X
মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮

সেকশনস

ভারত না নেপাল, সাফের শ্রেষ্ঠত্ব কার?

আপডেট : ১৬ অক্টোবর ২০২১, ১৭:২২

শেষ মুহূর্তে গোল হজমের পর নেপালের সঙ্গে ড্র করে সাফ চ্যাম্পিয়নশিপ থেকে ছিটকে যেতে হয়েছে বাংলাদেশকে। তা না হলে দীর্ঘ ১৬ বছর পর আজ (শনিবার) মালে জাতীয় স্টেডিয়ামে ট্রফির জন্য লড়াই করার সুযোগ পেতো জামাল ভূঁইয়ারা। এই দুঃখ নিয়ে ভারত বনাম নেপালের ফাইনাল দেখতে হচ্ছে অস্কার ব্রুজনের দলকে। বাংলাদেশ সময় রাত ৯টায় নিজেদের অষ্টম ট্রফির জন্য মাঠে নামতে যাচ্ছে ফেভারিট ভারত। বিপরীতে প্রথমবারের মতো ফাইনালে উঠে তা স্মরণীয় করে রাখার লক্ষ্য নেপালের। ম্যাচটি সরাসরি দেখা যাবে টি স্পোর্টসে।

এবারের সাফে রাউন্ড রবিন লিগ পর্বে ভারত চার ম্যাচে সর্বোচ্চ ৮ পয়েন্ট নিয়ে ফাইনালে ‍উঠেছে। শেষ ম্যাচে স্বাগতিক মালদ্বীপের বিপক্ষে দুর্দান্ত খেলে ৩-১ গোলের জয় নিয়ে ফাইনাল নিশ্চিত করেছে তারা। দলটির অধিনায়ক সুনীল ছেত্রী ৩৭ বছর বয়সেও ঝলক দেখাচ্ছেন।  প্রতিযোগিতায় সর্বোচ্চ ৪ গোল করে বয়সকে শুধুই সংখ্যা বানিয়ে রেখেছেন এই স্ট্রাইকার!

আজও যে জ্বলে উঠবেন, তা নিয়ে বাজি ধরার লোকের অভাব হওয়ার কথা নয়। কারণ গুরুত্বপূর্ণ সময়েই তিনি হয়ে ওঠেন আরও ভয়ঙ্কর। ছেত্রীকে নিয়ে তাই আলাদা পরিকল্পনা করতেই হচ্ছে নেপালকে।

আর গতবার তো ঢাকায় ফাইনালে উঠেও ট্রফি জেতা হয়নি ভারতের। হারতে হয়েছিল মালদ্বীপের কাছে। এবারের পুনরুদ্ধারের মিশনে বাড়তি চ্যালেঞ্জও বটে।

তবে এই ম্যাচে ভারতের ডাগ আউটে থাকতে পারছেন না ক্রোয়েশিয়ান কোচ ইগর স্টিমাক। আগের ম্যাচে লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয়েছিল, যা দলের জন্য দুঃসংবাদ।

ফিফা র‌্যাঙ্কিংয়ে অনেক এগিয়ে থাকা দলটি অবশ্য টিম স্পিরিট ধরে রেখেই জিততে চাইবে। দুই দলের সাম্প্রতিক পারফরম্যান্স ভারতের পক্ষেই কথা বলছে। ছেত্রীর গোলে এবার রাউন্ড রবিন লিগে জয় এসেছে। আর এর আগে নেপালের বিপক্ষে তাদের মাঠে একটিতে ড্র ও জয় পেয়েছে ভারত। শক্তির বিচারে নিঃসন্দেহে স্টিমাকের দল এগিয়ে থাকবে।

তবে কুয়েতি কোচের অধীনে নেপাল জ্বলে উঠছে। সাফের ইতিহাসে এই প্রথমবার ফাইনালে খেলছে তারা। চার ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয় হয়ে খেলছে ট্রফির জন্য। উইং নির্ভর খেলতে পছন্দ দলটির। যদিও সাফে ২ গোল করা অঞ্জন বিষ্টা দুই হলুদ কার্ডের কারণে আজ মাঠে নামতে পারছেন না। তারপরও দলটির আছে শেষ মুহূর্ত পর্যন্ত লড়াই করে যাওয়ার অদম্য ইচ্ছাশক্তি। সুতরাং মাঠের লড়াই শুরুর আগে ভারত যতই ফেভারিট থাকুক না কেন, নেপালও ছেড়ে কথা বলবে না!

তাই বলা যায়, সাফের শিরোপা নির্ধারণী মঞ্চে অপেক্ষা করছে দারুণ এক লড়াই। সেই লড়াইয়ে ভারতের অষ্টম নাকি নেপালের প্রথম ট্রফি আসছে, তা জানা যাবে আজ রাতেই।

/টিএ/কেআর/

সম্পর্কিত

ব্যালন ডি'অরে মেসির সপ্তম স্বর্গ

ব্যালন ডি'অরে মেসির সপ্তম স্বর্গ

আসছে ব্যালন ডি’অরের ঘোষণা, এগিয়ে কে?

আসছে ব্যালন ডি’অরের ঘোষণা, এগিয়ে কে?

ব্রাজিলিয়ান মিডফিল্ডারের নৈপুণ্যে আবাহনীর জয়

ব্রাজিলিয়ান মিডফিল্ডারের নৈপুণ্যে আবাহনীর জয়

কমলাপুরে সাফের খেলা দেখতে পাবেন দর্শকেরা

কমলাপুরে সাফের খেলা দেখতে পাবেন দর্শকেরা

quiz
সর্বশেষসর্বাধিক
© 2021 Bangla Tribune