X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

প্রস্তাবিত ‘মেরিটাইম জোন আইন’ নিয়ে সংশ্লিষ্টদের মতামত নেওয়া হবে

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৯ অক্টোবর ২০২১, ২০:৩৪আপডেট : ১৯ অক্টোবর ২০২১, ২০:৩৪

সংসদে উত্থাপিত ‘মেরিটাইম জোন আইন’ নিয়ে সংশ্লিষ্ট বিভিন্ন পক্ষের মতামত নেবে সংসদীয় কমিটি। এ লক্ষ্যে মঙ্গলবার (১৯ অক্টোবর) অনুষ্ঠিত পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে একটি সাব-কমিটি গঠন করা হয়েছে। সংসদীয় কমিটির সভাপতি মুহম্মদ ফারুক খানকে এ সাব কমিটির সদস্য করা হয়েছে। কমিটির অপর দুই সদস্য হলেন— গোলাম ফারুক খন্দকার প্রিন্স ও নাহিম রাজ্জাক। সাব-কমিটিকে চলতি মাসের মধ্যে প্রতিবেদন দেওয়ার সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে।

সংসদীয় কমিটির সভাপতি মুহম্মদ ফারুক খান এ বিষয়টি নিশ্চিত করে বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এটি একটি গুরুত্বপূর্ণ আইন। বঙ্গবন্ধুর সময়কার এই আইনটি যুগোপযোগী ও আধুনিক করতেই এই আইনটি আনা হয়েছে। এ জন্য আমরা সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলবো। আমরা সংসদের লেজিসলেটিভ উইং, প্রতিরক্ষা মন্ত্রণালয়, আইন মন্ত্রণালয়, প্রাণিসম্পদ মন্ত্রণালয়, নৌ পরিবহন মন্ত্রণালয়, আর্ম ফোর্সেস ডিভিশন, নৌবাহিনী, বিমান বাহিনী এবং মেরিটাইম বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করে আইনটির রিপোর্ট চূড়ান্ত করবো। সংসদের আগামী অধিবেশনে যাতে আইনটি পাস করা যায়, তার জন্য সংসদের বৈঠকের প্রথমদিনই চেষ্টা করবো প্রতিবেদন উত্থাপন করার।’

জাতিসংঘের মহীসোপান নির্ধারণ সংক্রান্ত কমিশনে (সিএলসিএস) বাংলাদেশের দাবির পরিপ্রেক্ষিতে ভারত যে আপত্তি তুলেছে, সেই প্রসঙ্গ টেনে কমিটির সভাপতি বলেন, ‘আমাদের এই আইনটির সংশোধনী না থাকার কারণে তারা এই দাবিটি তুলতে পেরেছে। আইনটি থাকলে তারা হয়তো দাবি তুলতে পারতো না।’

মঙ্গলবার সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈঠকে ‘টেরিটোরিয়াল ওয়াটার্স অ্যান্ড মেরিটাইম জোনস (অ্যামেনডেন্ট) বিল ২০২১’ বিলটি আরও পরীক্ষা-নিরীক্ষা করার জন্য তিন সদস্যের একটি সাব-কমিটি গঠন করা হয়। সাব-কমিটি অক্টোবর, ২০২১ এর মধ্যে প্রতিবেদন প্রদান করবে।

এর আগে গত ১৬ সেপ্টেম্বর সংসদে ‘টেরিটোরিয়াল ওয়াটারস অ্যান্ড মেরিটাইম জোনস (অ্যামেন্ডমেন্ট) বিল-২০২১’ সংসদে উত্থাপন করা হলে, তা ৪৫ দিনের মধ্যে পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

সংসদে উত্থাপিত বিলটি আইনে পরিণত হলে অভ্যন্তরীণ জলসীমা ও রাষ্ট্রীয় জলসীমা, ২০০ নটিক্যাল মাইল পর্যন্ত একচ্ছত্র অর্থনৈতিক অঞ্চল এবং ৩৫০ নটিক্যাল মাইল পর্যন্ত মহীসোপানে সমুদ্রসম্পদের ওপর বাংলাদেশের সার্বভৌম অধিকার প্রতিষ্ঠিত হবে।

