৬
গাজীপুরে ব্যাটারি কারখানায় বয়লার বিস্ফোরণে চীনা প্রকৌশলীর মৃত্যু, অগ্নিদগ্ধ ৬
নারিনকে ছাপিয়ে বাটলার ঝড়ে রাজস্থানের অবিশ্বাস্য জয়
নারিনকে ছাপিয়ে বাটলার ঝড়ে রাজস্থানের অবিশ্বাস্য জয়
সুনামগঞ্জে বজ্রপাতে দুই কৃষকের মৃত্যু
সুনামগঞ্জে বজ্রপাতে দুই কৃষকের মৃত্যু
সর্বাধিক পঠিত
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
চুরি ও ভেজাল প্রতিরোধে ট্যাংক লরিতে নতুন ব্যবস্থা আসছে
চুরি ও ভেজাল প্রতিরোধে ট্যাংক লরিতে নতুন ব্যবস্থা আসছে
প্রকৃতির লীলাভূমি সিলেটে পর্যটকদের ভিড়
প্রকৃতির লীলাভূমি সিলেটে পর্যটকদের ভিড়