X
রবিবার, ১৯ মে ২০২৪
৫ জ্যৈষ্ঠ ১৪৩১

দুই সিটির ‘উচ্চাভিলাষী’ বাজেট, বাস্তবায়নে নেই গতি

শাহেদ শফিক
০৪ অক্টোবর ২০২১, ১২:০০আপডেট : ০৪ অক্টোবর ২০২১, ১২:০০

নাগরিক সেবায় প্রতি বছর বাজেট ঘোষণা করে ঢাকার দুই সিটি করপোরেশন (ডিএসসিসি ও ডিএনসিসি)। কিন্তু সংস্থা দুটি ঘোষিত বাজেটের অর্ধেকও বাস্তবায়ন করতে পারে না। এ নিয়ে ক্ষোভ রয়েছে সাধারণ নাগরিকদের। তারা বলছেন, যে বাজেট বাস্তবায়ন করা যায় না সেই বাজেটে তারা বিভ্রান্ত হন। আর নগর পরিকল্পনাবিদরা বলছেন, বাস্তবায়ন অযোগ্য বাজেটে নাগরিকরা আশান্বিত হন, কিন্তু সেবা পান না। বাস্তবায়ন করতে না পারলে শুধু ‘লোক দেখানোর’ জন্য বড় বাজেট দেওয়া উচিত নয়।

দক্ষিণ সিটির বাজেট

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বিগত সময়ের বাজেট বিশ্লেষণ করে দেখা গেছে, সংস্থাটি ২০২০-২১ অর্থবছরে ৬ হাজার ৭৩১ কোটি ৫২ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়। কিন্তু বছর শেষে বাস্তবায়ন হয়েছে এক হাজার ৭৭৬ কোটি ৭৭ লাখ টাকা। বাস্তবায়নের হার সাড়ে ২৯ শতাংশ। ২০১৯-২০ অর্থবছরে ছিল ৩ হাজার ৬৩১ কোটি ৪০ হাজার টাকা। বাস্তবায়ন হয়েছে ২ হাজার ৫৮৫ কোটি ৩১ লাখ টাকা। ২০১৮-১৯ অর্থবছর ছিল ৩ হাজার ৫৯৮ কোটি ৭৫ লাখ টাকা। কিন্তু প্রকৃত খরচ বা বাস্তবায়ন হয় এক হাজার ৯০২ কোটি ৯৫ লাখ টাকা।

২০১৭-১৮ অর্থবছরে ছিল ৩ হাজার ৩৩৭ কোটি ৬৭ লাখ টাকা। বাস্তবায়ন হয়েছে দুই হাজার ১৪ কোটি ৩১ লাখ টাকা। ২০১৬-১৭ অর্থবছরে ছিল ৩ হাজার ১৮৩ কোটি ৬৫ লাখ টাকা। প্রকৃত খরচ হয়েছে এক হাজার ৭৮৮ কোটি ৭৭ লাখ টাকা। ২০১৫-১৬ অর্থবছরে ছিল দুই হাজার ৮৫ কোটি ৩৬ লাখ টাকা। ২০১৪-১৫ অর্থবছরে ছিল এক হাজার ৫৬৫ কোটি ৭৫ লাখ টাকা। প্রকৃত খরচ হয় ৬৪২ কোটি ৮৭ লাখ টাকা।

জানতে চাইলে দক্ষিণ সিটির প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ আহাম্মদ বলেন, ‘বাজেট বাস্তবায়ন না হওয়ার নানা কারণ রয়েছে। বাজেট দেওয়ার সময় আমরা একটা টার্গেট নির্ধারণ করেই বিভিন্ন প্রকল্প গ্রহণ করে থাকি। সেই প্রকল্পের অর্থও জিওবি তহবিলসহ বিভিন্ন দাতা সংস্থার অনুদান বা ঋণ থেকে প্রত্যাশা করা হয়। কিন্তু অনেক সময় সেটা পাওয়া যায় না।

উত্তর সিটির বাজেট

প্রায় একই চিত্র ঢাকা উত্তর সিটি করপোরেশনের। সংস্থাটি চলতি অর্থবছরে ৪ হাজার ৮০৬ কোটি ৪৫ লাখ টাকার বাজেট ঘোষণা করেছে। এই বাজেট বাস্তবায়ন নিয়েও শঙ্কা নগরবিদদের। এরমধ্যে ৩ হাজার ৪৯ কোটি ২০ লাখ টাকা সরকারি ও বৈদেশিক সাহায্য খাত থেকে আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে; যা মূল বাজেটের প্রায় দুই-তৃতীয়াংশ। আর রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ঠিক করেছে ১ হাজার ১৯৭ কোটি ৫০ লাখ টাকা। লক্ষ্যমাত্রা ৯৬১ কোটি টাকা হলেও গত অর্থবছরে সংস্থার আদায় হয় প্রায় ৬০০ কোটি টাকা।

একইভাবে ২০২০-২০২১ অর্থবছরে চার হাজার ৫০৬ কোটি ৭৫ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়। কিন্তু বছর শেষে বাস্তবায়ন হয়েছে ২ হাজার ৮৩৩ কোটি ৩২ লাখ টাকা। ২০১৯-২০ অর্থবছরে বাজেট ছিল তিন হাজার ৫৭ কোটি ২৪ লাখ টাকা। কিন্তু বছর শেষে বাস্তবায়ন হয়েছে দুই হাজার ৬০৮ কোটি ৬০ লাখ টাকা। ২০১৮-১৯ অর্থবছরে ছিল দুই হাজার ৫৬৭ কোটি ৪৫ লাখ টাকা। কিন্তু বাস্তবায়ন হয়েছে এক হাজার ৮২২ কোটি টাকা। ২০১৭-১৮ অর্থ বছরে ছিল দুই হাজার ৩৮৪ কোটি ৮০ লাখ টাকা। কিন্তু বছর শেষে বাস্তবায়ন হয়েছে এক হাজার ৬৭৮ কোটি ২১ লাখ টাকা। ২০১৬-১৭ অর্থবছরে ছিল দুই হাজার ৮৩ কোটি ৩৫ লাখ টাকা। কিন্তু বছর শেষে বাস্তবায়ন হয়েছে এক হাজার ২৩১ কোটি ২৬ লাখ টাকা। আর ২০১৫-১৬ অর্থ বছরে ছিল এক হাজার ৬০২ কোটি ৯৫ লাখ টাকা। বাস্তবায়ন হয়েছে এক হাজার ১০ কোটি ৪৫ লাখ টাকা।

জানতে চাইলে উত্তর সিটির প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বাজেট বাস্তবায়ন না হওয়ার অন্যতম কারণ হচ্ছে প্রত্যাশা অনুযায়ী অর্থ না পাওয়া। আমরা সব সময় নগর সেবার জন্য কেন্দ্রীয় সরকার থেকে একটা বাজেট প্রত্যাশা করি। সেটা অনেক সময় সরকার দেয়, আবার অনেক সময় দেয় না। যে কারণে বাজেট বাস্তবায়নে এই ব্যবধানটি থেকে যায়।’

বাংলাদেশ ইন্সটিটিউট অব প্ল্যানার্সের (বিআইপি) সাধারণ সম্পাদক ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের অধ্যাপক ড. আদিল মুহাম্মদ খান বাংলা ট্রিবিউনকে বলেন, নগরীতে যে পরিমাণ মানুষের বসবাস ঠিক সে পরিমাণ মানুষের সেবা দেওয়া সিটি করপোরেশনের একার তহবিল থেকে সম্ভব নয়। তাদের যে আয়, তা দিয়ে কর্মকর্তা-কর্মচারীদের বেতন ভাতা পরিশোধ কঠিন হয়ে পড়ে। এ কারণে কেন্দ্রীয় সরকারের ওপর নির্ভর হতে হয়। কেন্দ্রীয় সরকার সব সময় বরাদ্দ দিতে পারে না বলেই বাজেটে ঘাটতি দেখা দেয়।

তিনি আরও বলেন, তবে যে বাজেট বাস্তবায়ন করা কঠিন সেই ‘উচ্চাভিলাষী’ বাজেট না দেওয়াই ভালো। এতে মানুষ বিভ্রান্ত হয়। তাই প্রকল্প গ্রহণ বা বাজেট ঘোষণার আগে সিটি করপোরেশনকে নিজের সক্ষমতা নিশ্চিত করতে হবে।

/এনএইচ/
সম্পর্কিত
রাজধানীতে রিকশাচালকের হাত-পা বাঁধা লাশ উদ্ধার
স্ত্রীর সঙ্গে ঝগড়া, স্বামীর লাশ উদ্ধার
শহীদ আনোয়ারা উদ্যান ৩০ দিনের মধ্যে ফেরতের দাবি
সর্বশেষ খবর
হিমায়িত মাংস আমদানিতে নীতিমালা হচ্ছে
হিমায়িত মাংস আমদানিতে নীতিমালা হচ্ছে
আজ মধ্যরাত থেকে আগামী ৬৫ দিন সাগরে মাছ ধরা বন্ধ
আজ মধ্যরাত থেকে আগামী ৬৫ দিন সাগরে মাছ ধরা বন্ধ
জম্মু ও কাশ্মীরে জোড়া হামলা, নিহত ১, দম্পতি আহত
জম্মু ও কাশ্মীরে জোড়া হামলা, নিহত ১, দম্পতি আহত
মিরপুরে অটোরিকশা বন্ধের প্রতিবাদে চালকদের বিক্ষোভ
মিরপুরে অটোরিকশা বন্ধের প্রতিবাদে চালকদের বিক্ষোভ
সর্বাধিক পঠিত
মামুনুল হক ডিবিতে
মামুনুল হক ডিবিতে
৩০ শতাংশ বেতন বৃদ্ধির দাবি তৃতীয় শ্রেণির সরকারি কর্মচারীদের
৩০ শতাংশ বেতন বৃদ্ধির দাবি তৃতীয় শ্রেণির সরকারি কর্মচারীদের
‘নীরব’ থাকবেন মামুনুল, শাপলা চত্বরের ঘটনা বিশ্লেষণের সিদ্ধান্ত
‘নীরব’ থাকবেন মামুনুল, শাপলা চত্বরের ঘটনা বিশ্লেষণের সিদ্ধান্ত
ভারতীয় পেঁয়াজে রফতানি মূল্য নির্ধারণ, বিপাকে আমদানিকারকরা
ভারতীয় পেঁয়াজে রফতানি মূল্য নির্ধারণ, বিপাকে আমদানিকারকরা
মোবাইল আনতে ডিবি কার্যালয়ে মামুনুল হক
মোবাইল আনতে ডিবি কার্যালয়ে মামুনুল হক