বিলে জলদস্যুতা, সশস্ত্র চুরি, সমুদ্র সন্ত্রাস নিয়ে জেল জরিমানার প্রস্তাব করা হয়েছে। রাষ্ট্রীয় জলসীমায় চলাকালে কোনও বিদেশি জাহাজে অপরাধ সংঘটিত হলে অপরাধী গ্রেফতার ও তদন্ত পরিচালনায় এ আইন প্রযোগ্য হবে বলে উল্লেখ করা হয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সময় ১৯৭৪ সালে সর্বপ্রথম বাংলাদেশের মেরিটাইম অঞ্চলের সীমানা নির্ধারণ এবং সমুদ্রসম্পদ অনুসন্ধান ও আহরণে ‘দ্য টেরিটোরিয়াল ওয়াটারস অ্যান্ড মেরিটাইম অ্যাক্ট ১৯৭৪’ প্রণয়ন করা হয়।

পরে ১৯৮২ সালে ‘ইউনাইটেড নেশনস কনভেনশন অন দ্য ল অব দ্য সি’ শীর্ষক কনভেনশন জাতিসংঘ গ্রহণ করলে একই বছর ১০ ডিসেম্বর বাংলাদেশ তাতে সই করে।

মানবপাচার রোধে আইন কঠিন করার প্রস্তাব

মানবপাচার রোধে বিদ্যমান আইনটি আরও শক্ত করার পরামর্শ দিয়েছে সংসদীয় কমিটি। কমিটি এ বিষয়ে আইন মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলতে বলেছে।

সোমবার (১৮ অক্টোবর) সংসদ ভবনে অনুষ্ঠিত পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে এ বিষয়টি নিয়ে আলোচনা হয়।

জানা গেছে, অবৈধভাবে ইউরোপীয় দেশে যেতে গিয়ে লিবিয়া থেকে ফেরত আসা ৩৫ ব্যক্তির জবাববন্দির বিষয়টি কমিটিকে অবহিত করে মন্ত্রণালয়। মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, তাদেরকে কোয়ারেন্টিনে রেখে তথ্য আদায় করা হয়েছে। তারা জানিয়েছে, প্রত্যেকে ১০/১২ লাখ টাকা করে দিয়ে তুরস্ক ও লিবিয়া হয়ে ইতালি, জার্মানি বা  ইউরোপের অন্য কোনও দেশে যেতে চেয়েছিলেন।  অবৈধভাবে বিদেশে পাঠানোর কাজে জড়িত ৪/৫  ব্যক্তিরও নাম বলেছেন তারা।

এ বিষয়ে কমিটির সভাপতি মুহম্মদ ফারুক খান বলেন, ‘আমরা কমিটিকে বলেছি, যাদের নাম বলেছে তাদেরকে অন্তত আইনের আওতায় আনেন। এতে সবার মধ্যে একটা বার্তা যাবে।’ তিনি বলেন, ‘যারা এভাবে বিদেশে যাওয়ার চেষ্টা করে, তারা ধরা পড়ে দেশে ফিরলে আমরা তাদের ছেড়ে দেই। এটা না করে তাদেরকে আইনের আওতায় আনা হলে এভাবে কেউ বিদেশ যাওয়ার সাহস করবে না। এজন্য আমরা মন্ত্রণালয়কে বলেছি, অসত্য তথ্য দিয়ে যারা বিদেশ যায়, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে আইন মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে আইনের বিধানগুলোকে আরও শক্ত করার পরামর্শ দিয়েছি।’

মুহাম্মদ ফারুক খানের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য পররাষ্ট্রমন্ত্রী এ, কে, আব্দুল মোমেন, প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলাম, নুরুল ইসলাম নাহিদ, গোলাম ফারুক খন্দকার প্রিন্স,  আব্দুল মজিদ খান,  হাবিবে মিল্লাত, নাহিম রাজ্জাক এবং কাজী নাবিল আহমেদ অংশগ্রহণ করেন।

/ইএইচএস/এপিএইচ/
সম্পর্কিত
রাঙামাটিতে হলো সংসদীয় কমিটির বৈঠক
পুরান ঢাকার কেমিক্যাল কারখানা সরাতে ব্যবস্থা গ্রহণের সুপারিশ
রেমিট্যান্স প্রেরকদের জন্য আরও সুবিধা চায় সংসদীয় কমিটি
সর্বশেষ খবর
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা