X
বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১১ কার্তিক ১৪২৮

সেকশনস

আদালতের নির্দেশে নিউজ পোর্টাল বন্ধের প্রক্রিয়া শুরু

আপডেট : ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৮:৪৩

আদালতের নির্দেশে অনিবন্ধিত নিউজ পোর্টাল বন্ধের প্রক্রিয়া শুরু করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। আজ মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) দুপুরের পর থেকে অনিবন্ধিত নিউজ পোর্টাল বন্ধের প্রক্রিয়া শুরু হয়েছে বলে জানা গেছে। বিষয়টি নিশ্চিত করেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার।

মন্ত্রী বলেন, আদালতের নির্দেশনা অনুযায়ী বিটিআরসি তালিকা করেছে। সেই তালিকা ধরে অনিবিন্ধত নিউজ পোর্টালগুলো বন্ধ করা হচ্ছে। মন্ত্রী আরও বলেন, তবে এই বন্ধ প্রক্রিয়ায় যদি কোনও ভুল ত্রুটি হয়,ভুলে যদি কোনও পোর্টাল বন্ধ করা হয় তাহলে সংশ্লিষ্ট পোর্টাল কর্তৃপক্ষ বিটিআরসির সঙ্গে যোগাযোগ করে নিবন্ধনের তথ্য প্রমাণ দিলে সেসব সাইট খুলে দেওয়া হবে।

এ বিষয়ে জানতে চাইলে বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার বাংলা ট্রিবিউনকে বলেন, অনিবন্ধিত নিউজ পোর্টালগুলো বন্ধ করার প্রক্রিয়া শুরু হয়েছে।

এদিন বিকালে ৫টার পর বিডিনিউজ২৪, বাংলানিউজ২৪, জাগো, টিবিএস এর মতো শীর্ষ নিউজ পোর্টালগুলো ব্লক পাওয়া যাচ্ছিল।  তবে ৬টার পর এসব নিউ পোর্টালের ওয়েবসাইট আবারও চালু হয়।

এ প্রসঙ্গে বন্ধ হওয়া কয়েকটি নিউজ পোর্টালের প্রতিনিধি জানান, তাদের নিউজ পোর্টাল নিবন্ধিত। এগুলো বন্ধের কোনও কারণ নেই। ইতোমধ্যে তারা তাদের আইনজীবীদের সঙ্গে কথা বলে পুনরায় এটি খুলে দেওয়ার প্রক্রিয়া শুরু করেছেন।  

আরও পড়ুন- 

নিবন্ধিত নিউজ পোর্টালের সংখ্যা নিয়ে বিভ্রান্তি: যা জানালেন আইনজীবীরা

সব অনিবন্ধিত নিউজ পোর্টাল বন্ধের নির্দেশ

 

/এইচএএইচ/এফএএন/

সম্পর্কিত

মুজিবপিডিয়া প্রকাশে এগিয়ে এলো সিটি ব্যাংক

মুজিবপিডিয়া প্রকাশে এগিয়ে এলো সিটি ব্যাংক

ভারতের ফ্লাইট চালুর প্রস্তাবে সম্মতি বাংলাদেশের

ভারতের ফ্লাইট চালুর প্রস্তাবে সম্মতি বাংলাদেশের

পরিধি ও মান বাড়ছে শ্যামপুরের উদ্ভিদ সংগনিরোধ ল্যাবরেটরির

পরিধি ও মান বাড়ছে শ্যামপুরের উদ্ভিদ সংগনিরোধ ল্যাবরেটরির

বিমানবন্দরের পথ থেকেই ফিরতে হলো কাবুলে আটকে পড়া বাংলাদেশিদের

বিমানবন্দরের পথ থেকেই ফিরতে হলো কাবুলে আটকে পড়া বাংলাদেশিদের

বৃহস্পতিবার থেকে সচিবালয়ে দর্শনার্থী পাস ইস্যুর সিদ্ধান্ত

আপডেট : ২৭ অক্টোবর ২০২১, ২১:০৪

করোনা পরিস্থিতির উন্নতি হওয়ায় সচিবালয়ে দর্শনার্থীদের জন্য প্রবেশ পাস দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

বুধবার (২৭ অক্টোবর) মন্ত্রিপরিষদ সচিব, সিনিয়র সচিব, সচিব এবং মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের একান্ত সচিবদের (পিএস) কাছে এ সংক্রান্ত চিঠি পাঠিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ।

দীর্ঘ ১৯ মাস পর আগামীকাল বৃহস্পতিবার (২৮ অক্টোবর) থেকে সীমিত পরিসরে পুনরায় চালু হচ্ছে সচিবালয়ে দর্শনার্থী প্রবেশের পাস ইস্যু কার্যক্রম।

করোনা মহামারি বাড়তে থাকলে ২০২০ সালের ১৯ মার্চ থেকে সচিবালয়ে দর্শনার্থী প্রবেশ নিষিদ্ধ করেছিল সরকার।

চিঠিতে বলা হয়, ‘অতিমারি করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে বাংলাদেশ সচিবালয়ের দৈনিক দর্শনার্থী প্রবেশ পাস স্থগিত করা হয়েছিল। আগামী ২৮ অক্টোবর থেকে জরুরি প্রয়োজনে সচিবালয়ে দৈনিক সীমিত আকারে দর্শনার্থী প্রবেশ পাস ইস্যু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

এতে জানানো হয়, মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রীর পক্ষে তাদের একান্ত সচিবরা ১০টি, মন্ত্রিপরিষদ সচিব, সিনিয়র সচিব এবং সচিবদের পক্ষে তাদের একান্ত সচিবরা পাঁচটি এবং অতিরিক্ত সচিবরা তিনটি করে পাস ইস্যু করতে পারবেন।

/এসআই/এমএস/

সম্পর্কিত

আরব আমিরাতের ফ্লাইট নিয়ে নাজেহাল বিমানবন্দর

আরব আমিরাতের ফ্লাইট নিয়ে নাজেহাল বিমানবন্দর

তিন বাহিনীর কর্মকর্তাদের অবসরের বয়সসীমা সমতাকরণের প্রস্তাব

তিন বাহিনীর কর্মকর্তাদের অবসরের বয়সসীমা সমতাকরণের প্রস্তাব

পুলিশের জন্য কেনা হচ্ছে হেলিকপ্টার

পুলিশের জন্য কেনা হচ্ছে হেলিকপ্টার

আরও ৩৫ লাখ ডোজ ফাইজারের টিকা উপহার দিয়েছে যুক্তরাষ্ট্র

আরও ৩৫ লাখ ডোজ ফাইজারের টিকা উপহার দিয়েছে যুক্তরাষ্ট্র

আরব আমিরাতের ফ্লাইট নিয়ে নাজেহাল বিমানবন্দর

আপডেট : ২৭ অক্টোবর ২০২১, ২১:৫১

বুধবার (২৭ অক্টোবর) দুপুর ১টা। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসেছেন সৌদিগামী মো. রাসেল। দুহাতে ভারী ব্যাগ। হন্যে হয়ে খুঁজছেন একটা ট্রলি। কিন্তু পাচ্ছেন না। তার মতো অনেকেই পড়েছেন ট্রলি সংকটে। বিমানবন্দরের প্রবেশপথটাও যেন মাছবাজার। স্বাস্থ্যবিধি তো দূরে থাক, সাধারণ শৃঙ্খলাও নেই। অতিমাত্রায় ভিড়ের কারণে ফ্লাইট বিলম্বের ঘটনাও ঘটছে। মূলত আরব আমিরাতগামী যাত্রীদের করোনা পরীক্ষার ব্যবস্থা টার্মিনালের ভেতরে করাতেই বিপর্যস্ত হয়ে পড়ছে বিমানবন্দর।

