X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

তরুণদের মডার্নার টিকা দেওয়া বাতিল করলো ডেনমার্ক

বিদেশ ডেস্ক
০৬ অক্টোবর ২০২১, ২২:৫৯আপডেট : ০৬ অক্টোবর ২০২১, ২২:৫৯

১৮ বছরের কম বয়সীদের মডার্নার উদ্ভাবিত করোনা টিকা দেওয়া স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে ডেনমার্ক। ভ্যাকসিনের সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়ার খবর আসার পর বুধবার সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে এ সিদ্ধান্ত নিয়েছে দেশটি। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

ইউরোপের একাধিক দেশে মডার্নার ভ্যাকসিন নেওয়ার পর পার্শ্বপ্রতিক্রিয়ায় হৃদপিণ্ডের পেশি বা হৃদপিণ্ডের চারপাশের থলিতে প্রদাহের ঝুঁকি বেড়ে যাওয়ার ইঙ্গিত মিলেছে। মূলত এমন ইঙ্গিত পাওয়ার পরই ১৮ বছরের কম বয়সীদের এটি আর না দেওয়ার সিদ্ধান্ত নেয় ডেনিশ কর্তৃপক্ষ।

ডেনিশ স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, চারটি নরডিক দেশ থেকে সংগৃহীত তথ্য অনুযায়ী, মডার্না টিকায় হার্টের প্রদাহ বাড়ার ঝুঁকি রয়েছে, যদিও এই ধরনের ঘটনা খুবই কম।

নরডিক দেশগুলো থেকে পাওয়া প্রাথমিক তথ্য ইউরোপীয় মেডিসিন এজেন্সি (ইএমএ)-এর সংশ্লিষ্ট কমিটিতে পাঠানো হয়েছে। সেখানে পুরো বিষয়টি পর্যালোচনা করা হবে।

হার্টের প্রদাহ বাড়ার ঝুঁকি কারণে সুইডেনেও ৩০ বছর ও এর চেয়ে কম বয়সীদের জন্য মডার্নার টিকা দেওয়া স্থগিত করা হয়েছে। বুধবার সুইডিশ জনস্বাস্থ্য সংস্থার এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। সুইডেনের প্রধান মহামারি বিশেষজ্ঞ অ্যান্ডার্স টেগনেল জানান, তারা পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছেন এবং টিকা সবার জন্য নিরাপদ রাখতে যত দ্রুত সম্ভব কাজ করছেন। একইসঙ্গে তারা রোগের বিরুদ্ধে সুরক্ষা দেওয়ার চেষ্টা করছেন।

জুলাই মাসে ইউরোপের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ইউরোপিয়ান মেডিসিন্স এজেন্সি ১২ থেকে ১৭ বছর বয়সীদের জন্য মডার্নার টিকা প্রয়োগের অনুমতি দেয়। এটি ছিল ১৮ বছরের কম বয়সীদের জন্য টিকাটির প্রথম অনুমোদন। জানুয়ারিতে ইউরোপীয় ইউনিয়নে ১৮ বছরের বেশি বয়সীদের জন্য অনুমোদন পায় মডার্নার টিকা।

এখন পর্যন্ত শিশুদের দেহে মডার্নার টিকা প্রয়োগ করা হয়নি কোনও দেশে। ইউরোপ ও উত্তর আমেরিকায় ১৮ বছরের কম বয়সী শিশুদের জন্য অনুমোদন পাওয়া একমাত্র টিকা হলো ফাইজার-বায়োএনটেক।

কয়েক কোটি প্রাপ্ত বয়স্ক মানুষ মডার্নার টিকা নিয়েছেন। ১২ থেকে ১৭ বছর বয়সীদের ওপর পরিচালিত এক গবেষণায় দেখা গেছে, শিশুদের ক্ষেত্রেও টিকাটি প্রায় সমান সুরক্ষা দেয়। প্রাপ্তবয়স্কদের মতোই বাহুতে ব্যথা, মাথা ব্যথা, ক্লান্তিবোধ করা ছিল সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়া।

যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় নিয়ন্ত্রক সংস্থা অবশ্য আগেই সতর্ক করে বলেছে, মডার্না ও ফাইজারের টিকায় কিশোর ও তরুণদের মধ্যে বিরল পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে- যেমন: বুকে ব্যথা ও হৃদপিণ্ডে প্রদাহ।

সুইডিশ কর্তৃপক্ষ বলছে, হৃদপিণ্ডের উপসর্গ এমনিতেই চলে যায়। কিন্তু এক্ষেত্রে চিকিৎসকের পর্যবেক্ষণ প্রয়োজন। তরুণদের জন্য মডার্নার পরিবর্তে ফাইজারের টিকা দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। দেশটিতে আগামী ১ ডিসেম্বর পর্যন্ত এই সিদ্ধান্ত বহাল থাকবে।

এদিকে সুইডেন ও ডেনমার্কের পর ইউরোপের আরও বিভিন্ন দেশে তরুণদের জন্য মডার্নার টিকা প্রয়োগ স্থগিত করা হতে পারে বলে প্রতীয়মান হচ্ছে। ফিনল্যান্ডের একজন কর্মকর্তা জানিয়েছেন, দেশটি বৃহস্পতিবার নাগাদ এ বিষয়ে একটি সিদ্ধান্তে উপনীত হতে পারে।

নরওয়েজিয়ান ইনস্টিটিউট অব পাবলিক হেলথের সংক্রমণ নিয়ন্ত্রণ বিভাগের প্রধান গিয়ার বুখলম এক বিবৃতিতে বলেছেন, ৩০ বছরের কম বয়সী পুরুষদের টিকা নেওয়ার ক্ষেত্রে ফাইজারের ভ্যাকসিন বেছে নেওয়া উচিত।

/এমপি/
সম্পর্কিত
রুশ গুপ্তচর সন্দেহে জার্মানিতে গ্রেফতার ২
ইইউ দেশগুলোকে ইউক্রেনে ক্ষেপণাস্ত্র-বিধ্বংসী অস্ত্র পাঠাতে হবে: বোরেল
ইউক্রেনীয় পাইলটদের প্রশিক্ষণরোমানিয়াকে তিনটি এফ-১৬ দিচ্ছে নেদারল্যান্ডস
সর্বশেষ খবর
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া