অতিরিক্ত ভিড় ও শব্দের কারণে এয়ারলাইন্সগুলোর স্বাভাবিক কার্যক্রম পরিচালনায় বিঘ্ন ঘটছে। অন্য রুটের যাত্রীরাও পড়েছেন ভোগান্তিতে। টার্মিনালের ভেতর করোনার নমুনা সংগ্রহের ব্যবস্থা সরানো না গেলে জটিলতা আরও বাড়বে বলে শঙ্কা বিমানবন্দর কর্তৃপক্ষের।

সংযুক্ত আরব আমিরাতের শর্ত অনুযায়ী, দেশটিতে বাংলাদেশিদের প্রবেশ করতে হলে ফ্লাইটের ৬ ঘণ্টা আগে করোনা পরীক্ষা করাতে হবে। যে কারণে ফ্লাইটের অন্তত আট ঘণ্টা আগে বিমানবন্দরে আসতে হচ্ছে যাত্রীদের। প্রবেশের সময় প্রত্যেকে একটি করে ট্রলি নিয়ে প্রবেশ করছেন। কিন্তু বোর্ডিংয়ের আগ পর্যন্ত প্রায় সাত ঘণ্টা সেই ট্রলি আটকে রাখতে হচ্ছে তাদের। এতে অন্য যাত্রীরা পড়ছেন ট্রলি সংকটে।

বেশি জটিলতা দেখা দেয় সকাল ১১টা থেকে সন্ধ্যা ৭টার ভেতর। এ সময় অন্য গন্তব্যের যাত্রী ছাড়াও সংযুক্ত আরব আমিরাতগামী প্রায় ১২শ’ যাত্রী অবস্থান করেন। কারণ, বিকাল ৫টা ২০ মিনিটে এমিরেটস, ৬টা ১৫ মিনিটে এয়ার অ্যারাবিয়া আবুধাবি, ৭টায় ফ্লাই দুবাই, ইউএস-বাংলা, সাড়ে ৭টায় এমিরেটস এবং বিমান বাংলাদেশ এয়ারলাইনের আরব আমিরাতগামী ৬টি ফ্লাইট রয়েছে।অন্যরা

বিরক্ত, আছে স্বাস্থ্যঝুঁকিও

বিমানবন্দরের ১ নম্বর টার্মিনালের ১ নম্বর গেট দিয়ে উত্তর পাশে অবস্থান করেন সংযুক্ত আরব আমিরাতগামী যাত্রীরা। ফ্লাইটের আগে ৭-৮ ঘণ্টা সেখানেই থাকতে হয় তাদের। উড়োজাহাজে ওঠার আগ পর্যন্ত কমপক্ষে ১০ বার লাইনে দাঁড়াতে হয়। লাইন সামলাতেও হিমশিম খাচ্ছে কর্তৃপক্ষ। যাত্রীদের হইচই তো আছেই, তাদের নির্দেশনা দিতে হ্যান্ডমাইক ব্যবহার করায় হচ্ছে শব্দদূষণও। এতে প্রবল আপত্তি জানিয়েছেন এয়ারলাইন্সের কর্মী ও অন্য যাত্রীরা। শব্দদূষণের কারণে তাদের এক কথা গলা চড়িয়ে দু-তিনবার করেও বলতে হচ্ছে।

এদিকে বিমানবন্দরে করোনা পরীক্ষা করা হলেও স্বাস্থ্যবিধির বালাই নেই। শৃঙ্খলা বজায় রাখতেই হিমশিম খাচ্ছেন কর্মীরা। দীর্ঘ সময় অপেক্ষায় থাকা যাত্রীদের ফেলা আবর্জনায় নোংরাও হচ্ছে বিমানবন্দর।

ঢাকা থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, ইউএস-বাংলা এয়ারলাইন্স, এমিরেটস, ইতিহাদ, ফ্লাই দুবাই, এয়ার অ্যারাবিয়া, এয়ার অ্যারাবিয়া আবুধাবি সরাসরি ফ্লাইট পরিচালনা করছে। এসব এয়ারলাইনের ফ্লাইটে সপ্তাহে ১৮-২০ হাজার যাত্রী সংযুক্ত আরব আমিরাত যাচ্ছেন। আরও ছয়-সাতটি এয়ারলাইন্স আমিরাতগামী যাত্রী পরিবহন করছে।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে করোনা পরীক্ষার জন্য ৬টি প্রতিষ্ঠানকে দায়িত্ব দেওয়া হয়েছে। পরীক্ষায় ১ হাজার ৬০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে। তবে প্রবাসী কর্মীদের ফি দেবে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়।

উল্লেখ্য, ২৯ সেপ্টেম্বর থেকে ২৬ অক্টোবর পর্যন্ত বিমানবন্দরে করোনা পরীক্ষায় আরব আমিরাতগামী ৩১ যাত্রীর পজিটিভ রিপোর্ট পাওয়া যায়।

  আমিরাতগামী যাত্রীদের ১০ বারও লাইনে দাঁড়াতে হচ্ছে

সমাধান কী?

নমুনা সংগ্রহে বিমানবন্দরের টার্মিনাল ভবনের দ্বিতীয় তলায় ১০টি বুথ আছে। পরীক্ষা হয় নিচতলার ল্যাবে। ৬টি প্রতিষ্ঠানের ২টি করে মোট ১২টি আরটি পিসিআর মেশিন আছে। একটি মেশিনে একসঙ্গে ৯৪টি নমুনা পরীক্ষা করা যায়। এতে সময় লাগে আড়াই ঘণ্টা। যে কারণে করোনা পরীক্ষাসহ যাবতীয় আনুষ্ঠানিকতায় প্রায় সাত ঘণ্টা লেগে যায় আমিরাতের যাত্রীদের।

করোনা পরিস্থিতির অবনতি হলে প্রায় তিন মাস বাংলাদেশের জন্য ফ্লাইট নিষেধাজ্ঞা ছিল আরব আমিরাতের। ৪ আগস্ট বাংলাদেশসহ ছয়টি দেশের যাত্রীদের ট্রানজিট সুবিধা চালু করে দেশটি। শর্ত দেওয়া হয়—ফ্লাইট ছাড়ার ৬ ঘণ্টা আগে র‌্যাপিড পিসিআর পরীক্ষায় নেগেটিভ রিপোর্ট থাকতে হবে। তখন বিমানবন্দরে ল্যাব স্থাপনের উদ্যোগ নেওয়া হলেও জায়গা নিয়ে তৈরি হয় জটিলতা।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ বিমানবন্দরের পার্কিং ভবনের ছাদে ল্যাব স্থাপনের প্রস্তাব করলে সংশ্লিষ্ট ল্যাব ও স্বাস্থ্য অধিদফতরের আপত্তির মুখে তা হয়নি। পরে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী, স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী বিমানবন্দরের ভেতর জায়গা নির্ধারণ করে দেন। যদিও তখন বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান জানিয়েছিলেন, বিমানবন্দরে ল্যাব স্থাপন করা হলে স্বাভাবিক কার্যক্রম দারুণভাবে বিঘ্নিত হবে।

এ প্রসঙ্গে বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এএইচএম তৌহিদ-উল আহসান বলেন, ‘বিমানবন্দরটি ছোট। স্বাভাবিকভাবেই চাপ বেশি থাকে। আরব আমিরাতগামী যাত্রীদের করোনা পরীক্ষা বিমানবন্দরের ভেতরে হওয়ায় চাপ বেড়েছে। স্বাভাবিক পরিবেশ রাখা সম্ভব হচ্ছে না। এ জন্য শুরু থেকেই বিমানবন্দরের বাইরে ল্যাব স্থাপনের প্রস্তাব ছিল বেবিচকের। সমস্যাগুলো স্বাস্থ্য অধিদফতরসহ সংশ্লিষ্টদের জানানো হয়েছে। পার্কিং ভবনের দ্বিতীয় তলায় যাত্রীদের নমুনা সংগ্রহ ও বসার ব্যবস্থা নিয়ে আলোচনা হচ্ছে। সেটা হলে এ সমস্যা দূর হবে।’

/এফএ/এমওএফ/

সম্পর্কিত

খাদ্যশস্যের দাম বাড়ছে: অর্থমন্ত্রী

খাদ্যশস্যের দাম বাড়ছে: অর্থমন্ত্রী

প্রত্যাবর্তন নির্ভর করছে আদালতের ওপর: ব্রিটিশ রাষ্ট্রদূত

প্রত্যাবর্তন নির্ভর করছে আদালতের ওপর: ব্রিটিশ রাষ্ট্রদূত

যে কারণে ভারতে স্থগিত হলো শিল্পী রোকেয়া সুলতানার প্রদর্শনী

যে কারণে ভারতে স্থগিত হলো শিল্পী রোকেয়া সুলতানার প্রদর্শনী

সংসদের ১৫তম অধিবেশন ১৪ নভেম্বর

সংসদের ১৫তম অধিবেশন ১৪ নভেম্বর

তিন বাহিনীর কর্মকর্তাদের অবসরের বয়সসীমা সমতাকরণের প্রস্তাব

আপডেট : ২৭ অক্টোবর ২০২১, ১৯:৪২

সেনা, বিমান ও নৌবাহিনীর কর্মকর্তাদের অবসরের বয়সসীমা সমতাকরণ চায় সংসদীয় কমিটি। এ বিষয়ে সশস্ত্র বাহিনী বিভাগের একটি প্রস্তাবে একমত হয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি এই সুপারিশ করেছে বলে বুধবার (২৭ অক্টোবর) সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকের কার্যপত্র থেকে জানা গেছে।

জানা গেছে, কমিটি তার আগের বৈঠকে এই সুপারিশ করে। এ বিষয়ে প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে অগ্রগতি বুধবারের বৈঠককে অবহিত করা হয়। এতে বলা হয়, সেনাবাহিনী থেকে জানানো হয়, বাহিনীর কর্মকর্তাদের অবসরের বয়সসীমা সমতাকরণের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। এ বিষয়ে সশস্ত্র বাহিনী বিভাগ থেকে পূর্ণাঙ্গ প্রস্তাব পেলে প্রতিরক্ষা মন্ত্রণালয় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

কমিটি তার আগের বৈঠকে সম্মিলিত সামরিক হাসপাতালকে (সিএমএইচ) ২০২২ সালের স্বাধীনতা পুরস্কার প্রদানেরও সুপারিশ করে। ‘কোভিড-১৯ পরিস্থিতিতে অসাধারণ সাহস ও দক্ষতার সঙ্গে করোনা আক্রান্ত রোগীদের সর্বোচ্চ চিকিৎসা নিশ্চিতে দায়িত্ব পালনসহ চিকিৎসা সেবায় অনন্য অবদানের স্বীকৃতিস্বরূপ সম্মিলিত সামরিক হাসপাতাল (সিএমএইচ)-কে ২০২২ সালে স্বাধীনতা পদক প্রদানের বিষয়ে সুপারিশ করা হয়।

এর অগ্রগতির বিষয়ে মন্ত্রণালয় কমিটিতে জানিয়েছে, স্বাধীনতা পদকের জন্য সম্মিলিত সামরিক হাসপাতালের নাম প্রস্তাবের বিষয়টি সামরিক চিকিৎসা সার্ভিস পরিদফতরে (ডিজিএমএস) প্রক্রিয়াধীন রয়েছে। ডিজিএমএস থেকে এ সংক্রান্ত প্রস্তাব পাওয়ার পর প্রতিরক্ষা মন্ত্রণালয় পরবর্তী প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করবে।

এছাড়া কমিটি আগের বৈঠকে ড্রোন এবং কাউন্টার ড্রোন পরিচালনার ব্যাপারে বিশেষ সতর্কতা অবলম্বনের কথা বলে। এছাড়া ডিজিএফআইসহ নিরাপত্তা ও গোয়েন্দা সংশ্লিষ্ট সব সংস্থাকে এ বিষয়ে পারস্পরিক যোগাযোগ বৃদ্ধি ও সমন্বয় করার সুপারিশ করে।

বুধবারের বৈঠকের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৈঠকে পটুয়াখালীতে বাস্তবায়নাধীন শেখ হাসিনা সেনানিবাস প্রকল্পের অগ্রগতির প্রতিবেদন উপস্থাপিত হয়। এর নবনির্মিত ভবনগুলোতে আধুনিক প্রযুক্তি, সৌরকোষ, বর্জ্য নিষ্কাশনের ট্রিটমেন্ট প্ল্যান্ট ব্যবহার করে চারপাশে বৃক্ষরোপণের মাধ্যমে সেনানিবাসকে পরিবেশবান্ধব করার জন্য কমিটি থেকে সুপারিশ করা হয়।

এছাড়া সংসদীয় কমিটিকে পটুয়াখালীতে বাস্তবায়নাধীন শেখ হাসিনা সেনানিবাস প্রকল্পের অগ্রগতি সরেজমিন পরিদর্শনের জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

সভাপতি মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়ার সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য মুহাম্মদ ফারুক খান, মো. ইলিয়াস উদ্দিন মোল্লাহ, মো. মোতাহার হোসেন, মো. নাসির উদ্দিন ও বেগম নাহিদ ইজাহার খান অংশগ্রহণ করেন।

/ইএইচএস/এমএস/এমওএফ/

সম্পর্কিত

বৃহস্পতিবার থেকে সচিবালয়ে দর্শনার্থী পাস ইস্যুর সিদ্ধান্ত

বৃহস্পতিবার থেকে সচিবালয়ে দর্শনার্থী পাস ইস্যুর সিদ্ধান্ত

আরব আমিরাতের ফ্লাইট নিয়ে নাজেহাল বিমানবন্দর

আরব আমিরাতের ফ্লাইট নিয়ে নাজেহাল বিমানবন্দর

পুলিশের জন্য কেনা হচ্ছে হেলিকপ্টার

পুলিশের জন্য কেনা হচ্ছে হেলিকপ্টার

আরও ৩৫ লাখ ডোজ ফাইজারের টিকা উপহার দিয়েছে যুক্তরাষ্ট্র

আরও ৩৫ লাখ ডোজ ফাইজারের টিকা উপহার দিয়েছে যুক্তরাষ্ট্র

পুলিশের জন্য কেনা হচ্ছে হেলিকপ্টার

আপডেট : ২৭ অক্টোবর ২০২১, ১৮:৫১

পুলিশের জন্য কেনা হচ্ছে দুটি হেলিকপ্টার। এর জন্য সরকারের মোট ব্যয় হবে ৪২৮ কোটি ১২ লাখ ৪৯ হাজার ৩১৬ টাকা।

বুধবার (২৭ অক্টোবর) সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ বিষয়ক একটি প্রস্তাব অনুমোদন করা হয়েছে।

বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সামসুল আরেফিন।

তিনি জানান, সরকার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনস্থ জননিরাপত্তা বিভাগের আওতাধীন পুলিশ অধিদফতরের রাশিয়ার সরকারি প্রতিষ্ঠান জেএসসি ‘রাশিয়ান হেলিকপ্টার’-এর কাছ থেকে এমআই-১৭১এ২ মডেলের দুটি হেলিকপ্টার কেনার প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে।

তিনি বলেন, বৈঠকে অনুমোদিত অন্য প্রস্তাবগুলো হলো—মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অধীন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় কর্তৃক ‘বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন’ প্রকল্পের নির্মাণকাজ জয়েন্টভেঞ্চার বিল্ডার্স ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েট লিমিটেড ও ইলেকট্রো গ্লোবাল এবং জয়েন্টভেঞ্চার মাহেন্দ্র বেসিন পাওয়ার লিমিটেড (এমবিপিএল) এবং অ্যাডভান্স টেকনোলজি কনসোর্টিয়াম লিমিটেডের (এটিসিএল) কাছ থেকে দুটি প্যাকেজের পূর্ত কাজ ১০০ কোটি ৬১ লাখ ১৫ হাজার ১৩৩ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

/এসআই/এমআর/এমওএফ/

সম্পর্কিত

পুলিশের সহযোগী হিসেবে আনসারও ভিআইপি নিরাপত্তা দেবে: স্বরাষ্ট্রমন্ত্রী

পুলিশের সহযোগী হিসেবে আনসারও ভিআইপি নিরাপত্তা দেবে: স্বরাষ্ট্রমন্ত্রী

টিকা উৎপাদন করলে বিদেশেও রফতানি করতে পারবো: স্বাস্থ্যমন্ত্রী

টিকা উৎপাদন করলে বিদেশেও রফতানি করতে পারবো: স্বাস্থ্যমন্ত্রী

পুলিশের শূন্য পদে নিয়োগ শিগগিরই, সংসদে স্বরাষ্ট্রমন্ত্রী

পুলিশের শূন্য পদে নিয়োগ শিগগিরই, সংসদে স্বরাষ্ট্রমন্ত্রী

পদক পাচ্ছেন সংসদ নির্বাচনে দায়িত্ব পালনকারী পুলিশ

পদক পাচ্ছেন সংসদ নির্বাচনে দায়িত্ব পালনকারী পুলিশ

আরও ৩৫ লাখ ডোজ ফাইজারের টিকা উপহার দিয়েছে যুক্তরাষ্ট্র

আপডেট : ২৭ অক্টোবর ২০২১, ১৯:২৮

বাংলাদেশকে আরও ৩৫ লাখ ফাইজারের টিকা অনুদান দিয়েছে যুক্তরাষ্ট্র। ওই টিকা ১২ বছর ও তদূর্ধ্বদের টিকাদান কার্যক্রম সম্প্রসারণে বাংলাদেশকে সক্ষম করে তুলবে বলে আশা করা হচ্ছে।

বুধবার (২৭ অক্টোবর) মার্কিন দূতাবাস থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, এই বছরের শুরুতে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন) ১২ থেকে ১৭ বছর বয়সী শিশুদের মধ্যে জরুরি প্রয়োজনে ব্যবহারের জন্য ফাইজার-বায়োটেক টিকার অনুমোদন দিয়েছে। মানিকগঞ্জে পরীক্ষামূলক ব্যবহারের পর, যুক্তরাষ্ট্রের অনুদান দেওয়া টিকাগুলো বাংলাদেশ সরকারকে ১২-১৭ বছর বয়সী বাংলাদেশিদের টিকাদানে সক্ষম করবে।

রাষ্ট্রদূত মিলার বলেছেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশকে আরও ৩৫ লাখ ডোজ টিকা অনুদান দিতে পেরে আনন্দিত।

এখন পর্যন্ত আমেরিকা বাংলাদেশকে মোট ১ কোটি ৫০ লাখ ডোজ টিকা উপহার দিয়েছে।

/এসএসজেড/এমআর/এমওএফ/

সম্পর্কিত

দেশে এসেছে সিনোফার্মের আরও ২ লাখ ডোজ টিকা

দেশে এসেছে সিনোফার্মের আরও ২ লাখ ডোজ টিকা

জনসংখ্যার ২৪ শতাংশ এক ডোজের আওতায়

জনসংখ্যার ২৪ শতাংশ এক ডোজের আওতায়

টিকা নিয়ে দেশে এলে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে না

টিকা নিয়ে দেশে এলে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে না

সেরামকে নতুন অর্ডার দেবে না সরকার

সেরামকে নতুন অর্ডার দেবে না সরকার

সর্বশেষসর্বাধিক
quiz

লাইভ

এ বিভাগের অন্যান্য সংবাদ

মুজিবপিডিয়া প্রকাশে এগিয়ে এলো সিটি ব্যাংক

মুজিবপিডিয়া প্রকাশে এগিয়ে এলো সিটি ব্যাংক

ভারতের ফ্লাইট চালুর প্রস্তাবে সম্মতি বাংলাদেশের

ভারতের ফ্লাইট চালুর প্রস্তাবে সম্মতি বাংলাদেশের

পরিধি ও মান বাড়ছে শ্যামপুরের উদ্ভিদ সংগনিরোধ ল্যাবরেটরির

পরিধি ও মান বাড়ছে শ্যামপুরের উদ্ভিদ সংগনিরোধ ল্যাবরেটরির

বিমানবন্দরের পথ থেকেই ফিরতে হলো কাবুলে আটকে পড়া বাংলাদেশিদের

বিমানবন্দরের পথ থেকেই ফিরতে হলো কাবুলে আটকে পড়া বাংলাদেশিদের

সিনোফার্মের টিকা নিলে ওমরাহ পালন করা যাবে না

সিনোফার্মের টিকা নিলে ওমরাহ পালন করা যাবে না

ট্রেনে তৃতীয় ধাপে ২০০ মে. টন অক্সিজেন দেশে পৌঁছেছে

ট্রেনে তৃতীয় ধাপে ২০০ মে. টন অক্সিজেন দেশে পৌঁছেছে

উচ্ছলতা যেন ঈদ আনন্দকে বিষাদে রূপ না দেয়: ওবায়দুল কাদের

উচ্ছলতা যেন ঈদ আনন্দকে বিষাদে রূপ না দেয়: ওবায়দুল কাদের

আমে আপ্লুত মমতা

আমে আপ্লুত মমতা

সেনাবাহিনীর কিউএমজি ও ডিজিএফআইয়ের ডিজি পদে নতুন মুখ

সেনাবাহিনীর কিউএমজি ও ডিজিএফআইয়ের ডিজি পদে নতুন মুখ

রোহিঙ্গা ইস্যুতে পশ্চিমা বিশ্বকে শক্ত বার্তা দিয়েছে বাংলাদেশ

রোহিঙ্গা ইস্যুতে পশ্চিমা বিশ্বকে শক্ত বার্তা দিয়েছে বাংলাদেশ

সর্বশেষ

ইউক্রেনে তুরস্কের ড্রোন সরবরাহে উদ্বেগ রাশিয়ার

ইউক্রেনে তুরস্কের ড্রোন সরবরাহে উদ্বেগ রাশিয়ার

ডুবে যাওয়া ফেরিটি ৪২ বছরের পুরনো, উদ্ধার হয়নি এখনও

ডুবে যাওয়া ফেরিটি ৪২ বছরের পুরনো, উদ্ধার হয়নি এখনও

৫ লাখ ৩৮ হাজার ডোজ টিকা দেওয়া হয়েছে আজ

৫ লাখ ৩৮ হাজার ডোজ টিকা দেওয়া হয়েছে আজ

গলায় মার্বেল আটকে এক বছরের শিশুর মৃত্যু

গলায় মার্বেল আটকে এক বছরের শিশুর মৃত্যু

সুদানে সামরিক শাসনের বিরুদ্ধে চিকিৎসক ও তেলকর্মীরা

সুদানে সামরিক শাসনের বিরুদ্ধে চিকিৎসক ও তেলকর্মীরা

© 2021 Bangla Tribune